Saturday, October 20, 2012

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০১২ বাংলা প্রথম পত্র সম্ভাব্য প্রশ্নাবলি-

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০১২
সম্ভাব্য প্রশ্নাবলি- বাংলা প্রথম পত্র
সম্ভাব্য প্রশ্নাবলি-বাংলা
গদ্যাংশ
অতিথির স্মৃতি :
১। ক) ‘অতিথির স্মৃতি’ গল্পের রচয়িতা কে?
খ) ‘কি ক্লান্তই না মেয়েটির চোখের চাহনি’—ব্যখ্যা কর।
গ) ‘অতিথির স্মৃতি’ গল্পে কীভাবে উদ্দীপকের প্রতিফলন ঘটেছে? উপস্থাপন কর।
ঘ) ‘অতিথির স্মৃতি’ গল্পটির মূল্যায়ন কর।
২। ক) অতিথির স্মৃতি’ গল্পের লেখক বায়ু পরিবর্তনের জন্য কোথায় গিয়েছিলেন?
খ) ‘পাখি চালান দেওয়াই তাদের ব্যবসা’——ব্যাখ্যা কর।
গ) জাহিদের সঙ্গে ‘অতিথির স্মৃতি’ গল্পের লেখকের মানসিকতার সাদৃশ্য নির্ণয় কর।
ঘ) ‘অতিথির স্মৃতি’ গল্পের আলোকে চিত্রিত প্রাকৃতিক পরিবেশের পরিচয় দাও।

বাঙালির বাংলা :
১। ক) ‘বাঙালির বাংলা’ প্রবন্ধটির লেখক কে?
খ) বাঙালি কবে অসাধ্য সাধন করবে?
গ) বাঙালির দিব্যশক্তি তমসাচ্ছন্ন হয়ে আছে কেন? ব্যাখ্যা কর।
ঘ) ‘বাঙালির বাংলা’ প্রবন্ধে কাজী নজরুল ইসলামের বক্তব্যেও সাথে অধ্যাপক প্রণব চৌধুরীর আলোচনার সাদৃশ্য থাকলেও পুরোপুরি এক নয়’—-যথার্থতা মূল্যায়ন কর।
২। ক) পৃথিবীর শ্রেষ্ঠতম গিরির নাম কী?
খ) ‘প্রত্যেক মানুষই ত্রিগুনান্বিত’—-এই ত্রিগুণ কী? ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকের সাথে ‘বাঙালিরর বাংলা’ প্রবন্ধের কী মিল আছে?
নির্ণয় কর।
ঘ) ‘বাঙালির বাংলা’ প্রবন্ধের ‘অবিদ্যা কেবল অন্ধকার পথে, ভ্রান্তির পথে নিয়ে যায়’—বাক্যটি বিশ্লেষণ কর।

পড়ে যাওয়া :
১। ক) ‘পড়ে যাওয়া’ গল্পের লেখক কে?
খ) বিধু, সিধু, নিধু, তিনু আর বাদল—-এদের মধ্যে বয়সে বড় কে? ডাবল টিনের ক্যাশ বাক্স কি? ব্যাখ্যা কর।
গ) হাসান, আলম, রাজু, মতি ও খলিলের বন্ধুত্বেও সঙ্গে ‘পড়ে যাওয়া’ গল্পের কোন চরিত্রসমূহের মিল রয়েছে? উপস্থাপন কর।
ঘ) ‘পড়ে যাওয়া’ গল্পটির মূলভাব বিশ্লেষণ কর।
২। ক) কার সাথে লেখক সন্ধ্যের অন্ধকারে বাড়ি ফিরছিল?
খ) ‘বিধুর হুকুম অমান্য করার সাধ্য আমাদের নেই।’ কেন? কারণ দর্শাও।
গ) ‘পড়ে যাওয়া’ গল্পের বাদলের চরিত্র বর্ণনা কর।
ঘ) ‘তাৎপর্যের দিক থেকে ‘পড়ে যাওযা’ গল্পটির একটি শিক্ষনীয় দিক রয়েছে’—-আলোচনা কর।

তৈলচিত্রের ভূত :
১। ক) লাইব্রেরির দেয়ালে কয়টি তৈলচিত্র ছিল?
খ) নগেনের কথা বলার ভঙ্গি খাপছাড়া হয়ে আছে কেন?
গ) নগেনের চরিত্রটি কুসংস্কারাচ্ছন্ন—-বিশ্লেষণ কর।
ঘ) ‘তৈলচিত্রের ভূত’ গল্পে পরাশর ডাক্তার যুক্তিবাদের প্রতীক, আর নগেন অলৌকিকতার ধ্বজাধারী’—-মন্তব্যটি বিশ্লেষণ কর।
২। ক) পরাশর ডাক্তার প্রকা- লাইব্রেরিতে বসে কী করছিলেন?
খ) তৈলচিত্রে প্রণাম করার কথা নগেনের মনে হল কেন?
গ) নগেন ও পরাশর ডাক্তারের চারিত্রিক বৈশিষ্ট্য লিখ।
ঘ) ‘তৈলচিত্রের ভূত’ গল্প অবলম্বনে মানিক বন্দ্যোপাধ্যায়ের বৈজ্ঞানিক মানসের স্বরূপ বিশ্লেষণ কর।

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম :
১। ক) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম কত তারিখে?
খ) ‘বাংলার ইতিহাস এদেশের মানুষের রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করার ইতিহাস’—-বলতে কী বোঝানো হয়েছে?
গ) বঙ্গবন্ধুর ভাষণের বিশেষ দিকগুলো তুলে ধর।
ঘ) ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব। এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাল্লাহ। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’—-স্বাধীনতা সম্পর্কিত বঙ্গবন্ধুর এ উক্তিটির তাৎপর্য মূল্যায়ন কর।
২। ক) শেখ মুজিবের ৭ মার্চের ভাষণটি কোন বিখ্যাত ব্যক্তিত্বেও ভাষণের সঙ্গে তুলনা করা হয়?
খ) ‘আমি প্রধানমন্ত্রিত্ব চাই না—-এ কথা বলার কারণ ব্যাখ্যা কর।
গ) শেখ মুজিবের ভাষণের ঐতিহাসিক গুরুত্ব বর্ণনা কর।
ঘ) ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে স্বপ্নভঙ্গের বেদনা ও আত্মপ্রত্যয়ের সুর একই সাথে লক্ষণীয়’—-মন্তব্যটির যথার্থতা বিশ্লেষণ কর।

আমাদের লোকশিল্প :
১। ক) ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের লেখক কে?
খ) কোন ধরনের কাপড় বুনবার জন্য শিল্পীমন থাকা প্রয়োজন? ব্যাখ্যা কর।
গ) গ্রামীণ মেয়েদের কাঁথা সেলাইয়ের ঘটনাগুলো গ্রামবাংলার যে দৃশ্যপট তুলে ধরে তা আলোচনা কর।
ঘ) ‘বাঁশ, বেত ও কাঠের তৈজষপত্রেও রয়েছে নানা ধরনের কারুকার্য যা সমৃদ্ধ করেছে আমাদের লোকশিল্পকে’——উক্তিটির যথার্থতা প্রমাণ কর।
২। ক) জামদানি কারিগররা নারায়ণগঞ্জ জেলার কোন গ্রামে বাস করে?
খ) শীতলক্ষ্মা নদী তীরবর্তী এলাকা কেন জামদানি বোনার জন্য উপযোগী ব্যাখ্যা কর।
গ) খদ্দরের পোশাক আমাদের দেশীয় ঐতিহ্যের নিদর্শন—-উক্তিটি বিশ্লেষণ কর।
ঘ) ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের মূল্যায়ন কর।

সুখী মানুষ :
১। ক) ‘সুখী মানুষ’ গল্পের রচয়িতা কে?
খ) হাসু মোড়লের মৃত্যুকামনা করে কেন?
গ) সুখী মানুষ হতে হলে কী কী গুণ থাকা প্রয়োজন?
ঘ) ‘সুখী মানুষ’ প্রবন্ধ থেকে আমরা কী ধরনের শিক্ষা পেতে পারি?
২। ক) নাট্যকার মমতাজ উদ্দীন আহমদের পেশাগত পরিচয় কী?
খ) হাসু মোড়লের ফুফাত ভাই হওয়া সত্ত্বেও তার অকল্যাণ কামনা করে কেন?
গ) মোড়লের চরিত্রটি বিশ্লেষণ কর।
ঘ) মোড়লের অসুস্থতার প্রকৃত কারণ ব্যাখ্যা কর।
শিল্পকলার নানা দিক :
১। ক) মোস্তফা মনোয়ার কোথায় জন্মগ্রহণ করেন?
খ) ‘প্রয়োজন আর অপ্রয়োজন মিলেই মানুষের সৌন্দর্যের আশা পূর্ণ হয়’—-কথাটি বুঝিয়ে লিখ।
গ) ললিতকলা বলতে ‘শিল্পকলার নানা দিক’ প্রবন্ধের যে বিষয়টিকে নির্দেশ করা হয়েছে, তা ব্যাখ্যা কর।
ঘ) চারুকলা ও কারুকলার সমন্বিত রূপ শিল্পকলা’—-‘শিল্পকলার নানা দিক’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ কর।
২। ক) ‘পুরাকাল’ শব্দের অর্থ কী?
খ) শিল্পকলা চর্চা সকলের পক্ষে অপরিহার্য কেন?
গ) শিল্পকলার কোন কোন দিকের কথা এখানে প্রবন্ধে আলোচিত হয়েছে?
ঘ) ‘সুন্দরের বোধ মানুষের মনকে তৃপ্ত ও পরিশীলিত করে’—-‘শিল্পকলার নানা দিক’ বচনার আলোকে উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।

মংড়ুর পথে :
১। ক) সেলাইবিহীন লুঙ্গির মতো বস্ত্রটির নাম কী?
খ) ‘ব্যান্ডেল রোড তাদের স্মৃতি বহন করছে’—-বলতে কী বোঝানো হয়েছে?
গ) ‘মংড়ুর পথে’ রচনায় লেখকের ভ্রমণের দিকগুলো বর্ণনা কর।
ঘ) মিয়ানমারের স্বাধীন নারীদের চরিত্রগুলো তুলে ধর।
২। ক) রাতে খাবার জন্য ‘মংড়ুর পথে’ রচনার লেখক কোথায় গিয়েছিলেন?পাছে লোকে কিছু বলে :
১। ক) ‘সদা শব্দের অর্থ কী?
খ) ‘সংশয়ে সংকল্প সদা টলে’—-কেন?
গ) একটি ¯েœহের কথায় কীভাবে আমাদের ব্যথা দূর হয়? আলোচনা কর।
ঘ) ‘পাছে লোকে কিছু বলে’ কবিতার নিন্দুকদের চারিত্রিক বৈশিষ্ট্য আলোচনা কর।

২। ক) ‘সংকল্প’ শব্দটির অর্থ কী?
খ) ‘প্রশমিতে পারে ব্যথা’ কথাটির তাৎপর্য ব্যাখ্যা কর।
গ) ‘পারি না মিলতে সেই দলে’ এখানে কোন দলের কথা বলা হয়েছে?
ঘ) জীবনে এগিয়ে চলার পথে পিছনের লোকগুলোর ভূমিকা সর্বদাই আমাদের আরো পিছিয়ে দেয়—-আলোচনা কর।
নারী :
১। ক) ‘নারী’ কবিতাটি কাজী নজরুল ইসলামের কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
খ) কবি বর্তমান সময়কে ‘বেদনার যুগ’ বলতে কী বুঝিয়েছেন?
গ) ‘সাম্যের গান’ বলতে কবি কী বুঝিয়েছেন?
ঘ) সমাজ উন্নয়নে নারীদের ভূমিকা—-‘নারী’ কবিতা অবলম্বনে আলোচনা কর।

২। ক) ‘কত মাতা দিল হৃদয় উপাড়ি’—-এখানে ‘কত মাতা’ দ্বারা কয়জন মাতাকে বুঝানো হয়েছে?
খ) ‘বীরের স্মৃতিস্মম্ভের গায়ে লিখিয়া রেখেছে কেবা?’—-উক্তিটি দ্বারা কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
গ) নারী-পুরুষে নাই কোন ভেদাভেদ—-উক্তিটি বিশ্লেষণ কর।
ঘ) ‘বেগম রোকেয়ার বক্তব্য যেন কাজী নজরুল ইসলামের কথারই প্রতিধ্বনি’—-‘নারী’ কবিতার আলোকে উক্তিটির মূল্যায়ন কর।

আবার আসিব ফিরে :
১। ক) ‘আবার আসিব ফিরে’ কবিতাটির রচয়িতা কে?
খ) মানুষ না হয়ে শঙ্খচিল, শালিকের বেশে জীবনানন্দ দাশ এদেশে ফিরতে চান কেন?
গ) ‘বাংলার সবুজ করুণ ডাঙা’ বলতে কী বোঝানো হয়েছে?
ঘ) ‘আবার আসিব ফিরে’ কবিতা অনুসরণে বাংলার প্রকৃতির বর্ণনা দাও।

২। ক) ‘আবার আসিব ফিরে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
খ) বাংলার প্রকৃতি হাজার মানুষের মন ভরিয়ে দেয় কেন?
গ) ‘আবার আসিব ফিরে’ কবিতা অনুসরণে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও।
ঘ) ‘আবার আসিব ফিরে’ কবিতা অনুসরণে কবির স্বদেশপ্রেমের পরিচয় দাও।

দেশ :
১। ক) ‘চঞ্চু’ শব্দটির অর্থ কী?
খ) ‘মার আঁচলের পরশ যেন সকল অভাব হর’—-কথাটির অর্থ বুঝিয়ে লিখ।
গ) ‘দেশ’ কবিতায় কোন দিকটি ফুটে উঠেছে? বিশ্লেষণ কর।
ঘ) ‘দেশ’ কবিতা অনুসরণে বাংলার সৌন্দর্য বর্ণনা কর।

২। ক) ‘দেশ’ কবিতার রচয়িতা কে?
খ) কবি বাংলাদেশকে পরীর দেশ বলেছেন কেন?
গ) ‘দেশ’ কবিতা অনুসরণে বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও।
ঘ) কবিতা অনুসরণে কবির স্বদেশপ্রেমের পরিচয় দাও।
নদীর স্বপ্ন :
১। ক) ‘নদীর স্বপ্ন’ কবিতাটির রচয়িতা কে?
খ) নৌকা-ভ্রমণের বিনিময়ে কানাই মাঝিকে কী দিতে চেয়েছিল?—-ব্যাখ্যা কর।
গ) কবিতাটি অনুসরণে কিশোর মনের ভাবাবেগের পরিচয় দাও।
ঘ) কানাইয়ের চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর।

২। ক) কানাইয়ের বোনের নাম কী?
খ) কানাই মাঝিকে অনুরোধ করলো কেন?
গ) মাঝি ও কিশোর কানাইয়ের চারিত্রিক বৈশিষ্ট্য লিখ।
ঘ) কবিতাটির মূলভাব তুলে ধর।

জাগো তবে অরণ্য কন্যারা :
১। ক) গাছের নতুন পাতাকে কী বলে?
খ) ‘বৃক্ষের বক্ষের বহ্নিজ্বালা’ বলতে কী বোঝানো হয়েছে?
গ) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতা অনুসরণে কাদের জাগতে বলা হয়েছে? তাদের সম্পর্কে ধারণা দাও।
ঘ) ‘জাগাও মুমূর্ষু ধরা-প্রাণ’ লাইনটি উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
জাগো তবে অরণ্য কন্যারা :
১। ক) গাছের নতুন পাতাকে কী বলে?
খ) ‘বৃক্ষের বক্ষের বহ্নিজ্বালা’ বলতে কী বোঝানো হয়েছে?
গ) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতা অনুসরণে কাদের জাগতে বলা হয়েছে? তাদের সম্পর্কে ধারণা দাও।
ঘ) ‘জাগাও মুমূর্ষু ধরা-প্রাণ’ লাইনটি উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।

২। ক) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ —-মানে কী?
খ) ক্ষুধার্ত ভয়ার্ত দৃষ্টি বলতে কী বুঝ? ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতা অনুসরণে ব্যাখ্যা কর।
গ) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার মূল ভাব লিখ।
ঘ) কবি মূলত কাদের জাগাতে চেয়েছেন? কেন? আলোচনা কর।

প্রার্থী :
১। ক) ‘প্রাথী’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
খ) কবি সূর্যকে জ্বলন্ত অগ্নিপি- বলেছেন কেন?
গ) কৃষকের চোখ চঞ্চল কেন? ব্যাখ্যা কর।
ঘ) ‘প্রাথী’ কবিতার মূলভাব তুলে ধর।
২। ক) সুকান্ত ভট্টাচার্যের জন্মসাল কত?
খ) ‘আমরা প্রতেক্যেই এক একটা জ্বলন্ত অগ্নিপিন্ডে পরিণত হব’—-বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
গ) যাদের গরম কাপড়ের অভাব তারা কিভাবে শীত কাটায় বর্ণনা কর।
ঘ) ‘হীম শীতল সুদীর্ঘ রাত তোমার প্রতীক্ষায়/আমরা থাকি’—-চরণ দুটি ‘প্রার্থী’ কবিতা অনুসরণে বিশ্লেষণ কর।

একুশের গান :
১। ক) ‘একুশের গান’ কবিতাটি কোন শহীদদের স্মরণে লেখা হয়েছে?
খ) ‘সেই আঁধারের পশুদের মুখ চেনা’——চরণটিতে কাদের পশু বলা হয়েছে? ব্যাখ্যা কর।
গ) ‘ওরা গুলি ছোড়ে এদেশের প্রাণে দেশের দাবিকে রোখে’—-বিশ্লেষণ কর।
ঘ) কবিতার মূলভাব লিখ।
২। ক) কবি কাদেরকে বারবার জাগার আহ্বান জানিয়েছেন?
খ) কবি একুশে ফেব্রুয়ারিকে ভুলতে পারেন না কেন?
গ) ‘আমার শহিদ ভাইয়ের আত্মা ডাকে’—-এখানে কোন শহিদের কথা বলা হয়েছে?
ঘ) ‘একুশের গান’ কবিতায় মূলত কোন ভাবটি ফুটে উঠেছে?
 

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...