শিল্পকলার নানা দিক
১. 'শিল্পকলার নানা দিক' রচনাটিতে কার গানের কথা বলা হয়েছে?
ক. নজরুল ইসলামের খ. রবীন্দ্রনাথ ঠাকুরের
গ. আবদুল আলীমের ঘ. লালন ফকিরের
২. সব মানুষই জীবনে কী পাওয়ার জন্য নানা রকম চেষ্টা করে যাচ্ছে?
ক. সুখ খ. আনন্দ গ. হাসি ঘ. কান্না
৩. আনন্দ প্রকাশ কোন শক্তির প্রবলতারই প্রকাশ?
ক. দৈহিক খ. জীবনী শক্তির
গ. মানসিক শক্তির ঘ. মনের শক্তির
৪. আনন্দকে আমরা অনুভব করি কীভাবে?
ক. মনদিয়ে খ. গল্প দিয়ে গ. স্পর্শ দিয়ে
ঘ. সকল ইন্দ্রীয় দিয়ে
৫. নিয়ম মেনেও ফুল কীভাবে ফুটতে পারে?
ক. সুন্দরভাবে খ. স্বাধীনভাবে
গ. বিশৃঙ্খলভাবে ঘ. বড় হয়ে
৬. সুন্দরকে জানার যে জ্ঞান তার নাম কী?
ক. সৌন্দর্যতত্ত্ব খ. নন্দনতত্ত্ব
গ. মনস্ততত্ত্ব ঘ. হূদয়তত্ত্ব
৭. নন্দনতত্ত্বে সুন্দরকে কী করা হয়?
ক. বিশেষণ খ. উপলব্ধি
গ বিশেষণ ও উপলব্ধি ঘ. ধ্বংস
৮. সুন্দরের সৃষ্টির মধ্যে নিহিত রূপটির নাম কী?
ক. পরাধীনতা খ. সাংসারিক
গ. স্বাধীনতা ঘ. অরাজকতা
৯. সুন্দরের কাজ কাকে খুশি করা নয়?
ক. স্বার্থপর আমিকে খ. নিঃস্বার্থ আমিকে
গ. বাজে আমিকে ঘ. হিংসুক আমিকে
১০. ঘটিবাটি থেকে বিছানাপত্র আমাদের কোন জীবনে প্রয়োজনীয়?
ক. পারিবারিক খ. সাংসারিক
গ. প্রাত্যহিক ঘ. বৈবাহিক
১১. মানুষ কী মিটলেই খুশি হয় না?
ক. চাহিদা খ. প্রয়োজন
গ. ক্ষুধা ঘ. তৃষ্ণা
১২. রাতে বিছানায় গায়ে দিয়ে শোয়ার জন্য কী প্রয়োজন?
ক. চাদর খ. কাঁথা
গ. নকশিকাঁথা ঘ. কম্বল
১৩. নকশিকাঁথাকে অপূর্ব নকশা করে সাজিয়েছে কারা?
ক. কারিগররা
খ. গাঁয়ের মেয়েরা
গ. গাঁয়ের বধূরা ঘ. গাঁয়ের বৃদ্ধারা
১৪. প্রয়োজনের ভেতরের সুন্দর তৃপ্ত করে কী?
ক. শরীর খ. কামনা
গ. চাহিদা ঘ. মন
১৫. মুস্তফা মনোয়ার কোথায় অধ্যাপনা করেছেন?
ক. ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ. চারুকলা কলেজে
গ. ঢাকা কলেজ ঘ. রাজশাহী বিশ্ববিদ্যালয়ে
১৬. বাংলাদেশের কোন থিয়েটারে মুস্তফা মনোয়ার আধুনিকতা প্রচলন করেন?
ক. ঢাকা থিয়েটার খ. পাপেট থিয়েটার
গ. নাট্যদল থিয়োটার ঘ. নাট্যকলা থিয়েটার
১৭. কোন শিল্পকলায় আধুনিকতা প্রচলনে মুস্তফা মনোয়ার অগ্রদূতের ভূমিকা পালন করেন?
ক. চিত্রকলা খ. অ্যানিমেশন
গ. ভাস্কর্য ঘ. সংগীত
১৮. মুস্তফা মনোয়ার তার দক্ষতার স্বীকৃতিস্বরূপ কোন পুরস্কার লাভ করেন?
ক. আদমজী পুরস্কার খ. একুশে পদক
গ. মধুসূদন পদক ঘ. বাংলা একাডেমী পুরস্কার
১৯. প্রয়োজন আর অপ্রয়োজন মিলিয়েই মানুষের কী পূর্ণ হয়?
ক. সৌন্দর্যের বেদনা খ. সৌন্দর্যে আশা
গ. সৌন্দর্যে কামনা ঘ. সৌন্দর্যে স্বপ্ন
২০. শিশু কীসের সঙ্গে মিলেমিশে যায়?
ক. মনের বেদনায় খ.মনের কল্পনায়
গ. মনের আনন্দের ঘ. মনের আশায়
২১. শিশুরা ছবি অাঁকে কল্পনার সঙ্গে কী মিলিয়ে?
ক. চিন্তা খ. বাস্তব গ. অবাস্তব ঘ. জগৎ
২২. সব শিল্পকলার মাঝে কতকগুলো কী থাকে?
ক. সমস্যা খ. বিষয় গ. প্রকরণ ঘ. মূলবস্তু
২৩. চিত্রকলার মাধ্যমে কী?
ক. ভাষা খ. মাধ্যম গ. ছবি ঘ. কল্পনা
২৪. চিত্রকলার মাধ্যমে কী?
ক. ছবি খ. কলম গ. কালি-কলম ঘ. পেন্সিল
২৫. বাংলাদেশের পুরাকালে শিল্পীরা কোন রঙ দিয়ে ছবি অাঁকত?
ক. তেল রঙ খ. প্যাস্টেল রঙ গ. জল রঙ ঘ. কালো রঙ
উত্তর : ১ খ, ২ খ, ৩ খ, ৪ ঘ, ৫ খ, ৬ খ, ৭ গ, ৮ গ, ৯ ক, ১০ গ, ১১ খ, ১২ গ, ১৩ গ, ১৪ ক, ১৫ খ,১৬ খ, ১৭ খ, ১৮ খ,১৯ খ, ২০ খ, ২১ খ,২২ ঘ ২৩ খ,২৪ গ,২৫ গ।
১. 'শিল্পকলার নানা দিক' রচনাটিতে কার গানের কথা বলা হয়েছে?
ক. নজরুল ইসলামের খ. রবীন্দ্রনাথ ঠাকুরের
গ. আবদুল আলীমের ঘ. লালন ফকিরের
২. সব মানুষই জীবনে কী পাওয়ার জন্য নানা রকম চেষ্টা করে যাচ্ছে?
ক. সুখ খ. আনন্দ গ. হাসি ঘ. কান্না
৩. আনন্দ প্রকাশ কোন শক্তির প্রবলতারই প্রকাশ?
ক. দৈহিক খ. জীবনী শক্তির
গ. মানসিক শক্তির ঘ. মনের শক্তির
৪. আনন্দকে আমরা অনুভব করি কীভাবে?
ক. মনদিয়ে খ. গল্প দিয়ে গ. স্পর্শ দিয়ে
ঘ. সকল ইন্দ্রীয় দিয়ে
৫. নিয়ম মেনেও ফুল কীভাবে ফুটতে পারে?
ক. সুন্দরভাবে খ. স্বাধীনভাবে
গ. বিশৃঙ্খলভাবে ঘ. বড় হয়ে
৬. সুন্দরকে জানার যে জ্ঞান তার নাম কী?
ক. সৌন্দর্যতত্ত্ব খ. নন্দনতত্ত্ব
গ. মনস্ততত্ত্ব ঘ. হূদয়তত্ত্ব
৭. নন্দনতত্ত্বে সুন্দরকে কী করা হয়?
ক. বিশেষণ খ. উপলব্ধি
গ বিশেষণ ও উপলব্ধি ঘ. ধ্বংস
৮. সুন্দরের সৃষ্টির মধ্যে নিহিত রূপটির নাম কী?
ক. পরাধীনতা খ. সাংসারিক
গ. স্বাধীনতা ঘ. অরাজকতা
৯. সুন্দরের কাজ কাকে খুশি করা নয়?
ক. স্বার্থপর আমিকে খ. নিঃস্বার্থ আমিকে
গ. বাজে আমিকে ঘ. হিংসুক আমিকে
১০. ঘটিবাটি থেকে বিছানাপত্র আমাদের কোন জীবনে প্রয়োজনীয়?
ক. পারিবারিক খ. সাংসারিক
গ. প্রাত্যহিক ঘ. বৈবাহিক
১১. মানুষ কী মিটলেই খুশি হয় না?
ক. চাহিদা খ. প্রয়োজন
গ. ক্ষুধা ঘ. তৃষ্ণা
১২. রাতে বিছানায় গায়ে দিয়ে শোয়ার জন্য কী প্রয়োজন?
ক. চাদর খ. কাঁথা
গ. নকশিকাঁথা ঘ. কম্বল
১৩. নকশিকাঁথাকে অপূর্ব নকশা করে সাজিয়েছে কারা?
ক. কারিগররা
খ. গাঁয়ের মেয়েরা
গ. গাঁয়ের বধূরা ঘ. গাঁয়ের বৃদ্ধারা
১৪. প্রয়োজনের ভেতরের সুন্দর তৃপ্ত করে কী?
ক. শরীর খ. কামনা
গ. চাহিদা ঘ. মন
১৫. মুস্তফা মনোয়ার কোথায় অধ্যাপনা করেছেন?
ক. ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ. চারুকলা কলেজে
গ. ঢাকা কলেজ ঘ. রাজশাহী বিশ্ববিদ্যালয়ে
১৬. বাংলাদেশের কোন থিয়েটারে মুস্তফা মনোয়ার আধুনিকতা প্রচলন করেন?
ক. ঢাকা থিয়েটার খ. পাপেট থিয়েটার
গ. নাট্যদল থিয়োটার ঘ. নাট্যকলা থিয়েটার
১৭. কোন শিল্পকলায় আধুনিকতা প্রচলনে মুস্তফা মনোয়ার অগ্রদূতের ভূমিকা পালন করেন?
ক. চিত্রকলা খ. অ্যানিমেশন
গ. ভাস্কর্য ঘ. সংগীত
১৮. মুস্তফা মনোয়ার তার দক্ষতার স্বীকৃতিস্বরূপ কোন পুরস্কার লাভ করেন?
ক. আদমজী পুরস্কার খ. একুশে পদক
গ. মধুসূদন পদক ঘ. বাংলা একাডেমী পুরস্কার
১৯. প্রয়োজন আর অপ্রয়োজন মিলিয়েই মানুষের কী পূর্ণ হয়?
ক. সৌন্দর্যের বেদনা খ. সৌন্দর্যে আশা
গ. সৌন্দর্যে কামনা ঘ. সৌন্দর্যে স্বপ্ন
২০. শিশু কীসের সঙ্গে মিলেমিশে যায়?
ক. মনের বেদনায় খ.মনের কল্পনায়
গ. মনের আনন্দের ঘ. মনের আশায়
২১. শিশুরা ছবি অাঁকে কল্পনার সঙ্গে কী মিলিয়ে?
ক. চিন্তা খ. বাস্তব গ. অবাস্তব ঘ. জগৎ
২২. সব শিল্পকলার মাঝে কতকগুলো কী থাকে?
ক. সমস্যা খ. বিষয় গ. প্রকরণ ঘ. মূলবস্তু
২৩. চিত্রকলার মাধ্যমে কী?
ক. ভাষা খ. মাধ্যম গ. ছবি ঘ. কল্পনা
২৪. চিত্রকলার মাধ্যমে কী?
ক. ছবি খ. কলম গ. কালি-কলম ঘ. পেন্সিল
২৫. বাংলাদেশের পুরাকালে শিল্পীরা কোন রঙ দিয়ে ছবি অাঁকত?
ক. তেল রঙ খ. প্যাস্টেল রঙ গ. জল রঙ ঘ. কালো রঙ
উত্তর : ১ খ, ২ খ, ৩ খ, ৪ ঘ, ৫ খ, ৬ খ, ৭ গ, ৮ গ, ৯ ক, ১০ গ, ১১ খ, ১২ গ, ১৩ গ, ১৪ ক, ১৫ খ,১৬ খ, ১৭ খ, ১৮ খ,১৯ খ, ২০ খ, ২১ খ,২২ ঘ ২৩ খ,২৪ গ,২৫ গ।
No comments:
Post a Comment