সৃজনশীল
প্রশ্ন
সময়: ০২ ঘণ্টা ১০ মিনিট পূর্ণমান: ৬০
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড় এবং সৃজনশীল পদ্ধতি অনুসারে প্রশ্নগুলোর উত্তর দাও। প্রত্যেক বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান- ১০। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়]
ক- বিভাগ (গদ্য)
১। অন্নপায়ী বঙ্গবাসী
স্তন্যপায়ী জীব
জন-দশেকে জটলা করি
তক্তপোশে বসে!
(ক) ‘বাঙালির বাংলা’ প্রবন্ধটি ‘নবযুগ’ পত্রিকায় কত তারিখে প্রকাশিত হয়?
(খ) ‘দিব্যশক্তি তমসাচ্ছন্ন’ বলতে লেখক কী বুঝাতে চেয়েছেন
(গ) উদ্দীপকের মূলভাবের সাথে ‘বাঙালির বাংলা’ প্রবন্ধের যে দিকটির সাদৃশ্য রয়েছে তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকটিতে ‘বাঙালির বাংলা’ প্রবন্ধের সামগ্রিক ভাব প্রকাশ পেয়েছে কি? যুক্তি দিয়ে আলোচনা কর।
২। পাখি পোষার শখ আশিকের। সে একটি টিয়া পাখি পোষে। বলতে গেলে, পাখিটির সাথে কথা বলা রীতিমতো তার নেশায় দাঁড়িয়ে গেছে। সে প্রতিদিন পাখিটিকে বিভিন্ন ধরনের খাবার দেয়। কিন্তু তবুও পাখিটি খাঁচায় যেন ছটফট করত। হয়তো পাখিটি মুক্ত বিহঙ্গে ডানা মেলে উড়তে চাইত। আশিক তখন ব্যাপারটি বুঝতে পেরে পাখিটিকে খাঁচা থেকে ছেড়ে দেয়। কিন্তু পাখিটি বেশি দূরে উড়ে না গিয়ে সন্ধ্যার আগেই মিষ্টি আওয়াজ করতে করতে তার শরীরের ঘাড়ের উপরে আস্তে করে বসল। তখন সে পাখিটিকে আরো বেশী আদর করতে লাগলো। পরবর্তীতে তাদের মধ্যে বেশ আত্মিক বন্ধন সৃষ্টি হয়।
(ক) ‘পাণ্ডুর’ শব্দের অর্থ কী? (খ) অতিথি কিছুতে ভিতরে ঢোকার ভরসা পেল না কেন? (গ) উদ্দীপকে বর্ণিত আশিকের সাথে ‘অতিথির স্মৃতি’ গল্পের কোন চরিত্রের / চরিত্রসমূহের বৈসাদৃশ্য রয়েছে? বর্ণনা কর।
(ঘ) “আত্মিক বন্ধনে পাখির মতো অন্যান্য প্রাণিও মানুষের বন্ধু হতে পারে”- মন্তব্যটি ‘অতিথির স্মৃতি’ গল্পের আলোকে মূল্যায়ন কর।
৩। (i) পরের অনিষ্ট চিন্তা করে যেই জন,
নিজের অনিষ্ট বীজ করে সে বপন।
(ii) আপনার লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী ’পরে,
সকলে তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।
(ক) ‘সুখী মানুষ’ নাটিকাটিতে হাসুর বয়স কত?
(খ) ‘মনের মধ্যে অশান্তি থাকলে ওষুধে কাজ হয় না’- এ কথার অর্থ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপক (i)- এ ‘সুখী মানুষ’ নাটিকাটির কোন্্ দিকটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) মোড়লের উচিত্ শিক্ষার জন্য উদ্দীপক (ii)- এর মূলভাবই যথেষ্ট- মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
খ- বিভাগ (কবিতা)
৪। ১৯৪৬ সালের ১০ই অক্টোবর নোয়াখালীতৈ সামপ্রদায়িক দাঙ্গা হয়। এতে হিন্দু-মুসলমানের মধ্যকার দীর্ঘদিনের সমপ্রীতি এবং ঐক্য বিনষ্ট হয়। সে দিন পেট্রোল ছিটিয়ে, আগুন লাগিয়ে গ্রামের পর গ্রাম পোড়ানো এবং ব্যাপক লুটপাট, নরহত্যা, নারীনির্যাতন চালানো হয়। মহাত্মা গান্ধীর কাছে এ সংবাদ পৌছালে তিনি অসুস্থ শরীরে মাত্র দুজন সঙ্গী নিয়ে নোয়াখালীতে আসেন। সব জাতি, ধর্ম ও সমপ্রদায়ের মানুষকে তিনি হিংসা-বিদ্বেষ ভুলে ‘অহিসংস ধর্ম’ পালনের আহ্বান জানান।
(ক) লালন শাহ্ হিন্দু মুসলমানের কোন শাস্ত্র সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করেন?
(খ) লালন শাহ্ জাতকে গুরুত্বপূর্ণ মনে করেন না কেন?
(গ) উদ্দীপকের ‘অহিংস ধর্ম’ কথাটি ‘মানবধর্ম’ কবিতার কোন্ চেতনার সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ) ‘চেতনাগত দিক থেকে মহাত্মা গান্ধী এবং লালন শাহ্ একই মেরুর মানুষ’( মন্তব্যটি বিশ্লেষণ কর।
৫।(ক) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
(খ) ‘বৃক্ষের বক্ষের বহ্নিজ্বালা’ বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকের চিত্রে ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার কোন্ ভাবটির ইঙ্গিত বহন করে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের চিত্রে যে দিকটি ফুটে উঠেছে তার থেকে মুক্তি পাওয়ার উপায় কী? ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার আলোকে বিশ্লেষণ কর।
৬। আসিতেছে শুভদিন
দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা, শুধিতে হইবে ঋণ-
হাতুড়ি শাবল গাঁইতি চালায়ে ভাঙিল যারা পাহাড়,
পাহাড়-কাটা সে পথের দু-পাশে পড়িয়া যাদের হাড়,
তোমারে সেবিতে হইল যাহারা মজুর, মুটেও কুলি,
তোমারে বহিতে যারা পবিত্র অঙ্গে লাগাল ধুলি,
তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদের গান-
তাদেরি ব্যথিত বক্ষে পা ফেলে আসে নব উত্থান।
(ক) কত বছর বয়সে সুকান্ত ভট্টাচার্য মৃত্যুবরণ করেন?
(খ) কৃষকের চোখ চঞ্চল থাকে কেন?
(গ) উদ্দীপকে ‘প্রাথী’ কবিতার কোন দিক প্রতিফলিত হয়েছে? বিশ্লেষণ কর।
(ঘ) উদ্দীপকটি কি ‘প্রার্থী’ কবিতার সামগ্রিক চিত্রের প্রতিচ্ছবি? যুক্তিসহ উপস্থাপন কর।
গ- বিভাগ (আনন্দ পাঠ)
৭। একদা দুইজন একই শিশুর মাতৃত্ব দাবি করে। হযরত সুলায়মান (আ) সেখানে উপস্থিত ছিলেন। তিনি বললেন, একটি শিশু অতছ দাবিদার দুইজন, ছুরি আনো শিশুটিকে কেটে দুই ভাগ করে দুইজনকে দিয়ে দিই। এ বলে তিনি ছুরি হাতে নিয়ে শিশুটিকে মাটিতে শুইয়ে দিয়ে দুইভাগ করতে যখনই উদ্যত হলেন তখন একজন নারী কেঁদে বললেন, আমার দাবি আমি ত্যাগ করলাম। শিশুটি অন্যজনকে দিয়ে দিন। তিনি বুঝতে পারলেন এই নারীই শিশুর প্রকৃত মা। অতপর সুলায়মান (আ) শিশুটিকে প্রকৃত মায়ের কাছে ফেরত দিয়ে অন্যজনকে শাস্তি দিলেন।
(ক) ‘কিশোর কাজি’ কোন গ্রন্থের আলোকে রচিত?
(খ) আলী কোজাই এর হতাশার কারণ কী ছিল?
(গ) উদ্দীপকে ‘কিশোর কাজি’ গল্পের কোন্ দিকটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকটি ‘কিশোর কাজি’ গল্পের সমগ্র ভাবকে প্রকাশ করে কি? যুক্তি দাও।
৮। হাজী মুহম্মদ মুহসীন ছিলেন পরোপকারের প্রবাদ পুরুষ। জাতি-ধর্ম নির্বিশেষে সকল সমপ্রদায়ের জন্য তিনি দান করেছেন তার ঐশ্বর্য। দানশীলতার জন্য তিনি বাংলার হাতেম তাই ও দানবীর নামে সুপরিচিত। অন্যদিকে নীলকরগণ প্রথমে এদেশে বিনামূল্যে নীলের বীজ যোগান দিলেও পরবর্তীতে তারা এদেশের দরিদ্র কৃষকদের দাদন দেওয়ার প্রচলন করে এবং দাদন দেওয়ার সময় চুক্তিনামায় টিপসই নিত। আর শর্ত অনুযায়ী টাকা পরিশোধ করতে না পারলে চাষীদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত ও স্ত্রী কন্যাকে হরণ করত। এমন কোনো হীন কাজ ছিল না যা তারা করতে পারতো না।
(ক) ইতালীয় মুদ্রার নাম কী ছিল?
(খ) বজ্রাহত পথিকের মত শাইলক দাঁড়িয়ে রইল কেন?
(গ) উদ্দীপকে হাজী মুহম্মদ মুহসীনের সাথে ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের কোন্ চরিত্রের সাদৃশ্য রয়েছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকে ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের মূলভাব ফুটে উঠেছে- মন্তব্যটি বিশ্লেষণ কর।
৯। কথিত আছে- এক চাষি ও তার স্ত্রী একটা রাজহাঁস পালন করত। হাঁসটি প্রতিদিন একটি করে সোনার ডিম পারত। ডিম বিক্রি করে তাদের সংসারে বেশ আয় হয়েছিল। কিন্তু একদিন তারা বেশি ডিম পাওয়ার লোভে হাঁসটিকে জবাই করে। জবাই করার পর দেখা যায় যে, হাঁসটির পেটের মধ্যে আর কোন ডিম নেই। তখন তারা শুধু আফসোস করতে থাকে।
(ক) গ্রাম পঞ্চায়েতের সদস্য হলেই কত একর জমি পাওয়া যায়?
(খ) ‘সাড়ে তিন হাত জমি’ বলতে গল্পকার কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে বর্ণিত চাষি ও তার স্ত্রীর লোভের ব্যাপারটির সাথে ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের মূলভাবই যেন ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের মূলভাব— মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
সময়: ০২ ঘণ্টা ১০ মিনিট পূর্ণমান: ৬০
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড় এবং সৃজনশীল পদ্ধতি অনুসারে প্রশ্নগুলোর উত্তর দাও। প্রত্যেক বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান- ১০। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়]
ক- বিভাগ (গদ্য)
১। অন্নপায়ী বঙ্গবাসী
স্তন্যপায়ী জীব
জন-দশেকে জটলা করি
তক্তপোশে বসে!
(ক) ‘বাঙালির বাংলা’ প্রবন্ধটি ‘নবযুগ’ পত্রিকায় কত তারিখে প্রকাশিত হয়?
(খ) ‘দিব্যশক্তি তমসাচ্ছন্ন’ বলতে লেখক কী বুঝাতে চেয়েছেন
(গ) উদ্দীপকের মূলভাবের সাথে ‘বাঙালির বাংলা’ প্রবন্ধের যে দিকটির সাদৃশ্য রয়েছে তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকটিতে ‘বাঙালির বাংলা’ প্রবন্ধের সামগ্রিক ভাব প্রকাশ পেয়েছে কি? যুক্তি দিয়ে আলোচনা কর।
২। পাখি পোষার শখ আশিকের। সে একটি টিয়া পাখি পোষে। বলতে গেলে, পাখিটির সাথে কথা বলা রীতিমতো তার নেশায় দাঁড়িয়ে গেছে। সে প্রতিদিন পাখিটিকে বিভিন্ন ধরনের খাবার দেয়। কিন্তু তবুও পাখিটি খাঁচায় যেন ছটফট করত। হয়তো পাখিটি মুক্ত বিহঙ্গে ডানা মেলে উড়তে চাইত। আশিক তখন ব্যাপারটি বুঝতে পেরে পাখিটিকে খাঁচা থেকে ছেড়ে দেয়। কিন্তু পাখিটি বেশি দূরে উড়ে না গিয়ে সন্ধ্যার আগেই মিষ্টি আওয়াজ করতে করতে তার শরীরের ঘাড়ের উপরে আস্তে করে বসল। তখন সে পাখিটিকে আরো বেশী আদর করতে লাগলো। পরবর্তীতে তাদের মধ্যে বেশ আত্মিক বন্ধন সৃষ্টি হয়।
(ক) ‘পাণ্ডুর’ শব্দের অর্থ কী? (খ) অতিথি কিছুতে ভিতরে ঢোকার ভরসা পেল না কেন? (গ) উদ্দীপকে বর্ণিত আশিকের সাথে ‘অতিথির স্মৃতি’ গল্পের কোন চরিত্রের / চরিত্রসমূহের বৈসাদৃশ্য রয়েছে? বর্ণনা কর।
(ঘ) “আত্মিক বন্ধনে পাখির মতো অন্যান্য প্রাণিও মানুষের বন্ধু হতে পারে”- মন্তব্যটি ‘অতিথির স্মৃতি’ গল্পের আলোকে মূল্যায়ন কর।
৩। (i) পরের অনিষ্ট চিন্তা করে যেই জন,
নিজের অনিষ্ট বীজ করে সে বপন।
(ii) আপনার লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী ’পরে,
সকলে তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।
(ক) ‘সুখী মানুষ’ নাটিকাটিতে হাসুর বয়স কত?
(খ) ‘মনের মধ্যে অশান্তি থাকলে ওষুধে কাজ হয় না’- এ কথার অর্থ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপক (i)- এ ‘সুখী মানুষ’ নাটিকাটির কোন্্ দিকটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) মোড়লের উচিত্ শিক্ষার জন্য উদ্দীপক (ii)- এর মূলভাবই যথেষ্ট- মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
খ- বিভাগ (কবিতা)
৪। ১৯৪৬ সালের ১০ই অক্টোবর নোয়াখালীতৈ সামপ্রদায়িক দাঙ্গা হয়। এতে হিন্দু-মুসলমানের মধ্যকার দীর্ঘদিনের সমপ্রীতি এবং ঐক্য বিনষ্ট হয়। সে দিন পেট্রোল ছিটিয়ে, আগুন লাগিয়ে গ্রামের পর গ্রাম পোড়ানো এবং ব্যাপক লুটপাট, নরহত্যা, নারীনির্যাতন চালানো হয়। মহাত্মা গান্ধীর কাছে এ সংবাদ পৌছালে তিনি অসুস্থ শরীরে মাত্র দুজন সঙ্গী নিয়ে নোয়াখালীতে আসেন। সব জাতি, ধর্ম ও সমপ্রদায়ের মানুষকে তিনি হিংসা-বিদ্বেষ ভুলে ‘অহিসংস ধর্ম’ পালনের আহ্বান জানান।
(ক) লালন শাহ্ হিন্দু মুসলমানের কোন শাস্ত্র সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করেন?
(খ) লালন শাহ্ জাতকে গুরুত্বপূর্ণ মনে করেন না কেন?
(গ) উদ্দীপকের ‘অহিংস ধর্ম’ কথাটি ‘মানবধর্ম’ কবিতার কোন্ চেতনার সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ) ‘চেতনাগত দিক থেকে মহাত্মা গান্ধী এবং লালন শাহ্ একই মেরুর মানুষ’( মন্তব্যটি বিশ্লেষণ কর।
৫।(ক) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
(খ) ‘বৃক্ষের বক্ষের বহ্নিজ্বালা’ বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকের চিত্রে ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার কোন্ ভাবটির ইঙ্গিত বহন করে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের চিত্রে যে দিকটি ফুটে উঠেছে তার থেকে মুক্তি পাওয়ার উপায় কী? ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার আলোকে বিশ্লেষণ কর।
৬। আসিতেছে শুভদিন
দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা, শুধিতে হইবে ঋণ-
হাতুড়ি শাবল গাঁইতি চালায়ে ভাঙিল যারা পাহাড়,
পাহাড়-কাটা সে পথের দু-পাশে পড়িয়া যাদের হাড়,
তোমারে সেবিতে হইল যাহারা মজুর, মুটেও কুলি,
তোমারে বহিতে যারা পবিত্র অঙ্গে লাগাল ধুলি,
তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদের গান-
তাদেরি ব্যথিত বক্ষে পা ফেলে আসে নব উত্থান।
(ক) কত বছর বয়সে সুকান্ত ভট্টাচার্য মৃত্যুবরণ করেন?
(খ) কৃষকের চোখ চঞ্চল থাকে কেন?
(গ) উদ্দীপকে ‘প্রাথী’ কবিতার কোন দিক প্রতিফলিত হয়েছে? বিশ্লেষণ কর।
(ঘ) উদ্দীপকটি কি ‘প্রার্থী’ কবিতার সামগ্রিক চিত্রের প্রতিচ্ছবি? যুক্তিসহ উপস্থাপন কর।
গ- বিভাগ (আনন্দ পাঠ)
৭। একদা দুইজন একই শিশুর মাতৃত্ব দাবি করে। হযরত সুলায়মান (আ) সেখানে উপস্থিত ছিলেন। তিনি বললেন, একটি শিশু অতছ দাবিদার দুইজন, ছুরি আনো শিশুটিকে কেটে দুই ভাগ করে দুইজনকে দিয়ে দিই। এ বলে তিনি ছুরি হাতে নিয়ে শিশুটিকে মাটিতে শুইয়ে দিয়ে দুইভাগ করতে যখনই উদ্যত হলেন তখন একজন নারী কেঁদে বললেন, আমার দাবি আমি ত্যাগ করলাম। শিশুটি অন্যজনকে দিয়ে দিন। তিনি বুঝতে পারলেন এই নারীই শিশুর প্রকৃত মা। অতপর সুলায়মান (আ) শিশুটিকে প্রকৃত মায়ের কাছে ফেরত দিয়ে অন্যজনকে শাস্তি দিলেন।
(ক) ‘কিশোর কাজি’ কোন গ্রন্থের আলোকে রচিত?
(খ) আলী কোজাই এর হতাশার কারণ কী ছিল?
(গ) উদ্দীপকে ‘কিশোর কাজি’ গল্পের কোন্ দিকটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকটি ‘কিশোর কাজি’ গল্পের সমগ্র ভাবকে প্রকাশ করে কি? যুক্তি দাও।
৮। হাজী মুহম্মদ মুহসীন ছিলেন পরোপকারের প্রবাদ পুরুষ। জাতি-ধর্ম নির্বিশেষে সকল সমপ্রদায়ের জন্য তিনি দান করেছেন তার ঐশ্বর্য। দানশীলতার জন্য তিনি বাংলার হাতেম তাই ও দানবীর নামে সুপরিচিত। অন্যদিকে নীলকরগণ প্রথমে এদেশে বিনামূল্যে নীলের বীজ যোগান দিলেও পরবর্তীতে তারা এদেশের দরিদ্র কৃষকদের দাদন দেওয়ার প্রচলন করে এবং দাদন দেওয়ার সময় চুক্তিনামায় টিপসই নিত। আর শর্ত অনুযায়ী টাকা পরিশোধ করতে না পারলে চাষীদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত ও স্ত্রী কন্যাকে হরণ করত। এমন কোনো হীন কাজ ছিল না যা তারা করতে পারতো না।
(ক) ইতালীয় মুদ্রার নাম কী ছিল?
(খ) বজ্রাহত পথিকের মত শাইলক দাঁড়িয়ে রইল কেন?
(গ) উদ্দীপকে হাজী মুহম্মদ মুহসীনের সাথে ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের কোন্ চরিত্রের সাদৃশ্য রয়েছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকে ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের মূলভাব ফুটে উঠেছে- মন্তব্যটি বিশ্লেষণ কর।
৯। কথিত আছে- এক চাষি ও তার স্ত্রী একটা রাজহাঁস পালন করত। হাঁসটি প্রতিদিন একটি করে সোনার ডিম পারত। ডিম বিক্রি করে তাদের সংসারে বেশ আয় হয়েছিল। কিন্তু একদিন তারা বেশি ডিম পাওয়ার লোভে হাঁসটিকে জবাই করে। জবাই করার পর দেখা যায় যে, হাঁসটির পেটের মধ্যে আর কোন ডিম নেই। তখন তারা শুধু আফসোস করতে থাকে।
(ক) গ্রাম পঞ্চায়েতের সদস্য হলেই কত একর জমি পাওয়া যায়?
(খ) ‘সাড়ে তিন হাত জমি’ বলতে গল্পকার কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে বর্ণিত চাষি ও তার স্ত্রীর লোভের ব্যাপারটির সাথে ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের মূলভাবই যেন ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের মূলভাব— মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
No comments:
Post a Comment