Saturday, October 20, 2012

ইংরেজি বিষয়ে A+ পেতে উভয়পত্রেই ভাল করতে হবে

সুপ্রিয় JSC পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা রইল। আমি তোমাদের ইংরেজি প্রথম পত্র নিয়ে আলোচনা করছি। ইংরেজি বিষয়ে A+ পাওয়ার জন্যে ইংরেজি প্রথম ও ইংরেজি দ্বিতীয় উভয় পত্রেই ভাল করতে হবে। কারণ ইংরেজি দুই পত্রে ১০০ নম্বর করে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। দুই পত্র মিলে ১৬০ নম্বর পেলেই A+। আর এ বিষয়ে A+ পাওয়ার ক্ষেত্রে বৈশিষ্ট্যগত কারণে ইংরেজি ১ম পত্র তোমাদেরকে বেশি নম্বর পেতে সাহায্য করবে। ইংরেজি ১ম পত্রের ১০০ নম্বরের মধ্যে ৯০ নম্বরের প্রশ্ন হবে NCTB কর্তৃক প্রকাশিত English For Today বই থেকে। আর বাকী ১০ নম্বরের প্রশ্ন হবে বইয়ের বাইরে থেকে। ১০০ নম্বরের প্রশ্নটি তিনটি অংশে বিভক্ত থাকবে।
1. Part A-Seen Comprehension-Question Nos. (1-8)                40 Marks
2. Part B-Vocabulary and Grammar-Question Nos. (9-10)      20 Marks
3. Part C-Writing Test-Question Nos. (11-14)                          40 Marks
Seen Comprehension-এর ক্ষেত্রে Passageটি ভালোভাবে পড়া থাকলে এবং সঠিকভাবে উত্তর দিতে পারলে তোমরা ৪০ নম্বরের মধ্যে ৩৮ থেকে ৪০ নম্বর পেতে পার। Vocabulary and Grammar (Cloze Test With Clues & Cloze Test Without Clues) এর ক্ষেত্রে  Passage-গুলো ভালোভাবে পড়া থাকলে এবং সঠিকভাবে উত্তর দিতে পারলে তোমরা ২০ নম্বরের  মধ্যে ২০ নম্বরই পেতে পার। আর Writing Test (Making Sentences From Substitution Table, Re-arranging Sentences According to Sequence, Writing an Informal Letter & Writing a Paragraph) এর ক্ষেত্রে Passageগুলো ভালোভাবে পড়া থাকলে এবং সঠিকভাবে উত্তর দিতে পারলে তোমরা Making Sentences From Substitution Table ও Re-arranging Sentences According to Sequence শুধু এই অংশের ২০ নম্বরের মধ্যে ২০ নম্বরই পেতে পার। অতএব ইংরেজি ১ম পত্রের Passageগুলোর গুরুত্ব অনেক বেশি। আশা করি ইংরেজি ১ম পত্রের Passageগুলো ভালোভাবে পড়া হয়েছে। Re-arranging Sentences According to Sequence-এর জন্য Passageগুলো ভালোভাবে পড়লে Passage  কেন্দ্রিক অন্যান্য প্রশ্নের উত্তরও তোমাদের জন্য সহজ হয়ে যাবে। তাই Passageগুলো বারবার Revision দাও। Writing an Informal Letter ও Writing a Paragraph -এর ক্ষেত্রে Full Marks না পেলেও সঠিকভাবে উত্তর দিতে পারলে ৭০% থেকে ৮০% নম্বর পাওয়া যায়। এভাবে ইংরেজি ১ম পত্রে ৯০-এরও বেশি নম্বর পাওয়ার সুযোগ রয়েছে বলেই  ইংরেজিতে A+ পাওয়ার জন্য ইংরেজি ১ম পত্রের গুরুত্ব অনেক। তোমরা ইংরেজি দুই পত্রই ভালোভাবে চর্চা করবে। পরীক্ষার সময় সুস্থ থাকা একান্ত প্রয়োজন, তাই এ ব্যাপারে সাবধান থাকবে।

1 comment:

Shafiqul Islam Shuvo said...

VERY useful post keep going sir.

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...