Tuesday, October 30, 2012

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ইসলাম শিক্ষার মডেল প্রশ্ন

মডেল প্রশ্ন (সৃজনশীল)
সময়: ০২ ঘণ্টা ১০ মিনিট                                                 পূর্ণমান: ৬০
(দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড় এবং  সেখান থেকে ৬টি উদ্দীপকের প্রশ্নগুলোর উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান-১০।)

১। জনাব নজরুল ইসলাম একজন সত্ পুলিশ অফিসার। তিনি তার দায়িত্ব যথাযথভাবে পালন করেন এবং কোনোরকম অনিয়ম বা দুর্নীতির আশ্রয় নেন না। এজন্য ডিপার্টমেন্টে তার বেশ সুনাম। সবাই তাকে খুব পছন্দ করে। নজরুল সাহেবের সততা ও ন্যায়পরায়ণতার পেছনে আখিরাতে বিশ্বাস কাজ করেছে। তিনি জান্নাত ও জাহান্নামে বিশ্বাস করেন। তিনি বিশ্বাস করেন- আখিরাতে বিশ্বাসীদের জন্য রয়েছে কল্যাণ এবং অবিশ্বাসীদের জন্য বিপর্যয়।
(ক) ‘আখিরাত’ কী?
(খ) ‘জান্নাত’ বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
(গ) আখিরাতে বিশ্বাস কীভাবে নজরুল সাহেবকে দায়িত্ব পালনে নিষ্ঠাবান করেছে? বুঝিয়ে লেখ।
(ঘ) “আখিরাতে বিশ্বাসীদের জন্য রয়েছে কল্যাণ এবং অবিশ্বাসীদের জন্য বিপর্যয়।”- উদ্দীপকের এ উক্তিটি বিশ্লেষণ কর।
২। আনোয়ার ও করিম দুই বন্ধু তাওহীদ সম্পর্কে আলোচনা করছিল। করিম বলল, “তাওহীদে বিশ্বাসী মানুষ অন্যকোনো মানুষ, জড় পদার্থ, প্রকৃতি বা অন্যকোনো শক্তির সামনে মাথানত করে না। তাওহীদে বিশ্বাস মানুষের আত্মচেতনা ও আত্মমর্যাদা জাগিয়ে তোলে।” আনোয়ার বলল, “সত্যিই তাওহীদে বিশ্বাস সব বিভেদ ভুলিয়ে সব সৃষ্টির মধ্যে ঐক্য সৃষ্টি করে। ইসলামের সব শিক্ষাই তাওহীদে বিশ্বাসের ওপর প্রতিষ্ঠিত।”
(ক) ‘তাওহীদ’ কী?
(খ) তাওহীদে বিশ্বাস মানুষের আত্মমর্যাদাবোধ জাগিয়ে তোলে কেন?
(গ) তাওহীদে বিশ্বাস কীভাবে আনোয়ার ও করিম তথা ব্যক্তিচরিত্রকে উন্নত করে? বুঝিয়ে লেখ।
(ঘ) “ইসলামের সব শিক্ষাই তাওহীদে বিশ্বাসের ওপর প্রতিষ্ঠিত।”- আনোয়ারের এ উক্তিটি ইসলামে তাওহীদে বিশ্বাসের গুরুত্বের আলোকে বিশ্লেষণ কর।
৩। এবারের রমযান মে মাসের দু সপ্তাহ পর শুরু হয়েছে। অষ্টম শ্রেণির ছাত্র সোহেল বড় দিন ও প্রচণ্ড তাপদাহ সত্ত্বেও রোযা
রাখছে। পিপাসায় কাঠ শুকিয়ে যায় তবুও সে রোযা ছেড়ে দেয় না। সোহেলের দাদাজান সোহেলের প্রশংসা করলেন এবং বললেন,
“সোহেল আল্লাহর নিকট অনেক পুরস্কার পাবে, ইন্শাআল্লাহ।”
(ক) ধৈর্যের স্তর কয়টি?
(খ) ‘ধৈর্য মানব জীবনের সফলতার চাবিকাঠি’- বুঝিয়ে দাও।
(গ) সোহেলের উক্ত কাজটি ধৈর্যের কোন স্তরের মধ্যে গণ্য? ব্যাখ্যা কর।
(ঘ) সোহেলের দাদাজানের উক্তিটি সংশ্লিষ্ট আয়াত ও হাদিসের আলোকে বিশ্লেষণ কর। 
৪।  জনাব ফরিদ ঢাকায় চাকরি করেন। গ্রামের বাড়িতে হঠাত্ তার মা অসুস্থ হয়ে পড়েন। বাবা অর্থের অভাবে তার ঠিকমতো চিকিত্সা করাতে পারেন না। কিন্তু জনাব ফরিদ তার মায়ের চিকিত্সায় কোনো সহযোগিতা করে নি। এ অবস্থায় পাশের বাড়ির আজাহার ফরিদের মায়ের চিকিত্সায় যথাসম্ভব সহযোগিতা ও দেখাশোনা করেন।
(ক) মহানবী (স)- এর ভাষায় প্রতিবেশী কারা?
(খ) ‘আত্মীয়-স্বজনের অধিকার’ বলতে কী বুঝায়?
(গ) ইসলামের দৃষ্টিতে আজাহারের আচরণ কোন অধিকার আদায়ের পরিচায়ক? ব্যাখ্যা কর।
(ঘ) ফরিদের এরূপ আচরণের পরিণাম কুরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ কর।
৫।  জনাব আকরাম সাহেব একজন প্রসিদ্ধ লেখকের একটি উপন্যাস পড়ছিলেন। উপন্যাসের ভূমিকায় লেখক লিখেছেন, “পাঠকের
কাছে কোনো ভুলত্রুটি পরিলক্ষিত হলে এবং তা আমাকে জানালে আমি তার নিকট কৃতজ্ঞ থাকব।” লেখকের বক্তব্যটি পড়ার পর
আকরাম সাহেবের মনে পড়ে সেই গ্রন্থটির কথা যা আজও অপরিবর্তনীয় এবং যার শুরুতেই নির্ভুলতার নিশ্চয়তা দেওয়া হয়েছে।
বিষয়টি তার বন্ধু সাদিক সাহেবকে জানালে তিনি বলেন, “গ্রন্থটি শুধু অপরিবর্তনীয়ই নয়, ইহা সমগ্র মানবজাতির পথের দিশারি।”
(ক) ‘সহীফা’ শব্দের অর্থ কী?
(খ) ‘আসমানী কিতাব’ বলতে কী বুঝায়?
(গ) আকরাম সাহেব অপরিবর্তনীয় গ্রন্থ বলতে কোন গ্রন্থের প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর।
(ঘ) সাদিক সাহেবের উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।
৬।  গনি মিয়া এলাকার সবচেয়ে ধনী ব্যক্তি। তিনি নিয়মিত যাকাত দানের মধ্য দিয়ে আত্মতৃপ্তি বোধ করেন। তিনি মনে করেন, যাকাত দানের ফলে তার সম্পদ পবিত্র হয় এবং আত্মার পরিশুদ্ধি ঘটে। অন্যদিকে, হারিছ মিয়া ধনী হওয়া সত্ত্বেও যাকাত আদায় করেন না। এমনকি দরিদ্রদের দান-খয়রাতও করেন না। ফলে এলাকার লোক তাকে পছন্দ করে না।
(ক) ‘নিসাব’ অর্থ কী?
(খ) ‘যাকাতের মাসারিফ’ বলতে কী বুঝায়?
(গ) গনি মিয়ার যাকাত দ্বারা এলাকার লোক কীভাবে উপকৃত হতে পারে? ব্যাখ্যা কর।
(ঘ) কুরআন ও হাদিসের আলোকে হারিছ মিয়ার পরিণতি বিশ্লেষণ কর।
৭। ডলি, রুমকি, তানি এবং সাথী ঘনিষ্ঠ বান্ধবী। সমপ্রতি তাদের বন্ধুত্বে কিছু সমস্যা দেখা দিয়েছে। কয়েক দিন আগে ডলি তার কলমটি রুমকির কাছে আমানত রাখে। রুমকি কলমটি আত্মসাত্ করে এবং বলে সে ডলির কলমটা রাখে নি। ডলি তানির সাথে যে ওয়াদা করেছিল তা ভঙ্গ করেছে। সাথী ও তানি তাদের বান্ধবীদের সাথে ঝগড়ার সময় গালিগালাজ করে। এ চার বান্ধবী তাদের বন্ধুত্ব টিকিয়ে রাখার উদ্দেশ্যে তাদের শিক্ষকের কাছে সাহায্য চায়। শিক্ষক তাদের বক্তব্য শুনে বলেন, “তোমরা প্রত্যেকেই নিফাক করেছ। তোমরা নিজেরা সংশোধিত না হলে মুনাফিক হয় যাবে। নিফাক সমাজ, পরিবার ও জাতিকে ধ্বংসের মুখে ঠেলে দেয়।”
(ক) ‘নিফাক’ কী?
(খ) মুনাফিকের বৈশিষ্ট্য/মুনাফিকের আলামত ব্যাখ্যা কর।
(গ) ছাত্রীদের নিফাক থেকে বিরত রাখতে শিক্ষক আর কী কী উপদেশ দিতে পারতেন? বর্ণনা কর।
(ঘ) “নিফাক পরিবার, সমাজ ও জাতিকে ধ্বংসের মুখে ঠেলে দেয়।”- শিক্ষকের এ উক্তিটি কুরআন ও হাদিসের উক্তিটির সত্যতা যাচাই কর।
৮। সাজ্জাদ সাহেব অনেক টাকার মালিক। তিনি হাজ্জ করাকে অপচয় বলে মনে করেন। এ কথা শুনে ইমাম সাহেব বললেন, “হাজ্জ বিশ্বভ্রাতৃত্ব সৃষ্টি করে। বিত্তবানদের জন্যে হাজ্জ ফরজ।”
(ক) হাজ্জ কত প্রকার?
(খ) হাজ্জের ফরজগুলোর বর্ণনা দাও।
(গ) সাজ্জাদ সাহেবের মনোভাব শরীআতের আলোকে ব্যাখ্যা কর।
(ঘ) ইমাম সাহেবের বক্তব্যের যথার্থতা নিরূপণ কর।
৯। ফাহিমার বাসায় একটি ইয়াতিম মেয়ে কাজ করে। সে তাকে নিজের সন্তানের মত ভালোবাসে। তারা নিজেরা যা খায়, পরে তাকেও তাই খেতে পরতে দেয়। কোনো খারাপ আচরণকরে না। অন্য দিকে আবুল তার স্ত্রীকে পিটিয়ে আহত করে। স্ত্রীর অধিকার স্বীকার করতে চায় না।
(ক) হিজরি কোন সনে বিদায় হাজ্জ হয়েছিল?
(খ) বিদায় হাজ্জকে কেন বিদায় হাজ্জ নামে আখ্যায়িত করা হয়েছে?
(গ) ফাহিমার ব্যবহারে নবি করিম (স) এর বিদায় হাজ্জের ভাষনের কোন দিকটি ফুটে উঠেছে?- ব্যাখ্যা কর।
(ঘ) ‘আবুল স্ত্রীকে প্রহার করে আল্লাহর ও রাসূলের আদেশ লংঘন করেছে’- বিদায় হাজ্জের ভাষণ ও নারীর মর্যাদা পাঠের আলোকে
বিশ্লেষণ কর।




নিচের উদ্দীপকটি পড় এবং ১৬ ও ১৭ নং প্রশ্নের উত্তর দাও:
আসগর সাহেব ঋণগ্রস্ত। ঈদুল আযহার সময় মান সম্মান রক্ষার্থে এবং ছেলে মেয়ের কথা চিন্তা করে ঋণ করে কুরবানী করেন।
১৬। আসগর সাহেবের কুরবানী করার মূল কারণ কী?
ক. সামাজিক রীতি    খ. আল্লাহর ভীতি
গ. রাষ্ট্রীয় নীতি       ঘ. মানসম্মান রক্ষা করা
১৭।আসগর সাহেবের মূল উদ্দেশ্য ছিল-
i. আল্লাহ সন্তুষ্টি অর্জন
ii. সামাজিকতা রক্ষা
iii. মাংস খাওয়া
নিচের কোনটি সঠিক?
ক. i   খ. ii          গ. ii ও iii            ঘ. i, ii ও iii
১৮। আল্লাহর গুণবাচক নামসমূহকে কী বলে?
ক. হুসনা              খ. আসমা
গ. আল আসমাউল হুসনা         ঘ. আসমাউল
১৯।‘খতমে নবুওয়্যাতের’ অর্থ কী?
ক. নবুওয়্যাতের  পরিসমাপ্তি
খ. নবুওয়্যাতের ক্রমধারা
গ. নবুওয়্যাতের শুরু
ঘ. নবুওয়্যাত দানকারী আল্লাহ
২০। মুনাফিকের স্থান জাহান্নামের সর্বনিম্ন স্তরে। কারণ-
i. মুনফিক মিথ্যাবাদী বলে
ii. মুনাফিক ওয়াদা ভঙ্গকারী বলে
iii. মুনাফিক খিয়ানতকারী বলে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii             খ. i ও iii 
গ. ii ও iii            ঘ. i, ii ও iii
২১। মুসলমানদের জন্যে চরম শত্রু কারা?
ক. কাফির              খ. মুনাফিক  
গ. মুশরিক            ঘ. ফাসিক
২২।‘রাসূল’ মানে কী?
ক. সংবাদ বাহক      খ. সংবাদ বহন
গ. সংবাদ গ্রহণ        ঘ. সংবাদ প্রেরণ
২৩।‘মুহাইমিনুন’ অর্থ কী?
ক. রক্ষাণাবেক্ষনকারী             খ. অতি স্নেহশীল
গ. অতি ক্ষমাশীল     ঘ. অমুখাপেক্ষী
২৪। আসমাউল হুসনায় প্রকাশ পেয়েছে-
i. আল্লাহর পরিচয়    ii. আল্লাহর গুণ
iii. প্রকৃতিক ভারসাম্য রক্ষা করা
নিচের কোনটি সঠিক?
ক. i  খ. ii   গ. i ও ii          ঘ. i ও iii
২৫।‘নিশ্চয় আল্লাহ মানুষের প্রতি অত্যন্ত স্নেহশীল অতি দয়ালু’- এটি কোন সূরায় বর্ণিত?
ক. সুরা মায়িদা        খ. সূরা বাকারা
গ. সূরা নিসা          ঘ. সূরা নাহল
২৬। ধৈর্যের স্তর কয়টি?
ক. সাতটি             খ. পাঁচটি  
গ. তিনটি  ঘ. একটি
২৭। আখলাকে যামীমাহ কী?
ক. হিংসা-বিদ্বেষ ও মিথ্যাচারিতা
খ. সততা ও আমনতদারিতা
গ. তাকওয়া ও দেশপ্রেম
ঘ. দান ও পরোপকার
২৮। সূর্যের আলো যে ভাবে বরফকে বিগলিত করে ঠিক তেমনি মুমিনের পাপকে বিগলিত করে কোনটি?
ক. যিকর  খ. ইহসান
গ. উত্তম চরিত্র        ঘ. সত্যবাদিতা
২৯।মূর্তিপূজায় বিরোধিতার জন্যে অগ্নিকুন্ডে নিক্ষেপ করা হয়েছিল কাকে?
ক. হযরত ঈসা (আ) কে
খ. হযরত মূসা (আ) কে
গ. হযরত ইব্রাহীম (আ) কে
ঘ. হযরত ঈসমাঈল (আ) কে
৩০।সত্কাজের আদেশ ও অসত্কাজের নিষেধ কী?
ক. ইসলামের মূল বুনিয়াদ   খ. সুন্নাত 
গ. মুস্তাহাব            ঘ. নফল
৩১। আমরা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সচেষ্ট হব-
i. সুনাম অর্জনের জন্যে
ii. দেশকে ভালোবাসার জন্যে
iii. সুবিধা ভোগের জন্য
নিচের কোনটি সঠিক?
ক. i   খ. ii      গ. iii          ঘ. i ও iii
৩২। ‘তারা (স্ত্রীরা) তোমাদের ভূষণ আর তোমরা (স্বামীরা) তাদের ভূষণ।’ একথা দ্বারা প্রকাশ কী পায়?
ক. নারীর শ্রেষ্ঠত্ব      খ. পুরুষের শ্রেষ্ঠত্ব
গ. উভয়ের সমমর্যাদা ঘ.উভয়ে সৌন্দর্য
সঠিকউত্তর:
১৬। ঘ ১৭। খ ১৮। গ ১৯। ক ২০। ঘ ২১। খ ২২। ক ২৩। ক ২৪। গ ২৫। খ ২৬। গ ২৭। ক ২৮। গ ২৯। গ ৩০। ক ৩১। খ ৩২। গ

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...