Monday, October 22, 2012

জেএসসি বাংলা মডেল প্রশ্ন

সময়: ০২ ঘণ্টা ১০ মিনিট                                                পূর্ণমান: ৬০
     
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড় এবং সৃজনশীল পদ্ধতি অনুসারে প্রশ্নগুলোর উত্তর দাও। প্রত্যেক বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান- ১০। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়]
                                                           
ক- বিভাগ (গদ্য)

১। জাতিসংঘ শান্তি রক্ষা মিশনের জন্য প্রতিবছর বিভিন্ন দেশ থেকে সৈন্য নেয়। বাংলাদেশ ১৯৮৮ সাল থেকে এ মিশনে কাজ করছে। বাংলাদেশের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও পুলিশ বাহিনী এ যাবত্ ৪৫টি দেশে মিশনে অংশ নিয়েছে। বিস্ময়কর ব্যাপার যে, বিশ্বের সব দেশের মধ্যে বাংলাদেশের সৈন্যরা দক্ষতা ও দায়িত্ব পালনের দিক দিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। আর তাই এখনও জাতিসংঘ প্রতি বছর বাংলাদেশের সৈন্যদরেকে সবচেয়ে শান্তি রক্ষা মিশনে অগ্রাধিকার দিয়ে থাকে।
(ক) ‘বাঙ্গালির বাংলা’ প্রবন্ধটি ‘নবযুগ’ পত্রিকায় বাংলা কত তারিখে প্রকাশিত হয়?
(খ) ‘দিব্যশক্তি তমাচ্ছন্ন’  বলতে লেখক কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে ‘বাঙ্গালির বাংলা’ প্রবন্ধের কোন দিকিট ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকটিতে ‘বাঙ্গালির বাংলা’ প্রবন্ধের সমগ্রভাব প্রকাশ পেয়েছে কি? যুক্তি দিয়ে বিশ্লেষণ কর।
২। একদা এক তাঁতি জরুরি কাজে বাইরে যাওয়ার আগে করিম বখ্শ নামে এক বালকের কাছে একটি দোকানের দায়িত্বভার দিলেন। নানা দুর্বিপাকে পড়ে মালিক দোকানি প্রায় সাত বছর পর ফিরে এসে দেখেন যে, বালকটি সত্ ও কর্মঠ হওয়াতে ঐ দোকানসহ আরও দুটি দোকান তৈরি করে ফেলেছে। বালকটি তার ওপর অর্পিত দায়িত্ব বুঝে দিতে চাইলে মালিক খুশি হয়ে তাকে তিনটি দোকানই চিরদিনের জন্য উপহার দেন। (বালকের সততা: মোহাম্মদ লুত্ফর রহমান)
(ক) ‘বিচুলিগাদা’ শব্দের অর্থ কী?
(খ) ‘দুজনই হঠাত্ ধার্মিক হয়ে উঠলাম’ বলতে গল্পকার কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে বর্ণিত করিম বখ্শ নামে বালকটির সাথে ‘পড়ে পাওয়া’ গল্পের যে/যে যে চরিত্রের সাথে সাদৃশ্য রয়েছে তা বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকটিতে ‘পড়ে পাওয়া’ গল্পের মূলভাব প্রকাশ পেয়েছে কি?- যুক্তিসহ মতামত দাও।
৩।  (i) পরের অনিষ্ট চিন্তা করে যেই জন,
নিজের অনিষ্ট বীজ করে সে বপন।
(ii) আপনার লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী ’পরে,
সকলে তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।
(ক) ‘সুখী মানুষ’ নাটিকাটিতে মোড়লের বয়স কত?
(খ) ‘মনের মধ্যে অশান্তি থাকলে ওষুধে কাজ হয় না’- এ কথার অর্থ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপক (i)- এ ‘সুখী মানুষ’ নাটিকাটির কোন্্ দিকটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) মোড়লের উচিত্ শিক্ষার জন্য উদ্দীপক (ii)- এর মূলভাবই যথেষ্ট- মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।

খ- বিভাগ (কবিতা)

৪। হ, বেবাক মানুষেরই এমবায় ঠকাইছে। করিম গাজী বলে- আরে মিয়া এমন কারবারডা অইল আর তুমি ফির্যা চলছ? কী করমু তয়? কী করবা, খেকিয়ে ওঠে করিম গাজী।-চল আমাগ লগে, দেহি কী করতে পারি। ওসমান দেখে এদের সকলের হাতে লাঠি।—-একটা কিছু না কইর্যা ছাইড়্যা দিমু? তার ঝিমিয়ে পড়া রক্ত জেগে ওঠে। গা ঝাড়া দিয়ে বলে- হ চল। রক্ত চুইষ্যা খাইছে। অজম করতে দিমু না, যা থাকে কপালে। (জোঁক: আবু ইসহাক)
(ক) কত খ্রিষ্টাব্দে রবীন্দ্রনাথ ঠাকুর ইংরেজিতে অনুদিত ‘গীতাঞ্জলি’ কাব্যের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পান?
(খ) ‘নমঃ নমঃ নমঃ সুন্দরী মম জননী বঙ্গভূমি’ বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে ‘দুই বিঘা জমি’ কবিতার কোন ভাবটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
(ঘ) করিম গাজী ও ওসমানের সাথে উপেনের মিল থাকলেও চেতনাগত পার্থক্য রয়েছে- মন্তব্যটি বিশ্লেষণ কর।

৫।
 (ক) ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
(খ) ‘বৃক্ষের বক্ষের বহ্নিজ্বালা’ বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকের চিত্রে ‘জাগো তবে অরণ্য কন্যারা’ কবিতার কোন্ ভাবটির ইঙ্গিত বহন করে? ব্যাখ্যা কর।
(ঘ) ) উদ্দীপকের চিত্রে যে দিকটি ফুটে উঠেছে তার থেকে মুক্তি পাওয়ার উপায় কী? ‘জাগো তবে অরণ্য কন্যারা’  কবিতার আলোকে বিশ্লেষণ কর। 
৬।  সতত, হে নদ, তুমি পড় মোর মনে!
সতত তোমার কথা ভাবি এ বিরলে;
সতত (যেমতি লোক নিশার স্বপনে
শোনে মায়া মন্ত্রধ্বনি) তব কলকলে
জুড়াই এ কান আমি ভ্রান্তির ছলনে!
বহু দেশ দেখিয়াছি বহু নদ-দলে,
কিন্তু এ স্নেহের তৃষ্ণা মিটে কার জলে?
দুগ্ধ- স্রোতোরূপী তুমি জন্মভূমি-স্তনে।
(ক) বাংলা ভাষার প্রথম মহাকাব্যের নাম কী?
(খ) ‘মধুময় তামরস কী বসন্ত, কী শরদে’ বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে ‘বঙ্গভূমির প্রতি’ কবিতার কোন ভাবটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের মূল উপজীব্য এবং ‘বঙ্গভূমির প্রতি’ কবিতার মূল উপজীব্য একই ধারায় উত্সারিত— মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।

গ- বিভাগ (আনন্দ পাঠ)
৭। হাতেমতায়ী বদন্যতার জন্য এত বেশি খ্যাতি লাভ করেছিলেন যে ইয়েমেনের নরপতিকেও হার মানিয়েছিলেন। নরপতি এতে ঈর্ষান্বিত হয়ে হাতেমতায়ীকে হত্যা করার জন্য ঘাতক পাঠালেন। ঘাতক হাতেমতায়ীর গৃহে পরম আদরে স্থান পায়। হাতেমতায়ী ঘাতকের কাছ থেকে তার আগমনের হেতু জানতে পেরে নিজ পরিচয় দিয়ে তাঁর মাথা কেটে নিয়ে পুরস্কার গ্রহণের অনুরোধ জানান। ঘাতক হাতেমের এই মহানুভবতায় মুগ্ধ হয়ে তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করে।
(ক) বাসানিও- এর ঋণের জামিনদার কে?
(খ) পোর্শিয়া কেন মরক্কো ও আরাগণের যুবরাজকে বাদ দিয়ে বাসানিকে বিয়ে করতে রাজি হলেন?
(গ) উদ্দীপকে বর্ণিত ইয়েমেনের নরপতির মধ্যে ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের কোন্ গুণটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকে বর্ণিত ইয়েমেনের নরপতি ‘মার্চেন্ট অব ভেনিস’ গল্পের শাইলকের প্রতিবিম্বরূপ- মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
৮।  সায়েম একদিন খাবারের হোটেল থেকে বের হতেই রাস্তায় একশক টাকা দেখতে পায়। সে টাকাটি নিয়ে হোটেল মালিককে বলে,“ আমি এখানে কিছু টাকা পেয়েছি। কেউ যদি যথার্থ প্রমাণ দিতে পারে, তাহলে তাকে ঐ টাকা ফেরত দেওয়া হবে। আর খুঁজে  না পাওয়া গেলে কোন ফকিরকে দেওয়া হবে।” কিছুক্ষণ পর দেখা যায় যে, এক লোক যথার্থ প্রমাণ দিতে সক্ষম হয়। তখন সায়েম টাকাটি লোকটিকে ফেরত দিয়ে দেয়।
(ক) আলী কোজাই কলসিতে জলপাইয়ের নিচে কী রেখেছিল?
(খ) খলিফা হারুন-অর-রশীদ বিচারালয়ে বিচারকার্যে বালকদেরকে কেন বসালেন?
(গ) উদ্দীপকে বর্ণিত সায়েমের ঐ ঘটনাটির সাথে ‘কিশোর কাজি’ গল্পের নাজিমের কোন্ গুণটির বৈসাদৃশ্য রয়েছে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকে ‘কিশোর কাজি’ গল্পের মূলভাব ফুটে উঠেছে- যুক্তি দেখাও।
৯। কথিত আছে- এক চাষি ও তার স্ত্রী একটা  রাজহাঁস পালন করত। হাঁসটি প্রতিদিন একটি করে সোনার ডিম পারত। ডিম বিক্রি করে তাদের  সংসারে বেশ আয় হয়েছিল। কিন্তু একদিন  তারা বেশি ডিম পাওয়ার লোভে হাঁসটিকে জবাই করে। জবাই করার পর দেখা যায় যে, হাঁসটির পেটের মধ্যে আর কোন ডিম নেই। তখন তারা শুধু আফসোস করতে থাকে।
(ক) গ্রাম পঞ্চায়েতের সদস্য হলেই কত একর জমি পাওয়া যায়?
(খ) ‘সাড়ে তিন হাত জমি’ বলতে গল্পকার কী বুঝাতে চেয়েছেন?
(গ) উদ্দীপকে বর্ণিত চাষি ও তার স্ত্রীর লোভের ব্যাপারটির সাথে ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের  মূলভাবই যেন ‘সাড়ে তিন হাত জমি’ গল্পের মূলভাব— মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...