Sunday, November 11, 2012

Super suggestion Science for JSC Examination

অধ্যায় ০১ : পদার্থের গঠন- অণু,পরমাণু

সৃজনশীল প্রশ্ন :
১। ) পদার্থ কী?
) মৌলিক যৌগিক পদার্থের মধ্যে ২টি পার্থক্য লিখ।
) মৌলিক যৌগিক পদার্থের মধ্যে সাদৃশ্য বৈসাদৃশ্যসমূহ লিখ।
) মৌলিক যৌগিক পদার্থ কীভাবে সনাক্ত করবে?

২। ) অণু পরমাণু কাকে বলে?
) অণু পরমাণুর মধ্যে ২টি পার্থক্য দেখাও।
) পদার্থের অবস্থার পরিবর্তনে তাপের প্রভাব ব্যাখ্যা কর।
) তাপ প্রয়োগে পদার্থের আন্তঃআণবিক শক্তি হ্রাস পায়—-পরীক্ষার সাহায্যে প্রমাণ কর।

৩। ) আন্তঃআণবিক শক্তি কী?
) কোন আবদ্ধ তরল পদার্থে তাপ দিলে কী ঘটে?
) তরল পদার্থের নির্দিষ্ট আকার নেই কিন্তু আয়তন থাকার কারণ ব্যাখ্যা কর।
) ‘বায়বীয় পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম’-চিত্রসহ ব্যাখ্যা কর।

অধ্যায় ০২ : প্রতীক, সংকেত যোজনী

সৃজনশীল প্রশ্ন :
১। ) প্রতীক কী?
) প্রতীক সংকেতের মধ্যে পার্থক্য লিখ।
) মৌলের যোজনী প্রকাশ করার ক্ষেত্রে হাত বা আংটা কীভাবে ব্যবহার করা হয়, বর্ণনা কর।
) কোন মৌলের যোজ্যতা স্থির করতে হাইড্রোজেনকে একক বা প্রমাণ হিসেবে ধরার কারণ ব্যাখ্যা কর।

২। ) যোজ্যতা কী?
) পরিবর্তনশীল যোজনী বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
) ২ঐ ঐ২ এবং ২ঋ ঋ২ এর মধ্যে পার্থক্য লিখ।
) কার্বন, সালফার নাইট্রোজেন মৌলসমূহের একাধিক যোজনীর ব্যবহার দেখাও।

অধ্যায় ০৩ : রাসায়নিক বিক্রিয়া রাসায়নিক সমীকরণ

সৃজনশীল প্রশ্ন :
১। ) রাসায়নিক বিক্রিয়া কী?
) রাসায়নিক বিক্রিয়া সংঘটনের কারণ ব্যাখ্যা কর।
) রাসায়নিরক বিক্রিয়ায় পরমাণুর সৃষ্টি বা ধ্বংস হয় না-একটি বিক্রিয়ার সাহায্যে প্রমাণ কর।
) “সকল সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া, তবে সকল সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়’’Ñউক্তিটি উদাহরণসহ ব্যাখ্যা কর।

২। ) তহ+ ঐ২ঝঙ৪ =তহঝঙ৪+ঐ২
রর) ২ঐ২+ঙ২=২ঐ২ঙ
) উভমুখী বিক্রিয়া কী?
) উভমুখী বিক্রিয়াকে বাস্তবে একমুখী ধরা হয় কেন?
) প্রথম বিক্রিয়াটি কীভাবে একটি উভমুখী বিক্রিয়াকে একমুখী বা সম্পূর্ণ করা যায়?
) সাম্যাবস্থা কোন স্থিতাবস্থা নয়, বরং গতিময় অবস্থা-প্রদত্ত ২নং বিক্রিয়ার আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ কর।

অধ্যায় ০৪ : অম্ল, ক্ষারক লবণ

সৃজনশীল প্রশ্ন :
১। +ঐ২ঝঙ৪ = ক২ঝঙ৪+ঐ২ঙ
) ক্ষার ক্ষারক কাকে বলে? এদের পার্থক্য লিখ।
) ঘধ২ঝঙ৪ একটি লবণ—-ব্যাখ্যা কর।
) সমীকরণে চিহ্নিত যৌগটি একটি ক্ষার—-প্রমাণ কর।
) উদ্দীপকে এর স্থলে তহঈঙ৩ লবণ ব্যবহার করলে বিক্রিয়া সংঘটিত হবে কিনা—-যুক্তি দাও।
২। ঐ২ঝঙ৪+ঘধঙঐ=ঘধ২ঝঙ৪+ঐ২ঙ
) এসিড কী?
) বিক্রিয়াটি কি ধরনের এবং কেন?
) ঐ২ঝঙ৪ যে একটি এসিড এর যৌক্তিকতা প্রমাণ দাও।
) “সকল ক্ষারই ক্ষারক কিন্তু সকল ক্ষারক ক্ষার নয়”-উদাহরণসহ তোমার মতামত দাও।

অধ্যায় ০৫ : পানির খরতা

সৃজনশীল প্রশ্ন :
১। ) মৃদু পানি কী?
) খর পানি মৃদু পানির মধ্যে পার্থক্য লিখ।
) পানির খরতার কারণ কী?
) পানির স্থায়ী অস্থায়ী খরতা কীভাবে দূর করা যায়?

২। ) সমুদ্রের পানিতে ধাতব লবণের পরিমাণ কত?
) সমুদ্রের পানি থেকে খাবার লবণ তৈরি করা হয় কেন?
) সাবান ডিটারজেন্টের মধ্যে পার্থক্য লিখ।
) কাপড় কাচতে ডিটারজেন্ট ব্যবহার করা হয় কেন?

অধ্যায় ০৬ : ল্যাবরেটরির সাধারণ প্রণালি

সৃজনশীল প্রশ্ন
১। ) তুঁতের সংকেত লিখ।
) শীতক যন্ত্র দ্বারা পানি পৃথক করতে কী সাবধানতার প্রয়োজন?
) শীতকে ঠা- পানির ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
) নিশাদল চক পাউডারের গুঁড়া কীভাবে পৃথক করা যায়?

২। ) বাষ্পীভবন ঘনীভবন কী?
) পাতন বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
) পাতন প্রণালীতে ঘনীভবনের প্রয়োজন হয় কেন?
) বালি লবণের মিশ্রণ থেকে উপাদানগুলোকে কীভাবে পৃথক করা যায়?

অধ্যায় ০৭ : পরিমাপ

সৃজনশীল প্রশ্ন:
১। ) পরিমাপ কী?
) সূক্ষ্ম সঠিক পরিমাপের জন্য যন্ত্রটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
) এস, আই একক কী?
) পরিমাপের জন্য আন্তর্জাতিক পদ্ধতি ব্যবহার করা উচিত কেন?

২। ) ভার্নিয়ার স্কেল কী?
) ভার্নিয়ার স্কেল মূল স্কেলের মধ্যে পার্থক্য লিখ।
) যান্ত্রিক ত্রুটি কী? যান্ত্রিক ত্রুটি কেন নির্ণয় করা হয়?
) চিত্র এঁকে প্রধান স্কেলের সাথে ভার্নিয়ার স্কেলের সম্পর্ক প্রতিপাদন কর।

অধ্যায় ০৮ : মহাকর্ষ অভিকর্ষ

সৃজনশীল প্রশ্ন:
১। ) ভর কাকে বলে?
) ভর ওজনের মধ্যে পার্থক্য লিখ।
) লিফট দিয়ে উপরে উঠার সময় নিজের ওজন বেশি এবং নামার সময় নিজের ওজন কম মনে হওয়ার কারণ কী?
) পৃথিবীর বিভিন্ন স্থানে বস্তুর ওজনের তারতম্য ব্যাখ্যা কর।

২। ) চাঁদে গেলে তোমার ওজন কমবে না বাড়বে?
) মুক্তভাবে ভূ-পৃষ্ঠে পড়ন্ত বস্তুর বেগ কীভাবে ওজনকে প্রভাবিত করে—-ব্যাখ্যা কর।
) বিভিন্ন স্থানেএর মানের বিভিন্নতা কীভাবে ওজনকে প্রভাবিত করে-ব্যাখ্যা কর।
) আমাদের জীবন প্রকৃতিতে অভিকর্ষ বলের প্রভাব মূল্যায়ন কর।

অধ্যায় ০৯ : সরল যন্ত্র

সৃজনশীল প্রশ্ন:
১। ) পাম্প কী?
) পাম্পের কাজ করার মূলনীতি ব্যাখ্যা কর।
) একটি লিফট পাম্পের গঠন বর্ণনা কর।
) লিফট্ পাম্পে পানির উঠার প্রক্রিয়া বিশ্লেষণ কর।

২। ) লিভার কী?
) সরল যন্ত্র কাজ করার সহজ কৌশল কেন?
) একটি লিভারের যান্ত্রিক সুবিধা নির্ণয় কর।
) লিফট পাম্প দিয়ে বাস্তবে মিটারের বেশি উচ্চতায় পানি তোলা সম্ভব নয় কেন?

অধ্যায় ১০ : তাপ

সৃজনশীল প্রশ্ন :
১। ) তাপ সঞ্চালন কী?
) আগনু নিভানোর জন্য পানি ব্যবহার করা হয় কেন—-ব্যাখ্যা কর।
) তাপের পরিচলন বিকিরণ প্রক্রিয়ার মধ্যে পার্থক্য নির্ণয় কর।
) সূর্য থেকে পৃথিবীতে তাপ সঞ্চালন প্রক্রিয়াটি কোন ধরনের? যুক্তিসহ ব্যাখ্যা কর।

২। ) তাপ কী?
) তাপ তাপমাত্রার পার্থক্য লিখ।
) তাপ পরিমাপের মূলনীতি কী? ব্যাখ্যা কর।
) শীতকালে পশমের পোশাক পরা হয় কেন? চায়ের কাপের ভেতরটা সাদা চকচকে করা হয় কেন?

অধ্যায় ১১ : শব্দ

সৃজনশীল প্রশ্ন
১। ) শব্দ কী?
) শ্রাব্যতার সীমা বলতে কী বোঝ?
) যদি কূপের কাছে কোন প্রতিধ্বনির পুনরাবৃত্তি শুনতে . সেকেন্ড সময় লাগে, তবে কূপের গভীরতা নির্ণয় কর।
) কূপের গভীরতা ১৫ মিটারের কম হলে প্রতিধ্বনির ঘটনাটি ঘটতো কী? মতামত দাও।

২। ) শব্দের পত্তির কারণ কী?
) বাদুড় চোখে না দেখেও কীভাবে পথ চলে?
) ‘শব্দ চলাচলের জন্য মাধ্যম প্রয়োজন’—-উদাহরণের সাহায্যে বুঝিয়ে দাও।
) ‘শব্দ দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি না করলে আমাদেরই ক্ষতি হবে’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।

অধ্যায় ১২ : আলোর প্রতিসরণ

সৃজনশীল প্রশ্ন :
১। ) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন কী?
) হালকা থেকে ঘন মাধ্যমে প্রতিসরণের সময় পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন হয় না কেন?
) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের শর্ত কী? লিখ।
) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে মরুভূমিতে মরীচিকা দেখা যায়—-ব্যাখ্যা কর।

২। ) আলোর প্রতিসরণ কী?
) আপতন কোণ প্রতিসরণ কোন কাকে বলে?
) আলোর প্রতিসরণের নিয়মগুলো কী কী?
) পানিতে সোজা লাঠি নিমজ্জিত করলে তা বাঁকা দেখায় কেন?

অধ্যায় ১৩ : বিদ্যু

সৃজনশীল প্রশ্ন :
১। ) বিদ্যুপ্রবাহ কী?
) গৃহে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রগুলোকে কীরূপে সংযোজিত করা উত্তম? ব্যাখ্যা কর।
) বাল্বের গায়ে ২২০ঠ-১০০ড লেখা আছে—-এর অর্থ কী?
) দুটি বাল্বের ক্ষমতা ৪০ ওয়াট এবং এগুলো দৈনিক ঘন্টা করে জ্বালানো হয়। প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য টাকা হলে তবে ২০০৮ সালের ফেব্রুয়ারী মাসে উক্ত গৃহের বাতিদ্বয়ের বিদ্যুবিল কত হবে?

২। ) রোধ কী?
) বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয় কেন?
) সমান্তরাল বর্তনীর বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
) গৃহে বিদ্যুতায়নের জন্য সমান্তরাল সিরিজ বর্তনীর মধ্যে কোনটিকে তুমি অগ্রাধিকার দেবে যুক্তিসহ উপস্থাপন কর।

অধ্যায় ১৪ : দৈনন্দিন জীবনে বিজ্ঞান প্রযুক্তি

সৃজনশীল প্রশ্ন
১। ) ফ্যাক্স কী? -মেইল কী?
) কম্পিউটারের বৈশিষ্ট্য লিখ।
) কম্পিউটারের মৌলিক কাঠামোর একটি ব্লক ডায়াগ্রাম দেখাও।
) কম্পিউটারের ব্যবহার লিখ।

২। ) বায়োগ্যাস কী?
) উন্নত চুলা ব্যবহারে কী কী সুবিধা পাওয়া যায়?
) সৌরচুলার ব্যবহার কম কেন?
) বাংলাদেশের প্রেক্ষিতে বায়োগ্যাস প্রযুক্তি কীভাবে ভূমিকা রাখতে পারে? ব্যাখ্যা কর।

অধ্যায় ১৫ : উদ্ভিদের অঙ্গসংস্থান : ফল বীজ

সৃজনশীল প্রশ্ন :
১। ) ফল কাকে বলে?
) ফলের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
) আমের বিভিন্ন অংশের চিত্র অঙ্কন করে ফলত্বকের স্তরগুলো বর্ণনা কর।
) বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে বেশি করে ফলের গাছ রোপণ এবং ফল খাওয়ার গুরুত্ব বিশ্লেষণ কর।

২। ) বীজের অঙ্কুরোদগম কী?
) বীজের অঙ্কুরোদগম কত প্রকার কী কী?
) অঙ্কুরোদগমের প্রভাবকসমূহের নাম লিখ।
) বীজের শস্যের উপস্থিতির উপর ভিত্তি করে বীজের শ্রেণিবিভাগ কর।

অধ্যায় ১৬ : একটি সপুষ্পক উদ্ভিদ: মরিচ

সৃজনশীল প্রশ্ন:
১। ) সপুষ্পক উদ্ভিদ কাকে বলে?
) মরিচকে সুপুষ্পক উদ্ভিদ বলা হয় কেন? মরিচ খেলে ঝাল লাগে কেন?
) মরিচ বাংলাদেশের অর্থকরী ফসল—-বিশ্লেষণ কর।
) মরিচের জীবন চক্র বর্ণনা কর।

অধ্যায় ১৭ : জীব তার পরিবেশ

সৃজনশীল প্রশ্ন:
১। ) বাস্তুসংস্থান কী?
) জলজ বাস্তুসংস্থানের উপাদানগুলোকে কয়ভাবে ভাগ করা যায়? কী কী?
) চিত্রসহ জলজ বাস্তুসংস্থানের বর্ণনা দাও।
) ‘বাস্তুসংস্থান একটি স্বয়ংসম্পূর্ণ একক’-ব্যাখ্যা কর।

২। ) উভচর উদ্ভিদ কী?
) মরু উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
) লোনামাটির উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
) প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বাস্তুসংস্থানের গুরুত্ব বর্ণনা কর।

অধ্যায় ১৮ : বন পরিবেশ

সৃজনশীল প্রশ্ন:
১। ) বনজ সম্পদ কী?
) বনজ সম্পদের ব্যবহার লিখ।
) বাংলাদেশের মানচিত্র এঁকে বন এলাকা দেখাও।
) বাংলাদেশের বনজ সম্পদ বৃদ্ধির জন্য তোমার মতামতা দাও।

২। ) প্রাকৃতিক বন কৃত্রিম বন কাকে বলে?
) অর্থনৈতিক উন্নয়নে বনজ সম্পদের ভূমিকা কী?
) পাহাড়ী বন এবং ম্যানগ্রোভ বনের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
) বনজ সম্পদ প্রসারে গৃহীত ব্যবস্থা যথার্থ কিনা—-তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

অধ্যায় ১৯ : শক্তি, জীব প্রাকৃতিক সম্পদ

সৃজনশীল প্রশ্ন :
১। ) প্রাকৃতিক সম্পদ কী?
) প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা কী?
) উদ্ভিদ কর্তৃক মাটির ক্ষয়রোধের উপায় বর্ণনা কর।
) প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য প্রাকৃতিক চক্রের গুরুত্ব মূল্যায়ন কর।

অধ্যায় ২০ : মেরুদন্ডী প্রাণী : মুরগি

সৃজনশীল প্রশ্ন:
১। ) মেরুদ- প্রাণী অমেরুদ- প্রাণীর মধ্যে পার্থক্য লিখ।
) অ্যালবুমিন কী? মুরগি কয়টি পদ্ধতিতে পালন করা হয় এবং কী কী?
) মুরগির অভ্যন্তরীণ অঙ্গসংস্থানের চিহ্নিত চিত্র অঙ্কন কর।
) খাদ্য অর্থনৈতিকভাবে মুরগির গুরুত্ব মূল্যায়ন কর।

অধ্যায় ২১ : কোষ বিভাজন

সৃজনশীল প্রশ্ন:
১। ) কোষ বিভাজনগুলোর নাম লিখ।
) মাইটোসিস কোষ বিভাজনকে সদৃশ কোষ বিভাজন বলা হয় কেন?
) দৈহিক বৃদ্ধির ক্ষেত্রে যে কোষ বিভাজন ভূমিকা রাখে, তার গুরুত্ব বর্ণনা কর।
) জনন কোষ সৃষ্টি দৈহিক বৃদ্ধির কোষ বিভাজনের মধ্যে যে পার্থক্য তা আলোচনা কর।

২। ) কোষ বিভাজন কী?
) মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাসমূলক বিভাজন বলা হয় কেন?
) জননকোষ সৃষ্টিতে মিয়োসিস কোষ বিভাজনের মিকা ব্যাখ্যা কর।
) মাইটোসিস মিয়োসিস কোষ বিভাজনের তুলনামূলক আলোচনা কর।

অধ্যায় ২২ : মানবদেহ

সৃজনশীল প্রশ্ন:
১। ) রক্ত কী?
) রক্তের কাজ ব্যাখ্যা কর।
) ধমনী শিরা উভয়ই রক্ত পরিবহন করে, কীভাবে এদের পৃথক করা যায়?
) একজন মানুষের নিজের রক্তের গ্রুপ জেনে রাখার প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।

২। ) মানুষের হৃপিন্ডের আকৃতি কেমন?
) হৃদরোগের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় কী?
) হৃপিন্ডে কীভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সম্পন্ন হয়, ব্যাখ্যা কর।
) ধমনী শিরার পার্থক্য বিশ্লেষণ কর।

৩। ) ¯œায়ুতন্ত্রের গঠণ কার্যগত এককের নাম কী?
) স্নায়ুতন্ত্রের কাজ কী?
) একটি স্নায়ুকোষের সচিত্র বর্ণনা দাও।
) ‘‘মস্তিষ্ক অসংখ্যা স্নায়ুকোষের দ্বারা তৈরি’’—-ব্যাখ্যা কর।

অধ্যায় ২৩ : কয়েকটি সাধারণ ব্যাধি

সৃজনশীল প্রশ্ন:
১। ) জন্ডিস কী?
) জন্ডিস রোগের কারণ কী কী?
) রোগের প্রতিকার প্রতিরোধ সম্পর্কে ব্যাখ্যা দাও।
) আমাদের দেশে রোগটি সম্পর্কে ভুল চিকিসা প্রচলিত আছে, সে সম্পর্কে তোমার মতামত দাও।

২। ) এইডস কী? কত সালে এটি আবিষ্কৃত হয়?
) ঐওঠ কী? ভাইরাসটি দ্বারা মানুষ কীভাবে সংক্রমিত হয়?
) এইডস সংক্রমনের প্রতিকার প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে লিখ।
) মাদকাসক্তির কারণ প্রতিকার আলোচনা কর।

অধ্যায় ২৪ : পৃথিবীর আবর্তন : সময় ঋতু পরিবর্তন

সৃজনশীল প্রশ্ন:
১। ) স্থানীয় সময় কী?
) আহ্নিক গতি বলতে কী বোঝ?
) সূর্য পূর্ব দিকে উদিত হলে দিন আর পশ্চিম দিকে হেলে পড়লে রাত নামে-ব্যাখ্যা দাও।
) আন্তর্জাতিক তারিখ রেখা সম্পর্কে কী জান? ব্যাখ্যা দাও।

২। ) স্থানীয় সময় প্রমাণ সময় কাকে বলে?
) ২১ জুন উত্তর গোলার্ধে দিন বড় এবং রাত ছোট হয় কেন?
) ঢাকা করাচির দ্রাঘিমা যথাক্রমে ৯০০ ২৬ ৬৭০ পূর্ব। করাচির স্থানীয় সময় সকাল ১০ টা হলে, ঢাকার স্থানীয় সময় কত?


প্রথম অধ্যায় : উদ্যান ফসলের চাষ

অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০১ উদ্যান ফসল

সৃজনশীল প্রশ্ন :
১। ) শাকসবজি কী?
) ফল শাকসবজি কেন খেতে হবে?
) একজন ১০/১২ বছয় বয়সী কিশোরের জন্য তিনটি শাকসবজি তিনটি ফলের পুষ্টিমান উল্লেখ কর।
) শাকসবজি ফলগাছ লাগানোর সুফল আলোচনা কর।

অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০২-বীজ

২। ) বীজের জাত বিশুদ্ধতা কী?
) ভালো বীজ ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
) কীভাবে বীজের বিশুদ্ধতা নির্ণয় করা যায়?
) ‘ভালো বীজ অধিক পাদন’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।

অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৩-অঙ্গজ বংশ বিস্তার

সৃজনশীল প্রশ্ন :
৩। ) অঙ্গজ বংশ বিস্তার কী?
) কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি কী?
) উদ্ভিদের বংশ বিস্তারে কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তারের গুরুত্ব মূল্যায়ন কর।
) পেস্ট ব্যবহার করে অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি সবচেয়ে জনপ্রিয় সহজ-অন্যান্য পদ্ধতির সাথে তুলনা দেখিয়ে কথাটি বিশ্লেষণ কর।

অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৪-ফলের চাষ

৪। ) ফল কী?
) ফল পচার কারণ ব্যাখ্যা কর।
) পচা ফল কীভাবে চিহ্নিত করা যায়?
) কৃষি অফিস থেকে ফল সংরক্ষণের যেসব পদ্ধতি জানা যায়, তার বিশদ বর্ণনা দাও।

৫। ) বাংলাদেশের কোন অঞ্চলে ভালো জাতের আম জন্মে?
) পাউডারী মিলডিউ বলতে কী বোঝ?
) আগাম, মধ্যবর্তী নাবী জাতের আমের তালিকা দাও।
) আমের গুরুত্ব সম্পর্কে বিশ্লেষণ কর।

অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৫ সবজি চাষ

সৃজনশীল প্রশ্ন :
৬। ) ফুলকপির ১টি আগাম জাতের নাম লিখ।
) ফুলকপি চাষের জন্য কেমন জমি নির্বাচন করা উচিত এবং কেন?
) ৮০ মিটার ৩০ মিটার জমিতে সার প্রয়োগের পরিমাণ উল্লেখ কর।
) উন্নত পদ্ধতিতে সবজি চাষের গুরুত্ব মূল্যায়ন কর।
৭। ) গোল আলুর ১টি দেশি জাতের নাম লিখ।
) বীজ থেকে গোল আলুর বংশ বিস্তার সম্ভব নয় কেন?
) আলু চাষে সঠিক পরিচর্যার বর্ণনা দাও।
) খাদ্য ঘাটতি মোকাবেলায় আলুর অধিক পাদন কীরূপ ভূমিকা রাখতে পারে, তা বিশ্লেষণ কর।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...