অধ্যায় ০১ : পদার্থের গঠন- অণু,পরমাণু
সৃজনশীল প্রশ্ন :
১। ক) পদার্থ কী?
খ) মৌলিক ও যৌগিক পদার্থের মধ্যে ২টি পার্থক্য লিখ।
গ) মৌলিক ও যৌগিক পদার্থের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্যসমূহ লিখ।
ঘ) মৌলিক ও যৌগিক পদার্থ কীভাবে সনাক্ত করবে?
২। ক) অণু ও পরমাণু কাকে বলে?
খ) অণু ও পরমাণুর মধ্যে ২টি পার্থক্য দেখাও।
গ) পদার্থের অবস্থার পরিবর্তনে তাপের প্রভাব ব্যাখ্যা কর।
ঘ) তাপ প্রয়োগে পদার্থের আন্তঃআণবিক শক্তি হ্রাস পায়—-পরীক্ষার সাহায্যে প্রমাণ কর।
৩। ক) আন্তঃআণবিক শক্তি কী?
খ) কোন আবদ্ধ তরল পদার্থে তাপ দিলে কী ঘটে?
গ) তরল পদার্থের নির্দিষ্ট আকার নেই কিন্তু আয়তন থাকার কারণ ব্যাখ্যা কর।
ঘ) ‘বায়বীয় পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম’-চিত্রসহ ব্যাখ্যা কর।
অধ্যায় ০২ : প্রতীক, সংকেত ও যোজনী
সৃজনশীল প্রশ্ন :
১। ক) প্রতীক কী?
খ) প্রতীক ও সংকেতের মধ্যে পার্থক্য লিখ।
গ) মৌলের যোজনী প্রকাশ করার ক্ষেত্রে হাত বা আংটা কীভাবে ব্যবহার করা হয়, বর্ণনা কর।
ঘ) কোন মৌলের যোজ্যতা স্থির করতে হাইড্রোজেনকে একক বা প্রমাণ হিসেবে ধরার কারণ ব্যাখ্যা কর।
২। ক) যোজ্যতা কী?
খ) পরিবর্তনশীল যোজনী বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
গ) ২ঐ ও ঐ২ এবং ২ঋ ও ঋ২ এর মধ্যে পার্থক্য লিখ।
ঘ) কার্বন, সালফার ও নাইট্রোজেন মৌলসমূহের একাধিক যোজনীর ব্যবহার দেখাও।
অধ্যায় ০৩ : রাসায়নিক বিক্রিয়া ও রাসায়নিক সমীকরণ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) রাসায়নিক বিক্রিয়া কী?
খ) রাসায়নিক বিক্রিয়া সংঘটনের কারণ ব্যাখ্যা কর।
গ) রাসায়নিরক বিক্রিয়ায় পরমাণুর সৃষ্টি বা ধ্বংস হয় না-একটি বিক্রিয়ার সাহায্যে প্রমাণ কর।
ঘ) “সকল সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া, তবে সকল সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়’’Ñউক্তিটি উদাহরণসহ ব্যাখ্যা কর।
২। র) তহ+ ঐ২ঝঙ৪ =তহঝঙ৪+ঐ২
রর) ২ঐ২+ঙ২=২ঐ২ঙ
ক) উভমুখী বিক্রিয়া কী?
খ) উভমুখী বিক্রিয়াকে বাস্তবে একমুখী ধরা হয় কেন?
গ) প্রথম বিক্রিয়াটি কীভাবে একটি উভমুখী বিক্রিয়াকে একমুখী বা সম্পূর্ণ করা যায়?
ঘ) সাম্যাবস্থা কোন স্থিতাবস্থা নয়, বরং গতিময় অবস্থা-প্রদত্ত ২নং বিক্রিয়ার আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
অধ্যায় ০৪ : অম্ল, ক্ষারক ও লবণ
সৃজনশীল প্রশ্ন :
১। অ+ঐ২ঝঙ৪ = ক২ঝঙ৪+ঐ২ঙ
ক) ক্ষার ও ক্ষারক কাকে বলে? এদের পার্থক্য লিখ।
খ) ঘধ২ঝঙ৪ একটি লবণ—-ব্যাখ্যা কর।
গ) সমীকরণে অ চিহ্নিত যৌগটি একটি ক্ষার—-প্রমাণ কর।
ঘ) উদ্দীপকে অ এর স্থলে তহঈঙ৩ লবণ ব্যবহার করলে বিক্রিয়া সংঘটিত হবে কিনা—-যুক্তি দাও।
২। ঐ২ঝঙ৪+ঘধঙঐ=ঘধ২ঝঙ৪+ঐ২ঙ
ক) এসিড কী?
খ) বিক্রিয়াটি কি ধরনের এবং কেন?
গ) ঐ২ঝঙ৪ যে একটি এসিড এর যৌক্তিকতা প্রমাণ দাও।
ঘ) “সকল ক্ষারই ক্ষারক কিন্তু সকল ক্ষারক ক্ষার নয়”-উদাহরণসহ তোমার মতামত দাও।
অধ্যায় ০৫ : পানির খরতা
সৃজনশীল প্রশ্ন :
১। ক) মৃদু পানি কী?
খ) খর পানি ও মৃদু পানির মধ্যে পার্থক্য লিখ।
গ) পানির খরতার কারণ কী?
ঘ) পানির স্থায়ী ও অস্থায়ী খরতা কীভাবে দূর করা যায়?
২। ক) সমুদ্রের পানিতে ধাতব লবণের পরিমাণ কত?
খ) সমুদ্রের পানি থেকে খাবার লবণ তৈরি করা হয় কেন?
গ) সাবান ও ডিটারজেন্টের মধ্যে পার্থক্য লিখ।
ঘ) কাপড় কাচতে ডিটারজেন্ট ব্যবহার করা হয় কেন?
অধ্যায় ০৬ : ল্যাবরেটরির সাধারণ প্রণালি
সৃজনশীল প্রশ্ন
১। ক) তুঁতের সংকেত লিখ।
খ) শীতক যন্ত্র দ্বারা পানি পৃথক করতে কী সাবধানতার প্রয়োজন?
গ) শীতকে ঠা-া পানির ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
ঘ) নিশাদল ও চক পাউডারের গুঁড়া কীভাবে পৃথক করা যায়?
২। ক) বাষ্পীভবন ও ঘনীভবন কী?
খ) পাতন বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) পাতন প্রণালীতে ঘনীভবনের প্রয়োজন হয় কেন?
ঘ) বালি ও লবণের মিশ্রণ থেকে উপাদানগুলোকে কীভাবে পৃথক করা যায়?
অধ্যায় ০৭ : পরিমাপ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) পরিমাপ কী?
খ) সূক্ষ্ম ও সঠিক পরিমাপের জন্য যন্ত্রটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) এস, আই একক কী?
ঘ) পরিমাপের জন্য আন্তর্জাতিক পদ্ধতি ব্যবহার করা উচিত কেন?
২। ক) ভার্নিয়ার স্কেল কী?
খ) ভার্নিয়ার স্কেল ও মূল স্কেলের মধ্যে পার্থক্য লিখ।
গ) যান্ত্রিক ত্রুটি কী? যান্ত্রিক ত্রুটি কেন নির্ণয় করা হয়?
ঘ) চিত্র এঁকে প্রধান স্কেলের সাথে ভার্নিয়ার স্কেলের সম্পর্ক প্রতিপাদন কর।
অধ্যায় ০৮ : মহাকর্ষ ও অভিকর্ষ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) ভর কাকে বলে?
খ) ভর ও ওজনের মধ্যে পার্থক্য লিখ।
গ) লিফট দিয়ে উপরে উঠার সময় নিজের ওজন বেশি এবং নামার সময় নিজের ওজন কম মনে হওয়ার কারণ কী?
ঘ) পৃথিবীর বিভিন্ন স্থানে বস্তুর ওজনের তারতম্য ব্যাখ্যা কর।
২। ক) চাঁদে গেলে তোমার ওজন কমবে না বাড়বে?
খ) মুক্তভাবে ভূ-পৃষ্ঠে পড়ন্ত বস্তুর বেগ কীভাবে ওজনকে প্রভাবিত করে—-ব্যাখ্যা কর।
গ) বিভিন্ন স্থানে ‘ম’ এর মানের বিভিন্নতা কীভাবে ওজনকে প্রভাবিত করে-ব্যাখ্যা কর।
ঘ) আমাদের জীবন ও প্রকৃতিতে অভিকর্ষ বলের প্রভাব মূল্যায়ন কর।
অধ্যায় ০৯ : সরল যন্ত্র
সৃজনশীল প্রশ্ন:
১। ক) পাম্প কী?
খ) পাম্পের কাজ করার মূলনীতি ব্যাখ্যা কর।
গ) একটি লিফট পাম্পের গঠন বর্ণনা কর।
ঘ) লিফট্ পাম্পে পানির উঠার প্রক্রিয়া বিশ্লেষণ কর।
২। ক) লিভার কী?
খ) সরল যন্ত্র কাজ করার সহজ কৌশল কেন?
গ) একটি লিভারের যান্ত্রিক সুবিধা নির্ণয় কর।
ঘ) লিফট পাম্প দিয়ে বাস্তবে ৮ মিটারের বেশি উচ্চতায় পানি তোলা সম্ভব নয় কেন?
অধ্যায় ১০ : তাপ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) তাপ সঞ্চালন কী?
খ) আগনু নিভানোর জন্য পানি ব্যবহার করা হয় কেন—-ব্যাখ্যা কর।
গ) তাপের পরিচলন ও বিকিরণ প্রক্রিয়ার মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) সূর্য থেকে পৃথিবীতে তাপ সঞ্চালন প্রক্রিয়াটি কোন ধরনের? যুক্তিসহ ব্যাখ্যা কর।
২। ক) তাপ কী?
খ) তাপ ও তাপমাত্রার পার্থক্য লিখ।
গ) তাপ পরিমাপের মূলনীতি কী? ব্যাখ্যা কর।
ঘ) শীতকালে পশমের পোশাক পরা হয় কেন? চায়ের কাপের ভেতরটা সাদা ও চকচকে করা হয় কেন?
অধ্যায় ১১ : শব্দ
সৃজনশীল প্রশ্ন
১। ক) শব্দ কী?
খ) শ্রাব্যতার সীমা বলতে কী বোঝ?
গ) যদি কূপের কাছে কোন প্রতিধ্বনির পুনরাবৃত্তি শুনতে ০.২ সেকেন্ড সময় লাগে, তবে কূপের গভীরতা নির্ণয় কর।
ঘ) কূপের গভীরতা ১৫ মিটারের কম হলে প্রতিধ্বনির ঘটনাটি ঘটতো কী? মতামত দাও।
২। ক) শব্দের উৎপত্তির কারণ কী?
খ) বাদুড় চোখে না দেখেও কীভাবে পথ চলে?
গ) ‘শব্দ চলাচলের জন্য মাধ্যম প্রয়োজন’—-উদাহরণের সাহায্যে বুঝিয়ে দাও।
ঘ) ‘শব্দ দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি না করলে আমাদেরই ক্ষতি হবে’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
অধ্যায় ১২ : আলোর প্রতিসরণ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন কী?
খ) হালকা থেকে ঘন মাধ্যমে প্রতিসরণের সময় পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন হয় না কেন?
গ) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের শর্ত কী? লিখ।
ঘ) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে মরুভূমিতে মরীচিকা দেখা যায়—-ব্যাখ্যা কর।
২। ক) আলোর প্রতিসরণ কী?
খ) আপতন কোণ ও প্রতিসরণ কোন কাকে বলে?
গ) আলোর প্রতিসরণের নিয়মগুলো কী কী?
ঘ) পানিতে সোজা লাঠি নিমজ্জিত করলে তা বাঁকা দেখায় কেন?
অধ্যায় ১৩ : বিদ্যুৎ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) বিদ্যুৎ প্রবাহ কী?
খ) গৃহে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রগুলোকে কীরূপে সংযোজিত করা উত্তম? ব্যাখ্যা কর।
গ) বাল্বের গায়ে ২২০ঠ-১০০ড লেখা আছে—-এর অর্থ কী?
ঘ) দুটি বাল্বের ক্ষমতা ৪০ ওয়াট এবং এগুলো দৈনিক ৪ ঘন্টা করে জ্বালানো হয়। প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৩ টাকা হলে তবে ২০০৮ সালের ফেব্রুয়ারী মাসে উক্ত গৃহের বাতিদ্বয়ের বিদ্যুৎ বিল কত হবে?
২। ক) রোধ কী?
খ) বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয় কেন?
গ) সমান্তরাল বর্তনীর বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
ঘ) গৃহে বিদ্যুতায়নের জন্য সমান্তরাল ও সিরিজ বর্তনীর মধ্যে কোনটিকে তুমি অগ্রাধিকার দেবে যুক্তিসহ উপস্থাপন কর।
অধ্যায় ১৪ : দৈনন্দিন জীবনে বিজ্ঞান ও প্রযুক্তি
সৃজনশীল প্রশ্ন
১। ক) ফ্যাক্স কী? ই-মেইল কী?
খ) কম্পিউটারের বৈশিষ্ট্য লিখ।
গ) কম্পিউটারের মৌলিক কাঠামোর একটি ব্লক ডায়াগ্রাম দেখাও।
ঘ) কম্পিউটারের ব্যবহার লিখ।
২। ক) বায়োগ্যাস কী?
খ) উন্নত চুলা ব্যবহারে কী কী সুবিধা পাওয়া যায়?
গ) সৌরচুলার ব্যবহার কম কেন?
ঘ) বাংলাদেশের প্রেক্ষিতে বায়োগ্যাস প্রযুক্তি কীভাবে ভূমিকা রাখতে পারে? ব্যাখ্যা কর।
অধ্যায় ১৫ : উদ্ভিদের অঙ্গসংস্থান : ফল ও বীজ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) ফল কাকে বলে?
খ) ফলের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) আমের বিভিন্ন অংশের চিত্র অঙ্কন করে ফলত্বকের স্তরগুলো বর্ণনা কর।
ঘ) বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে বেশি করে ফলের গাছ রোপণ এবং ফল খাওয়ার গুরুত্ব বিশ্লেষণ কর।
২। ক) বীজের অঙ্কুরোদগম কী?
খ) বীজের অঙ্কুরোদগম কত প্রকার ও কী কী?
গ) অঙ্কুরোদগমের প্রভাবকসমূহের নাম লিখ।
ঘ) বীজের শস্যের উপস্থিতির উপর ভিত্তি করে বীজের শ্রেণিবিভাগ কর।
অধ্যায় ১৬ : একটি সপুষ্পক উদ্ভিদ: মরিচ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) সপুষ্পক উদ্ভিদ কাকে বলে?
খ) মরিচকে সুপুষ্পক উদ্ভিদ বলা হয় কেন? মরিচ খেলে ঝাল লাগে কেন?
গ) মরিচ বাংলাদেশের অর্থকরী ফসল—-বিশ্লেষণ কর।
ঘ) মরিচের জীবন চক্র বর্ণনা কর।
অধ্যায় ১৭ : জীব ও তার পরিবেশ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) বাস্তুসংস্থান কী?
খ) জলজ বাস্তুসংস্থানের উপাদানগুলোকে কয়ভাবে ভাগ করা যায়? কী কী?
গ) চিত্রসহ জলজ বাস্তুসংস্থানের বর্ণনা দাও।
ঘ) ‘বাস্তুসংস্থান একটি স্বয়ংসম্পূর্ণ একক’-ব্যাখ্যা কর।
২। ক) উভচর উদ্ভিদ কী?
খ) মরু উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
গ) লোনামাটির উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
ঘ) প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বাস্তুসংস্থানের গুরুত্ব বর্ণনা কর।
অধ্যায় ১৮ : বন ও পরিবেশ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) বনজ সম্পদ কী?
খ) বনজ সম্পদের ব্যবহার লিখ।
গ) বাংলাদেশের মানচিত্র এঁকে বন এলাকা দেখাও।
ঘ) বাংলাদেশের বনজ সম্পদ বৃদ্ধির জন্য তোমার মতামতা দাও।
২। ক) প্রাকৃতিক বন ও কৃত্রিম বন কাকে বলে?
খ) অর্থনৈতিক উন্নয়নে বনজ সম্পদের ভূমিকা কী?
গ) পাহাড়ী বন এবং ম্যানগ্রোভ বনের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) বনজ সম্পদ প্রসারে গৃহীত ব্যবস্থা যথার্থ কিনা—-তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।
অধ্যায় ১৯ : শক্তি, জীব ও প্রাকৃতিক সম্পদ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) প্রাকৃতিক সম্পদ কী?
খ) প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা কী?
গ) উদ্ভিদ কর্তৃক মাটির ক্ষয়রোধের উপায় বর্ণনা কর।
ঘ) প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য প্রাকৃতিক চক্রের গুরুত্ব মূল্যায়ন কর।
অধ্যায় ২০ : মেরুদন্ডী প্রাণী : মুরগি
সৃজনশীল প্রশ্ন:
১। ক) মেরুদ-ী প্রাণী ও অমেরুদ-ী প্রাণীর মধ্যে পার্থক্য লিখ।
খ) অ্যালবুমিন কী? মুরগি কয়টি পদ্ধতিতে পালন করা হয় এবং কী কী?
গ) মুরগির অভ্যন্তরীণ অঙ্গসংস্থানের চিহ্নিত চিত্র অঙ্কন কর।
ঘ) খাদ্য ও অর্থনৈতিকভাবে মুরগির গুরুত্ব মূল্যায়ন কর।
অধ্যায় ২১ : কোষ বিভাজন
সৃজনশীল প্রশ্ন:
১। ক) কোষ বিভাজনগুলোর নাম লিখ।
খ) মাইটোসিস কোষ বিভাজনকে সদৃশ কোষ বিভাজন বলা হয় কেন?
গ) দৈহিক বৃদ্ধির ক্ষেত্রে যে কোষ বিভাজন ভূমিকা রাখে, তার গুরুত্ব বর্ণনা কর।
ঘ) জনন কোষ সৃষ্টি ও দৈহিক বৃদ্ধির কোষ বিভাজনের মধ্যে যে পার্থক্য তা আলোচনা কর।
২। ক) কোষ বিভাজন কী?
খ) মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাসমূলক বিভাজন বলা হয় কেন?
গ) জননকোষ সৃষ্টিতে মিয়োসিস কোষ বিভাজনের ভ’মিকা ব্যাখ্যা কর।
ঘ) মাইটোসিস ও মিয়োসিস কোষ বিভাজনের তুলনামূলক আলোচনা কর।
অধ্যায় ২২ : মানবদেহ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) রক্ত কী?
খ) রক্তের কাজ ব্যাখ্যা কর।
গ) ধমনী ও শিরা উভয়ই রক্ত পরিবহন করে, কীভাবে এদের পৃথক করা যায়?
ঘ) একজন মানুষের নিজের রক্তের গ্রুপ জেনে রাখার প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।
২। ক) মানুষের হৃৎপিন্ডের আকৃতি কেমন?
খ) হৃদরোগের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় কী?
গ) হৃৎপিন্ডে কীভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সম্পন্ন হয়, ব্যাখ্যা কর।
ঘ) ধমনী ও শিরার পার্থক্য বিশ্লেষণ কর।
৩। ক) ¯œায়ুতন্ত্রের গঠণ ও কার্যগত এককের নাম কী?
খ) স্নায়ুতন্ত্রের কাজ কী?
গ) একটি স্নায়ুকোষের সচিত্র বর্ণনা দাও।
ঘ) ‘‘মস্তিষ্ক অসংখ্যা স্নায়ুকোষের দ্বারা তৈরি’’—-ব্যাখ্যা কর।
অধ্যায় ২৩ : কয়েকটি সাধারণ ব্যাধি
সৃজনশীল প্রশ্ন:
১। ক) জন্ডিস কী?
খ) জন্ডিস রোগের কারণ কী কী?
গ) এ রোগের প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে ব্যাখ্যা দাও।
ঘ) আমাদের দেশে এ রোগটি সম্পর্কে ভুল চিকিৎসা প্রচলিত আছে, সে সম্পর্কে তোমার মতামত দাও।
২। ক) এইডস কী? কত সালে এটি আবিষ্কৃত হয়?
খ) ঐওঠ কী? ভাইরাসটি দ্বারা মানুষ কীভাবে সংক্রমিত হয়?
গ) এইডস সংক্রমনের প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে লিখ।
ঘ) মাদকাসক্তির কারণ ও প্রতিকার আলোচনা কর।
অধ্যায় ২৪ : পৃথিবীর আবর্তন : সময় ও ঋতু পরিবর্তন
সৃজনশীল প্রশ্ন:
১। ক) স্থানীয় সময় কী?
খ) আহ্নিক গতি বলতে কী বোঝ?
গ) সূর্য পূর্ব দিকে উদিত হলে দিন আর পশ্চিম দিকে হেলে পড়লে রাত নামে-ব্যাখ্যা দাও।
ঘ) আন্তর্জাতিক তারিখ রেখা সম্পর্কে কী জান? ব্যাখ্যা দাও।
২। ক) স্থানীয় সময় ও প্রমাণ সময় কাকে বলে?
খ) ২১ জুন উত্তর গোলার্ধে দিন বড় এবং রাত ছোট হয় কেন?
গ) ঢাকা ও করাচির দ্রাঘিমা যথাক্রমে ৯০০ ২৬ ও ৬৭০ পূর্ব। করাচির স্থানীয় সময় সকাল ১০ টা হলে, ঢাকার স্থানীয় সময় কত?
প্রথম অধ্যায় : উদ্যান ফসলের চাষ
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০১ উদ্যান ফসল
সৃজনশীল প্রশ্ন :
১। ক) শাকসবজি কী?
খ) ফল ও শাকসবজি কেন খেতে হবে?
গ) একজন ১০/১২ বছয় বয়সী কিশোরের জন্য তিনটি শাকসবজি ও তিনটি ফলের পুষ্টিমান উল্লেখ কর।
ঘ) শাকসবজি ও ফলগাছ লাগানোর সুফল আলোচনা কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০২-বীজ
২। ক) বীজের জাত বিশুদ্ধতা কী?
খ) ভালো বীজ ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
গ) কীভাবে বীজের বিশুদ্ধতা নির্ণয় করা যায়?
ঘ) ‘ভালো বীজ অধিক উৎপাদন’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৩-অঙ্গজ বংশ বিস্তার
সৃজনশীল প্রশ্ন :
৩। ক) অঙ্গজ বংশ বিস্তার কী?
খ) কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি কী?
গ) উদ্ভিদের বংশ বিস্তারে কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তারের গুরুত্ব মূল্যায়ন কর।
ঘ) পেস্ট ব্যবহার করে অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি সবচেয়ে জনপ্রিয় ও সহজ-অন্যান্য পদ্ধতির সাথে তুলনা দেখিয়ে কথাটি বিশ্লেষণ কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৪-ফলের চাষ
৪। ক) ফল কী?
খ) ফল পচার কারণ ব্যাখ্যা কর।
গ) পচা ফল কীভাবে চিহ্নিত করা যায়?
ঘ) কৃষি অফিস থেকে ফল সংরক্ষণের যেসব পদ্ধতি জানা যায়, তার বিশদ বর্ণনা দাও।
৫। ক) বাংলাদেশের কোন অঞ্চলে ভালো জাতের আম জন্মে?
খ) পাউডারী মিলডিউ বলতে কী বোঝ?
গ) আগাম, মধ্যবর্তী ও নাবী জাতের আমের তালিকা দাও।
ঘ) আমের গুরুত্ব সম্পর্কে বিশ্লেষণ কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৫ সবজি চাষ
সৃজনশীল প্রশ্ন :
৬। ক) ফুলকপির ১টি আগাম জাতের নাম লিখ।
খ) ফুলকপি চাষের জন্য কেমন জমি নির্বাচন করা উচিত এবং কেন?
গ) ৮০ মিটার ী ৩০ মিটার জমিতে সার প্রয়োগের পরিমাণ উল্লেখ কর।
ঘ) উন্নত পদ্ধতিতে সবজি চাষের গুরুত্ব মূল্যায়ন কর।
৭। ক) গোল আলুর ১টি দেশি জাতের নাম লিখ।
খ) বীজ থেকে গোল আলুর বংশ বিস্তার সম্ভব নয় কেন?
গ) আলু চাষে সঠিক পরিচর্যার বর্ণনা দাও।
ঘ) খাদ্য ঘাটতি মোকাবেলায় আলুর অধিক উৎপাদন কীরূপ ভূমিকা রাখতে পারে, তা বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন :
১। ক) পদার্থ কী?
খ) মৌলিক ও যৌগিক পদার্থের মধ্যে ২টি পার্থক্য লিখ।
গ) মৌলিক ও যৌগিক পদার্থের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্যসমূহ লিখ।
ঘ) মৌলিক ও যৌগিক পদার্থ কীভাবে সনাক্ত করবে?
২। ক) অণু ও পরমাণু কাকে বলে?
খ) অণু ও পরমাণুর মধ্যে ২টি পার্থক্য দেখাও।
গ) পদার্থের অবস্থার পরিবর্তনে তাপের প্রভাব ব্যাখ্যা কর।
ঘ) তাপ প্রয়োগে পদার্থের আন্তঃআণবিক শক্তি হ্রাস পায়—-পরীক্ষার সাহায্যে প্রমাণ কর।
৩। ক) আন্তঃআণবিক শক্তি কী?
খ) কোন আবদ্ধ তরল পদার্থে তাপ দিলে কী ঘটে?
গ) তরল পদার্থের নির্দিষ্ট আকার নেই কিন্তু আয়তন থাকার কারণ ব্যাখ্যা কর।
ঘ) ‘বায়বীয় পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম’-চিত্রসহ ব্যাখ্যা কর।
অধ্যায় ০২ : প্রতীক, সংকেত ও যোজনী
সৃজনশীল প্রশ্ন :
১। ক) প্রতীক কী?
খ) প্রতীক ও সংকেতের মধ্যে পার্থক্য লিখ।
গ) মৌলের যোজনী প্রকাশ করার ক্ষেত্রে হাত বা আংটা কীভাবে ব্যবহার করা হয়, বর্ণনা কর।
ঘ) কোন মৌলের যোজ্যতা স্থির করতে হাইড্রোজেনকে একক বা প্রমাণ হিসেবে ধরার কারণ ব্যাখ্যা কর।
২। ক) যোজ্যতা কী?
খ) পরিবর্তনশীল যোজনী বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
গ) ২ঐ ও ঐ২ এবং ২ঋ ও ঋ২ এর মধ্যে পার্থক্য লিখ।
ঘ) কার্বন, সালফার ও নাইট্রোজেন মৌলসমূহের একাধিক যোজনীর ব্যবহার দেখাও।
অধ্যায় ০৩ : রাসায়নিক বিক্রিয়া ও রাসায়নিক সমীকরণ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) রাসায়নিক বিক্রিয়া কী?
খ) রাসায়নিক বিক্রিয়া সংঘটনের কারণ ব্যাখ্যা কর।
গ) রাসায়নিরক বিক্রিয়ায় পরমাণুর সৃষ্টি বা ধ্বংস হয় না-একটি বিক্রিয়ার সাহায্যে প্রমাণ কর।
ঘ) “সকল সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া, তবে সকল সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়’’Ñউক্তিটি উদাহরণসহ ব্যাখ্যা কর।
২। র) তহ+ ঐ২ঝঙ৪ =তহঝঙ৪+ঐ২
রর) ২ঐ২+ঙ২=২ঐ২ঙ
ক) উভমুখী বিক্রিয়া কী?
খ) উভমুখী বিক্রিয়াকে বাস্তবে একমুখী ধরা হয় কেন?
গ) প্রথম বিক্রিয়াটি কীভাবে একটি উভমুখী বিক্রিয়াকে একমুখী বা সম্পূর্ণ করা যায়?
ঘ) সাম্যাবস্থা কোন স্থিতাবস্থা নয়, বরং গতিময় অবস্থা-প্রদত্ত ২নং বিক্রিয়ার আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
অধ্যায় ০৪ : অম্ল, ক্ষারক ও লবণ
সৃজনশীল প্রশ্ন :
১। অ+ঐ২ঝঙ৪ = ক২ঝঙ৪+ঐ২ঙ
ক) ক্ষার ও ক্ষারক কাকে বলে? এদের পার্থক্য লিখ।
খ) ঘধ২ঝঙ৪ একটি লবণ—-ব্যাখ্যা কর।
গ) সমীকরণে অ চিহ্নিত যৌগটি একটি ক্ষার—-প্রমাণ কর।
ঘ) উদ্দীপকে অ এর স্থলে তহঈঙ৩ লবণ ব্যবহার করলে বিক্রিয়া সংঘটিত হবে কিনা—-যুক্তি দাও।
২। ঐ২ঝঙ৪+ঘধঙঐ=ঘধ২ঝঙ৪+ঐ২ঙ
ক) এসিড কী?
খ) বিক্রিয়াটি কি ধরনের এবং কেন?
গ) ঐ২ঝঙ৪ যে একটি এসিড এর যৌক্তিকতা প্রমাণ দাও।
ঘ) “সকল ক্ষারই ক্ষারক কিন্তু সকল ক্ষারক ক্ষার নয়”-উদাহরণসহ তোমার মতামত দাও।
অধ্যায় ০৫ : পানির খরতা
সৃজনশীল প্রশ্ন :
১। ক) মৃদু পানি কী?
খ) খর পানি ও মৃদু পানির মধ্যে পার্থক্য লিখ।
গ) পানির খরতার কারণ কী?
ঘ) পানির স্থায়ী ও অস্থায়ী খরতা কীভাবে দূর করা যায়?
২। ক) সমুদ্রের পানিতে ধাতব লবণের পরিমাণ কত?
খ) সমুদ্রের পানি থেকে খাবার লবণ তৈরি করা হয় কেন?
গ) সাবান ও ডিটারজেন্টের মধ্যে পার্থক্য লিখ।
ঘ) কাপড় কাচতে ডিটারজেন্ট ব্যবহার করা হয় কেন?
অধ্যায় ০৬ : ল্যাবরেটরির সাধারণ প্রণালি
সৃজনশীল প্রশ্ন
১। ক) তুঁতের সংকেত লিখ।
খ) শীতক যন্ত্র দ্বারা পানি পৃথক করতে কী সাবধানতার প্রয়োজন?
গ) শীতকে ঠা-া পানির ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
ঘ) নিশাদল ও চক পাউডারের গুঁড়া কীভাবে পৃথক করা যায়?
২। ক) বাষ্পীভবন ও ঘনীভবন কী?
খ) পাতন বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) পাতন প্রণালীতে ঘনীভবনের প্রয়োজন হয় কেন?
ঘ) বালি ও লবণের মিশ্রণ থেকে উপাদানগুলোকে কীভাবে পৃথক করা যায়?
অধ্যায় ০৭ : পরিমাপ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) পরিমাপ কী?
খ) সূক্ষ্ম ও সঠিক পরিমাপের জন্য যন্ত্রটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) এস, আই একক কী?
ঘ) পরিমাপের জন্য আন্তর্জাতিক পদ্ধতি ব্যবহার করা উচিত কেন?
২। ক) ভার্নিয়ার স্কেল কী?
খ) ভার্নিয়ার স্কেল ও মূল স্কেলের মধ্যে পার্থক্য লিখ।
গ) যান্ত্রিক ত্রুটি কী? যান্ত্রিক ত্রুটি কেন নির্ণয় করা হয়?
ঘ) চিত্র এঁকে প্রধান স্কেলের সাথে ভার্নিয়ার স্কেলের সম্পর্ক প্রতিপাদন কর।
অধ্যায় ০৮ : মহাকর্ষ ও অভিকর্ষ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) ভর কাকে বলে?
খ) ভর ও ওজনের মধ্যে পার্থক্য লিখ।
গ) লিফট দিয়ে উপরে উঠার সময় নিজের ওজন বেশি এবং নামার সময় নিজের ওজন কম মনে হওয়ার কারণ কী?
ঘ) পৃথিবীর বিভিন্ন স্থানে বস্তুর ওজনের তারতম্য ব্যাখ্যা কর।
২। ক) চাঁদে গেলে তোমার ওজন কমবে না বাড়বে?
খ) মুক্তভাবে ভূ-পৃষ্ঠে পড়ন্ত বস্তুর বেগ কীভাবে ওজনকে প্রভাবিত করে—-ব্যাখ্যা কর।
গ) বিভিন্ন স্থানে ‘ম’ এর মানের বিভিন্নতা কীভাবে ওজনকে প্রভাবিত করে-ব্যাখ্যা কর।
ঘ) আমাদের জীবন ও প্রকৃতিতে অভিকর্ষ বলের প্রভাব মূল্যায়ন কর।
অধ্যায় ০৯ : সরল যন্ত্র
সৃজনশীল প্রশ্ন:
১। ক) পাম্প কী?
খ) পাম্পের কাজ করার মূলনীতি ব্যাখ্যা কর।
গ) একটি লিফট পাম্পের গঠন বর্ণনা কর।
ঘ) লিফট্ পাম্পে পানির উঠার প্রক্রিয়া বিশ্লেষণ কর।
২। ক) লিভার কী?
খ) সরল যন্ত্র কাজ করার সহজ কৌশল কেন?
গ) একটি লিভারের যান্ত্রিক সুবিধা নির্ণয় কর।
ঘ) লিফট পাম্প দিয়ে বাস্তবে ৮ মিটারের বেশি উচ্চতায় পানি তোলা সম্ভব নয় কেন?
অধ্যায় ১০ : তাপ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) তাপ সঞ্চালন কী?
খ) আগনু নিভানোর জন্য পানি ব্যবহার করা হয় কেন—-ব্যাখ্যা কর।
গ) তাপের পরিচলন ও বিকিরণ প্রক্রিয়ার মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) সূর্য থেকে পৃথিবীতে তাপ সঞ্চালন প্রক্রিয়াটি কোন ধরনের? যুক্তিসহ ব্যাখ্যা কর।
২। ক) তাপ কী?
খ) তাপ ও তাপমাত্রার পার্থক্য লিখ।
গ) তাপ পরিমাপের মূলনীতি কী? ব্যাখ্যা কর।
ঘ) শীতকালে পশমের পোশাক পরা হয় কেন? চায়ের কাপের ভেতরটা সাদা ও চকচকে করা হয় কেন?
অধ্যায় ১১ : শব্দ
সৃজনশীল প্রশ্ন
১। ক) শব্দ কী?
খ) শ্রাব্যতার সীমা বলতে কী বোঝ?
গ) যদি কূপের কাছে কোন প্রতিধ্বনির পুনরাবৃত্তি শুনতে ০.২ সেকেন্ড সময় লাগে, তবে কূপের গভীরতা নির্ণয় কর।
ঘ) কূপের গভীরতা ১৫ মিটারের কম হলে প্রতিধ্বনির ঘটনাটি ঘটতো কী? মতামত দাও।
২। ক) শব্দের উৎপত্তির কারণ কী?
খ) বাদুড় চোখে না দেখেও কীভাবে পথ চলে?
গ) ‘শব্দ চলাচলের জন্য মাধ্যম প্রয়োজন’—-উদাহরণের সাহায্যে বুঝিয়ে দাও।
ঘ) ‘শব্দ দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি না করলে আমাদেরই ক্ষতি হবে’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
অধ্যায় ১২ : আলোর প্রতিসরণ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন কী?
খ) হালকা থেকে ঘন মাধ্যমে প্রতিসরণের সময় পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন হয় না কেন?
গ) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের শর্ত কী? লিখ।
ঘ) পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে মরুভূমিতে মরীচিকা দেখা যায়—-ব্যাখ্যা কর।
২। ক) আলোর প্রতিসরণ কী?
খ) আপতন কোণ ও প্রতিসরণ কোন কাকে বলে?
গ) আলোর প্রতিসরণের নিয়মগুলো কী কী?
ঘ) পানিতে সোজা লাঠি নিমজ্জিত করলে তা বাঁকা দেখায় কেন?
অধ্যায় ১৩ : বিদ্যুৎ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) বিদ্যুৎ প্রবাহ কী?
খ) গৃহে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রগুলোকে কীরূপে সংযোজিত করা উত্তম? ব্যাখ্যা কর।
গ) বাল্বের গায়ে ২২০ঠ-১০০ড লেখা আছে—-এর অর্থ কী?
ঘ) দুটি বাল্বের ক্ষমতা ৪০ ওয়াট এবং এগুলো দৈনিক ৪ ঘন্টা করে জ্বালানো হয়। প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৩ টাকা হলে তবে ২০০৮ সালের ফেব্রুয়ারী মাসে উক্ত গৃহের বাতিদ্বয়ের বিদ্যুৎ বিল কত হবে?
২। ক) রোধ কী?
খ) বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয় কেন?
গ) সমান্তরাল বর্তনীর বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
ঘ) গৃহে বিদ্যুতায়নের জন্য সমান্তরাল ও সিরিজ বর্তনীর মধ্যে কোনটিকে তুমি অগ্রাধিকার দেবে যুক্তিসহ উপস্থাপন কর।
অধ্যায় ১৪ : দৈনন্দিন জীবনে বিজ্ঞান ও প্রযুক্তি
সৃজনশীল প্রশ্ন
১। ক) ফ্যাক্স কী? ই-মেইল কী?
খ) কম্পিউটারের বৈশিষ্ট্য লিখ।
গ) কম্পিউটারের মৌলিক কাঠামোর একটি ব্লক ডায়াগ্রাম দেখাও।
ঘ) কম্পিউটারের ব্যবহার লিখ।
২। ক) বায়োগ্যাস কী?
খ) উন্নত চুলা ব্যবহারে কী কী সুবিধা পাওয়া যায়?
গ) সৌরচুলার ব্যবহার কম কেন?
ঘ) বাংলাদেশের প্রেক্ষিতে বায়োগ্যাস প্রযুক্তি কীভাবে ভূমিকা রাখতে পারে? ব্যাখ্যা কর।
অধ্যায় ১৫ : উদ্ভিদের অঙ্গসংস্থান : ফল ও বীজ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) ফল কাকে বলে?
খ) ফলের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) আমের বিভিন্ন অংশের চিত্র অঙ্কন করে ফলত্বকের স্তরগুলো বর্ণনা কর।
ঘ) বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে বেশি করে ফলের গাছ রোপণ এবং ফল খাওয়ার গুরুত্ব বিশ্লেষণ কর।
২। ক) বীজের অঙ্কুরোদগম কী?
খ) বীজের অঙ্কুরোদগম কত প্রকার ও কী কী?
গ) অঙ্কুরোদগমের প্রভাবকসমূহের নাম লিখ।
ঘ) বীজের শস্যের উপস্থিতির উপর ভিত্তি করে বীজের শ্রেণিবিভাগ কর।
অধ্যায় ১৬ : একটি সপুষ্পক উদ্ভিদ: মরিচ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) সপুষ্পক উদ্ভিদ কাকে বলে?
খ) মরিচকে সুপুষ্পক উদ্ভিদ বলা হয় কেন? মরিচ খেলে ঝাল লাগে কেন?
গ) মরিচ বাংলাদেশের অর্থকরী ফসল—-বিশ্লেষণ কর।
ঘ) মরিচের জীবন চক্র বর্ণনা কর।
অধ্যায় ১৭ : জীব ও তার পরিবেশ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) বাস্তুসংস্থান কী?
খ) জলজ বাস্তুসংস্থানের উপাদানগুলোকে কয়ভাবে ভাগ করা যায়? কী কী?
গ) চিত্রসহ জলজ বাস্তুসংস্থানের বর্ণনা দাও।
ঘ) ‘বাস্তুসংস্থান একটি স্বয়ংসম্পূর্ণ একক’-ব্যাখ্যা কর।
২। ক) উভচর উদ্ভিদ কী?
খ) মরু উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
গ) লোনামাটির উদ্ভিদের ৪টি বৈশিষ্ট্য লিখ।
ঘ) প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বাস্তুসংস্থানের গুরুত্ব বর্ণনা কর।
অধ্যায় ১৮ : বন ও পরিবেশ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) বনজ সম্পদ কী?
খ) বনজ সম্পদের ব্যবহার লিখ।
গ) বাংলাদেশের মানচিত্র এঁকে বন এলাকা দেখাও।
ঘ) বাংলাদেশের বনজ সম্পদ বৃদ্ধির জন্য তোমার মতামতা দাও।
২। ক) প্রাকৃতিক বন ও কৃত্রিম বন কাকে বলে?
খ) অর্থনৈতিক উন্নয়নে বনজ সম্পদের ভূমিকা কী?
গ) পাহাড়ী বন এবং ম্যানগ্রোভ বনের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) বনজ সম্পদ প্রসারে গৃহীত ব্যবস্থা যথার্থ কিনা—-তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।
অধ্যায় ১৯ : শক্তি, জীব ও প্রাকৃতিক সম্পদ
সৃজনশীল প্রশ্ন :
১। ক) প্রাকৃতিক সম্পদ কী?
খ) প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা কী?
গ) উদ্ভিদ কর্তৃক মাটির ক্ষয়রোধের উপায় বর্ণনা কর।
ঘ) প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য প্রাকৃতিক চক্রের গুরুত্ব মূল্যায়ন কর।
অধ্যায় ২০ : মেরুদন্ডী প্রাণী : মুরগি
সৃজনশীল প্রশ্ন:
১। ক) মেরুদ-ী প্রাণী ও অমেরুদ-ী প্রাণীর মধ্যে পার্থক্য লিখ।
খ) অ্যালবুমিন কী? মুরগি কয়টি পদ্ধতিতে পালন করা হয় এবং কী কী?
গ) মুরগির অভ্যন্তরীণ অঙ্গসংস্থানের চিহ্নিত চিত্র অঙ্কন কর।
ঘ) খাদ্য ও অর্থনৈতিকভাবে মুরগির গুরুত্ব মূল্যায়ন কর।
অধ্যায় ২১ : কোষ বিভাজন
সৃজনশীল প্রশ্ন:
১। ক) কোষ বিভাজনগুলোর নাম লিখ।
খ) মাইটোসিস কোষ বিভাজনকে সদৃশ কোষ বিভাজন বলা হয় কেন?
গ) দৈহিক বৃদ্ধির ক্ষেত্রে যে কোষ বিভাজন ভূমিকা রাখে, তার গুরুত্ব বর্ণনা কর।
ঘ) জনন কোষ সৃষ্টি ও দৈহিক বৃদ্ধির কোষ বিভাজনের মধ্যে যে পার্থক্য তা আলোচনা কর।
২। ক) কোষ বিভাজন কী?
খ) মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাসমূলক বিভাজন বলা হয় কেন?
গ) জননকোষ সৃষ্টিতে মিয়োসিস কোষ বিভাজনের ভ’মিকা ব্যাখ্যা কর।
ঘ) মাইটোসিস ও মিয়োসিস কোষ বিভাজনের তুলনামূলক আলোচনা কর।
অধ্যায় ২২ : মানবদেহ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) রক্ত কী?
খ) রক্তের কাজ ব্যাখ্যা কর।
গ) ধমনী ও শিরা উভয়ই রক্ত পরিবহন করে, কীভাবে এদের পৃথক করা যায়?
ঘ) একজন মানুষের নিজের রক্তের গ্রুপ জেনে রাখার প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।
২। ক) মানুষের হৃৎপিন্ডের আকৃতি কেমন?
খ) হৃদরোগের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় কী?
গ) হৃৎপিন্ডে কীভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সম্পন্ন হয়, ব্যাখ্যা কর।
ঘ) ধমনী ও শিরার পার্থক্য বিশ্লেষণ কর।
৩। ক) ¯œায়ুতন্ত্রের গঠণ ও কার্যগত এককের নাম কী?
খ) স্নায়ুতন্ত্রের কাজ কী?
গ) একটি স্নায়ুকোষের সচিত্র বর্ণনা দাও।
ঘ) ‘‘মস্তিষ্ক অসংখ্যা স্নায়ুকোষের দ্বারা তৈরি’’—-ব্যাখ্যা কর।
অধ্যায় ২৩ : কয়েকটি সাধারণ ব্যাধি
সৃজনশীল প্রশ্ন:
১। ক) জন্ডিস কী?
খ) জন্ডিস রোগের কারণ কী কী?
গ) এ রোগের প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে ব্যাখ্যা দাও।
ঘ) আমাদের দেশে এ রোগটি সম্পর্কে ভুল চিকিৎসা প্রচলিত আছে, সে সম্পর্কে তোমার মতামত দাও।
২। ক) এইডস কী? কত সালে এটি আবিষ্কৃত হয়?
খ) ঐওঠ কী? ভাইরাসটি দ্বারা মানুষ কীভাবে সংক্রমিত হয়?
গ) এইডস সংক্রমনের প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে লিখ।
ঘ) মাদকাসক্তির কারণ ও প্রতিকার আলোচনা কর।
অধ্যায় ২৪ : পৃথিবীর আবর্তন : সময় ও ঋতু পরিবর্তন
সৃজনশীল প্রশ্ন:
১। ক) স্থানীয় সময় কী?
খ) আহ্নিক গতি বলতে কী বোঝ?
গ) সূর্য পূর্ব দিকে উদিত হলে দিন আর পশ্চিম দিকে হেলে পড়লে রাত নামে-ব্যাখ্যা দাও।
ঘ) আন্তর্জাতিক তারিখ রেখা সম্পর্কে কী জান? ব্যাখ্যা দাও।
২। ক) স্থানীয় সময় ও প্রমাণ সময় কাকে বলে?
খ) ২১ জুন উত্তর গোলার্ধে দিন বড় এবং রাত ছোট হয় কেন?
গ) ঢাকা ও করাচির দ্রাঘিমা যথাক্রমে ৯০০ ২৬ ও ৬৭০ পূর্ব। করাচির স্থানীয় সময় সকাল ১০ টা হলে, ঢাকার স্থানীয় সময় কত?
প্রথম অধ্যায় : উদ্যান ফসলের চাষ
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০১ উদ্যান ফসল
সৃজনশীল প্রশ্ন :
১। ক) শাকসবজি কী?
খ) ফল ও শাকসবজি কেন খেতে হবে?
গ) একজন ১০/১২ বছয় বয়সী কিশোরের জন্য তিনটি শাকসবজি ও তিনটি ফলের পুষ্টিমান উল্লেখ কর।
ঘ) শাকসবজি ও ফলগাছ লাগানোর সুফল আলোচনা কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০২-বীজ
২। ক) বীজের জাত বিশুদ্ধতা কী?
খ) ভালো বীজ ব্যবহারের কারণ ব্যাখ্যা কর।
গ) কীভাবে বীজের বিশুদ্ধতা নির্ণয় করা যায়?
ঘ) ‘ভালো বীজ অধিক উৎপাদন’-উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৩-অঙ্গজ বংশ বিস্তার
সৃজনশীল প্রশ্ন :
৩। ক) অঙ্গজ বংশ বিস্তার কী?
খ) কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি কী?
গ) উদ্ভিদের বংশ বিস্তারে কৃত্রিম অঙ্গজ বংশ বিস্তারের গুরুত্ব মূল্যায়ন কর।
ঘ) পেস্ট ব্যবহার করে অঙ্গজ বংশ বিস্তার পদ্ধতি সবচেয়ে জনপ্রিয় ও সহজ-অন্যান্য পদ্ধতির সাথে তুলনা দেখিয়ে কথাটি বিশ্লেষণ কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৪-ফলের চাষ
৪। ক) ফল কী?
খ) ফল পচার কারণ ব্যাখ্যা কর।
গ) পচা ফল কীভাবে চিহ্নিত করা যায়?
ঘ) কৃষি অফিস থেকে ফল সংরক্ষণের যেসব পদ্ধতি জানা যায়, তার বিশদ বর্ণনা দাও।
৫। ক) বাংলাদেশের কোন অঞ্চলে ভালো জাতের আম জন্মে?
খ) পাউডারী মিলডিউ বলতে কী বোঝ?
গ) আগাম, মধ্যবর্তী ও নাবী জাতের আমের তালিকা দাও।
ঘ) আমের গুরুত্ব সম্পর্কে বিশ্লেষণ কর।
অধ্যায় ০১ : পরিচ্ছেদ ০৫ সবজি চাষ
সৃজনশীল প্রশ্ন :
৬। ক) ফুলকপির ১টি আগাম জাতের নাম লিখ।
খ) ফুলকপি চাষের জন্য কেমন জমি নির্বাচন করা উচিত এবং কেন?
গ) ৮০ মিটার ী ৩০ মিটার জমিতে সার প্রয়োগের পরিমাণ উল্লেখ কর।
ঘ) উন্নত পদ্ধতিতে সবজি চাষের গুরুত্ব মূল্যায়ন কর।
৭। ক) গোল আলুর ১টি দেশি জাতের নাম লিখ।
খ) বীজ থেকে গোল আলুর বংশ বিস্তার সম্ভব নয় কেন?
গ) আলু চাষে সঠিক পরিচর্যার বর্ণনা দাও।
ঘ) খাদ্য ঘাটতি মোকাবেলায় আলুর অধিক উৎপাদন কীরূপ ভূমিকা রাখতে পারে, তা বিশ্লেষণ কর।
No comments:
Post a Comment