Bmjvg
wk¶v mycvi mv‡Rkb
‡R
Gm wm cix¶v-2013
ক-অংশ (আকাইদ ও ইবাদাত)
[এই অংশ থেকে প্রশ্ন থাকবে : ৪টি কমপক্ষে উত্তর দিতে হবে : ২টি]
অধ্যায় ০১ : আকাইদ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) আকাইদ কী?
খ) ঈমান বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) প্রকৃত মুমিন হতে হলে আমাদের কী করতে হবে? ব্যাখ্যা কর।
ঘ) ঈমান আনার ফলে ইহকাল ও পরকালে কী কী সুফল ভোগ করা যায়, বিশ্লেষণ কর।
২। ক) ‘মুনাফিক’ কাকে বলে?
খ) হাদিসের আলোকে মুনাফিকের আলামতসমূহ ব্যাখ্যা কর।
গ) কী কী কর্মকান্ড নিফাকের অন্তর্ভূক্ত? বর্ণনা দাও।
ঘ) ‘নিফাক সমাজ, পরিবার ও জাতিকে ধ্বংেসের মুখে ঠেলে দেয়’-কুরআন ও হাদিসের আলোকে উক্তিটির সত্যতা যাচাই কর।
৩। ক) রিসালাত কী?
খ) ‘রিসালাতে বিশ্বাস না করলে কোনো বিশ্বাসই পূর্ণপ্রাপ্ত হয় না’-কথাটি বুঝিয়ে লিখ।
গ) একজন মুসলমান হিসেবে আল্লাহর দ্বীন প্রচারের জন্য আমাদের কী কী গুণ থাকা দরকার? ব্যাখ্যা কর।
ঘ) রিসালাতের মর্ম মূল্যায়ন কর।
৪। ক) শাফাআত শব্দের অর্থ কী?
খ) নবী (স) কিয়ামত দিবসে তাঁর উম্মতের জন্য শাফাআত করবেন কেন?
গ) নবী (স) এর সুপারিশ পেতে হলে আমাদের কী করতে হবে?
ঘ) ‘আমাকে শাফাআত করার অধিকার দান করা হয়েছে’-রাসূলুল্লাহ (স) এর বাণীটি বিশ্লেষণ কর।
অধ্যায় ০২: ইবাদাত
সৃজনশীল প্রশ্ন :
১। ক) ইবাদাত কী?
খ) আল্লাহ তা’আলা কেন মানবজাতি সৃষ্টি করেছেন?
গ) আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আমাদের ইবাদাত করা উচিত-ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে ইবাদাতের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ কর।
২। ক) যাকাত শব্দের অর্থ কী?
খ) নিসাব বলতে কী বোঝ? সংক্ষেপে ব্যাখ্যা কর।
গ) ‘যাকাত একটি কল্যাণকর অর্থব্যবস্থা’-কুরআন ও হাদিসের আলোকে উক্তিটির সত্যতা যাচাই কর।
ঘ) ‘ধনীদের সম্পদে অবশ্যই দরিদ্র ও বঞ্চিতদের অধিকার আছে’-বিশ্লেষণ কর।
৩। ক) জিহাদ কী?
খ) জিহাদে আকবর বলতে কী বোঝায়?
গ) ইসলামের দুশমনদের বিরুদ্ধে আমাদের কী করণীয় রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে জিহাদের গুরুত্ব বিশ্লেষণ কর।
৪। ক) স্বামীর পরিত্যক্ত সম্পত্তিতে সন্তান থাকলে স্ত্রীর অংশ কতটুকু?
খ) ওয়ারিশ বলতে কী বোঝ?
গ) নারীর অধিকার সম্পর্কে ইসলামে কী বলা হয়েছে?
ঘ) ‘ইসলামের দৃষ্টিতে সম্পত্তির বন্টন না হওয়ায় আত্মীয় সম্পর্ক নষ্ট হচ্ছে’-বিষয়টি বিশ্লেষণ কর।
খ-অংশ (কুরআন মাজীদ ও হাদিস শিক্ষা, আখলাক, আদর্শ জীবনচরিত)
[এই অংশ থেকে প্রশ্ন থাকবে : ৪টি কমপক্ষে উত্তর দিতে হবে : ২টি]
অধ্যায় ০৩: কুরআন মাজীদ ও হাদিস শিক্ষা
সৃজনশীল প্রশ্ন:
১। ক) কুরআন মাজীদ কী?
খ) মাক্কী ও মাদানী সূরা বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) মুদ্রণযন্ত্র আবিষ্কারের ফলে কুরআনের প্রচার ও প্রসারে কীরূপ প্রভাব পড়েছে, ব্যাখ্যা কর।
ঘ) সহীহ শুদ্ধভাবে কুরআন তিলায়াত করতে আমাদের জন্য তাজবীদের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর। কুরআন আমাদের জীবনযাপনের পথপ্রদর্শক-উক্তিটি বিশ্লেষণ কর।
২। ক) কিয়ামত দিবসের ভয়াবহ অবস্থার কথা কোন সূরায় বর্ণিত হয়েছে?
খ) সূরা যিলযাল কেন অবতীর্ণ হয়?
গ) সূরা যিলাযালের শিক্ষা আমাদের ব্যবহারিক জীবনে কীরূপ প্রভাব ফেলবে? ব্যাখ্যা কর।
ঘ) সূরা যিলযাল-এর আলোকে কিয়ামতের ভয়াবহ অবস্থা বিশ্লে ষণ কর।
৩। ক) কুরসি শব্দের অর্থ কী?
খ) আমাদের কেন নিয়মিত আয়াতুল কুরসি পাঠ করা উচিত?
গ) নিয়মিত আয়াতুল কুরসি পাঠের ফলে ইহকাল ও পরকালে কী কী সফলতা আসে, ব্যাখ্যা কর।
ঘ) আয়াতুল কুরসির তাৎপর্য বিশ্লেষণ কর।
৪। ক) হাদিস কী?
খ) হাদিসকে কুরআনের ব্যাখ্যা বলা হয় কেন?
ক-অংশ (আকাইদ ও ইবাদাত)
[এই অংশ থেকে প্রশ্ন থাকবে : ৪টি কমপক্ষে উত্তর দিতে হবে : ২টি]
অধ্যায় ০১ : আকাইদ
সৃজনশীল প্রশ্ন:
১। ক) আকাইদ কী?
খ) ঈমান বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) প্রকৃত মুমিন হতে হলে আমাদের কী করতে হবে? ব্যাখ্যা কর।
ঘ) ঈমান আনার ফলে ইহকাল ও পরকালে কী কী সুফল ভোগ করা যায়, বিশ্লেষণ কর।
২। ক) ‘মুনাফিক’ কাকে বলে?
খ) হাদিসের আলোকে মুনাফিকের আলামতসমূহ ব্যাখ্যা কর।
গ) কী কী কর্মকান্ড নিফাকের অন্তর্ভূক্ত? বর্ণনা দাও।
ঘ) ‘নিফাক সমাজ, পরিবার ও জাতিকে ধ্বংেসের মুখে ঠেলে দেয়’-কুরআন ও হাদিসের আলোকে উক্তিটির সত্যতা যাচাই কর।
৩। ক) রিসালাত কী?
খ) ‘রিসালাতে বিশ্বাস না করলে কোনো বিশ্বাসই পূর্ণপ্রাপ্ত হয় না’-কথাটি বুঝিয়ে লিখ।
গ) একজন মুসলমান হিসেবে আল্লাহর দ্বীন প্রচারের জন্য আমাদের কী কী গুণ থাকা দরকার? ব্যাখ্যা কর।
ঘ) রিসালাতের মর্ম মূল্যায়ন কর।
৪। ক) শাফাআত শব্দের অর্থ কী?
খ) নবী (স) কিয়ামত দিবসে তাঁর উম্মতের জন্য শাফাআত করবেন কেন?
গ) নবী (স) এর সুপারিশ পেতে হলে আমাদের কী করতে হবে?
ঘ) ‘আমাকে শাফাআত করার অধিকার দান করা হয়েছে’-রাসূলুল্লাহ (স) এর বাণীটি বিশ্লেষণ কর।
অধ্যায় ০২: ইবাদাত
সৃজনশীল প্রশ্ন :
১। ক) ইবাদাত কী?
খ) আল্লাহ তা’আলা কেন মানবজাতি সৃষ্টি করেছেন?
গ) আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আমাদের ইবাদাত করা উচিত-ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে ইবাদাতের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ কর।
২। ক) যাকাত শব্দের অর্থ কী?
খ) নিসাব বলতে কী বোঝ? সংক্ষেপে ব্যাখ্যা কর।
গ) ‘যাকাত একটি কল্যাণকর অর্থব্যবস্থা’-কুরআন ও হাদিসের আলোকে উক্তিটির সত্যতা যাচাই কর।
ঘ) ‘ধনীদের সম্পদে অবশ্যই দরিদ্র ও বঞ্চিতদের অধিকার আছে’-বিশ্লেষণ কর।
৩। ক) জিহাদ কী?
খ) জিহাদে আকবর বলতে কী বোঝায়?
গ) ইসলামের দুশমনদের বিরুদ্ধে আমাদের কী করণীয় রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে জিহাদের গুরুত্ব বিশ্লেষণ কর।
৪। ক) স্বামীর পরিত্যক্ত সম্পত্তিতে সন্তান থাকলে স্ত্রীর অংশ কতটুকু?
খ) ওয়ারিশ বলতে কী বোঝ?
গ) নারীর অধিকার সম্পর্কে ইসলামে কী বলা হয়েছে?
ঘ) ‘ইসলামের দৃষ্টিতে সম্পত্তির বন্টন না হওয়ায় আত্মীয় সম্পর্ক নষ্ট হচ্ছে’-বিষয়টি বিশ্লেষণ কর।
খ-অংশ (কুরআন মাজীদ ও হাদিস শিক্ষা, আখলাক, আদর্শ জীবনচরিত)
[এই অংশ থেকে প্রশ্ন থাকবে : ৪টি কমপক্ষে উত্তর দিতে হবে : ২টি]
অধ্যায় ০৩: কুরআন মাজীদ ও হাদিস শিক্ষা
সৃজনশীল প্রশ্ন:
১। ক) কুরআন মাজীদ কী?
খ) মাক্কী ও মাদানী সূরা বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) মুদ্রণযন্ত্র আবিষ্কারের ফলে কুরআনের প্রচার ও প্রসারে কীরূপ প্রভাব পড়েছে, ব্যাখ্যা কর।
ঘ) সহীহ শুদ্ধভাবে কুরআন তিলায়াত করতে আমাদের জন্য তাজবীদের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর। কুরআন আমাদের জীবনযাপনের পথপ্রদর্শক-উক্তিটি বিশ্লেষণ কর।
২। ক) কিয়ামত দিবসের ভয়াবহ অবস্থার কথা কোন সূরায় বর্ণিত হয়েছে?
খ) সূরা যিলযাল কেন অবতীর্ণ হয়?
গ) সূরা যিলাযালের শিক্ষা আমাদের ব্যবহারিক জীবনে কীরূপ প্রভাব ফেলবে? ব্যাখ্যা কর।
ঘ) সূরা যিলযাল-এর আলোকে কিয়ামতের ভয়াবহ অবস্থা বিশ্লে ষণ কর।
৩। ক) কুরসি শব্দের অর্থ কী?
খ) আমাদের কেন নিয়মিত আয়াতুল কুরসি পাঠ করা উচিত?
গ) নিয়মিত আয়াতুল কুরসি পাঠের ফলে ইহকাল ও পরকালে কী কী সফলতা আসে, ব্যাখ্যা কর।
ঘ) আয়াতুল কুরসির তাৎপর্য বিশ্লেষণ কর।
৪। ক) হাদিস কী?
খ) হাদিসকে কুরআনের ব্যাখ্যা বলা হয় কেন?
জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০১২
সম্ভাব্য প্রশ্নাবলি-ইসলাম শিক্ষা
গ) আমাদের দৈনন্দিন জীবনে কীভাবে হাদিস অনুসরণ করা উচিত? ব্যাখ্যা কর।
ঘ) হাদিস শিক্ষা কেন গুরুত্বপূর্ণ? কুরআন ও হাদিসের আলোকে তোমার মতামত ব্যক্ত কর।
অধ্যায় ০৪ : আখলাক
সৃজনশীল প্রশ :
১। ক) আখলাক কী?
খ) আখলাক কয় প্রকারের হতে পারে?
গ) ইসলামি শিক্ষা কীভাবে একজন মানুষকে উত্তম চরিত্রের অধিকারী করে তোলে? ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে উত্তম আখলাকের সুফল বিশ্লেষণ কর।
২। ক) ধৈর্য বলতে কী বোঝায়?
খ) ধৈর্যের স্তরগুলো ব্যাখ্যা কর।
গ) বিপদে ধৈর্য ধারণ করা উচিত কেন? ব্যাখ্যা কর।
ঘ) ‘ধৈর্য মানবজীবনের একটি মহৎগুণ’-বিশ্লেষণ কর।
৩। ক) স্বাবলম্বন অর্থ কী?
খ) আমরা স্বাবলম্বী হব কেন?
গ) একজন সুস্থ সবল ভিক্ষুক স্বাবলম্বী হওয়ার জন্য কুরআন হাদিস থেকে কী শিক্ষা নিতে পারে? ব্যাখ্যা কর।
ঘ) ‘আল্লাহ তা’আলা উপার্জনশীল বান্দাদের পছন্দ করেন’-বিভিন্ন নবী-রাসূলের ঘটনা উল্লেখ করে বিশ্লেষণ কর।
৪। ক) অশ্লীলতা কী?
খ) অশ্লীলতার কুফল ব্যাখ্যা কর।
গ) আমরা কীভাবে অশ্লীলতা থেকে নিজেদেরকে রক্ষা করব?
ঘ) কুরআন ও হাদিসের আলোকে অশ্লীলতার শাস্তি ও পরিণাম আলোচনা কর।
অধ্যায় ০৫ : আদর্শ জীবনচরিত
সৃজনশীল প্রশ্ন :
১। ক) হুদাইবিয়ার সন্ধির লেখক কে?
খ) মহানবী (স) হুদাইবিয়ার সন্ধি করেছিলেন কেন?
গ) হুদাইবিয়ার সন্ধির প্রভাব ব্যাখ্যা কর।
ঘ) হুদাইবিয়ার সন্ধির শর্তাবলী বিশ্লেষণ কর।
২। ক) মদিনা সনদ বলতে কী বোঝায়?
খ) মদিনা সনদে মোট কতটি ধারা ছিল?
গ) মদিনা সনদের প্রধান ধারাগুলোর মধ্যে বর্তমান রাষ্ট্রব্যবস্থায় কোন শিক্ষনীয় বিষয় রয়েছে কি? ব্যাখ্যা কর।
ঘ) ‘মদিনা সনদের দ্বারা মহানবী (স) একটি সুখী-শান্তিময় কল্যাণকর আদর্শ ইসলামী রাষ্ট্রের গোড়াপত্তন করেন’-উক্তিটির আলোকে মদিনা সনদের গুরুত্ব আলোচনা কর।
৩। ক) হররত হুসাইন (রা) কে?
খ) কারবালার বিষাদময় ঘটনার অবতারণা হয় কেন?
গ) কাববালার বিষাদময় ঘটনা থেকে আমরা কী শিক্ষা লাভ করতে পারি?
ঘ) ‘হযরত হুসাইন (রা) সত্য ও ন্যায় প্রতিষ্ঠার যে কালজয়ী আদর্শ রেখে গেছেন তা প্রতিটি সত্য ও ন্যায় প্রতিষ্ঠাকারীর জন্য অমর দৃষ্টান্ত’—-উক্তিটি বিশ্লেষণ কর।
৪। ক) ইমাম গাযযালী (র) কে ছিলেন?
খ) ‘আধ্যাত্মিক উন্নতি সকল উন্নতির মূল’-ব্যাখ্যা কর।
গ) আমরা কীভাবে আধ্যাত্মিক উন্নতি লাভ করতে পারি? ব্যাখ্যা কর।
ঘ) মুসলিম ধর্মতত্ত্বদিব ও দার্শনিক হিসেবে ইমাম গাযযালীর অবদান মূল্যায়ন কর।
No comments:
Post a Comment