Monday, November 12, 2012

প্রাথমিক সমাপনী পরীক্ষার পড়াশোনা

সংকল্প: কাজী নজরুল ইসলাম
প্রশ্ন: ‘সংকল্প’ কবিতার মূল ভাব লেখ।
উত্তর: মানুষ অজানাকে জানতে ও অচেনাকে চিনতে চায়। এ কারণে বদ্ধ ঘরে বন্দি হয়ে নয়, বরং পুরো বিশ্বকে ঘুরে ঘুরে দেখার এক অদম্য কৌতূহল তার।
সে দেখতে চায় কীভাবে যুগান্তরের ঘূর্ণিপাকে মানুষ ঘুরছে, কিসের নেশায় বীর মরণ যন্ত্রণাকে বরণ করছে, তা-ও সে জানতে চায়। সে বুঝতে চায় কেন মানুষ ছুটছে অসীমে, অন্তরীক্ষে, অতলে, ডুবুরি কেন ডুবছে, দুঃসাহসী কেন উড়ছে। এভাবে গোটা পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে সে পর্যবেক্ষণ করতে চায়।
প্রশ্ন: কবি বদ্ধ ঘরে থাকতে চান না কেন?
উত্তর: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘সংকল্প’ একটি উল্লেখযোগ্য কবিতা। এ কবিতায় কবি অচেনা ও অজানা বিশ্বকে জানার গভীর আগ্রহ প্রকাশ করেছেন।
প্রকৃত অর্থে এ বিশাল পৃথিবী এক অজানা বিস্ময়ে ভরপুর। এখানে মানুষ যুগান্তরের ঘূর্ণিপাকে ঘুরে চলেছে অবিরাম, বীর ডুবুরি সিন্ধু সেঁচে তুলে আনছে মুক্তো, দুঃসাহসী উড়ে চলেছে স্বর্গপানে আর চন্দ্রলোকের অচিনপুরে। কীভাবে মানুষ স্বর্গ, মর্ত ও পাতালব্যাপী ছুটে চলেছে-এসব গভীরভাবে প্রত্যক্ষ করার জন্যই কবি বদ্ধ ঘরে থাকতে চান না।
প্রশ্ন: বীর ডুবুরি কী করে?
উত্তর: তারুণ্যের কবি কাজী নজরুল ইসলাম কিশোর মনের এক অদম্য কৌতূহলকে চমৎকারভাবে তুলে ধরেছেন তার ‘সংকল্প’ কবিতায়। বীর ডুবুরির সমুদ্রের তলদেশের অভিযান আমাদের আগ্রহী করে তোলে।
মানবসভ্যতার এক অন্তহীন বিস্ময় অতল সমুদ্র আমাদের কাছে রহস্যের আবরণে ঢাকা। বীর ডুবুরি সাগরের তলদেশে যাত্রা করে আমাদের মনোযোগ আকর্ষণ করে। শুধু তা-ই নয়, সে অতল সমুদ্রের গহিন থেকে মুক্তোও তুলে আনে।
প্রশ্ন: চন্দ্রলোকের অচিনপুরে কারা যেতে চায়?
উত্তর: ‘সংকল্প’ কবিতায় চিরতারুণ্যের কবি কাজী নজরুল ইসলাম কিশোর মনের অশেষ কৌতূহলকে শৈল্পিকভাবে তুলে ধরেছেন।
এ কবিতায় অসীম বিশ্বকে এক গতিশীল ভূমিকায় আমরা লক্ষ করি।
সমুদ্রের তলদেশ যেমন আমাদের কাছে রহস্যের আবরণে ঢাকা, ঠিক তেমনি চন্দ্রলোকের অচিনপুরও আমাদের হাতছানি দিয়ে ডাকে। তাই নভোচারীরা হাউই চড়ে চন্দ্রলোকের অচিনপুরে যেতে চায়।

No comments:

Post a Comment