Sunday, November 4, 2012

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা সাধারণ বিজ্ঞান

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর:
১। প্রশ্ন: পদার্থের সাধারণ গুণ কয়টি ও কী কী?
উত্তর: যার ওজন আছে, জায়গা দখল করে এবং বল প্রয়োগে বাধা সৃষ্টি করে তাকে পদার্থ বলে। যেমন- মাটি, পানি, বায়ু ইত্যাদি। সব পদার্থের দুটি সাধারণ গুণ বা বৈশিষ্ট্য আছে। তা নিচে লেখা হলো:
র. পদার্থ স্থান বা জায়গা দখল করে।
রর. পদার্থের ওজন আছে।
২। প্রশ্ন: বস্তুর ভর বলতে কী বোঝায়?
উত্তর: বস্তুর ভর: কোনো বস্তুর মধ্যে উপস্থিত মোট পদার্থের পরিমাণকে ওই বস্তুর ভর বলে। অবস্থাভেদে বস্তুর ভরের কোনো পরিবর্তন ঘটে না।
৩। প্রশ্ন: বরফে তাপ দিলে কী হবে? আরও বেশি তাপ দিলে কী ঘটবে?
উত্তর: বরফ পানির কঠিন অবস্থা। বরফে তাপ দিলে বরফ আস্তে আস্তে গলে পানিতে পরিণত হবে। অর্থাৎ
বরফ + তাপ = পানি
এরপর আরও তাপ দিলে পানি জলীয় বাষ্পে পরিণত হবে। অর্থাৎ, পানি + তাপ = জলীয় বাষ্প
রচনামূলক প্রশ্নোত্তর:
১। প্রশ্ন: বস্তুর ওজনের কেন পরিবর্তন হয়, ব্যাখ্যা কর।
উত্তর: পৃথিবী তার কেন্দ্রের দিকে কোনো বস্তুকে যে বলে টানে তাকেই বস্তুর ওজন বলে। বিজ্ঞানী নিউটন আবিষ্কার করেন যে, পৃথিবী তার পৃষ্ঠের ওপর বা কাছাকাছি অবস্থিত সব পদার্থের তৈরি বস্তুকে আকর্ষণ করে। বস্তুর ওজন তার ভরের ওপর নির্ভর করে। ভর বেশি হলে ওজনও বেশি হয়। ওজন পৃথিবীর কেন্দ্র থেকে বস্তুর দূরত্বের ওপরও নির্ভর করে। এজন্য কোনো বস্তুর ওজন পৃথিবীর ভিন্ন ভিন্ন স্থানে বিভিন্ন রকম হয়। পৃথিবীর পৃষ্ঠ থেকে যত উপরে ওঠা যায়, বস্তুর ওপর পৃথিবীর টান তত কমে যায়।
এতে বস্তুর ওজনও তত কমতে থাকে। পৃথিবী থেকে অনেক দূরে যেখানে বস্তুর ওপর পৃথিবীর কোনো টান থাকে না, সেখানে তার ওজনও শূন্য হয়। আবার কোনো বস্তুকে অন্য কোনো গ্রহ বা উপগ্রহে নিলে তার ওপর আকর্ষণও ভিন্ন হয়। তাই পৃথিবীতে কোনো বস্তুর যে ওজন হয় চাঁদে বা অন্য গ্রহে তার ওজন ভিন্ন হয়। কাজেই বলা যায়, বস্তুর ওজন পরিবর্তন হয়।

No comments:

Post a Comment