জুনিয়র স্কুল সার্টিফিকেট চূড়ান্ত
মডেল টেস্ট-২০১২
বিষয় : বাংলা প্রথম পত্র (সৃজনশীল প্রশ্ন)
পূর্ণমান-৬০, সময়-২ :২০ ঘণ্টা
[বি: দ্র: নিচে উলি্লখিত উদ্দীপকগুলো পড়ে সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও। প্রতিটি বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে। সকল প্রশ্নের মান সমান। একই উত্তরে সাধু ও চলতি ভাষারীতির মিশ্রণ দূষণীয়।]
ক-বিভাগ; গদ্যাংশ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
১। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
'বাঙালিরা আসলে বোকা নয়, অলস। অলসতাই বাঙালিকে সবচেয়ে পেছনে ফেলে রেখেছে। বাঙালিরা মাথার শক্তিকে বাহুতে প্রবাহিত করে না। তারা চোখ বন্ধ করে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে, চোখ খুলে দেখে না। ঘুমাতে তাদের মহানন্দ, জেগে থাকা স্বভাব-বিরুদ্ধ। নিজেকে বিছানায় ঠেলে দিয়ে অন্যকেও শয্যাসুখে বিভোর হতে উৎসাহ দেয়। ঐক্যবদ্ধ হয়ে জেগে ওঠার নাম নেয় না। তারা সুখ চায় না, তারা কেউ কেউ আলস্য ভাঙতে চায়। কিন্তু সরব হয় না। এক অর্থে তারাও অলস বাঙালিদের একাংশ নইলে খুঁচিয়ে কেন সভার মৃত্যুনিদ্রা ভাঙে না'_ এ পর্যন্ত বলেই থামলেন প্রণব চৌধুরী।
(ক) বাঙালি কবে এ সাধ্য সাধন করবে?
(খ) বাঙালির দিব্যশক্তি তমসাচ্ছন্ন হয়ে আছে কেন? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে অধ্যাপক প্রণব চৌধুরীর আলোচনার সঙ্গে কাজী নজরুল ইসলামের 'বাঙালির বাংলা' বক্তব্য কি সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ) 'বাঙালির বাংলা' প্রবন্ধে কাজী নজরুল ইসলামের বক্তব্যের সঙ্গে অধ্যাপক প্রণব চৌধুরীর আলোচনার সাদৃশ্য থাকলেও পুরোপুরি এক নয়_ যথার্থতা মূল্যায়ন কর।
২। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
রাজনৈতিক অস্থিরতার কারণে ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারতবর্ষ ভাগ হয়। ফলে ভারত হয়ে যায় হিন্দুদের; অন্যদিকে পূর্ব ও পশ্চিম পাকিস্তান মুসলমানদের আবাসভূমি হিসেবে সরকারি স্বীকৃতি লাভ করে। এ বাস্তবতায় সুফিয়া খাতুন কলকাতা থেকে ঢাকায় এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। বাস্তুভূমি হারিয়ে বর্তমান বাংলাদেশ ভূখণ্ডকেই তিনি স্বদেশ হিসেবে গ্রহণ করেন। ব্রিটিশ ঔপনিবেশিকতা শেষে তিনি প্রত্যক্ষ করেন পাকিস্তানি শাসক-শোষকদের নয়া ঔপনিবেশিকতার রূপ। তবু শেখ মুজিবের মহানুভব নেতৃত্ব তাকে উজ্জীবিত করত। দুই ছেলেকে তিনি মুক্তির মন্ত্রে উদ্বুদ্ধ করেন। আইয়ুববিরোধী আন্দোলনে পঙ্গু হওয়া বড় ছেলে এবং ছোট ছেলেকে নিয়ে তিনি শেখ মুজিবের ৭ মার্চের ভাষণ শুনতে যান। ছোট ছেলে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেন। কিন্তু তার আগেই মৃত্যু হয় সুফিয়া খাতুনের।
(ক) শেখ মুজিবের ৭ মার্চের ভাষণটি কোন বিখ্যাত ব্যক্তিত্বের ঐতিহাসিক ভাষণের তুলনা করা হয়?
(খ) 'আমি প্রধানমন্ত্রিত্ব চাই না'_ এ কথা বলার কারণ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের ভাববস্তুর সঙ্গে শেখ মুজিবের ভাষণের মর্মবাণীর প্রাসঙ্গিকতা যাচাই কর।
(ঘ) 'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বপ্নভঙ্গের বেদনা ও আত্মপ্রত্যয়ের সুর একই সঙ্গে লক্ষণীয়'_ মন্তব্যটির যথার্থতা বিশ্লেষণ কর।
৩। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
সুজনের দাদু সকাল থেকেই কিছু টাকার জোগাড়ে ছিলেন। তিনি তার কাপড়গুলো সাফ করতে বলেছেন। বিকেলে তিনি যখন বের হলেন সুজনকেও সঙ্গে নিলেন। গেলেন গঞ্জের এক স্বর্ণকারের দোকানে। দোকানটি সুন্দর করে সাজানো। প্রবেশদ্বারে লেখা 'শুভ হালখাতা-১৪১৮'। দাদু বকেয়া পরিশোধ করলেন, খাতায় তা লিখে রাখা হলো। তারপর তাদের মিষ্টি-সন্দেশ দিয়ে আপ্যায়ন করা হলো। সেখানে অনেকের সঙ্গে দেখা হলো দাদুর। ফেরার পথে দাদু বললেন, বাংলা নববর্ষের হালখাতা করার রেওয়াজ বহু প্রাচীন। আগে তিনি পুণ্যাহতেও যেতেন। এখন অবশ্য পুণ্যাহ আর নেই।
(ক) ১৯৫৪ সালের নির্বাচনে জয়ী হয় কোন দল?
(খ) 'বাংলা নববর্ষ' উদযাপনে ছায়ানটের ভূমিকা কতখানি?
(গ) উদ্দীপকের বিষয়বস্তু 'বাংলা নববর্ষ' প্রবন্ধের কোন দিকটিকে তুলে ধরেছে_ ব্যাখ্যা কর।
(ঘ) 'হালখাতা ও পুণ্যাহ অর্থনৈতিক অনুষ্ঠান হলেও এদের সামাজিক গুরুত্ব কম নয়'_ উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
খ-বিভাগ; পদ্যাংশ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
৪। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
কাজলের বন্ধু আদিত্য। কাজল মুসলমান আর আদিত্য হিন্দু; কিন্তু উভয়ের মধ্যে রয়েছে গভীর বন্ধুত্ব। ধর্মীয় কোনো পরিচয় তাদের সম্পর্কের মধ্যে বাধা সৃষ্টি করতে পারেনি। কারণ তাদের কাছে মানুষের ধর্মের চেয়ে মনুষ্যত্ব বোধটাই বড়। মনুষ্যধর্ম মানুষের আসল পরিচয়, কোনো ধর্ম মানুষের পরিচয়ের মাপকাঠি হতে পারে না।
(ক) লালন জাতের ফাতা কোথায় বিকিয়েছেন?
মডেল টেস্ট-২০১২
বিষয় : বাংলা প্রথম পত্র (সৃজনশীল প্রশ্ন)
পূর্ণমান-৬০, সময়-২ :২০ ঘণ্টা
[বি: দ্র: নিচে উলি্লখিত উদ্দীপকগুলো পড়ে সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও। প্রতিটি বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে। সকল প্রশ্নের মান সমান। একই উত্তরে সাধু ও চলতি ভাষারীতির মিশ্রণ দূষণীয়।]
ক-বিভাগ; গদ্যাংশ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
১। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
'বাঙালিরা আসলে বোকা নয়, অলস। অলসতাই বাঙালিকে সবচেয়ে পেছনে ফেলে রেখেছে। বাঙালিরা মাথার শক্তিকে বাহুতে প্রবাহিত করে না। তারা চোখ বন্ধ করে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে, চোখ খুলে দেখে না। ঘুমাতে তাদের মহানন্দ, জেগে থাকা স্বভাব-বিরুদ্ধ। নিজেকে বিছানায় ঠেলে দিয়ে অন্যকেও শয্যাসুখে বিভোর হতে উৎসাহ দেয়। ঐক্যবদ্ধ হয়ে জেগে ওঠার নাম নেয় না। তারা সুখ চায় না, তারা কেউ কেউ আলস্য ভাঙতে চায়। কিন্তু সরব হয় না। এক অর্থে তারাও অলস বাঙালিদের একাংশ নইলে খুঁচিয়ে কেন সভার মৃত্যুনিদ্রা ভাঙে না'_ এ পর্যন্ত বলেই থামলেন প্রণব চৌধুরী।
(ক) বাঙালি কবে এ সাধ্য সাধন করবে?
(খ) বাঙালির দিব্যশক্তি তমসাচ্ছন্ন হয়ে আছে কেন? ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে অধ্যাপক প্রণব চৌধুরীর আলোচনার সঙ্গে কাজী নজরুল ইসলামের 'বাঙালির বাংলা' বক্তব্য কি সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
(ঘ) 'বাঙালির বাংলা' প্রবন্ধে কাজী নজরুল ইসলামের বক্তব্যের সঙ্গে অধ্যাপক প্রণব চৌধুরীর আলোচনার সাদৃশ্য থাকলেও পুরোপুরি এক নয়_ যথার্থতা মূল্যায়ন কর।
২। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
রাজনৈতিক অস্থিরতার কারণে ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারতবর্ষ ভাগ হয়। ফলে ভারত হয়ে যায় হিন্দুদের; অন্যদিকে পূর্ব ও পশ্চিম পাকিস্তান মুসলমানদের আবাসভূমি হিসেবে সরকারি স্বীকৃতি লাভ করে। এ বাস্তবতায় সুফিয়া খাতুন কলকাতা থেকে ঢাকায় এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। বাস্তুভূমি হারিয়ে বর্তমান বাংলাদেশ ভূখণ্ডকেই তিনি স্বদেশ হিসেবে গ্রহণ করেন। ব্রিটিশ ঔপনিবেশিকতা শেষে তিনি প্রত্যক্ষ করেন পাকিস্তানি শাসক-শোষকদের নয়া ঔপনিবেশিকতার রূপ। তবু শেখ মুজিবের মহানুভব নেতৃত্ব তাকে উজ্জীবিত করত। দুই ছেলেকে তিনি মুক্তির মন্ত্রে উদ্বুদ্ধ করেন। আইয়ুববিরোধী আন্দোলনে পঙ্গু হওয়া বড় ছেলে এবং ছোট ছেলেকে নিয়ে তিনি শেখ মুজিবের ৭ মার্চের ভাষণ শুনতে যান। ছোট ছেলে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেন। কিন্তু তার আগেই মৃত্যু হয় সুফিয়া খাতুনের।
(ক) শেখ মুজিবের ৭ মার্চের ভাষণটি কোন বিখ্যাত ব্যক্তিত্বের ঐতিহাসিক ভাষণের তুলনা করা হয়?
(খ) 'আমি প্রধানমন্ত্রিত্ব চাই না'_ এ কথা বলার কারণ ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের ভাববস্তুর সঙ্গে শেখ মুজিবের ভাষণের মর্মবাণীর প্রাসঙ্গিকতা যাচাই কর।
(ঘ) 'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বপ্নভঙ্গের বেদনা ও আত্মপ্রত্যয়ের সুর একই সঙ্গে লক্ষণীয়'_ মন্তব্যটির যথার্থতা বিশ্লেষণ কর।
৩। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
সুজনের দাদু সকাল থেকেই কিছু টাকার জোগাড়ে ছিলেন। তিনি তার কাপড়গুলো সাফ করতে বলেছেন। বিকেলে তিনি যখন বের হলেন সুজনকেও সঙ্গে নিলেন। গেলেন গঞ্জের এক স্বর্ণকারের দোকানে। দোকানটি সুন্দর করে সাজানো। প্রবেশদ্বারে লেখা 'শুভ হালখাতা-১৪১৮'। দাদু বকেয়া পরিশোধ করলেন, খাতায় তা লিখে রাখা হলো। তারপর তাদের মিষ্টি-সন্দেশ দিয়ে আপ্যায়ন করা হলো। সেখানে অনেকের সঙ্গে দেখা হলো দাদুর। ফেরার পথে দাদু বললেন, বাংলা নববর্ষের হালখাতা করার রেওয়াজ বহু প্রাচীন। আগে তিনি পুণ্যাহতেও যেতেন। এখন অবশ্য পুণ্যাহ আর নেই।
(ক) ১৯৫৪ সালের নির্বাচনে জয়ী হয় কোন দল?
(খ) 'বাংলা নববর্ষ' উদযাপনে ছায়ানটের ভূমিকা কতখানি?
(গ) উদ্দীপকের বিষয়বস্তু 'বাংলা নববর্ষ' প্রবন্ধের কোন দিকটিকে তুলে ধরেছে_ ব্যাখ্যা কর।
(ঘ) 'হালখাতা ও পুণ্যাহ অর্থনৈতিক অনুষ্ঠান হলেও এদের সামাজিক গুরুত্ব কম নয়'_ উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
খ-বিভাগ; পদ্যাংশ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
৪। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
কাজলের বন্ধু আদিত্য। কাজল মুসলমান আর আদিত্য হিন্দু; কিন্তু উভয়ের মধ্যে রয়েছে গভীর বন্ধুত্ব। ধর্মীয় কোনো পরিচয় তাদের সম্পর্কের মধ্যে বাধা সৃষ্টি করতে পারেনি। কারণ তাদের কাছে মানুষের ধর্মের চেয়ে মনুষ্যত্ব বোধটাই বড়। মনুষ্যধর্ম মানুষের আসল পরিচয়, কোনো ধর্ম মানুষের পরিচয়ের মাপকাঠি হতে পারে না।
(ক) লালন জাতের ফাতা কোথায় বিকিয়েছেন?
খ-বিভাগ; পদ্যাংশ
(খ) 'সব লোকে কয় লালন কী জাত সংসারে'_ উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকটিতে 'মানবধর্ম' কবিতার কোন দিকটি ফুটে উঠেছে নিরূপণ কর।
(ঘ) উদ্দীপকটিতে 'মানবধর্ম' কবিতার মূলসুর প্রতিফলিত হয়েছে_ বিশ্লেষণ কর।
৫। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
কোন বনেতে জানি সে ফুল
গন্ধে এমন করে আকুল
কোন গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে
আঁখি মেলে তোমার আলো
প্রথম আমার চোখ জুড়ালো
ওই আলোতে নয়ন রেখে মুদব নয়ন শেষে
(ক) অভাব হরা অর্থ কী?
(খ) 'বুনো হাতির দল এসেছে আকাশখানি ছেড়ে'_ বলতে কী বুঝানো হয়েছে?
(গ) উদ্দীপকের চরণগুলোতে 'দেশ' কবিতার যে ভাব প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপক ও 'দেশ' কবিতায় কিছু প্রায়োগিক ভিন্নতা পরিলক্ষিত হয় তা বিশ্লেষণ কর।
৬। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
ওরা আমার মুখের কথা
কাইরা নিতে চায়।
ওরা কথায় কথায় শিকল পরায়
আমার হাতে পায়
কইতো যাহা আমার দাদায়
কইছে তাহা আমার বাবায়
এখন, কও দেখি ভাই মোর মুখে কি
অন্য কথা শোভা পায়
সইমুনা আর সইমুনা
অন্যকথা কইমুনা
যায় যদি ভাই দিমু সাধের জান
(ক) 'একুশের গান' কবিতা কী প্রসঙ্গে রচিত?
(খ) কবিতাটিতে 'জাগো নাগিনীরা,
জাগো কালবেশাখীরা' বলতে কী বুঝানো হয়েছে?
(গ) উদ্দীপকের ভাবচেতনা 'একুশের গান'-এ কীভাবে প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর
(ঘ) 'উদ্দীপকে যে প্রতিবাদী চেতনা প্রকাশিত হয়েছে তার পরিণতি লক্ষ্য করা যায় একুশের গান কবিতায়।' উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
খ বিভাগ; আনন্দ পাঠ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
৭। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
আলী কোজাই নামে বাগদাদে এক লোক বাস করত। সে হজব্রত পালনের জন্য মক্কায় যাওয়ার সময় জীবনের সঞ্চয় কলসিতে লুকিয়ে তার ওপরে জলপাই ভরে বন্ধু নাজিমের কাছে রেখে গেল। আলী কোজাই ফিরে এসে বন্ধু নাজিমের কাছ থেকে কলসি নিয়ে গিয়ে দেখল তাতে মোহর নেই, শুধু জলপাই আছে। আলী তখন কাজির দরবারে নালিশ করলে কাজি নাজিমকে ডেকে জিজ্ঞাসা করলে নাজিম তার কলসি যথা নিয়মে ফেরত দিয়েছে বলল। আসলে নাজিম আলীর সেই সঞ্চিত ধন অর্থাৎ মোহরগুলো পেয়ে সিন্দুকে ভরে রেখে দিল?
(ক) গল্পাংশ কোন দেশের পটভূমিতে রচিত?
(খ) আলী মূল্যবান মোহরের ওপর জলপাই রাখল কেন?
(গ) উদৃব্দতিতে বন্ধুর প্রতি নাজিমের আচরণের যৌক্তিকতা তুলে ধর।
(ঘ) উদৃব্দতির আলোকে আলী ও নাজিম চরিত্রের তুলনামূলক মূল্যায়ন কর।
৮। নিজের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
সোহরাব যন্ত্রণায় এবং ক্ষোভে ক্রন্দন করে বলল, শোন ইরানি কাপুরুষ। তুমি অন্যায় যুদ্ধে প্রথম পরাজয়ে আমাকে প্রাণে বধ করলে। কিন্তু এ সংবাদ যখন আমার বাবা জানতে পারবেন তখন তুমি সাগরের অতলেই থাক, কিংবা আকাশে নক্ষত্রের মধ্যে পলায়ন কর, তিনি তোমাকে ক্ষমতা করবেন না।
(ক) রোস্তম যুদ্ধনীতির কোন বৈশিষ্ট্য ভঙ্গ করেছেন?
(খ) সোহরাব যুদ্ধটিকে অন্যায় যুদ্ধ বলেছে কেন?
(গ) উদৃব্দতাংশে সোহরাবের সংলাপে রোস্তমের প্রতি যে বিশ্বাসের প্রতিফলন ঘটেছে, গল্পে রোস্তম চরিত্রে তার কতটুকু প্রকাশ ঘটেছে?_ বর্ণনা কর।
(ঘ) উদৃব্দতাংশের আলোকে রোস্তমের চরিত্র বিশ্লেষণ কর।
৯। উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
'সৃষ্টিকর্তার কৃপাদৃষ্টি' লাভ করতে হলে তার নির্দেশনা মেনে তাকে তুষ্ট করতে হয়। এই সত্যের প্রতিফলন আমরা দেখতে পাই উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত 'রামায়ণ কাহিনীতে' বর্ণিত দশরথের ক্ষেত্রে। দশরথ দেবতাদের খুশি করে চারজন পুত্রসন্তান লাভ করেন। তাদের মধ্যে রাম হচ্ছেন অশুভ শক্তির বিপক্ষে বিজয়ী একজন বীরের প্রতীক।
(ক) রামের পিতার মনে কী দুঃখ ছিল?
(খ) রামের পিতার দেশে চোর-ডাকাত ছিল না কেন?
(গ) 'এই সত্যের প্রতিফলন আমরা দেখতে পাই উপন্দ্রেকিশোর রায় চৌধুরী রচিত রামায়ণ কাহিনীতে বর্ণিত দশরথের ক্ষেত্রে'_ উক্তিটি ব্যাখ্যা কর।
(ঘ) তুমি কী মনে কর রাম হচ্ছেন অশুভ শক্তির বিপক্ষে বিজয়ী একজন বীরের প্রতীক? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
(খ) 'সব লোকে কয় লালন কী জাত সংসারে'_ উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকটিতে 'মানবধর্ম' কবিতার কোন দিকটি ফুটে উঠেছে নিরূপণ কর।
(ঘ) উদ্দীপকটিতে 'মানবধর্ম' কবিতার মূলসুর প্রতিফলিত হয়েছে_ বিশ্লেষণ কর।
৫। উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :
কোন বনেতে জানি সে ফুল
গন্ধে এমন করে আকুল
কোন গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে
আঁখি মেলে তোমার আলো
প্রথম আমার চোখ জুড়ালো
ওই আলোতে নয়ন রেখে মুদব নয়ন শেষে
(ক) অভাব হরা অর্থ কী?
(খ) 'বুনো হাতির দল এসেছে আকাশখানি ছেড়ে'_ বলতে কী বুঝানো হয়েছে?
(গ) উদ্দীপকের চরণগুলোতে 'দেশ' কবিতার যে ভাব প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপক ও 'দেশ' কবিতায় কিছু প্রায়োগিক ভিন্নতা পরিলক্ষিত হয় তা বিশ্লেষণ কর।
৬। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
ওরা আমার মুখের কথা
কাইরা নিতে চায়।
ওরা কথায় কথায় শিকল পরায়
আমার হাতে পায়
কইতো যাহা আমার দাদায়
কইছে তাহা আমার বাবায়
এখন, কও দেখি ভাই মোর মুখে কি
অন্য কথা শোভা পায়
সইমুনা আর সইমুনা
অন্যকথা কইমুনা
যায় যদি ভাই দিমু সাধের জান
(ক) 'একুশের গান' কবিতা কী প্রসঙ্গে রচিত?
(খ) কবিতাটিতে 'জাগো নাগিনীরা,
জাগো কালবেশাখীরা' বলতে কী বুঝানো হয়েছে?
(গ) উদ্দীপকের ভাবচেতনা 'একুশের গান'-এ কীভাবে প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর
(ঘ) 'উদ্দীপকে যে প্রতিবাদী চেতনা প্রকাশিত হয়েছে তার পরিণতি লক্ষ্য করা যায় একুশের গান কবিতায়।' উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
খ বিভাগ; আনন্দ পাঠ
যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ১০ু২=২০
৭। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
আলী কোজাই নামে বাগদাদে এক লোক বাস করত। সে হজব্রত পালনের জন্য মক্কায় যাওয়ার সময় জীবনের সঞ্চয় কলসিতে লুকিয়ে তার ওপরে জলপাই ভরে বন্ধু নাজিমের কাছে রেখে গেল। আলী কোজাই ফিরে এসে বন্ধু নাজিমের কাছ থেকে কলসি নিয়ে গিয়ে দেখল তাতে মোহর নেই, শুধু জলপাই আছে। আলী তখন কাজির দরবারে নালিশ করলে কাজি নাজিমকে ডেকে জিজ্ঞাসা করলে নাজিম তার কলসি যথা নিয়মে ফেরত দিয়েছে বলল। আসলে নাজিম আলীর সেই সঞ্চিত ধন অর্থাৎ মোহরগুলো পেয়ে সিন্দুকে ভরে রেখে দিল?
(ক) গল্পাংশ কোন দেশের পটভূমিতে রচিত?
(খ) আলী মূল্যবান মোহরের ওপর জলপাই রাখল কেন?
(গ) উদৃব্দতিতে বন্ধুর প্রতি নাজিমের আচরণের যৌক্তিকতা তুলে ধর।
(ঘ) উদৃব্দতির আলোকে আলী ও নাজিম চরিত্রের তুলনামূলক মূল্যায়ন কর।
৮। নিজের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
সোহরাব যন্ত্রণায় এবং ক্ষোভে ক্রন্দন করে বলল, শোন ইরানি কাপুরুষ। তুমি অন্যায় যুদ্ধে প্রথম পরাজয়ে আমাকে প্রাণে বধ করলে। কিন্তু এ সংবাদ যখন আমার বাবা জানতে পারবেন তখন তুমি সাগরের অতলেই থাক, কিংবা আকাশে নক্ষত্রের মধ্যে পলায়ন কর, তিনি তোমাকে ক্ষমতা করবেন না।
(ক) রোস্তম যুদ্ধনীতির কোন বৈশিষ্ট্য ভঙ্গ করেছেন?
(খ) সোহরাব যুদ্ধটিকে অন্যায় যুদ্ধ বলেছে কেন?
(গ) উদৃব্দতাংশে সোহরাবের সংলাপে রোস্তমের প্রতি যে বিশ্বাসের প্রতিফলন ঘটেছে, গল্পে রোস্তম চরিত্রে তার কতটুকু প্রকাশ ঘটেছে?_ বর্ণনা কর।
(ঘ) উদৃব্দতাংশের আলোকে রোস্তমের চরিত্র বিশ্লেষণ কর।
৯। উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
'সৃষ্টিকর্তার কৃপাদৃষ্টি' লাভ করতে হলে তার নির্দেশনা মেনে তাকে তুষ্ট করতে হয়। এই সত্যের প্রতিফলন আমরা দেখতে পাই উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত 'রামায়ণ কাহিনীতে' বর্ণিত দশরথের ক্ষেত্রে। দশরথ দেবতাদের খুশি করে চারজন পুত্রসন্তান লাভ করেন। তাদের মধ্যে রাম হচ্ছেন অশুভ শক্তির বিপক্ষে বিজয়ী একজন বীরের প্রতীক।
(ক) রামের পিতার মনে কী দুঃখ ছিল?
(খ) রামের পিতার দেশে চোর-ডাকাত ছিল না কেন?
(গ) 'এই সত্যের প্রতিফলন আমরা দেখতে পাই উপন্দ্রেকিশোর রায় চৌধুরী রচিত রামায়ণ কাহিনীতে বর্ণিত দশরথের ক্ষেত্রে'_ উক্তিটি ব্যাখ্যা কর।
(ঘ) তুমি কী মনে কর রাম হচ্ছেন অশুভ শক্তির বিপক্ষে বিজয়ী একজন বীরের প্রতীক? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
No comments:
Post a Comment