Sunday, August 5, 2012

মেধাশক্তি বাড়াবেন কী করে



ব্রেনকে তীক্ষ্ণ করার এবং ধারণশক্তি বাড়ানোর জন্য প্রচুর ফলমুল এবং সবজি, খাদ্য তালিকায় রাখা এবং মাল্টিভিটামিন, এন্টিঅক্সিডেন্ট গ্রহণের পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। গবেষকরা আরো বলেছেন ‘মেধাজিন’ প্রতিস্থাপন করে মেধা বাড়ানোর কৌশল ভবিষ্যতে হয়তো সম্ভব। কিন্তু বর্তমানে যেসব পদ্ধতি প্রয়োগ করে ‘ব্রেন ও মেমোরি’ উন্নতি সাধন করা যায় তা আলোচনা করা হলো-
  • একই জিনিস (বিষয়) কয়েকবার রিপিট করা বা মনে করা। এতে ধারণক্ষমতা বাড়ে।
  • কোনো বিষয়ের সঙ্গে যদি তারিখ বা কোনো চিত্র বা দৃশ্য যুক্ত করে মনে রাখা যায়, ব্রেন সহজে তা ধারণ করতে পারে এবং প্রয়োজনে মনে করা সম্ভব হয়।
  • প্রতিদিন অন্তত ১টি নতুন বিষয় বা নতুন কিছু পড়ুন বা জানুন। যা থেকে শেখার বা উজ্জীবিত হওয়ার কিছু খুঁজে নিন।
  • প্রায় ৬০% ফ্যাটি পদার্থ দিয়ে আমাদের ব্রেন গঠিত। সুতরাং আমরা যা-ই খাই না কেন তা ব্রেনের ক্ষমতাকে প্রভাবিত করে।
  • মনের ব্যায়াম করুন।
  • প্রাকৃতিক স্বাভাবিক খাদ্য যেমন- বীজজাতীয় সবজি, ফল, গ্রেন ওমেগা ৩ এবং ৬-এর তেল ব্রেন এবং স্মরণশক্তি উন্নয়ন বা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।
স্মরণশক্তি বৃদ্ধির জন্য ভিটামিন ও এন্টিঅক্সিডেন্ট
আমাদের ব্রেনের প্রতিটি কোষ বহু সংখ্যায় ফ্রি রেডিকেল উৎপন্ন করে, যা অন্য কোনো অর্গানের কোষ সেই তুলনায় করে না। এন্টিঅক্সিডেন্ট ব্রেনের নিউরনকে রক্ষা করে, ফলে পুষ্টি রক্তের মাধ্যমে যথাযথভাবে প্রবাহিত হয়ে ব্রেনে পৌঁছে এন্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন সি এবং ই ফ্রি রেডিকেলের ক্ষতির হাত থেকে কোষকে রক্ষা করে।
অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা
গবেষকরা একটি পল্লীতে অবসরপ্রাপ্ত ১১৭ জন ব্যক্তির সঙ্গে ধারাবাহিক মনের ওপর পরীক্ষা চালান। পরীক্ষায় যারা ‘ভিটামিন সি’ নিয়মিত গ্রহণ করেছিলেন তাদের সাফল্যের ফলাফল অন্যদের চেয়ে ঊর্ধ্বমুখী ছিল। পরীক্ষাগুলো ছিল- (ক) ধারাবাহিক শব্দ মনে রাখতে পারা (খ) কোনো শব্দ যা নির্দিষ্ট বর্ণ দিয়ে শুরু হয়েছে তা শুনে মনে রাখা (গ) মনে মনে যোগ বা বিয়োগ করা।
সুইডেনের গোডেনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষণা
পরীক্ষায় দেখা গেছে, বৃদ্ধদের স্মরণশক্তি দুর্বল প্রকাশিত হয়েছে যদি তারা ফলিক এসিড কম গ্রহণের সীমায় থাকে, রিপোর্টটি প্রকাশ করেন জার্নাল অব বায়োলজি অ্যান্ড সাইকিয়াট্রি, জুন, ১৯৯৯।
স্মরণশক্তি উন্নতিতে ফল ও সবজির গুরুত্ব
আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন (১৯৯৬ সালের রিপোর্ট) গবেষণাপত্রে গবেষকরা ৬৫-৯০ বছর বয়সের ব্যক্তিদের ওপর ধারাবাহিক মেন্টাল এক্সারসাইজ করেছিলেন, এর মধ্যে ছিল কোনো শব্দ মনে রাখতে পারা এবং মানস অঙ্ক করানো অর্থাৎ মনে মনে অঙ্ক কষে উত্তর লেখা। এক্ষেত্রে সর্বোচ্চ ফলাফল দেখিয়েছে তারাই যারা যথেষ্ট পরিমাণ ফল ও সবজি খাদ্য হিসেবে গ্রহণ করেছে এবং স্যাচুরেটেড ফ্যাট কম খেয়েছে।
স্মরণশক্তি বাড়াতে ব্লুবেরিজ, স্ট্রবেরিজ, সিপনেচ (শাক)
ব্রেনের কার্যক্ষমতা বাড়াতে ফল ও সবজি নিয়মিত খাদ্য হিসেবে থাকা জরুরি। পরীক্ষায় দেখা গেছে, ব্লুবেরিজ, স্ট্রবেরিজ ও শাকের মধ্যে থাকা এনথোসায়ানিন, এন্টিঅক্সিডেন্ট যা লাল ও পারপাল পিগমেন্টের (রঙিন দানা) উপস্থিতিতে কার্যকর। এরা ব্রেন কোষকে রক্ষা করে এবং নিউরনের কার্যক্ষমতা বাড়ায় এবং রক্তের ক্লোটিং বা রক্তপিণ্ড গঠনে বাধা দেয়। সিপনেচকে (শাক) বলা হয় অবাক করা শক্তিধর এন্টিঅক্সিডেন্টের ‘পাওয়ার হাউস’, এটি যেন বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং ফলিক এসিডকে বিস্ফোরণ ঘটিয়ে ছড়িয়ে দেয় শরীরের মধ্যে এসব গুরুত্বপূর্ণ এন্টিঅক্সিডেন্ট ছাড়াও অন্য উপাদানের উপস্থিতিতে রক্তনালী রক্ত চলাচল ঠিক রাখতে এবং নার্ভ ইমপালস (সপন্দন) প্রবাহ যথার্থ রাখতে সাহায্য করে।
উপসংহার
এক কথায় বলতে গেলে ব্রেনসেলকে রক্ষা করার সহজ উপায় হলো যথেষ্ট পরিমাণ শাকসবজি, ফলমুল খাদ্য হিসেবে প্রতিদিন খাওয়া, যার মধ্যে রয়েছে যথেষ্ট পরিমাণ এন্টিঅক্সিডেন্ট এবং পুষ্টি। ব্লাকবেরি ও ব্লুবেরির মধ্যে রয়েছে ব্রেন ধারালো করার উপাদান। কারণ এর মধ্যে ব্যতিক্রমধর্মী উচ্চমাত্রায় এন্টিঅক্সিডেন্ট রয়েছে। প্রাকৃতিক (ফল, সবজি) মাধ্যমে ছাড়াও এর বাইরে কেউ ভিটামিন গ্রহণ করতে চাইলে পরিমাণমতো বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত খাদ্যের সঙ্গে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, আয়রন, জিংক, বি-১২ এবং ফলিক এসিড খেতে পারেন। কারণ হেলদি ব্রেন ফাংশন মেমোরি ইমপ্রুভমেন্টের সঙ্গে এসবের যোগাযোগ রয়েছে।
দুর্বল স্মরণশক্তি বাড়াতে রিমেডি প্রস্তুত প্রণালী, বাসায় তৈরি করুন
  • প্রতিদিন ৭-৮টি কাঠবাদাম চিবিয়ে খেলে স্মরণশক্তি বাড়ে।
  • ৭টি কাঠবাদাম পানির মধ্যে সারারাত ভিজিয়ে রেখে সকালে খোসা ছাড়িয়ে বীজগুলো ১ গ্লাস পরিমাণ দুধের মধ্যে ফুটিয়ে প্রতিদিন ১ বার পান করুন।
  • দারুচিনি গুঁড়া করে চা চামচের ৮ ভাগের ১ ভাগ, এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে প্রতি রাতে ১ বার।
  • চা চামচের আধাচামচ কালোজিরার গুঁড়া, সঙ্গে পরিমাণমতো মধু মিশিয়ে দিনে ২ বার (যদি কালোজিরার গুঁড়া পাওয়া না যায় তবে কালোজিরার তেল বা নাইজেলা, তাও না পাওয়া গেলে রান্নাঘরের কালোজিরার দানা হলেও ব্যবহার করুন)।
সারমর্ম
পড়াশোনারত ছাত্রছাত্রীদের জন্যই যে শুধু ব্রেনের ক্ষমতা বাড়ানো প্রয়োজন তা তো নয়, চাকরিজীবী, ব্যবসায়ী, বৃদ্ধ সবার মেধা বিকাশ ও মেধা ধরে রাখা প্রয়োজন। সুতরাং যা কিছু বলা হলো মনে রাখুন, কমপক্ষে চেষ্টা করুন প্রতিদিনের খাদ্য তালিকায় রঙিন শাকসবজি অন্তত ৫ রঙের (যেমন লালশাক, হলুদ গাজর ইত্যাদি) সেই সঙ্গে কাঠবাদাম, কালোজিরা, মধু এবং ব্যায়াম- স্মরণশক্তি নিশ্চয় বাড়বে।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...