Sunday, August 5, 2012

ক্লান্তি দূর করবেন কিভাবে



সারাদিন ক্লান্তি অনুভব করা কিংবা অবসন্নতায় আচ্ছন্ন হয়ে থাকা এক বিরক্তিকর অনুভূতি। কোনো কাজ ঠিকমতো সমাধা করা যায় না, কাজ করতে ইচ্ছা হয় না, সারাক্ষণ শরীরে থাকে ম্যাজম্যাজ ভাব। পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে এ সমস্যটা বেশি মাত্রায় পরিলক্ষিত হয়। এই অবসাদগ্রস্ততার জন্য রাতের ঘুম ব্যাহত হয়, ক্ষুধার পরিবর্তন হয়, মেজাজ তিরিক্ষি হয়ে ওঠে- কোনো কিছুর ব্যাপারে উৎসাহ হারিয়ে যায়। যারা বিষণ্নতায় ভোগেন তাদের মধ্যেও ভর করে ক্লান্তি বা অবসাদগ্রস্ততা। শারীরিক অসুস্থতায় ক্লান্ত অনুভূত হওয়া স্বাভাবিক। অতিরিক্ত চা বা কফি, ধূমপান, অ্যালকোহল অবসাদগ্রস্ততার অন্যতম কারণ। মহিলাদের অবসাদগ্রস্ততার প্রধান কারণ হলো শরীরে লৌহের অভাবজনিত রক্তস্বল্পতা।
অবসাদ দূর করার উপায়
ব্যায়াম করুন
অবসাদ দূর করার জন্য চমৎকার ওষুধ হলো ব্যায়াম। যখনই আপনি ক্লান্তি অনুভব করবেন, যাবেন খোলা বাতাসে। ব্যায়াম করবেন। দেখবেন কী ঝরঝরে লাগছে আপনার শরীর। নিয়মিত ব্যায়াম আপনার শরীরে কোষ থেকে বর্জ্য দূর করে দেয়, মস্তিষেক সঞ্চালন করে অক্সিজেনসমৃদ্ধ রক্ত, হৃদযন্ত্রকে শক্তিশালী করে তোলে, শরীর থেকে ঝেড়ে ফেলে চর্বি, মাংসপেশিকে করে মজবুত, উদ্বেগ কমায় এবং আপনার মেজাজটাকে করে তোলে প্রফুল্ল।

খাবারের দিকে মনোযোগ দিন
আপনি লৌহসমৃদ্ধ খাবারের দিকে বেশি মাত্রায় নজর দেবেন। গমের ভুসি, কলিজা, কলা, শুকনো ফল, সার্ডিন মাছ, গরুর গোশত, যব প্রভৃতিতে প্রচুর পরিমাণে লৌহ থাকে। আপনি এসব খাবার খাবেন। তবে একবারে প্রচুর খাবেন না। অল্প পরিমাণ ঘনঘন খাবেন- এতে শক্তি ধরে রাখা সম্ভব হয়। যথাসম্ভব চর্বি বাদ দেবেন। ডাল, বাদাম প্রভৃতি খাবার খেতে পারেন।

ঘুম নিশ্চিত করুন
একজন মানুষের জন্য পর্যাপ্ত ঘুমের পরিমাণ হলো ৫ থেকে ৬ ঘণ্টা। কেউ কেউ ৭ ঘণ্টাও ঘুমায়। তবে খেয়াল রাখতে হবে এর কম বা বেশি ঘুমানো যাবে না। অপর্যাপ্ত ঘুমে আপনার মাথাব্যথা, মাথা ভার হওয়া, চোখ জ্বালা করা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। ফলে আপনি সুস্থতা অনুভব করেন না। আবার অতিরিক্ত ঘুমে শরীরের কোষগুলো বেশি মাত্রায় অবসাদগ্রস্ত হয়ে পড়ে, যা ক্ষতিকর। সুতরাং দৈনিক ৫ থেকে ৬ ঘণ্টা গভীর ঘুমে তলিয়ে যান। তবে ঘুমের ওষুধ খেয়ে ঘুমাবেন না। মন স্থির রেখে একটি চমৎকার ঘুম দিন- দেখবেন কেটে গেছে সব অবসাদ।

বদ অভ্যাস ত্যাগ করুন
অনেকে ক্লান্তি দূর করার জন্য চা এবং কফি পান করে থাকেন। চা ও কফি উত্তেজক পানীয়, সন্দেহ নেই। কিন্তু শরীর থেকে ক্যাফিনের প্রভাব দূর হওয়া মাত্র আপনার কর্মশক্তি কমে যাবে এবং আপনি আগের চেয়ে বেশি মাত্রায় ক্লান্ত হয়ে পড়বেন। বেশি মাত্রায় চা ও কফি পান করলে তা নিদ্রাহীনতা ঘটায়। সুতরাং চা কিংবা কফি ত্যাগ করাই শ্রেয়। কিংবা খুবই পরিমিত মাত্রায় পান করবেন।

ধূমপানের ক্ষেত্রেও একই কথা বলা চলে। ধূমপানের ফলে আপনার শরীরের কোষসমূহ অক্সিজেন থেকে বঞ্চিত হয়। নিকোটিন ও কার্বন মনোক্সাইডের প্রভাবে নিঃশেষিত হয় আপনার শক্তি। যারা অ্যালকোহল পান করেন-সাময়িকভাবে অ্যাকোহল শরীরকে চাঙ্গা করলেও পরবর্তীতে তা আপনাকে অবসাদগ্রস্ত করে তোলে। সুতরাং এই বদ অভ্যাসগুলো আপনি ত্যাগ করুন। তার চেয়ে ফলের রস খান। নিয়মিত ফলের রস খেলে আপনার চমৎকার অনুভূতি হবে, কেটে যাবে আপনার ক্লান্তি।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...