Wednesday, August 22, 2012

অধ্যায়-৭সাধারণ বিজ্ঞান বিষয়ের ‘পরিমাপ’


  
# নিচের চিত্রটি লক্ষ করো এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
ক. এসআই-পদ্ধতিতে আয়তনের একক কী?
খ. ধনাত্মক ত্রুটি বলতে কী বোঝায়?
গ. চিত্র P-এর আয়তন নির্ণয় করো।
ঘ. ভার্নিয়ার স্কেলের সাহায্যে চিত্র P-এর ব্যাসার্ধ পরিমাপ কতটুকু নির্ভুল হবে, মতামত দাও।
উত্তর: ক. এসআই-পদ্ধতিতে আয়তনের একক ঘনমিটার।
উত্তর: খ. ভার্নিয়ার স্কেলের চোয়াল এবং মূল স্কেলের চোয়াল যখন পরস্পরকে স্পর্শ করে, তখন যদি ভার্নিয়ার স্কেলের শূন্য দাগ মূল স্কেলের শূন্য দাগের সঙ্গে না মেলে, তবে বুঝতে হবে, যন্ত্রে ত্রুটি আছে। এই ত্রুটিকে যান্ত্রিক ত্রুটি বলে। ভার্নিয়ার স্কেলের শূন্য দাগ মূল স্কেলের শূন্য দাগের ডান দিকে থাকলে যে ত্রুটি হয়, তাকে ধনাত্মক ত্রুটি বলে।
উত্তর: গ. দেওয়া আছে,
চিত্র P-(গোলক)-এর ব্যাসার্ধ = ১.৫২ সেমি
গোলকের আয়তন নির্ণয় করতে হবে।
জানা আছে,
গোলকের আয়তন = ×  (ব্যাসার্ধ)৩
= × ৩.১৪ (১.৫২)৩ ঘন সেমি
= ১৪.৭০৩ ঘন সেমি
চিত্র P (গোলক)-এর আয়তন ১৪.৭০৩ ঘন সেমি (উত্তর)
উত্তর: ঘ. ভার্নিয়ার স্কেল ব্যবহার করে স্লাইড ক্যালিপার্সের সাহায্যে চিত্র P (গোলক)-এর ব্যাসার্ধ পরিমাণ করা যায়। সাধারণ স্কেলের সাহায্যে ১ মি. মি.-এর চেয়ে কম দৈর্ঘ্য নির্ভুলভাবে পরিমাপ করা যায় না। কিন্তু ভার্নিয়ার স্কেল ব্যবহার করলে ভার্নিয়ার ধ্রুবকের মান পর্যন্ত গোলকটির ব্যাসার্ধ নির্ভুলভাবে পরিমাপ করা যায়। সাধারণত ভার্নিয়ার ধ্রুবকের মান ০.১ মি. মি. বা ০.০১ সেমি হয়। সুতরাং এ ধরনের ভার্নিয়ার স্কেলের সাহায্যে ০.০১ সেমি পর্যন্ত গোলকটির ব্যাসার্ধ পরিমাপ করা যাবে। অর্থাৎ ভার্নিয়ার স্কেলের সাহায্যে চিত্র P (গোলক)-এর ব্যাসার্ধ পরিমাণ নির্ভুল হবে।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...