Thursday, February 28, 2013

মনোবিজ্ঞান for HSC Exam

মনোবিজ্ঞান
প্রথম পত্র (তত্ত্বীয়)

রচনামূলক প্রশ্ন :
১) মনোবিজ্ঞানের একট গ্রহণযোগ্য সংজ্ঞা দাও। মনোবিজ্ঞানের পাঠের প্রয়োজনীয়তাআলোচনা কর।***
২) বিজ্ঞান হিসাবে মনোবিজ্ঞানের স্থান মূল্যায়ন কর। ***
৩) পর্যবেক্ষণ পদ্ধতির সুবিধা ওঅসুবিধাগুলো ব্যাখ্যা কর।**
৪) নিউরনের গঠন ও কার্যাবলি আলোচনা কর।**
৫) মানব আচরণের উপর পিটুইটারি গ্রন্থির প্রভাব আলোচনা কর।*
৬) চিত্রসহ গুরুমস্তিষ্কের গঠন ও কার্যাবলী বর্ণনা কর ।**
৭) মানব আচরণের উপর পরিবেশের প্রভাব আলোচনা কর।***
৮) প্রেষণার বৈশিষ্ট্য উল্লেখপূর্বক ‘ক্ষুধা’ ও ‘তৃষ্ণার’ শরীর বৃত্তীয় কারণসমূহ আলোচনা কর।***
৯) যে কোন দুটি জৈবিক প্রেষণার বর্ণনা দাও। জৈবিক ও সামাজিক প্রেষণার পার্থক্য দাও।***
১০) আবেগের সংজ্ঞা দাও। আবেগকালীন শারীরিক পরিবর্তন সমূহ আলোচনা কর।***
১১) আবেগের শরীর বৃত্তীয় ভিত্তি ব্যাখ্যা কর এবং পার্থক্য লেখ : আবেগ ও অনুভূতি। ***
১২) শিক্ষণে এ.এল থর্নডাইক কতৃক পরিচালিত পরীক্ষণটি উল্লেখপূর্বক প্রচেষ্টা ও ভুল সংশোধন পদ্ধতি ব্যাখ্যা কর।***
১৩) স্বতঃস্ফূর্ত পুনরাগমন কি? বি.এফ. স্কীনারের পরীক্ষা উল্লেখপূর্বক সহায়ক শিক্ষণ ব্যাখ্যা কর।***
১৪) বিস্তৃতি কী? বিস্তৃতির মতবাদগুলো ব্যাখ্যা কর।**
১৫) অনুশিক্ষণ ও পূর্বশিক্ষণ প্রতিবন্ধকতা তত্ত্ব ব্যাখ্যা কর।**
১৬) কেন্দ্রীয় প্রবণতা বলতে কী বোঝ? কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ হিসাবে গড়, মধ্যক ও কেন্দ্রিকের ব্যবহার লেখ।***
১৭) কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলতে কি বুঝ? কেন্দ্রীয় প্রবণতার পরিমাপগুলো বর্ণনা কর।***
১৮) নিম্নলিখিত উপাত্তগুলোর সাহায্যে একটি পৌনঃপুন্যের বণ্টন সারণি, স্তম্ভচিত্র, গড়, মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর।

আরম্ভ সংখ্যা = ১৫ শ্রেণী ব্যবধান = ৫
২৫ ৪১ ২২ ৩৭ ১৬ ৩৫ ৩৯ ২৬ ২০ ২৭ ৩০ ২৭ ২৯ ৪২ ৩২ ৪০
২৯ ৩১ ২৮ ৩৪
২০ ২৬ ৩৩ ১৯ ৩৮ ২১ ৩৪ ৩১ ৩৭ ৩৬

নিম্নলিখিত উপাত্তগুলোর সাহায্যে গড়, মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর।***

শ্রেণী ব্যবধান পৌনঃপুন্যে
৯৫-৯৯ ৪
৯০-৯৪ ৬
৮৫-৮৯ ৭
৮০-৮৪ ১৫
৭৫-৭৯ ৮
৭০-৭৪ ৬
৬৫-৬৯ ৪
ঘ = ৫০
বিভিন্ন বোর্ডের গড়, মধ্যক ও প্রচুরক নির্ণয় অংকগুলো করবে ।***

সংক্ষিপ্ত প্রশ্ন:

১) অন্তর্দর্শন পদ্ধতি কি? ব্যাখ্যা কর।***
২) জরিপ পদ্ধতি কি? ব্যাখ্যা কর।***
৩) পরীক্ষণ পদ্ধতি কি? ***
৪) পরীক্ষণ পদ্ধতির সুবিধাগুলো আলোচনা কর।**
৫) মনোবিজ্ঞানের শাখাগুলোর নাম লিখ।**
৬) সন্নিকর্ষ সম্পর্কে যা জান লেখ।***
৭) এড্রিনাল গ্রন্থির কার্যাবলি বর্ণনা কর।***
৮) স্নায়ুকোষ কী?**
৯) স্নায়ুতন্ত্রের কার্যাবলি বর্ণনা কর।***
১০) স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ লেখ।***
১১) থাইরয়েড গ্রন্থির কার্যাবলি বর্ণনা কর।**
১২) নালীহীন গ্রন্থি বলতে কি বুঝ?***
১৩) নালীহীন অন্তঃক্ষরা গ্রন্থি বলতে কি বুঝ?***
১৪) ফেরেলের মানব কি? ব্যাখ্যা কর।**
১৫) পরিবেশ বলতে কি বুঝ?***
১৬) বংশগতি কি?*
১৭) প্রেষণার সংজ্ঞা দাও। *
১৮) জৈবিক প্রেষণার বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর। **
১৯) জৈবিক প্রেষণার হিসাবে ক্ষুধার বর্ণনা দাও। **
২০) যূথচারিতা বলতে কী বোঝ?***
২১) সহায়ক শিক্ষণ এর বৈশিষ্ট্যসমূহ কি কি?***
২২) সার্বিকীকরণ ব্যাখ্যা কর।***
২৩) অবলুপ্তি বলতে কি বুঝ?**
২৪) পৃথকীকরণ ব্যাখ্যা কর।**
২৫) স্মৃতির পুনঃশিক্ষণ পদ্ধতি ব্যাখ্যা কর।**
২৬) প্রত্যভিজ্ঞ পদ্ধতি ব্যাখ্যা কর।***
২৭) পূর্বশিক্ষণ প্রতিবন্ধকতা ব্যাখ্যা কর।**
২৮) স্বল্পস্থায়ী স্মৃতি বলতে কি বুঝ?**
২৯) স্মৃতির উপাদানগুলো কি কি?**
৩০) বিস্মৃতির সংজ্ঞা দাও।**
৩১) পার্থক্য লেখ: স্বল্পস্থায়ী স্মৃতি ও দীর্ঘস্থায়ী স্মৃতি।**
৩২) সূত্রসহ মধ্যমা ব্যাখ্যা কর।**
নিম্নলিখিত উপাত্তগুলোর সাহায্যে গড় নির্ণয় কর।***
১৯, ১৭, ২৯, ৩৭, ১৩, ২৩, ২২, ৪০
নিম্নলিখিত উপাত্তগুলোর সাহায্যে গড়, মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর।***
২৯, ২১, ৩৭, ২৯, ২৩, ১৯, ৪৫

দ্বিতীয় পত্র (তত্ত্বীয়)

রচনামূলক প্রশ্ন:
১) পরীক্ষণ মনোবিজ্ঞান কি? পরীক্ষণ পদ্ধতির ধাপগুলো আলোচনা কর।**
২) চল নিয়ন্ত্রণের কৌশলসমূহ ব্যাখ্যা কর। ***
৩) পরীক্ষণ পদ্ধতির সুবিধা ও অসুবিধাগুলো আােচনা কর।**
৪) ইন্দ্রিয় কয়টি কি কি? চিত্রসহ মানব কর্ণের গঠন ও কার্যাবলি আলোচনা কর।***
৫) ত্বকেন্দ্রিয় বলতে কি বুঝ? চিত্রসহ ত্বকের গঠন বর্ণনা কর।**
৬) সংবেদনের বৈশিষ্ট্যসমূহের ব্যাখ্যা কর।***
৭) সংবেদনের সাথে প্রত্যক্ষণের সম্পর্ক ব্যাখ্যা কর।**
৮) বিভিন্ন প্রকার সংবেদন সীমা বর্ণনা কর।***
৯) বিভিন্ন প্রকার সংবেদন সমতল বর্ণনা কর।**
১০) প্রত্যক্ষণ কি? প্রত্যক্ষণের প্রতীক পটভূমি সম্পর্ক আলোচনা কর।***
১১) প্রত্যক্ষণ সুবিন্যাস্তকরণে জৈবিক উপাদানগুলো আলোচনা কর।***
১২) প্রত্যক্ষণ সুবিন্যাস্তকরণে ব্যক্তিনিষ্ঠ শর্তাবলি আলোচনা কর।**
১৩) প্রত্যক্ষণ সুবিন্যাস্তকরণে উদ্দীপক উপাদানগুলো আলোচনা কর।*

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...