Thursday, February 28, 2013

সম্ভাব্য প্রশ্নাবলি ॥ এইচ.এস.সি. পরীক্ষা-২০১৩ যুক্তিবিদ্যা

সম্ভাব্য প্রশ্নাবলি ॥ এইচ.এস.সি. পরীক্ষা-২০১৩
যুক্তিবিদ্যা
 
৯) অন্বয়ী পদ্ধতি উদাহরণসহ ব্যাখ্যা কর। একে নিরীক্ষণের পদ্ধতি বলা হয় কেন?***
১০) ব্যতিরেকী পদ্ধতি বলতে কী বোঝ? এর সুবিধাগুলো আলোচনা কর।**
১১) আকস্মিকতা বলতে কি বুঝ? আকস্মিকতা ও সম্ভাব্যতার মধ্যে পার্থক্য দেখাও।*
১২) সম্ভাব্যতা বলতে কি বুঝ? সম্ভাব্যতা পরিমাপের নিয়মগুলো লেখ।***
১৩) রাশিয়া অভিযানই নেপোলিয়নের পতনের কারণ।***
১৪) পরীক্ষা হলে প্রবেশ করার পূর্বে আমি একটি কুৎসিত মুখ দেখেছিলাম। তাই আমি পরীক্ষায় অকৃতকার্য হয়েছি?**
১৫) রহিম দেখতে করিমের মতো। রহিম বুদ্ধিমান। অতএব করিমও বুদ্ধিমান।***
১৬) ধূমকেতু দেখা দেওয়ার পরই দুর্ভিক্ষ শুরু হয়: অতএব, ধূমকেতুই দুর্ভিক্ষের কারণ।***
১৭) নববধূ বাড়িতে আসার পরই গাভীটি মারা গেল। অতএব নববধূ আসাই গাভীর মৃত্যুর কারণ।**
১৮) যুদ্ধ বাধার পূর্বে আকাশে ধূমকেতু দেখা দিয়েছিল অতএব, ধূমকেতুই যুদ্ধের কারণ।***
১৯) শীতের পর বসন্ত আসে; অতএব শীত বসন্তের কারণ।***
২০) কামাল দেখতে করিমের মত, করিম একজন ডাক্তার, অতএব কামালও ডাক্তার।***

সংক্ষিপ্ত প্রশ্ন:

১) আরোহ অনুমানের সংজ্ঞা ও উদাহরণ দাও*
২) প্রকৃত/অপ্রকৃত আরোহ বলতে কি বুঝ?***
৩) আরোহমূলক লম্ফ/উলম্ফন কী ?***
৪) আরোহের ভিত্তি কাকে বলে ? ***
৫) আরোহের বস্তুগত ভিত্তি কাকে বলে? ***
৬) ভ্রান্ত্র নিরীক্ষণ বলতে কি বুঝ?***
৭) অনিরীক্ষণ অনুপপত্তি ব্যাখ্যা কর।**
৮) আরোহের কূটভাস বলতে কি বুঝ?***
৯) বহুকারণ সমন্বয় বলতে কী বোঝ?***
১০) কার্য সংমিশ্রণ বলতে কী বোঝ?***
১১) বাস্তব কারণ বলতে কী বোঝ?***
১২) সামানীকরণ ব্যাখ্যা কর।***
১৩) অবৈধ সামানীকরণ অনুপত্তি ব্যাখ্যা কর।*
১৪) অসাধু সাদৃশ্য অনুমানের সংজ্ঞা উদাহরণসহ ব্যাখ্যা কর।**
১৫) সাধু সাদৃশ্য অনুমানের সংজ্ঞা উদাহরণসহ ব্যাখ্যা কর।**
১৬) অবৈজ্ঞানিক আরোহের মূল্য নিরূপণ কর।**
১৭) পূর্ণ গণনামূলক আরোহের সংজ্ঞা উদাহরণ সহ ব্যাখ্যা কর।***
১৮) ঘটনা সংযোজন ব্যাখ্যা কর।***
১৯) কাজ চালানো প্রকল্প বলতে কী বোঝ? ***
২০) অন্বয়ী পদ্ধতির সংজ্ঞা ও উদাহরণ দাও।**
২১) ব্যতিরেকী পদ্ধতিকে পরীক্ষণের পদ্ধতি বলা হয় কেন?***
২২) সহপরিবর্তন পদ্ধতির সংজ্ঞা ও উদাহরণ দাও।***
২৩) অন্বয়ী পদ্ধতির অসুবিধাগুলো উল্লেখ কর।**
২৪) শৃংখল যোজন কী?***
২৫) বৈজ্ঞানিক ব্যাখ্যার রূপ হিসেবে বিশ্লেষণ ব্যাখ্যা কর।***
২৬) প্রাকৃতিক ও ক্রমিক শ্রেণীকরণ কী?***
২৭) শ্রেণীকরণের সীমা নির্দেশ কর।**
২৮) সম্ভাব্যতার প্রকৃতি ব্যাখ্যা কর। ***
২৯) সম্ভাব্যতার ভিত্তিগুলো আলোচনা কর।** 

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...