Thursday, February 21, 2013

যুক্তিবিদ্যা -প্রথম পত্র

প্রথম পত্র

রচনা মূলক প্রশ্ন :

১) যুক্তিবিদ্যা কি? যুক্তিবিদ্যার পরিধি আলোচনা কর।***
২) যুক্তিবিদ্যা পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর।***
৩) যুক্তিবিদ্যা ও মনোবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আলোচনা কর।***
৪) পদ কী? পদ ও শব্দের মধ্যে পার্থক্য আলোচনা কর। সকল শব্দই কি পদ?***
৫) বিধেয়ক বলতে কী বোঝ ? বিধেয়ক হিসেবে জাতি ও উপজাতি উদাহরণসহ ব্যাখ্যা কর।***
৬) বিধেয়ক কী ? লক্ষণ ও উপলক্ষণ উদাহরণসহ ব্যাখ্যা কর।***
৭) যৌক্তিক সংজ্ঞা কাকে বলে? যৌক্তিক সংজ্ঞার নিয়মগুলো আলোচনা কর।***
৮) যৌক্তিক বিভাগ বলতে কি বোঝ? সাথে অঙ্গগত ও গুণগত বিভাগের পার্থক্য দেখাও।
৯) যুক্তিবাক্যের সংজ্ঞা দাও। উদাহরণসহ সম্বন্ধ অনুসারে যুক্তিবাক্যের শ্রেণীবিভাগ দেখাও ।***
১০) অমাধ্যম অনুমান কি? অমাধ্যম অনুমান ও মাধ্যম অনুমানের মধ্যে পার্থক্য নির্ণয় কর।**
১১) প্রতিবর্তন বলতে কী বুঝ ? এর নিয়মগুলো উল্লেখ কর। উদাহরণসহ অ,ঊ,ও,ঙ বাক্যের প্রতিবর্তন দেখাও।***
১২) সহানুমান কী ? এর গঠনপ্রণালী আলোচনা কর।***
১৩) দ্বিকল্প সহানুমান বলতে কি বুঝ? সরল গঠনমূলক ও জটিল নাশমূলক দ্বিকল্প সহানুমান/ন্যায় আলোচনা কর।***
১৪) দ্বিকল্প ন্যায়ের সংজ্ঞা ও উদাহরণ দাও। উদাহরণসহ এর প্রকারভেদ আলোচনা কর।**
১৫) সকল শিক্ষক হয় মানুষ, সব মানুষ হয় শিক্ষক।***
১৬) সকল মানুষ হয় মরণশীল, কোনো পশু মানুষ নয়, সুতরাং কোনো পশু মরণশীল নয়।**
১৭) চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরে, পৃথিবী সূর্য্যরে চারদিকে ঘুরে, অতএব চাঁদ সূর্য্যরে চারদিকে ঘুরে।***
১৮) সকল কাক কাল, সকল কোকিল কাল, সুতরাং সকল কোকিল হয় কাক।***
১৯) সকল মানুষ প্রাণী, সকল বানর প্রাণী। অবএব সকল বানরই মানুষ।***
২০) কলমটি বইয়ের উপর, বইটি টেবিলের উপর, অতএব কলমটি টেবিলের উপর।***
২১) সকল গরু হয় উপকারী, ঘোড়া নয় গরু,অতএব ঘোড়া নয় উপকারী।***
২২) যদি বৃষ্টি হয়, তাহলে ভাল ফসল ফলবে, বৃষ্টি হয়নি, অতএব ভাল ফসল ফলবে না।***
২৩) সকল দার্শনিকই জ্ঞানী অতএব সকল জ্ঞানী ব্যক্তিই দার্শনিক।***
২৪) প্রতীকের সংজ্ঞা দাও। সাবেকী ও প্রতীকী যুক্তিবিদ্যার মধ্যে সম্পর্ক ব্যাখ্যা কর।***
২৫) সত্যাসারণীর গঠন পদ্ধতি আলোচনা কর।**

সংক্ষিপ্ত প্রশ্ন :

১) পার্থক্য দাও: জাত্যর্থ ও ব্যক্ত্যর্থ, জাত্যর্থক ও অজাত্যথর্ক পদ।***
২) বস্তুবাচক ও গুণবাচক পদ ব্যাখ্যা কর।***
৩) পার্থক্য দাও: বিধেয় ও বিধেয়ক, লক্ষণ ও উপলক্ষণ।**
৪) রূপক সংজ্ঞা কি?***
৫) নেতিবাচক সংজ্ঞা ব্যাখ্যা কর।***
৬) সংকর বিভাগ বলতে কী বুঝ ?***
৭) যৌক্তিক বিভাগের সীমা উল্লেখ কর।***
৮) বাক্য ও যুক্তির বাক্যের পার্থক্য দেখাও।**
৯) সংযোজকের পরিধি আলোচনা কর।***
১০) সংযোজকের কাজ কি?**
১১) সংশ্লেষক বাক্য ও বিশ্লেষক বাক্য ব্যাখ্যা কর।***
১২) পদের ব্যাপ্যতার নিয়মগুলো লেখ।*
১৩) সকল মানুষ সাহসী নয়।***
১৪) সকল মানুষ সুখী নয়।***
১৫) অধিকাংশ মানুষই স্বার্থপর।**
১৬) চক্চক্ করলেই সোনা হয় না।**
১৭) ধার্মীক লোকেরা সর্বদাই সম্মানীত।***
১৮) ফুল সচরাচর সুগন্ধ যুক্ত।**
১৯) কেবল মাত্র সত লোকেরাই সুখী।**
২০) যুক্তি বাক্যের বিরোধিতা বলতে কী বোঝ?**
২১) বাক্যের বিপরীত বিরোধিতা বলতে কী বোঝ?***
২২) সংশ্লেষক ও বিশ্লেষক যুক্তি বাক্য ব্যাখ্যা কর।***
২৩) অনুমানের প্রকারভেদ লেখ। **
২৪) অবরোহ ও আরোহ অনুমানের মধ্যে পার্থক্য দেখাও।***
২৫) ‘ঙ’ যুক্তিবাক্যের আবর্তন কি সম্ভব? ব্যাখ্যা কর।***
২৬) ‘ও’ বাক্যের প্রতি-আবর্তন কি সম্ভব? ব্যাখ্যা কর।***
২৭) অ এবং ঙ যুক্তিবাক্যের প্রতিবর্তন দেখাও।*
২৮) সহানুমান গঠনে মধ্যপদের ভূমিকা কতটুকু? ***
২৯) ২য় সংস্থানের বৈধ মুর্তিগুলোর নাম লেখ।***
৩০) তৃতীয় সংস্থানের বৈধ মূর্তিগুলোর নাম লেখ। ***
৩১) ঈঊঝঅজঊ- এর প্রত্যক্ষ রূপান্তর দেখাও।***
৩২) ঋঊঝঞওঘঙ এর প্রত্যক্ষ রূপান্তর দেখাও।**
৩৩) ইজঅগঅঘঞওচ এর প্রত্যক্ষ রূপান্তর দেখাও।***
৩৪) প্রাকল্পিক নিরপেক্ষ সহানুমান বলতে কী বুঝ?***
৩৫) বৈকল্পিক নিরপেক্ষ সহানুমান বলতে কী বুঝ?***
৩৬) দ্বিকল্প ন্যায়ের সংজ্ঞা ও উদাহরণ দাও।**
৩৭) অনুগ স্বীকৃতিমূলক অনুপপত্তি কী?***
৩৮) সত্যতা ও বৈধতার মধ্যে পার্থক্য দেখাও।***

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...