Monday, December 10, 2012

ইংরেজি দ্বিতীয় পত্র-Tips for SSC Exam

সঠিক অনুশীলন ও কৌশল অবলম্বন করে সহজেই শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ে অত্যন্ত ভালো নম্বর পেতে পারে। ইংরেজি দ্বিতীয় পত্রে ভালো নম্বর পাওয়ার কৌশল আলোচনা করা হলো।
PART-A: Grammar (40 Marks)
১. Using right form of verb : এক্ষেত্রে ভালো করতে হলে তোমাদের Tense, Subject-verb agreement, Sentence-এর ধরন (Active অথবা Passive) ইত্যাদি বিষয়ে ভালো ধারণা রাখতে হবে। শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে তোমরা Right form of verb-এর Rules-গুলো ভালোভাবে দেখবে এবং Test paper থেকে বিভিন্ন বোর্ড এবং ভালো ভালো স্কুলের প্রশ্নগুলো অনুশীলন করবে।
২. Using articles where necessary : Article যদিও সহজ তবুও ভালো নম্বর পেতে হলে Last moment-এ সব নিয়ম দেখে নাও এবং অনুশীলন করো।
৩. Using appropriate prepositions : এ অংশে ভালো করার জন্য English grammar and composition বই থেকে সব Appropriate prepositions মুখস্থ করতে হবে এবং সেই সঙ্গে শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে Test Paper থেকে বোর্ড ও ভালো স্কুলের প্রশ্ন অনুশীলন করতে হবে।
৪. Using linking words or phrase or Idioms : Linking Wordsএকটি জটিল বিষয় হলেও পরীক্ষায় সেট করা প্রশ্ন খুব কঠিন হয় না। ভালো করার জন্য বেশি করে অনুশীলন করবে। আশা করছি ইতিমধ্যে তোমরা অনেক Phrase and Idioms-এর Meaning মুখস্থ করেছ, সেগুলো শেষ মুহূর্তে আর একটু Revision করো।
৫. Changing the form of speech : আশা করছি এই মুহূর্তে Changing the form of speech-এর সব rules তোমাদের আয়ত্তে আছে। তারপরও Rules-গুলো আরো একবার দেখে নাও এবং অনুশীলন চালিয়ে যাও।
৬. Transformation of sentences : Transformation বিষয়টি বেশ ব্যাপক। কারণ Voice Change, Transformation of sentence according to meaning and according to structure এবং Comparison of degree-এর অন্তর্ভুক্ত। কাজেই এ অংশে ভালো করার জন্য তোমাকে Transformation-এর সব Rules প্রতিদিন পড়তে হবে এবং বেশি বেশি অনুশীলন করতে হবে।
৭. Making tag questions: Tag questions অত্যন্ত সহজ বিষয়। এ ক্ষেত্রে তোমরা শেষ মুহূর্তে হলেও Tag questions-এর একটি তালিকা তৈরি করো এবং প্রতিদিন একবার করে পড়।
৮. Completing sentence parts: এক্ষেত্রে ভালো করার উপায় হলো Simple, Complex, Compound sentence সম্বন্ধে ভালো ধারণা রাখা এবং কিছু Rules মনে রাখা। কাজেই শেষ মুহূতের প্রস্তুতি হিসেবে Grammar-এর অন্যান্য Rules-এর মতোই Completing sentence-এর rules-গুলো আরো একবার দেখে নাও। Completing sentence-এর ক্ষেত্রে প্রদত্ত Sentence par :টি খাতায় তুলে SentencewU Complete করতে হবে।
৯. Close passages : এক্ষেত্রে ভালো করার উপায় Right form of verb, Tense, Sentence বারবার অনুশীলন করা।
ইংরেজি দ্বিতীয় পত্রে ভালো নম্বর পেতে হলে অবশ্যই Grammar অংশে Full marks অর্থাৎ ৪০-এ ৪০ই পেতে হবে। তাই প্রয়োজন প্রচুর অনুশীলন ও Rules-গুলো সঠিকভাবে মনে রাখা এবং এর সঠিক ব্যবহার করা।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...