Thursday, December 6, 2012

এসএসসি পরীক্ষার্থীদের বাংলা প্রথম পত্র

এসএসসি পরীক্ষার্থীদের বাংলা প্রথম পত্র
উদ্ধৃত অংশটুকু পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
স্বাধীনতা তুমি
শ্রাবণে অকূল মেঘনার বুক
স্বাধীনতা তুমি
পিতার কোমল জায়নামাজের উদার জমিন।
ক. উদ্ধৃতাংশে কোন স্বাধীনতার কথা বলা হয়েছে?
খ. উদ্ধৃতাংশের আলোকে স্বাধীনতার পরিচয় দাও।
গ. স্বাধীনতার স্বরূপ বর্ণনায় তুমি কোন ধরনের প্রেক্ষাপট কল্পনা করতে পার তা তুলে ধর।
ঘ. 'পিতার কোমল জায়নামাজের উদার জমিন'- কথাটি বিশ্লেষণ কর।
উত্তর- ক : 'একাত্তরে মুক্তিযুদ্ধে বাঙালির স্বাধীনতার কথা বলা হয়েছে।
উত্তর- খ : শ্রাবণে মেঘনা কানায় কানায় পূর্ণ থাকে। ভরা মেঘনার পূর্ণ যৌবনের মতোই স্বাধীনতা পরিপূর্ণতা লাভ করেছে। উদ্ধৃতাংশে স্বাধীনতাকে শ্রাবণের অকূল মেঘনার সঙ্গে তুলনা করেছেন। পাশাপাশি উদার ও পবিত্র অভিব্যক্তি বোঝাতে স্বাধীনতাকে 'পিতার কোমল জায়নামাজের জমিন'-এর সঙ্গে তুলনা করা হয়েছে। একদিকে অকূল মেঘনার বুক অন্যদিকে উদার জায়নামাজের জমিন মিলে স্বাধীনতার উদার ও পবিত্র স্বরূপটিকে যেন তুলে ধরা।
উত্তর- গ : স্বাধীনতা মানুষের চিন্তায়, চেতনায় ও অনুভবে মিশে থাকে। কবি, সাহিত্যিক ও শিল্পীরা নিজস্ব ভাবশক্তিতে স্বাধীনতার স্বরূপ মূর্ত করেছেন স্বতন্ত্র মহিমায়। গভীর আবেগ ও চেতনার দ্বারা স্বাধীনতার বিচিত্র প্রকাশ ঘটে।
সাধারণভাবে স্বাধীনতার অস্তিত্ব জীবন ও পরিবেশের সব উপাদানের মধ্যেই একান্তভাবে মিশে আছে। আমার ভাবনায় স্বাধীনতা পূর্বের আকাশজুড়ে ভোরের রক্তিম সূর্যের মতো। আবার কখনো দোয়েলের গান, নদীর কলতান, দিগন্তজোড়া ফসলের মাঠ। পথের বাউল আর উদাসী মাঝির গান। প্রকৃতির রূপ-বৈচিত্র্যের মাঝে বৈশাখের উদ্দাম ঝড়। আষাঢ়ের বাদল ধারা, শরতের নির্মল আকাশ। বসন্তের হাজার ফুলের মেলায় স্বাধীনতার সংগ্রামী চেতনা। স্বাধীনতা বিজয়ে অনুভবে একাত্ম হয়ে মিশে থাকে। মানুষের যাপিত জীবনে স্বাধীনতার স্পর্শ অমলিন। আমাদের সব অনুভবেই স্বাধীনতার রূপচিত্র বিরাজমান।
উত্তর- ঘ : কবি শামসুর রাহমান তার 'স্বাধীনতা তুমি' কবিতায় স্বাধীনতাকে নানা উপমায় অভিসিক্ত করেছেন। যাতে স্বাধীনতার প্রতি কবি প্রাণের গভীর আবেগ, শ্রদ্ধা ও মমত্ববোধ প্রকাশ পেয়েছে।
তার কবিতায় উপমা আর চিত্রকলা অসাধারণ প্রয়োগ স্বাধীনতার স্বরূপ বর্ণনায় অনন্য এক আবহ তৈরি করেছে। স্বাধীনতার অনন্য সাধারণ রূপচিত্র অঙ্কন করে কবি বাংলাদেশের স্বাধীনতাকে ব্যাঙ্গময় করে তুলেছেন। কবির এ আবেদন সব পাঠকের হূদয়ে অফুরন্ত আবেগ দ্যোতনার জন্ম দেয়। মানুষের স্বাধীনতাবোধকে শক্তিশালীরূপে জাগিয়ে তোলে।
অসাধারণ উপমা ও রূপকল্পের মাধ্যমে স্বাধীনতাকে মূর্তমান করে তোলা হয়েছে। প্রশ্নোক্ত চরণটিও তার এক অপূর্ব দৃষ্টান্ত। স্বাধীনতার অভিব্যক্তিতে 'পিতার কোমল জায়নামাজের উদার জমিন'-এর মতো উপমায় উপমিত করার মধ্যে কবির মহান এক অনুভূতিই প্রকাশ পেয়েছে।

No comments:

Post a Comment