Sunday, June 24, 2012

HSC:Bangla 1st Paper Practice sheet

গুরুত্বপূর্ণ জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নোত্তর
দুর্নীতি, উন্নয়নের
অন্তরায় ও উত্তরণের পথ

ক.সুশাসন কী?       ১
খ.বাজার অস্থিতিশীলতার পেছনে সিন্ডিকেটের প্রভাব ব্যাখ্যা করো।  ২
১ নম্বর প্রশ্নের ‘ক’-এর উত্তর
রাষ্ট্র পরিচালনায় সর্বত্র আইনের শাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার নামই সুশাসন।
১ নম্বর প্রশ্নের ‘খ’-এর উত্তর
সিন্ডিকেট বলতে সেই অশুভ ব্যবসায়িক গোষ্ঠীকে বোঝায়, যারা সমবেতভাবে কোনো পণ্যের দাম বাড়িয়ে দেয় অথবা দাম বৃদ্ধির লক্ষ্যে পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে।
আভিধানিক দিক থেকে ‘সিন্ডিকেট’ অর্থ সাময়িক পত্রে প্রবন্ধ-নিবন্ধ, ব্যঙ্গচিত্র ইত্যাদি সরবরাহকারী বাণিজ্যিক সমিতি, সংবাদ সমিতি। বর্তমানে কোনো কোনো ক্ষেত্রে শব্দটির অর্থের নেতিবাচক পরিবর্তন ঘটেছে। পণ্যেও দাম বড়িয়ে এরা সবসময় ভোগান্তি বাড়ায়। এজন্যেই বাজার অস্থিতিশীল হয় এবং বাজার অস্থিতিশীলতার পেছনে এ সিন্ডিকেটের প্রভাব অনেক।
উত্তরের সারবস্তু : যারা সমবেতভাবে কোনো পণ্যের দাম বাড়িয়ে দেয় বা কৃত্রিম সংকট সৃষ্টি করে; সেসব অশুভ ব্যবসায়িক গোষ্ঠীকেই সিন্ডিকেট বলা হয়। বাজার অস্থিতিশীলতার পেছনে এ সিন্ডিকেটের প্রভাব অনেক।
ক.জবাবদিহিতা কী?  ১
খ.দুর্নীতিরোধে রাজনৈতিক সদিচ্ছা থাকা প্রয়োজন কেন?            ২
২ নম্বর প্রশ্নের ‘ক’-এর উত্তর
জবাবদিহিতা বলতে বোঝায় দায়বদ্ধতার প্রতিশ্রুতি ও দায়-দায়িত্বের স্বীকারোক্তি।
২ নম্বর প্রশ্নের ‘খ’-এর উত্তর
রাজনৈতিক মূল্যবোধ থেকে রাজনীতিবেদরা সত্ ও আন্তরিক হন তাহলে দুর্নীতি রোধ করা সম্ভব।
গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জনগণের ভোটে নির্বাচিত সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক দলই সরকার গঠন করে থাকে। রাজনৈতিক সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন দায়িত্ব পালন করে থাকেন রাজনৈতিক দলের নেতারা। এক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকে অব্যাহত গণতান্ত্রিক চর্চা, প্রশাসনে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ, অসত্ ব্যক্তিদের দলের সদস্য না করা, সত্ ও যোগ্য ব্যক্তিদের মনোনয়ন দান এবং দলের ভেতর জবাবদিহিতার ব্যবস্থা করা ইত্যাদি পদক্ষেপ নিতে হবে।
উত্তরের সারবস্তু : রাজনৈতিক দল সরকার গঠন করে থাকে। সুতরাং তারা যদি সত্ ও আন্তরিক হন, তাহলে দুর্নীতি রোধ করা সম্ভব। এজন্যেই দুর্নীতি রোধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।
ক.প্রকৃত গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম অন্তরায় কী ?  ১
খ.‘দুর্নীতি’ বলতে কী বোঝায়?   ২
১ নম্বর প্রশ্নের ‘ক’-এর উত্তর
প্রকৃত গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম অন্তরায় হলো দুর্নীতি।
১ নম্বর প্রশ্নের ‘খ’-এর উত্তর
ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্যে ক্ষমতার অপব্যবহার করাই দুর্নীতি
‘দুর্নীতি’ বা Corruption শব্দটি ল্যাটিন Corruptus থেকে এসেছে, যার অর্থ ‘ধ্বংস’ বা ‘ক্ষতিসাধন’। প্রকৃত গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম প্রধান অন্তরায় দুর্নীতি। দুর্নীতি বাংলাদেশের ক্ষতিকর সামাজিক ব্যাধিগুলোর মধ্যে অন্যতম প্রধান। জাতিসংঘ প্রণীত Manual on Anti-Corruption policy’ অনুযায়ী ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্যে ক্ষমতার অপব্যবহার করাই দুর্নীতি। এ অপব্যবহার সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রে হতে পারে।
উত্তরের সারবস্তু : জাতিসংঘ প্রণীত Manual on Anti-Corruption Policy’ অনুযায়ী ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্যে ক্ষমতার অপব্যবহার করাই দুর্নীতি।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...