Sunday, June 17, 2012

জ্ঞান-দক্ষতা যাচাইয়ের কার্যকরী পদ্ধতি : গ্রুপ ডিসকাশন



জ্ঞান-দক্ষতা যাচাইয়ের কার্যকরী পদ্ধতি : গ্রুপ ডিসকাশন



প্রতিটি মানুষেরই জ্ঞান-দক্ষতা যাচাইয়ের বিভিন্ন পদ্ধতি রয়েছে। রয়েছে পরীক্ষা, পর্যবেক্ষণ, গ্রুপ ডিসকাশন বা দলীয় আলোচনা। অধিক তথ্য, ধারণা, শ্রেণির আলোচনা বুঝতে ও পরীক্ষার প্রস্তুতি ভালোভাবে নিতে গ্রুপ স্টাডি বা দলীয়ভাবে পড়া সবার জন্য খুব সহায়ক। গ্রুপ ডিসকাশন মানুষের জ্ঞান ও বিচক্ষণতার সূক্ষ্ম অনুভূতিগুলো সচল রাখে।
 গ্রুপ স্টাডির সুবিধা
গ্রুপ স্টাডি বিভিন্নভাবে যেকোন পাঠকের/শিক্ষার্থীর জন্য উপকারী হতে পারে। নিচে গ্রুপ স্টাডির কিছু গুরুত্বপুর্ণ দিক আলোচনা করা হল-
১। অনেক সময় একটি দলের যে কেউ পড়ালেখা থেকে ছিটকে পড়ার সম্ভাবনা দেখা দিতে পারে, সেক্ষেত্রে তার অবস্থান পরিবর্তন করে পূনরায় পড়ালেখায় ফিরিয়ে আনার ক্ষেত্রে দলের অন্যরা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। দলের অন্যরা তাকে উত্সাহিত করার ভাল একটা মাধ্যম ও হতে পারে।
২। আপনার সমস্যার কথা হয়তো আপনি ক্লাসে প্রকাশ করতে ইতস্ততবোধ করতে পারেন, সেক্ষেত্রে ছোট একটা গ্রুপ স্টাডির মাধ্যমে আপনার সমস্যার সমাধান পেতে পারেন।
৩। আপনার উপস্থাপনা, অংশগ্রহণ, দক্ষতা ও যোগ্যতার মাধ্যমে হয়তো বা আপনি দলে খুব ভাল অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন এবং সবাই আপনার উপর অনেকটা নির্ভরশীল হতে পারে। সেক্ষেত্রে আপনি অবশ্যই তাদের এড়িয়ে যাওয়া বা অবমাননা করার চেষ্টা করবেন না।
৪। পাঠদানের সময় দলীয় সদস্যরা সকল ধারণা ও তথ্যগুলো শুনবে ও আলোচনা করবে। এগুলো সকলের শুনার, শেখার ক্ষমতা ও মনোযোগ বৃদ্ধির ক্ষেত্রে যথেষ্ট সহায়ক হবে।
৫। আপনি যে কৌশলে শিখেন দলের অন্যান্য সদস্যরা সে কৌশলে নাও শেখতে পারে। তাদের শেখার ধরন আপনার চেয়ে অধিক ভাল হতে পারে। তখন আপনার মাঝে নতুন ধারণার জন্ম নিতে পারে।
৬। অন্যের কাছ থেকে নতুন যে কৌশল গ্রহণ করলেন, সেটি অভ্যাসে পরিণত করুন।
৭। আপনার সাজানো হ্যান্ড নোটগুলো দলের অন্যান্যদের সাথে তুলনা করে নিতে পারেন।
৮। দলের অন্যান্যদের সাথে আলোচনা আপনাকে অধিক তথ্য ও ধারণা দিবে। এক্ষেত্রে আপনি সে বিষয়ে অধিক দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারেন।
যেভাবে শুরু করবেন
গ্রুপ স্টাডি আপনা আপনি ভাবে হয় না। একটি দল গঠন করার কিছু কৌশল রয়েছে। নিম্নে সেগুলো আলোচনা করা হলঃ
১। ক্লাসের সময় বা তারপর বা বিরতির সময় আপনার সহপাঠিদের সাথে আলাপ আলোচনা করুন ও তাদের সম্পর্কে ভাল করে জানুন। একজন সহপাঠিকে আপনার দলে নেওয়ার সময় নিম্নোক্ত প্রশ্নগুলো করে যদি যথাযথ উত্তর পান তাহলে তাকে যুক্ত করতে পারেন।
u সে কি জানার জন্য আগ্রহী?
u সে কি বিশ্বস্ত?
u তার মাঝে যে কোন বিষয় ভাল বুঝার ক্ষমতা রয়েছে কি না?
্ত্রu সে কি সব সময় অন্যের উপর নির্ভরশীল?
u অন্যের কাছ থেকে নেওয়া তথ্যগুলো সে গ্রহণ করবে কি?
u তার সাথে কাজ করতে আপনি আগ্রহী কি না?
২। দলীয় সদস্য ৩-১০ জন না হয়া পর্যন্ত বন্ধুদের আমন্ত্রণ জানান। কিন্তু দলটি বেশ বড় করার চেষ্টা করবেন না। সেক্ষেত্রে ব্যবস্থাপনা, লেখাপড়া ও দাযয়িত্ববোধ এড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে।
৩। সবাই কখন একত্রিত হওয়া যায় এবং কত সময় অতিক্রম করা যায় সে বিষয়ে সিদ্বান্ত গ্রহণ করুন।  সাধারণত ৬০-৯০ মিনিট সময় নির্ধারণ করাই বেশি উত্তম।
৪। মিলিত হওয়ার স্থানটি যাতে সকলের নাগালের মধ্যে থাকে, এক্ষেত্রে লাইব্রেরি বা খালিরুম অধিক উত্তম।
৫। গ্রুপ স্টাডির লক্ষ্য স্থির করুন। এটি হতে পারে শ্রেণিকক্ষের পাঠদান অথবা পরীক্ষার জন্য প্রস্তুতি অথবা চলতি ঘটে যাওয়া কোন ঘটনা।
৬। প্রথম সেশনে একজনকে দলনেতা নির্বাচন করুন। ধারাবাহিকভাবে সকলকে নির্বাচন করুন।
৭। দলের প্রত্যেকের দায়িত্ববোধ ও দলনেতার আলোচনার বিষয় সেশনের পূর্বেই সুনির্দিষ্ট করুন।
৮। দলের সদস্যদের না, মোবাইল নাম্বার এবং ইমেইল নাম্বারের একটি তালিকা করুন। তালিকাটি সবার মাঝে রাখা নিশ্চিত করুন; যাতে যে কোন প্রয়োজনে প্রয়োজনে একে অন্যের সাথে দ্রুত যোগাযোগ করা সম্ভব হয়।
একটি সফল স্টাডি গ্রুপের বৈশিষ্ট্যঃ
একটি স্টাডি গ্রুপ সফল হতে হলে তাকে নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহের অধিকারী হতে হবে-
১। দলের প্রত্যেক সদস্যকে আলোচনায় অংশগ্রহণ করতে হবে।
২। আলোচনার সময় বক্তাকে কোন প্রকার প্রশ্ন করে তাকে বিভ্রান্তি না করে তার কথাগুলো মনোযোগ সহকারে শুনতে হবে। একই সময় একজন কথা বলাই সবচেয়ে উত্তম হবে।
৩। দলীয় সদস্যদের যৌথ প্রচেষ্ঠায় বক্তার উত্থাপিত যেকোন বিষয় পূনরায় বিশ্লেষণ করবে, অথবা কোন সমস্যা থাকলে তা সমাধানের চেষ্টা করবে।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...