Sunday, April 29, 2012

Suggestion: General Science for SSC Exam-2013

সাধারণ বিজ্ঞান

ক- বিভাগ ( পদার্থবিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা)
অধ্যায় : ০১ ( বিজ্ঞান জগৎ)
***১। ক) বিজ্ঞান কি?
খ) একজন বিজ্ঞানী এবং একজন প্রযুক্তিবিদের মধ্যে দুটি পার্থক্য লিখ।
গ) একজন চিকিৎসক কীভাবে বিজ্ঞানের আবিষ্কারকে মানুষের কল্যাণে ব্যবহার করেন তা বর্ণনা কর।
ঘ) সভ্যতার বিকাশে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার আমাদের জন্য অপরিহার্য বিশেস্নষণ কর।
***২। ক) প্রযুক্তিবিদ কে?
খ) বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে সম্পর্ক দেখাও।
গ) শিৰকের মতে, মানবসভ্যতা বিকাশে বিজ্ঞান ও প্রযুক্তি কীভাবে একে অপরের পরিপূরক?
ঘ) বাংলাদেশের প্রেৰাপটে বিজ্ঞান চর্চার গুরম্নত্ব মূল্যায়ন কর।
৩। ক) বিজ্ঞানী কে?
খ) বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বনে হায়দার আলী যেসব ধাপের অনুসরণ করেন তা উলেস্নখ কর।
গ) হায়দার আলীর সংগৃহীত তথ্যের ভিত্তিতে একটি পরীৰা পরিচালনা করে ফলাফল নির্ণয় কর।
ঘ) ধান চাষ পদ্ধতির ভিত্তিতে আলুর ফলন বৃদ্ধির জন্য একটি পরীৰণ পরিচালনা করে সংগৃহীত তথ্যের সত্যতা যাচাই কর।
**৪। ক) পরিমাপ কী?
খ) সাজিদ কেন আনত্মর্জাতিক পদ্ধতি ব্যবহার করবে?
গ) দৈনন্দিন জীবনে সূক্ষ্ম ও সঠিক পরিমাপের প্রয়োগ দেখাও।
ঘ) আনত্মর্জাতিক একক বিভিন্ন পরিমাপগত সমস্যা দূরীকরণে কী ভূমিকা রাখে বলে তুমি মনে কর।
৫। ক) পরিমাপ কী?
খ) পরিমাপের প্রয়োজন কেন?
গ) মারম্নফ মাছুমকে পরিমাপের এককের যে পদ্ধতিসূমহ বুঝিয়ে দিল সেগুলো বর্ণনা কর।
ঘ) পরিমাপের ৰেত্রে যে পদ্ধতিটি সুবিধাজনক বলে মনে কর তার সুবিধাসমূহ উলেস্নখ কর।

অধ্যায় : ০২ (জনসংখ্যা ও পরিবেশ)

১। ক) আজমল সাহেবের আক্রানত্ম রোগটির নাম কী?
খ) রোগটিকে ঘাতক ব্যাধি বলা হয় কেন।
গ) আজমল সাহেবের প্রতি তার সহকর্মীদের আচরণ গ্রহণযোগ্য নয় কেন ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশ এ ধরনের রোগের সংক্রামণের ৰেত্রে একটি ঝঁকিপূর্ণ দেশ _তোমার মতামত দাও।
**২। ক) কার্বনের উৎসগুলো লিখ।
খ) চিত্র হতে কার্বন চক্র ব্যাখ্যা কর।
গ) বায়ুম-লে কার্বন ডাইঅঙ্াইডের ঘনত্বের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণ বর্ণনা কর।
ঘ) বায়ুম-লে কার্বন ডাইঅঙ্াইডের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে জনজীবনে কী ধরনের প্রভাব পড়তে পারে বলে তুমি মনে কর?
৩। ক) গাছপালা কী ধরনের সম্পদ?
খ) গাছপালার ওপর জনসংখ্যা বৃদ্ধির প্রভাব ব্যাখ্যা কর।
গ) গাছপালা কীভাবে পরিবেশকে রৰা করে সে সম্পর্কে হাসান যা জানতে পারল বলে মনে কর তা বর্ণনা কর।
ঘ) পরিবেশ সংরৰণে কী কী পদৰেপ গ্রহণ করা দরকার বলে তুমি মনে কর? বর্ণনা কর?
***৪। ক) গ্রিন হাউস প্রতিক্রিয়ার জন্য দায়ী কে?
খ) শীত প্রধান দেশে গাছপালার জন্য কাচের তৈরি ঘর ব্যবহার করা হয় কেন?
গ) গ্রিন হাউস প্রতিক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ) মানব বসতির উপর গ্রিন হাউস প্রতিক্রিয়ার প্রভাব আলোচনা কর।
***৫। ক) গ্রিন হাউস গ্যাস কী?
খ) কার্বন ডাইঅঙ্াইডের ৰমতা সি এফ সি গ্যাসের চেয়ে কম হলেও বিশ্বের প্রায় অর্ধেক গ্রিন হাউস প্রতিক্রিয়ার জন্য কার্বন ডাইঅঙ্াইড-ই দায়ী কেন?
গ) গ্রিন হাউস প্রতিক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ) গ্রিন হাউস প্রতিক্রিয়া সৃষ্টিতে নগরায়নের প্রভাব হ্রাসের জন্য মানুষের করণীয় বিশেস্নষণ কর।

*** অধ্যায় : ০৩ (পুষ্টি, খাদ্য ও খাদ্যাভাস)

**১। ক) ভিটামিন কী?
খ) ভিটামিন দেহের জন্য প্রয়োজন কেন?
গ) অপুর কী রোগ হয়েছে এ ৰেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী তার কোন কোন শাকসবজি খাওয়া প্রয়োজন?
ঘ) স্বাস্থ্য রৰায় শাকসবজির ভূমিকা ব্যাখ্যা কর।
**২। ক) আমরা খাদ্য খাই কেন?
গ) ৬ মাসের শিশুর এক বেলার খাবারের উপাদানগুলোর একটি ছক তৈরি কর।
ঘ) বিভিন্ন প্রকারের খাদ্য উপাদানগুলো শরীরে কী ধরনের সহায়ক ভূমিকা রাখে তা বিশেস্নষণ কর।
**৩। ক) রাফেজ কী?
খ) ইসবগুলের ভুসি খেতে বলার কারণ কী?
গ) ডাক্তারের তৈরিকৃত সুষম খাদ্যের তালিকাটি কেমন ছিল - উপস্থাপন কর।
ঘ) রাফেজযুক্ত খাদ্যের উপকারিতা বর্ণনা কর।
***৪। ক) সুষম খাদ্য কাকে বলে?
খ) একজন মানুষের সুষম খাদ্যের মধ্যে কী ধরনের খাদ্য উপাদান থাকা প্রয়োজন বলে মনে কর?
গ) একটি সুষম মূল খাদ্য তালিকা তৈরি করতে হলে কী কী নিয়ম মেনে চলবে?
ঘ) সনত্মান সম্ভবা, প্রসূতি মা এবং ৬ মাসের শিশুর একটি সুষম খাদ্য তালিকা তৈরি কর।

** অধ্যায় : ০৪ (খনিজ পদার্থ)

***১। ক) খনিজ পদার্থ কী?
খ) খনিজ পদার্থের উৎস ব্যাখ্যা কর।
গ) ভূতত্ত্ববিদদের খনিজ তেল অনুসন্ধান ও আহরণ পদ্ধতি বর্ণনা কর।
ঘ) খনিজ পদার্থের শ্রেণীবিভাগের একটি ছক অঙ্কন কর।
২। ক) কোন উপাদানের কারণে রহিমের ছুরি, চাপাতি ৰয় হয়ে গেছে?
খ) উক্ত উপাদানটি গঠনের মূলনীতি ব্যাখ্যা কর।
গ) রহিমের পশু জবাইয়ের যন্ত্রপাতি কী কারণে ৰয় হয়ে গেছে এবং কীভাবে এই ৰয় রোধ করা যেত ব্যাখ্যা কর।
ঘ) ছুরি, চাপাতি তৈরিতে লোহাই উপযোগী ধাতু যুক্তি সহকারে উপস্থাপন কর।
***৩। ক) আকরিক কী?
খ) হেমাটাইটকে লোহার একটি আকরিক বলা হয় কেন?
গ) স্টিল মিলে লোহাকে মরিচা থেকে রৰা করার জন্য কীভাবে গ্যালভানাইজিং করে থাকে?
ঘ) স্টিল মিলে আকরিক থেকে ধাতু নিষ্কাশন প্রক্রিয়া বিশেস্নষণ কর।
***৪। ক) মরিচা কী?
খ) মাহবুব সাহেব ব্রিজে ওঠার সময় ব্রিজের সিঁড়ি ভেঙ্গে গেল কেন?
গ) ব্রিজে ব্যবহৃত উপাদানগুলোর ব্যবহার উলেস্নখ কর।
ঘ) লোহার তৈরি জিনিসকে কীভাবে মরিচার হাত থেকে রৰা করা যায় বলে তুমি মনে কর?
৫। ক) সালফারের রূপভেদ কয়টি?
খ) ভালকানাইজেশন প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
গ) ফ্যাক্টরিতে সালফার ও সালফার ডাইঅঙ্াইড কীভাবে ব্যবহার করা হয়?
ঘ) দিয়াশলাই শিল্পে ফসফরাসের গুরম্নত্ব মূল্যায়ন কর।
৬। ক) চকলেট মোড়ার কাবে কাগজের সাথে ব্যবহৃত পদার্থটির নাম কী?
খ) আহনার মামা যে পদার্থটির কথা বললেন সে পদার্থটির বৈশিষ্ট্য লিখ।
গ) বিভিন্ন ৰেত্রে পদার্থটির ব্যবহার উলেস্নখ কর।
ঘ) লোহাতে মরিচা পড়লেও উক্ত পদার্থটি মরিচা প্রতিরোধী কেন? বিশেস্নষণ কর।
***৭। ক) গন্ধকের রূপভেদগুলোর নাম লিখ।
খ) বহুরূপতা বলতে কী বোঝায় ব্যাখ্যা কর।
গ) হীরক ও গ্রাফাইটের কাঠামো চিত্র অঙ্কন কর।
ঘ) কার্বনের রূপভেদগুলোর নাম একটি ছকের মাধ্যমে দেখাও।

**অধ্যায় : ০৫ (গৃহ নির্মাণ সামগ্রী)

***১। ক) নিজনিং কাকে বলে?
খ) করিম সাহেবের কাঠগুলো পানিতে ভিজিয়ে রেখেছিল কেন? ভিজিয়ে না রাখলে কী হত?
গ) করিম সাহেবের ৪০০ লিটার দ্রবণ প্রসত্মুতিতে কপার, সোডিয়াম ডাইক্রোমেট ও এসিডের পরিমাণ নির্ণয় কর।
ঘ) বাঁশ ও কাঠের সিজনিং পদ্ধতির তুলনামূলক আলোচনা কর।
২। ক) নির্মাণ সামগ্রী কী?
খ) সেলিম সাহেব কাঠকে সিজনিং করেন কেন?
গ) সেলিম সাহেব কীভাবে কাঠ সিজনিং করেছেন তা বর্ণনা কর।
ঘ) গৃহ নির্মাণের ৰেত্রে কাঠের সিজনিং এর গুরম্নত্ব মূল্যায়ন কর।
৩। ক) সিমেন্ট কী?
খ) নির্মাণ কাজে বিভিন্ন ধরনের সিমেন্ট ব্যবহার করা হয় কেন?
গ) জমির সাহেব কোন কোন ৰেত্রে পস্নাইউডের ব্যবহারের কথা উলেস্নখ করলেন?
ঘ) বিভিন্ন ধরনের নির্মাণ কাজে সিমেন্টের ভূমিকা মূল্যায়ন কর।
৪। ক) জিপসামের রাসায়নিক সংকেত লিখ।
খ) ইস্পাতকে লোহার বিশেষ যৌগ বলা হয় কেন?
গ) বিভিন্ন প্রকার পস্নাস্টারের ব্যবহার উলেস্নখ কর।
ঘ) নির্মাণ শিল্পে ইস্পাতের ভূমিকা মূল্যায়ন কর।

***অধ্যায় : ০৬ (শক্তি)

***১। ক) বল কাকে বলে?
খ) বসত্মুটিকে ছাদের উপর ওঠাতে কী পরিমাণ কাজ করা হয়েছে? সমীকরণের সাহায্যে প্রকাশ কর।
গ) বসত্মুটি ছাদে ওঠাতে যদি ৫০ একক বলপ্রয়োগ করা হয় তা হলে কাজের পরিমাণ নির্ণয় কর।
ঘ) ছাদের উপর থেকে ছেড়ে দেওয়ার পর বসত্মুটির শক্তির কী ধরনের রূপানত্মর হবে তা বিশেস্নষণ কর।
২। ক) কাজ কী?
খ) রমিজ উদ্দিনের শক্তি শেষ হয়ে গেল কেন?
গ) রমিজ উদ্দিন যদি ১০ নিউটন বলপ্রয়োগ করে ৫০ মিটার দূরে সবজি খেতে পানি দেন। তার কৃতকাজের পরিমাণ হিসাব কর।
ঘ) 'এ মহাবিশ্বের মোট শক্তি স্থির , শক্তিকে ধ্বংস করা যায় না তবু আমাদের শক্তির সংকট আছে। শক্তির নিত্যতার বিধি অনুযায়ী উপযুক্ত বিবৃতির যথার্থতা প্রতিপাদন কর।
***৩। ক) শক্তি কী?
খ) জোবায়ের সাহেব কী ব্যবস্থা গ্রহণ করলে সিলিন্ডার গ্যাস ভরে আনতে হবে না?
গ) কোন কোন ৰেত্রে শক্তির চাহিদা প্রবল বর্ণনা কর।
ঘ) শক্তি সংরৰণে প্রয়োজনীয় পদৰেপগুলো সুপারিশ কর।
***৪। ক) পারমাণবিক শক্তি কী?
খ) সৌর শক্তিকে নবায়ণযোগ্য শক্তি বলার কারণ কী?
গ) পারমাণবিক শক্তি ব্যবহারের যেসব সমস্যার সৃষ্টি হতে পারে তা উলেস্নখ কর।
ঘ) শক্তির সংকট মোকাবেলায় জীবাশ্ম জ্বালানীর বিকল্প উৎসের স্বরম্নপ আলোচনা কর।

***অধ্যায় : ০৭ (জ্বালানী)

১। ক) বায়োগ্যাস কী?
খ) বায়োগ্যাস কীভাবে পরিবেশবান্ধব হিসেবে কাজ করে?
গ) জেরিনা বেগমকে জুন / ২০০৭ মাসে কত টাকা বিদু্যৎ বিল পরিশোধ করতে হয়েছিল?
ঘ) অর্থনৈতিক ও পরিবেশগত বিষয়ের প্রতি দৃষ্টি রেখে বায়োগ্যাস পস্নান্ট হতে বিদু্যত প্রকল্প গ্রহণের পরামর্শের যৌক্তিকতা বিশেস্নষণ কর।
***২।ক) প্রাকৃতিক গ্যাসের সাধারণ সংকেত লিখ।
খ) প্রাকৃতিক গ্যাস একটি অনবায়নযোগ্য শক্তির উৎস ব্যাখ্যা কর।
গ) জ্বালানীর অপচয় রোধের জন্য আমাদের করণীয় কী?
ঘ) পাকৃতিক গ্যাস বাংলাদেশের অমূল্য সম্পদ_ বাক্যটির যথার্থতা মূল্যায়ন কর।
***৩।ক) বায়োগ্যাস উপাদান কী কী?
খ) বায়োগ্যাস পস্নান্টে উৎপাদিত গ্যাস একটি নবায়নযোগ্য জ্বলানি - ব্যাখ্যা কর।
গ) পরিবেশ সংরৰণে বায়োগ্যাস পস্নান্ট স্থাপনের প্রয়োজনীয়তা যাচাই কর।
ঘ) বাংলাদেশের জ্বালানীর চাহিদা মেটাতে চিত্রের পস্নান্টে উৎপাদিত গ্যাসের ভূমিকা মূল্যায়ন কর।

***অধ্যায় : ০৯ (উদ্ভিদের বিভিন্নতা)

১। ক) শ্রেণীবিন্যাস কী?
খ) উদ্ভিদ জগতকে বিভিন্ন শ্রেণীতে সাজানোর কারণ কী?
গ) উদ্ভিদ জগতের শ্রেণীবিন্যাসের একটি তালিকা তৈরি কর।
ঘ) শ্রেণীবিন্যাসের ভিত্তিতে উদ্ভিদের বিভিন্নতা নিরম্নপণ কীভাবে করা যাবে বলে তুমি মনে কর? বিশেস্নষণ কর।
***২। ক) ভাইরাসজনিত কয়েকটি রোগের নাম লিখ।
খ) ভাইরাসকে জীব হিসেবে বিবেচনা করা হয় কেন?
গ) চিহ্নিত চিত্রসহ ঞ২ ফান্ডের গঠন বর্ণনা কর।
ঘ) ভাইরাসের অর্থনৈতিক গুরম্নত্ব বিশেস্নষণ কর।

*** অধ্যায় : ১০ (উদ্ভিদ শারীরতত্ত্ব)

***১। ক) অভিস্রবণ কাকে বলে?
খ) ব্যাপন ও অভিস্রবণের মধ্যে পার্থক্য দেখাও।
গ) পাত্র ক ও খ তে একদিন পর কী ঘটনা ঘটতে পারে ব্যাখ্যা কর।
ঘ) এ পরীৰণে আলুর পরিবর্তে গাজর ব্যবহার করলে ফলাফল কী পরিবর্তন আসত? কেন।
***২। ক) প্রস্বেদন কাকে বলে?
খ) প্রস্বেদন আবহাওয়াকে প্রভাবিত করে- ব্যাখ্যা কর।
গ) প্রস্বেদনের সাথে কৃষিৰেত্রে পানিসেচের সম্পর্ক অবিচ্ছেদ্য বর্ণনা কর।
ঘ) পাতার অনত্মর্গঠনের সাথে প্রস্বেদনের সম্পর্ক নেবিড় বিশেস্নষণ কর।
***৩। ক) পরাগায়ন কাকে বলে?
খ) পরাগায়নের মাধ্যমের প্রয়োজন কেন?
গ) চিত্র এঁকে যে কোন এক প্রকার পরাগায়ন দেখাও।
ঘ) পরাগায়নের পর কীভাবে ফল ও বীজের সৃষ্টি হয় চিত্রসহ লিখ।
***৪।ক) দিকমুখিতা কী?
খ) দিকমুখিতার ধরন ব্যাখ্যা কর।
গ) উদ্ভিদের কা-ের উপরিভাগ কেটে নিলে কী ঘটবে?
ঘ) দিকমুখিতার গুরম্নত্ব বিশেস্নষণ কর।
***৬। ক) উদ্ভিদের লবণ শোষণকারী অঞ্চলের নাম লিখ।
খ) উদ্ভিদের পানি শোষণ মূলত অভিস্রবণ প্রক্রিয়া - ব্যাখ্যা কর।
গ) খনিজ লবণ কীভাবে কোষ থেকে কোষানত্মরে গমন করে চিত্রের সাহায্যে দেখাও।
ঘ) অভিস্রবণ প্রক্রিয়ায় মূলব্রোমের সাহায্যে কীভাবে উদ্ভিদ পারি শোষণ করে। চিত্রের সাহায্যে বিশেস্নষণ কর।
*** অধ্যায় : ১১ (প্রাণীর বিভিন্নতা)

***১। ক) পাখিগুলো কী নামে পরিচিত?
খ) পাখিগুলো এ সময়ে আসার কারণ কী?
গ) দেশের সব জলাশয়ে এ ধরনের পাখি দেখা যায় না কেন?
ঘ) শুধু আইন প্রণয়ন ও তার প্রয়োগই বাংলাদেশের বন্যপ্রাণী সংরৰণে যথেষ্ট নয়- তোমার মতামত যুক্তিসহকারে উপস্থাপন কর।
***২। ক) দ্বিপদ নামকরণ কী?
খ) মামুনের তালিকাটির সাথে খাঁচার নামের মিল পাওয়া গেল কীভাবে?
গ) দ্বিপদ নামকরণের নিয়মাবলি লিখ।
ঘ) দ্বিপদ নামকরণের ফলে কি ধরনের সুবিধা হতে পারে বলে তুমি মনে কর?
***৩। ক) ম্যালেরিয়া জীবাণু কোন পর্বের প্রাণী?
খ) উক্ত পর্বের প্রাণীর শনাক্তকারী বৈশিষ্ট্য লিখ।
গ) ম্যালেরিয়া জীবাণুর জীবনচক্র বর্ণনা কর।
ঘ) ম্যালেরিয়া জীবাণু নিয়ন্ত্রণে তুমি কী পদৰেপ নিতে পার?
৪। ক) মানুষের দেহে কোন ধরনের ফিতাকৃমি পাওয়া যায়?
খ) কেঁচো কৃমির আক্রমণ হতে রৰা পাওয়ার জন্য কী করা উচিত- লিখ।
গ) মানুষ কিভাবে ফিতাকৃমির দ্বারা আক্রানত্ম হয়- তা বর্ণনা কর।
ঘ) এন্টামিয়া দ্বারা আক্রানত্ম রোগের লৰণ এবং প্রতিরোধ ও প্রতিকারের উপায় লিখ।
***৫। ক) বাংলাদেশের বিলুপ্ত কয়েকটি বন্যপ্রাণীদের নাম লিখ।
খ) মাসুদ সাহেব কেন অনেক প্রাণী দেখতে পান না?
গ) বন্যপ্রাণী সংরৰণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
ঘ) বাংলাদেশের বন্যপ্রাণী সংরৰণের বিভিন্ন উপায় সম্পর্কে বর্ণনা কর।

***অধ্যায় : ১২ ( মানবদেহ বৈচিত্র্য)

***১। ক) রক্তরস কী?
খ) রক্ত সংবহনতন্ত্র কোন কোন অংশ নিয়ে গঠিত?
গ) ধমনী ও শিরার মধ্যকার প্রধান পার্থক্য লিখ।
ঘ) একজন পূর্ণ বয়স্ক মানুষের রক্তদান করা উচিত বিশেস্নষণ কর।
২। ক) রক্ত কী?
খ) প্রত্যেক ব্যক্তিই তার রক্তের গ্রম্নপ জেনে রাখা উচিত কেন?
গ) মানুষের রক্তের গ্রম্নপগুলোর নাম ও রক্ত দান ও গ্রহণ বৈশিষ্ট্য উপস্থাপন কর।
ঘ) একজন পূর্ণ বয়স্ক মানুষের রক্ত দান করা উচিত কেন বলে তুমি মনে কর?
***৩। ক) হৃদযন্ত্র কোন পেশি দিয়ে গঠিত?
খ) রক্তচাপ ব্যাখ্যা কর।
গ) হৃদযন্ত্রের মাধ্যমে রক্ত সঞ্চালন পদ্ধতি বর্ণনা কর।
ঘ) রক্ত সংবহনতন্ত্রের সাধারণ যেসব রোগ হয়ে থাকে সেগুলো বিশেস্নষণ কর।
***৪। ক) প্রাপ্ত বয়স্ক ব্যক্তির চোয়ালে দাঁতের সংখ্যা কয়টি?
খ) বিভিন্ন প্রকার স্থায়ী দাঁতের কাজ উলেস্নখ কর।
গ) চিত্র এঁকে একটি দাঁতের গঠন বর্ণনা কর।
ঘ) দাঁতের যেসব রোগ হয় সেসব রোগের হাত থেকে মুক্তির জন্য তুমি কীভাবে দাঁতের যত্ন নেবে?
***৫। পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে চোখ কী?
খ) আমরা কীভাবে দেখি?
গ) চোখের রোগ ও প্রতিকার বর্ণনা কর।
ঘ) আমাদের চোখের বিভিন্ন অংশ কীভাবে কাজ করে চিত্রসহ বিশেস্নষণ কর।

***অধ্যায় : ১৩ ( শব্দের কথা)

১। ক) বিদু্যতের আলো এবং মেঘের গর্জনের আওয়াজ কোনটি আগে অনুভূত হবে?
খ) বিদু্যতের প্রতিধ্বনি কে আগে শুনতে পাবে ব্যাখ্যা কর।
গ) ০.১ সেকেন্ড পরে মেঘের গর্জনের প্রতিধ্বনি শোনা গেলে শব্দের বেগ নির্ণয় কর।
ঘ) আমাদের জীবনে শব্দের প্রতিধ্বনি ব্যবহারের গুরম্নত্ব মূল্যায়ন কর।
***২। ক) শব্দের প্রতিধ্বনি কী?
খ) প্রতিধ্বনি শব্দের প্রতিফলন ধর্মকে সমর্থন করে_ব্যাখ্যা কর।
গ) বর্ণিত পরীৰায় কূপের গবভীরতা নির্ণয়ের গাণিতিক রাশিমালা নির্ণয় কর।
ঘ) যদি শিৰাথর্ীরা প্রতিধ্বনি শুনতে ব্যর্থ হয় উক্ত ঘটনাটি থেকে কী সিদ্ধানত্মে আসা যায়?
***৩। ক) প্রতিধ্বনি কী?
খ) আলামিন সাহেব কেন তার কথার প্রতিধ্বনি শুনতে পান?
গ) আলামিন সাহেব ও দালানের নূ্যনতম দূরত্ব কত হলে এ প্রতিধ্বনি শোনা যায়, তো বের কর।
ঘ) প্রতিধ্বনির সাহায্যে কীভাবে কূপের গভীরতা নির্ণয় করবে একটি চিত্রের সাহায্যে বিশেস্নষণ করে দেখাও।
৪। ক) শব্দের বেগ কী?
খ) বিভিন্ন মাধ্যমে শব্দের বেগ বিভিন্ন হয় কেন?
গ) দিপু বজ্রপাতের সময় আলোর ঝলক দেখা ও শব্দ শোনার মধ্যবতর্ী সময়ের ব্যবধান নির্ণয় করল ৫.০ সেকেন্ড। যদি মেঘ থেকে ভূমির দূরত্ব ১৭৬৬ মি. হয় তবে বায়ুর তাপমাত্রা নির্ণয় কর।
ঘ) বায়ুতে শব্দ সঞ্চালনের কৌশল চিত্রসহ বিশেস্নষণ কর।
***৫। ক) শব্দ কী?
খ) প্রতিধ্বনি শোনার শর্তগুলো ব্যাখ্যা কর।
গ) একজন নাবিক প্রেরক যন্ত্র হতে প্রেরিত শব্দ ও প্রতিধ্বনি শোনার মধ্যবতর্ী সময়ের ব্যবধান নির্ণয় করলেন ২ংবপ,পানিতে শব্দের বেগ বায়ুতে শব্দের বেগের চারগুণ হলে সমুদ্রের গভীরতা নির্ণয় কর। বাতাসে শব্দের বেগ ৩৫০ মি./ সে.।
ঘ) উদ্ধারকারী দল প্রতিধ্বনি ব্যবহার করে কীভাবে সমুদ্রের গভীরতা নির্ণয় করবে চিত্রসহ বিশেস্নষণ কর।

অধ্যায় : ১৪ ( বিদু্যৎ শক্তি ও গৃহে বিদু্যতের ব্যবহার)

***১। ক) ঠ চিহ্নিত অর্থ কী?
খ) উপরের বর্তনী দুটির উৎস হতে কী ধরনের বিদু্যৎ নির্গত হয় লেখচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।
গ) যেকোন একটি বর্তনীর বিদু্যৎ প্রবাহের পরিমাণ নির্ণয় কর।
ঘ) গৃহ বিদু্যতায়নের জন্য উপরের দুটি বর্তনীর মধ্যে কোনটিকে তুমি অগ্রাধিকার দেবে যুক্তিসহ উপস্থাপন কর।
২।ক) বিদু্যৎ বর্তনী কী?
খ) ক বর্তনীর মধ্যে কীভাবে বিদু্যৎ প্রবাহ ঘটে ব্যাখ্যা কর।
গ) খ নং চিত্রের জন্য প্রতিদিন ৫ ঘণ্টা করে বাতি জ্বালালে ও ফ্যান ঘুরলে ৩০ দিনে কত ইউনিট বিদু্যৎ খরচ হবে?
ঘ) গৃহে বিদু্যতায়নে ক ও খ বর্তনীর কোনটি সুবিধাজনক উত্তরের সপৰে যুক্তি দাও।
***৩। ক) একটি তড়িৎ যন্ত্রের গায়ে ২২০ঠ - ৫০ড লেখার অর্থ কী?
খ) নিরাপত্তা ফিউজ ব্যবহারে বৈদু্যতিক দুর্ঘটনা কমানো সম্ভব_ ব্যাখ্যা কর।
গ) রায়হানা বেগমের বিদু্যৎ অবচয় রোধে করণীয় কী? বর্ণনা কর।
ঘ) গৃহে বিদু্যৎ চালিত যন্ত্রপাতি ব্যবহারের সময় সম্ভাব্য দুর্ঘটনার হাত থেকে রৰার জন্য কী কী সতর্কতা অবলম্বন করা অপরিহার্য বলে তুমি মনে কর?
***অধ্যায় : ১৫ ( সংবাদ আদান-প্রদান)
***১।ক) ফ্যাক্স কী?
খ) ই-মেইল ব্যবহারের প্রবাহচিত্র অংকন কর।
গ) ইসলাম সাহেব যে যন্ত্রের মাধ্যমে কপি সংগ্রহ করলেন সে যন্ত্রের গ্রহণযোগ্যতা কীভাবে বাড়ছে বর্ণনা কর।
ঘ) শব্দ তরঙ্গকে তড়িৎ সংকেতে পরিণত করার মাধ্যমে টেলিফোন কীভাবে কার্য সম্পাদন করে চিত্রসহ বিশ্লেষণ কর।
২। ক) কৃত্রিম উপগ্রহ কী?
খ) সংবাদ আদান-প্রদানের সর্বোত্তম মাধ্যম কোনটি এবং কেন?
গ) পাকিস্তানের করাচি থেকে বাংলাদেশ-পাকিস্তান ক্রিকেট ম্যাচটি কীভাবে টেলিভিশনে সম্প্রচার করা হচ্ছে? ব্যাখ্যা কর।
ঘ) যদি কৃত্রিম উপগ্রহের কক্ষ পরিক্রমণের সময় এবং পৃথিবীর আবর্তনের সময় ভিন্ন হয় সেক্ষেত্রে টেলিভিশনে দূর দেশের কোনো অনুষ্ঠান সরাসরি দেখা কি সম্ভব- তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
***৩। ক) কম্পিউটার কী?
খ) কোম্পানি মাসুদ সাহেবকে কম্পিউটার কিনে দেয় কেন?
গ) মাসুদ সাহেব অফিসে কম্পিউটার কীভাবে ব্যবহার করবে বর্ণনা কর।
ঘ) কম্পিউটার অর্থ গণক যন্ত্র হলেও এর কার্যকারিতা কেবলমাত্র গণনাকার্যের মধ্যেই সীমাবদ্ধ নয় - উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।
***৪। ক) ফ্যাক্স কী?
খ) আসমত সাহেবের ফ্যাক্স যন্ত্রের সাহায্যে নকশা সংগ্রহের প্রক্রিয়াটি ব্লক চিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।
গ) কী কী কাজে ফ্যাক্স ব্যবহার করা হয় বর্ণনা কর।
ঘ) ফ্যাক্সের মতো একই কাজসম্পন্ন আরেকটি ব্যবস্থার প্রবাহচিত্র এবং এর তথ্য বিনিময়ের সুবিধা কীরূপ হতে পারে বলে মনে কর বিস্তারিত লিখ।

অধ্যায় : ১৬ (পরিষ্কারক সামগ্রী)

১। ক) কাপড় কাচা সাবান কী?
খ) হুইল, তিব্বত ৫৭০ সাবান এবং সার্ফ এক্সেল, হুইল পাউডারের মধ্যে পার্থক্য কী?
গ) কাপড়ের রং নষ্ট হওয়ার কারণ ব্যাখ্যা কর।
ঘ) নাছিমা বেগম সাবানের পরিবর্তে সার্ফ এক্সেল, হুইল পাউডার ব্যবহার করলেন কেন- ব্যাখ্যা কর।
২। ক) পরিষ্কারক সামগ্রী কী?
খ) মিতুর মায়ের মতে পরিষ্কার সামগ্রী ব্যবহারে আমাদের সতর্ক হওয়া উচিত কেন।
গ) পরিষ্কারক সামগ্রী ব্যবহারের ফলে কী ধরনের বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় তা বর্ণনা কর।
ঘ) পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সু¯^াস্থ্যময় জীবন গঠনে পরিষ্কারক সামগ্রীর ভ‚মিকা মূল্যায়ন কর।
***৩। ক) ডিটারজেন্ট কী?
খ) বিক্রেতা সাবান ও ডিটারজেন্টের মধ্যে কী ধরনের পার্থক্যের কথা বললেন?
গ) পরিষ্কারক হিসেবে ডিটারজেন্টের ধর্ম ও ব্যবহার লিপিবদ্ধ কর।
ঘ) পরিষ্কারক হিসেবে তাসলিমা চৌধুরী সাবান ও ডিটারজেন্টের কোনটিকে প্রাধান্য দিবেন? ¯^পক্ষে যুক্তি দাও।
৪। ক) পরিষ্কারক কী?
খ) জাহানারা বেগমকে ডাক্তার পরিষ্কারক সামগ্রী কম ব্যবহার করার পরামর্শ দিলেন কেন?
গ) বাজারে পাওয়া যায় এমন কিছু সাবান সম্বন্ধে সংক্ষিপ্ত বর্ণনা দাও।
ঘ) পরিষ্কারক সামগ্রী আমাদের দৈনন্দিন জীবনে নানাবিধ উপকার করলেও এর অধিক ব্যবহার ¯^াস্থ্য ও পরিবেশের জন্য হুমকি¯^রূপ- উক্তিটির আলোকে এর অধিক ব্যবহারের কুফল তুলে ধর।

*** অধ্যায় : ১৭ (প্রসাধন সামগ্রী)

১। ক) একটি উদ্ভিজ্জ প্রসাধনীর নাম লিখ।
খ) ক্রিম তৈরির মূলনীতি ব্যাখ্যা কর।
গ) রহিমা বেগমের চুল পড়া ও পেকে যাবার কারণ বর্ণনা কর।
ঘ) ডাক্তার রহিমা বেগমকে অতিরিক্ত প্রসাধনী সামগ্রী ব্যবহারে কেন সতর্ক করেন, যুক্তি সহকারে তোমার মতামত দাও।
***২। ক) প্রসাধনী সামগ্রী কী?
খ) প্রসাধনী সামগ্রীর শ্রেণীবিভাগ দেখাও।
গ) অতিরিক্ত প্রসাধনী সামগ্রী ব্যবহারের ফলে আমরা কী কী ক্ষতির সম্মুখীন হতে পারি বলে তুমি মনে কর?
ঘ) ত্বকের যতেœ বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রীর ভূমিকা বিশ্লেষণ কর।
***৩। একটি পাউডার তৈরির ফরমুলা নিচে উল্লেখ করা হল- ম্যাগনেসিয়াম স্টিয়ারেট ৫ ভাগ, হালকা ম্যাগনেসিয়াম কার্বনেট ৫ভাগ, ট্যালক ৮৭.৫ ভাগ, বোরিক এসিড ২.৫ ভাগ।
ক) ফরমুলাটি কোন পাউডার তৈরির?
খ) পাউডারটির বৈশিষ্ট্য উল্লেখ কর।
গ) উপরে উল্লিখিত ফরমুলার সাহায্যে কীভাবে পাউডারটি তৈরি করা যাবে লিখ।
ঘ) উপরের পাউডারটি এবং ট্যালকম পাউডারের মূল উপাদান এক হলেও এদের কার্যকারিতা ও ব্যবহার এক নয় - কথাটি বিশ্লেষণ কর।
***৪। ক) এন্টিসেপটিক সামগ্রী কী?
খ) এন্টিসেপটিকের প্রয়োজন হয় কেন? ব্যাখ্যা কর।
গ) এন্টিসেপটিক সামগ্রী হিসেবে ফিটকিরির ব্যবহার উল্লেখ কর।
ঘ) আমাদের জীবনে বহুল ব্যবহৃত দুটি এন্টিসেপটিক সামগ্রীর ভ‚মিকা মূল্যায়ন কর।

*অধ্যায় : ১৮ ( তন্তু ও বস্ত্র)

১। ক) প্রাকৃতিকসুতার একটি উৎসের নাম লিখ।
খ) কৃত্রিম তন্ত্র ও প্রাকৃতিক তন্তুর মধ্যে ২টি পার্থক্য লিখ।
গ) রহমানের ব্যবহৃত সুতার কাউন্ট নির্ণয় কর।
ঘ) সুতি বস্ত্রের জন্য কোন রংটি রহমানের জন্য লাভজনক বলে তুমি মনে কর যুক্তিসহকারে লিখ।
২।ক) তন্তু কী?
খ) সুতার কাউন্ট নির্ণয়ের প্রয়োজন হয় কেন? ব্যাখ্যা কর।
গ) কৃত্রিম সকল সুতার জন্য সকল বয়নশিল্পে বা ব্যবসা-বাণিজ্যে একই অর্থ জ্ঞাপক - ব্যাখ্যা কর।
***৩। ক) সুতার কাউন্ট কী?
খ) সুতা তৈরিতে প্রাকৃতিক তন্তু বেশি ব্যবহারের কারণ কী?
গ) আসিফের তত্ত¡াবধানে উৎপাদিত সুতার ওজন ১০ কিলোগ্রাম হলে প্রতিদিন কত মিটার সুতা পাওয়া যাবে?
ঘ) সুতা উৎপাদন একটি প্রকৌশল প্রক্রিয়া-কথাটির তাৎপর্য বিশ্লেষণ কর।

অধ্যায় : ১৯ (রঞ্জক পদার্থ)

১। ক) উপরের ফরমুলাটি কোন ধরনের ভার্নিশ?
খ) তেল রজন এবং উল্লিখিত ভার্নিশের মধ্যে পার্থক্য কী?
গ) যদি এ ভার্নিশে মেথিলেটেড স্পিরিট ব্যবহার করা না হতো তা হলে কী হতো ব্যাখ্যা কর।
ঘ) এ ধরনের ভার্নিশ ব্যবহারের গুরুত্ব পর্যলোচনা কর।
***২। ক) ভার্নিশ কী?
খ) লোহার চেয়ারের ক্ষেত্রে কী করা হয়েছিল?
গ) ভার্নিশ ও পেইন্টের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) ভার্নিশ ও পেইন্ট ব্যবহারের গুরুত্ব মূল্যায়ন কর।
৩। ক) পেইন্ট কী?
খ) দবির পেইন্টে থিনার ব্যবহার করে কেন? ব্যাখ্যা কর।
গ) পরিবেশ ও মানবজীবনে রঞ্জক পদার্থের ভূমিকা মূল্যায়ন কর।
৪। ক) পিগমেন্ট কী?
খ) মৌলিক পিগমেন্ট ও নিষ্ক্রিয় পিগমেন্টের মধ্যে পার্থক্য লিখ।
গ) বিভিন্ন প্রকার ভার্নিশ তৈরির প্রক্রিয়া সম্বন্ধে সংক্ষেপে লিখ।
ঘ) বস্তুকে আকর্ষণীয় ও উজ্জ্বল করতে ভার্নিশের গুরুত্ব মূল্যায়ন কর।

* অধ্যায় : ২০ (বাস্তুসংস্থান)

১। ক) বাস্তুসংস্থান কী?
খ) খাদক ও বিয়োজক এর মধ্যে পার্থক্য কী?
গ) ফাইটোপ্লাঙ্কটন না থাকলে বাস্তুসংস্থানের ক্ষেত্রে কী ঘটবে?
ঘ) পুকুরের বাস্তুসংস্থান একটি ¯^য়ংসম্পূর্ণ একক - বিশ্লেষণ কর।
***২।ক) বাস্তুতন্ত্রে খাদ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় শক্তির প্রাথমিক উৎস কী?
খ) মাছ ও সবুজ উদ্ভিদ উৎপাদক না খাদক তা ব্যাখ্যা কর।
গ) অন্তত তিনটি করে খাদ্যস্তর দেখিয়ে এ বাস্তুতন্ত্রে দুটি খাদ্যশৃক্সখল আঁক।
ঘ) এ বা¯ুÍতন্ত্রে যদি বড় মাছ এর সংখ্যা বেড়ে যায় তবে কী ঘটবে বলে তুমি মনে কর?
***৩। ক) প্লাংকটন কী?
খ) সর্বোচ্চ স্তরের খাদক কখন প্রাথমিক বা গৌণ স্তরের খাদক হয়ে থাকে? ব্যাখ্যা কর।
গ) বা¯ুÍসংস্থানের জীব উপাদানগুলোর বর্ণনা দাও।
ঘ) চিত্রসহ একটি পুকুরের বাস্তুসংস্থানের বৈশিষ্ট্যমূলক ব্যাখ্যা কর।

গ বিভাগ : ভ‚গোল, দুর্যোগ ব্যবস্থাপনা ও বাংলাদেশ

***অধ্যায় : ২১ (দুর্যোগ ব্যবস্থাপনা ও বাংলাদেশ)
১। ক) প্রাকৃতিক দুর্যোগ কাকে বলে?
খ) ঘূর্ণিঝড়ে ও জলোচ্ছ¡াসের মধ্যে সম্পর্ক কী?
গ) আশ্রয়কেন্দ্রে যাওয়া ছাড়াও আর কোন কোন প্রস্তুতি গ্রহণ করেছিল বলে অপুর পরিবার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায়?
ঘ) দুর্যোগ প্রশমনে সরকারি প্রচেষ্টার পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাসমূহের গুরুত্ব ব্যাখ্যা কর।
***২। ক) দুর্যোগ কী?
খ) বাংলাদেশে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে কেন?
গ) ঘূর্ণিঝড় ও জলোচ্ছ¡াসে কী ধরনের ক্ষয়ক্ষতি হয় ব্যাখ্যা কর।
ঘ) দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান উদ্দেশ্যসমূহ বিশ্লেষণ কর।
৩। ক) ঘূর্ণিঝড় কী?
খ) ঘূর্ণিঝড় ও জলোচ্ছ¡াসের মধ্যে ২টি পার্থক্য লিখ।
গ) ঘূণিঝড় সৃষ্টির প্রক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ) ১৯৯১ সালের তুলনায় এবার সিডরে জামালের এলাকায় ক্ষয়ক্ষতি কম হওয়ার কারণ ব্যাখ্যা কর।
***৪। দুর্যোগ ব্যবস্থাপনা কী?
খ) দুর্যোগ ও বিপর্যয়ের মধ্যে তফাৎ ব্যাখ্যা কর।
গ) দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে পূর্ব প্রস্তুতি ও গণসচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তা কতটুকু বলে তুমি মনে কর?
***৫। ক) বিপর্যয় কী?
খ) কাঠামোগত ও অবকাঠামোগত দুর্যোগ প্রতিরোধ বলতে কী বোঝায়?
গ) প্রাকৃতিক দুর্যোগকে সম্পূর্ণভাবে প্রতিরোধ করা সম্ভব না হলে ও এর ক্ষয়-ক্ষতির পরিমাণ কীভাবে কমানো সম্ভব বর্ণনা কর।
ঘ) প্রাকৃকিত দুর্যোগকে মোকাবেলা করার জন্য আমাদের কী কী করা উচিত বলে তুমি মনে কর।


1 comment:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...