Saturday, May 5, 2012

MODEL TEST:BANGLA FOR HSC EXAM

মডেল টেস্ট-১  পূর্ণমান-১০০
১. দুটি প্রশ্নের উত্তর দাও। ১০×২=২০
ক) ‘বিলাসী’ গল্প অবলম্বনে বিলাসীর চরিত্র বিশ্লেষণ করো।
অথবা, খ) ‘অপরাহ্নের গল্প’ অবলম্বনে মজিদের করুণ পরিণতির কারণ বিশ্লেষণ করো।
গ) দুর্নীতি কাকে বলে? দুর্নীতির কারণ ও প্রতিকারগুলো আলোচনা করো।
অথবা, ঘ) ছোট গল্প কাকে বলে? ছোট গল্প হিসেবে ‘একুশের গল্পে’র সার্থকতা বিচার করো।
২. দুটি প্রশ্নের উত্তর দাও। ৫×২=১০
ক) মানসিক দাসত্ব বলতে বেগম রোকেয়া কী বুঝিয়েছেন?
অথবা, খ) শিক্ষার উদ্দেশ্য ও সাহিত্যের উদ্দেশ্যের মধ্যকার পার্থক্য সম্পর্কে লেখকের অভিমত কী?
গ) বাড়ির বাসিন্দা পরিবর্তনের ঘটনা তুলসী গাছের জীবনে কী ধরনের প্রভাব সৃষ্টি করেছে?
অথবা, ঘ) আমি আজ তাহাদের দলে, যাহারা কর্মী নন ধ্যানী। কর্মী কারা? ধ্যানীই বা কারা?
৩. সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো (১টি) ৫
ক) তার পদযুগল নিপুণ অভিনেতার পদযুগলের মতো ঠক ঠক কাঁপে
অথবা, খ) সে আমার সম্পত্তি নয়, সে আমার সম্পদ।
৪. একটি প্রশ্নের উত্তর দাও। ৫×১=৫ ক) ‘ইত’ প্রত্যয়যোগে পাঁচটি বিশেষ্যকে বিশেষণে রূপান্তর করো এবং বাক্যে প্রয়োগ দেখাও।
অথবা, খ) নিচের সমোচ্চারিত শব্দগুলোর অর্থ পার্থক্য দেখিয়ে বাক্য গঠন করো।
কাঁটা-কাটা, গাঁথা-গাথা, গোঁড়া-গোড়া, দাঁড়ি-দাড়ি, রোঁদ-রোদ
৫. যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও। ১০×১=১০
ক) ‘আমার পূর্ব বাংলা’ কবিতা অবলম্বনে বাংলাদেশের রূপময় চিত্র অঙ্কন করো।
অথবা, খ) ‘বঙ্গভাষা’ কবিতার ভাববস্তু নিজের ভাষায় লেখো।
৬. দুটি প্রশ্নের উত্তর দাও। ৫×২=১০
ক) বন্দরে বসে ‘যাত্রীরা দিন গুনে’ যাত্রী কারা? কেন তারা দিন গুনছে?
অথবা, খ) ‘আঠারো বছর বয়স দুঃসহ’—কেন?
গ) এখন আমারে লহো করুণা করে—কে, কাকে, কেন এ কথা বলেছেন?
অথবা, ঘ) ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির কার কথা মনে পড়ে? কেন?
৭. সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো। ৫×১=৫
ক) বাংলাদেশ অনন্ত অক্ষত মূর্তি জাগে—
অথবা, খ) কেউ যেন আমার শোকের নদীটিতে কত দ্রুত রুক্ষ চর করে দিল।
৮. একটি প্রশ্নের উত্তর দাও। ৫×১=৫ ক) সাপেক্ষ সর্বনাম কাকে বলে? এ ধরনের সর্বনামের চারটি প্রয়োগ দেখাও।
অথবা, খ) ‘পাঞ্জেরি’ কবিতায় ব্যবহূত পাঁচটি আরবি-ফারসি শব্দের অর্থ লেখো ও বাক্যে প্রয়োগ দেখাও।
৯. ক) পদ্মা নদীর মাঝি উপন্যাস অবলম্বনে জেলেদের সমাজচিত্র আলোচনা করো।
অথবা, খ) হোসেন মিঞার চরিত্র বিশ্লেষণ করো।
১০. একটি প্রশ্নের উত্তর দাও। ৫×১=৫
ক) পদ্মা নদীর মাঝিদের মাছ ধরার দৃশ্য বর্ণনা করো।
অথবা, খ) গণেশের সংক্ষিপ্ত পরিচয় দাও।
১১. সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো (১টি) ৫×১=৫
ক) অন্ধকারে যে বাস করে, মৃদু আলোতে তার চোখ হয় অন্ধ।
অথবা, খ) ঈশ্বর থাকেন ওই গ্রামে ভদ্র পল্লীতে এইখানে তাহাকে খুঁজিয়া পাওয়া যাইবে না।
১২. ক) সারাংশ লেখো। ১০
শিল্প-সাহিত্য আর সংস্কৃতি চর্চা ছাড়া জীবন কখনো অর্থপূর্ণ হয়ে ওঠে না। কারণ, এগুলো ছাড়া জীবনের ধারণা আর উপলব্ধি থেকে যায় অসম্পূর্ণ ও অলব্ধ। জীবন যে স্রেফ জৈবিক নয়, এ বোধ একমাত্র শিল্প-সাহিত্যই সঞ্চারিত করে দেয় আমাদের মনে। কাজেই সমাজ-প্রগতি আর শিল্প-সাহিত্য ও সংস্কৃতি পরস্পরের সহযোগী ও একে অন্যের পরিপূরক। তবে এসবের যথাযথ ভূমিকা বোঝার জন্য এর প্রত্যেকটি সম্বন্ধে পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন। তা না হলে এদের পারস্পরিক সম্বন্ধ যেমন বুঝতে পারা যাবে না, তেমনি পারা যাবে না সাহিত্যিক-শিল্পীদের যথার্থ ভূমিকা কী তা-ও।
অথবা,
খ) সারমর্ম লেখো।
অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ
যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা—
যাদের হূদয়ে কোনো প্রেম নেই—প্রীতি নেই—করুণার আলোড়ন নেই
পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।
যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি,
এখনো যাদের কাছে স্বাভাবিক বলে মনে হয়
মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনা
শকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হূদয়।
==
মডেল টেস্ট-২  পূর্ণমান-১০০
১. একটি প্রশ্নের উত্তর দাও। ১০×১=১০
ক) ঐতিহাসিক নাটক হিসেবে রক্তাক্ত প্রান্তর নাটকের সার্থকতা বিচার করো।
অথবা, খ) রক্তাক্ত প্রান্তর নাটক অবলম্বনে জোহরার চরিত্র আলোচনা করো।
২. একটি প্রশ্নের উত্তর দাও। ৫×১=৫
ক) ‘আমার পক্ষে অনির্দিষ্টকাল উদাসীন থাকা সম্ভব নয়’ কার, কেন?
অথবা, খ) আতা খাঁ কে? তার পরিচয় দাও।
৩. সপ্রসঙ্গ ব্যাখ্যা করো। ৫×১=৫
ক) যত বড় ক্ষতি তত বড় লাভ এতো জগতের নিয়ম।
অথবা,
খ) আমি নারী, আমি হূদয় দিয়ে বিশ্বজয় করবো।
৪. প্রবন্ধ রচনা করো (১টি) ২০×১=২০
ক) বাংলাদেশের পোশাকশিল্প
খ) জাতি গঠনে নারীসমাজের ভূমিকা
গ) ডিজিটাল বাংলাদেশ: স্বপ্ন ও সম্ভাবনা
ঘ) বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য
ঙ) মাদকাসক্তি ও তার প্রতিকার
৫. যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও। ৫×৬=৩০
ক) বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের ছয়টি নিয়ম লেখো।
খ) ষত্ববিধান কাকে বলে? ষত্ববিধানের পাঁচটি নিয়ম লেখো।
গ) শব্দ গঠন কাকে বলে? শব্দ গঠনের উপায়গুলো আলোচনা করো।
ঘ) বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্যের বৈশিষ্ট্যগুলো আলোচনা করো।
ঙ) ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো (৬টি)
অকাতর, দম্পতি, চাঁদমুখ, তেপান্তর, প্রপিতামহ, রাজপথ, আয়কর, যৌবন-সূর্য, দেশান্তর।
চ) যেকোনো ছয়টি শব্দের পারিভাষিক শব্দ লেখো।
Aiৎ-Conditioned, Regiment, Sabotage, Acting, Hypocৎisy, Teৎminology, Gৎeen house, Dialect, Option.
ছ) নামসহ প্রকৃতি ও প্রত্যয় নির্ণয় করো। (৬টি)
সম্রাট, শ্রবণ, আর্থিক, জয়, লালিমা, কর্তব্য, দৈত্য, পানতা, ধর্ম
জ) বিপরীত শব্দ লেখো। (৬টি)
অধঃ, আবাহন, ইতিবাচক, মসৃণ, সৌম্য, ঈষৎ, তন্দ্রা, প্রাচীন, হর্ষ
৬. ক) কলেজের প্রভাষক পদে নিয়োগের জন্য আবেদন পত্র। ১০
অথবা, খ) দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সম্পর্কে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখো।
৭. ক) শিক্ষা সপ্তাহ উপলক্ষে ‘শিক্ষার মান উন্নয়ন’ শীর্ষক সেমিনারের জন্য সভাপতির ভাষণ তৈরি করো। ১০
অথবা, খ) ঢাকায় অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট ২০১১ সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করো।
৮. ভাবসম্প্রসারণ করো (১টি) ১০
ক) দাও ফিরে সে অরণ্য লহ এ নগর
অথবা, খ) পথের প্রান্তে আমার তীর্থ নয়/পথের দুধারে আছে মোর দেবালয়।

মডেল টেস্ট
সময়- ২ ঘণ্টা ১০ মিনিট পূর্ণমান- ৬০
(বি.দ্র.: একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ বর্জনীয়। প্রতিটি বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দাও)
ক-বিভাগ: গদ্য
১. হাসান মুমিন একজন তরুণ নাট্যকার। নাটকের বিভিন্ন ঘটনা, চরিত্র ও গানের মধ্যে সমাজের বিভিন্ন অনিয়ম ও অসংগতি প্রকাশ করেন তিনি। তাঁর নাটকগুলো জনগণের মধ্যে কিছুটা হলেও সচেতনতা সৃষ্টি করে। সমাজ পরিবর্তনে তাঁর অসাধারণ উদ্যোগ কোনো কোনো মহলের বিরক্তি উৎপাদন করলেও তিনি সেদিকে কর্ণপাত না করে উচ্চাসনে বসে থাকা সুবিধাভোগী ও সুযোগসন্ধানী ব্যক্তিদের মুখোশ উন্মোচন করেই চলছেন।
প্রশ্ন: ক. ‘কমলাকান্তের জবানবন্দি’ রচনাটি কমলাকান্তের দপ্তরের কততম রচনা? ১
প্রশ্ন: খ. ‘কী প্রতিজ্ঞা করিতেছি?’ উক্তিটি কোন প্রসঙ্গে করা হয়েছে? ২
প্রশ্ন: গ. হাসান মুমিন ও কমলাকান্তের কার্যক্রমের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করো? ৩
প্রশ্ন: ঘ. ‘একদিকে নেশাসক্তি অন্যদিকে সমাজের অসংগতি সন্ধানী দুই বিপরীত বৈশিষ্ট্যের সমান্তরাল সাযুজ্যে শিল্পিত চরিত্র কমলাকান্ত’—ব্যাখ্যা করো। ৪
২. ডা. শামসুন্নেছা একজন প্রগতিশীল মানুষ। জীবনে চলার পথে সততা ও কর্মতৎপরতা তাঁর একমাত্র অবলম্বন। পেশায় ডাক্তার হলেও চেম্বার-ক্লিনিক খুলে বিত্তসম্পদের মালিক হওয়ার চেষ্টা তিনি করেননি। বরং অবতীর্ণ হয়েছেন জনগণকে বিশেষ করে নারীসমাজকে স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন কুসংস্কার সম্পর্কে সচেতন করতে। তিনি মনে করেন, নারীর সার্বিক উন্নতি করতে হলে নারীর বর্তমান অবস্থার উন্নয়ন ঘটাতে হবে। এ জন্য নারীদের তৎপর হতে হবে।
প্রশ্ন: ক. রামচন্দ্র কার পুত্র? ১
প্রশ্ন: খ. ‘রামচন্দ্র স্বামীত্বের ষোলো আনা পরিচয় দিয়েছেন’ উক্তিটি বুঝিয়ে দাও। ২
প্রশ্ন: গ. ডা. শামসুন্নেছা কীভাবে নারীর বর্তমান অবস্থার উন্নয়ন ঘটাতে পারেন তা লেখো। ৩
প্রশ্ন: ঘ. ‘সমাজের অগ্রগতির স্বার্থে নারী জাগরণের বিকল্প নেই’—পঠিত প্রবন্ধ ও উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো। ৪
৩. শিল্পসত্য হচ্ছে ঐতিহাসিক ঘটনা নিয়ে তৈরি শিল্পিত সাহিত্য। লেখক এখানে ঐতিহাসিক ঘটনাকে কল্পনার আশ্রয়ে কাহিনি, ঘটনা, চরিত্র ইত্যাদি সৃষ্টি করে থাকেন। ইতিহাসে ঘটনার যে বিবরণ আমরা পড়ি ইতিহাসনির্ভর অনেক গল্পে, তা বাস্তব সত্যকেও ছাড়িয়ে যায়।
প্রশ্ন: ক. তপুর সঙ্গে গল্পকথকের কোথায় দেখা হয়েছিল? ১
প্রশ্ন: খ. তপু, গল্পকথক ও রাহাতের জীবনের স্বাভাবিক স্বচ্ছন্দে ছেদ পড়ল কীভাবে? ২
প্রশ্ন: গ. উদ্দীপকের বক্তব্যের সঙ্গে ‘একুশের গল্প’-এর সাদৃশ্য উপস্থাপন করো? ৩
প্রশ্ন: ঘ. শিল্পসত্য হিসেবে ভাষা আন্দোলনের শহীদ মেডিকেল শিক্ষার্থী ‘তপু’ চরিত্রটির মূল্যায়ন করো। ৪
খ-বিভাগ: পদ্যাংশ
৪. মার্কিন কবি এলেন গিনসবার্গ রচিত ও মৌসুমী ভৌমিকের গাওয়া একটি অসাধারণ গান ‘যশোর রোড’। বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক একটি চলচ্চিত্রে গানটি সংযোজন করা হয়েছিল। গানটি যখন বাজে তখন চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ চলাকালে গৃহত্যাগ, অমানবিক অত্যাচার, নির্যাতন এবং উদ্বাস্তু সমস্যা দেখানো হয়। এ দৃশ্য দেখে চোখের পানি ঠেকিয়ে রাখা দুঃসাধ্য
প্রশ্ন: ক. ‘বাংলাদেশ’ কবিতাটি কত মাত্রার অক্ষরবৃত্ত ছন্দে রচিত? ১
প্রশ্ন: খ. বাংলাকে সমবায়ী সভ্যতার ভাষা বলা হয়েছে কেন? ২
প্রশ্ন: গ. উদ্দীপকের সঙ্গে বাংলাদেশ কবিতার সাদৃশ্য নিরূপণ করো। ৩
প্রশ্ন: ঘ. ‘বাংলাদেশ অনন্ত অক্ষত মূর্তি জাগে’—উক্তিটি বিশ্লেষণ করো। ৪
৫. মশিউর মাসফেক বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তা। আকস্মিক বৈদ্যুতিক দুর্ঘটনায় তাঁর একমাত্র মেয়ে পিংকী মৃত্যুবরণ করেন।
প্রায়ই কন্যার ব্যবহূত ল্যাপটপ, মোবাইল ফোন, গিটার ধরে কান্নাকাটি করেন। মাঝেমধ্যে মোবাইল ফোনটি হাতে নিয়ে একটি মিসডকলের প্রত্যাশা করেন।
প্রশ্ন: ক. স্বর্গীয় সুষমা নিয়ে কার জন্ম হয়েছিল? ১
প্রশ্ন: খ. বৃদ্ধ দাদু কেন রোজ কিয়ামতের প্রত্যাশা করেন? ২
প্রশ্ন: গ. প্রদত্ত উদ্দীপকের সঙ্গে ‘কবর’ কবিতায় বৃদ্ধ দাদুর পুত্রবধূর পতিবিয়োগের ঘটনার সঙ্গে মিল-অমিল দেখাও। ৩
প্রশ্ন: ঘ. ‘শহর বা গ্রাম যেখানেই হোক মৃত্যুর শোক চিরন্তন ও হূদয় বিদারক’—উদ্দীপক ও কবিতার আলোকে উক্তিটির যথার্থতা প্রতিপন্ন করো। ৪
৬. ‘এ কি অপরূপ রূপে মা তোমায়/হেরিনু পল্লী জননী
ফুলে ও ফসলে কাদামাটি জলে/ঝলমল করে অবণী।’
প্রশ্ন: ক. ‘আমার পূর্ববাংলা’ কবিতায় রাধার বিরহের কয়টি অবস্থার উল্লেখ করা হয়েছে? ১
প্রশ্ন: খ. ‘অনেক পাতায় ঘনিষ্ঠতায় একটি প্রগাঢ় নিকুঞ্জ’—এ চরণ দ্বারা কী বোঝানো হয়েছে? ২
প্রশ্ন: গ. প্রদত্ত উদ্দীপকের সঙ্গে ‘আমার পূর্ববাংলা’ কবিতার বিষয়গত সাদৃশ্য নিরূপণ করো। ৩
প্রশ্ন: ঘ. ‘আমার পূর্ববাংলা’ কবিতাটি চিত্রকল্পদীপ্ত কবিতা—উক্তিটির যৌক্তিকতা প্রতিপন্ন করো। ৪
গ-বিভাগ: উপন্যাস (পদ্মা নদীর মাঝি)
৭. শ্রাবণী দুরন্তস্বভাবের মেয়ে। তাঁর বিয়ে হয়েছে বাপের বাড়ি থেকে কয়েক গ্রাম দূরে। স্বামীর বাড়ির অবস্থা ভালো; কিন্তু স্বামীর সঙ্গে শ্রাবণীর বনিবনা হচ্ছিল না। তাই প্রায়ই সে বাবার বাড়ি হয়ে বোনের স্বামীর বাড়িতে চলে আসত। বোনের স্বামী অরবিন্দ দরিদ্র শ্রমিক হলেও শ্রাবণীর দৃষ্টি সেদিকেই। অরবিন্দও শ্রাবণীর স্বভাবসুলভ চপলতার আকর্ষণ বোধ করে।
প্রশ্ন: ক. মালা ও কপিলার বাবার নাম লেখো। ১
প্রশ্ন: খ. ‘ঈশ্বর থাকেন ঐ গ্রামে ভদ্র পল্লীতে’—উক্তটির তাৎপর্য লেখো। ২
প্রশ্ন: গ. প্রদত্ত উদ্দীপকের সঙ্গে কপিলা চরিত্রটির সাদৃশ্য নিরূপণ করো। ৩
প্রশ্ন: ঘ. ‘প্রেমের দুর্বার আকর্ষণে উন্মনা কপিলা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে’—উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৪
৮. বিশেষ অঞ্চলের মানুষের পারস্পরিক সুখ, দুঃখ, হাসি, কান্না মিশ্রিত কাহিনি উপস্থাপনে মানিক বন্দ্যোপাধ্যায় শিল্পকুশলতা দেখিয়েছেন। নিম্নবিত্ত মানুষের ভাষা সাহিত্যে প্রকাশের মাধ্যমে তাদের জীবন যাপনের প্রকৃত ছবি উপন্যাসে বাঙ্ময় হয়ে উঠেছে।
প্রশ্ন: ক. চরডাঙ্গা গ্রাম কোথায়? ১
প্রশ্ন: খ. আঞ্চলিক উপন্যাস বলতে কী বোঝো? ২
প্রশ্ন: গ. ‘পদ্মা নদীর মাঝি’—উপন্যাসে আঞ্চলিক ভাষা প্রয়োগের তিনটি দৃষ্টান্ত উপস্থাপনা করে, তা শিষ্টচলিত রীতিতে রূপান্তর করো। ৩
প্রশ্ন: ঘ. ‘পাত্র-পাত্রীর মুখে আরোপিত ভাষা, জীবনাচরণ সবকিছুর নিরিখে একটি সার্থক আঞ্চলিক উপন্যাস পদ্মা নদীর মাঝি’—উক্তিটির যৌক্তিকতা প্রতিপন্ন করো। ৪
৯. আলী কেনান একজন চোরাচালান ব্যবসায়ী। তাঁর অধীনে অনেক শ্রমিক কাজ করেন। তিনি তাঁদের কষ্টের যথার্থ মজুরি প্রদান করেন। মাঝেমধ্যে তিনি তাঁদের ঘরে গিয়ে তাঁদের খোঁজখবর নেন, সামর্থ্য অনুযায়ী সাহায্যও প্রদান করেন। তিনি অনেক জমি কিনেছেন। তিনি চান সেখানে লোক বসতি গড়ে উঠুক। সবাই তাঁকে মান্য করুক।
প্রশ্ন: ক. ‘পদ্মা নদীর মাঝি’—উপন্যাসের ইংরেজি অনুবাদের নাম লেখো। ১
প্রশ্ন: খ. রাসু কেন ময়নাদ্বীপ থেকে পালিয়ে এসেছিল? ২
প্রশ্ন: গ. প্রদত্ত আলী আকবর চরিত্রের সঙ্গে উপন্যাসের হোসেন মিয়ার চরিত্রটির তুলনা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘হোসেন মিয়া চরিত্রটির মাধ্যমে মানিক বন্দ্যোপাধ্যায়ের সমাজতান্ত্রিক মনোভাবই প্রকাশিত হয়েছে’—উক্তিটির যৌক্তিকতা প্রতিপন্ন করো। ৪

=========
মডেল টেস্ট  রচনামূলক প্রশ্ন
[বি.দ্র. দক্ষিণ পার্শ্বস্থ সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয়]
১. ক) ট্র্যাজেডি কী? ট্র্যাজেডি হিসেবে ‘রক্তাক্ত প্রান্তর’ নাটকের সার্থকতা আলোচনা করো। ১০
২. সংক্ষেপে উত্তর দাও। ৫
ক) দিলীপ কে? তার পরিচয় দাও।
অথবা খ) সুজাউদ্দৌলা এ নাটকের পথনির্দেশকারী দার্শনিক—উক্তিটি বিশ্লেষণ করো।
৩. সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো: ৫
ক) আমি নারী, আমি হূদয় দিয়ে বিশ্ব জয় করব।
অথবা খ) মানুষ মরে গেলে পচে যায়। বেঁচে থাকলে বদলায়।
৪. যেকোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ লেখো। ২০
ক) জাতি গঠনে নারীসমাজের ভূমিকা
খ) বিদ্যুৎ ও বর্তমান সভ্যতা
গ) বাংলাদেশের পর্যটনশিল্প
ঘ) মাদকাসক্তি ও তার প্রতিকার
ঙ) এইডস এক মরণব্যাধি
৫. যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও। ৫×৬ =৩০
ক) ব্যাকরণ কাকে বলে? ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা করো।
খ) শব্দ কাকে বলে? উৎপত্তি অনুসারে বাংলা শব্দসম্ভারকে কয় ভাগে ভাগ করা হয়েছে? আলোচনা করো।
গ) সন্ধি ও সমাসের পার্থক্য উদাহরণসহ আলোচনা করো।
ঘ) ‘উপসর্গের অর্থবাচকতা নেই, কিন্তু অর্থদ্যোতকতা আছে’—আলোচনা করো।
ঙ) যেকোনো তিটি শব্দের দুটি করে সমার্থক শব্দ লেখো: পৃথিবী, নদী, মেঘ, চাঁদ, আগুন, ঘর।
চ) ইংরেজি শব্দের বাংলা পারিভাষিক রূপ লেখো: (৬টি) Allotment, Bureaucracy, Copyright, Diplomatic, Embargo, Governing body, Investigation, Prepaid, Record room, Sanction.
ছ) ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো (৬টি)।
সৈন্য-সামন্ত, শিক্ষামন্ত্রী, মোহনিদ্রা, তিমির-বিদারী, অক্ষত, গৃহকর্ত্রী, বিশ্রী, তেপান্তর।
জ) নামসহ প্রকৃতি ও প্রত্যায় নির্ণয় করো (৬টি)।
সাহিত্যিক, মেঠো, বক্তব্য, সৌন্দর্য, কারক, নয়ন, মেধাবী, পাচক, বৈদিক, ঢাকাই
৬. ক) সম্প্রতি পড়া একটি বই সম্পর্কে জানিয়ে বন্ধুকে পত্র লেখো। ১০
অথবা খ) কলেজে প্রভাষক পদে নিয়োগের জন্য আবেদনপত্র লেখো।
৭. ক) সড়ক দুর্ঘটনা প্রতিরোধকল্পে আয়োজিত সমাবেশের জন্য একটি মঞ্চ ভাষণ তৈরি করো। ১০
অথবা খ) তোমার দেখা একটি পরীক্ষাকেন্দ্রের পরিবেশ সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করো।
৮. ভাব সম্প্রসারণ করো: ১০
ক) পথের প্রান্তে আমার তীর্থ নয়, পথের দুধারে আছে মোর দেবালয়।
অথবা খ) ধলো আর কালো বাহিরে কেবল, ভিতরে সবার সমান রাঙা।
==============
মডেল টেস্ট
সময়: ৩ ঘণ্টা, পূর্ণমান: ১০০
[বি.দ্র. দক্ষিণ পার্শ্বস্থ সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয়]
১। ক) ‘রক্তাক্ত প্রান্তর’ নাটকের যুদ্ধবিরোধী চেতনা আলোচনা করো। ১০
অথবা, খ) ‘রক্তাক্ত প্রান্তর’ দ্বন্দ্বমুখর নাটক—এই দ্বন্দ্বের স্বরূপ বিশ্লেষণ করো।
২। সংক্ষেপে উত্তর দাও। ৫
ক) তুমি পশু, সে দেবতা—কে কাকে কোন প্রসঙ্গে এ উক্তি করেছিল?
অথবা, খ) আমি উষ্ণ, আমি জীবন্ত, কেন আমাকে ত্যাগ করবেন? কে কাকে এ উক্তি করেছিল?
৩। সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো। ৫
ক) যত বড় ক্ষতি তত বড় লাভ এ তো জাতের নিয়ম।
অথবা, খ) তুমি আমার শক্তি, আমার গর্ব, আমার রাণী।
৪। যেকোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ লেখো। ২০
ক) কম্পিউটার ও আধুনিক সভ্যতা।
খ) বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য।
গ) বই পড়ার আনন্দ।
ঘ) বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও তার প্রতিকার।
ঙ) মাদকাসক্তি ও তার প্রতিকার।
৫। যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও। ৬৫ = ৩০
ক) ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ—আলোচনা করো।
খ) বাংলা একাডেমী প্রণীত বাংলা বানানের ছয়টি নিয়ম লেখো।
গ) ষত্ব বিধানের পাঁচটি নিয়ম আলোচনা করো।
ঘ) পারিভাষিক শব্দ লেখো (৬টি)।
Adaptation, Bankrupt, Capitalist, Ceiling, Death penalty, Flatrate, Obligatory, Query, Settlement.
ঙ) ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো: (ছয়টি)
কোলাকুলি, মুখচন্দ্র, জ্ঞানশূন্য, আলুনি, কমবখ্ত, প্রবচন, জাদুকর, মমতারস, সলিলসমাধি।
চ) নামসহ প্রকৃতি ও প্রত্যয় নির্ণয় করো: (ছয়টি)
চেনা, বিদিত, ডিঙা, বোদ্ধা, পানসে, পূজারি, নীলিমা, পার্থিব, মাধুর্য।
ছ) বিপরীত শব্দ লেখো: (ছয়টি)
অক্ষম, প্রসারণ, চালু, তত্ত্ব, প্রমাণিত, প্রতীচী, ভূত, সত্বর, আশীর্বাদ
জ) ‘উপসর্গের অর্থবাচকতা নেই, অর্থদ্যোতকতা আছে’—আলোচনা করো।
৬। ক) সাংস্কৃতিক সপ্তাহ উপলক্ষে সাংস্কৃতিক সম্পাদক হিসেবে একটি আমন্ত্রণ পত্র লেখো। ১০
অথবা, খ) দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সম্পর্কে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের জন্য সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটি পত্র রচনা করো।
৭। ক) নারী নির্যাতন ও যৌতুক প্রথার অপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য একটি ভাষণ তৈরি করো। ১০
অথবা, খ) খাদ্যে ভেজাল সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করো।
৮। ভাবসম্প্রসারণ করো। ১০
ক) প্রাণ থাকলে প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হওয়া যায় না।
অথবা, খ) দণ্ডিতের সঙ্গে দণ্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার।
==========
মডেল টেস্ট 
সময়- ২ ঘণ্টা ১০ মিনিট পূর্ণমান- ৬০
[প্রতিটি বিভাগ থেকে কমপক্ষে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে।]
ক-বিভাগ: গদ্য
১। মোকারম সাহেব বাংলাদেশের বিচারব্যবস্থার আধুনিকায়ন নিয়ে কাজ করছেন। এ কাজ করতে গিয়ে তিনি লক্ষ করেছেন যে বিচারিক কার্যক্রম সম্পাদনে উকিল বা বিচারকের যে সুনিপুণ দক্ষতা থাকা প্রয়োজন, তা অনেক ক্ষেত্রেই আমাদের দেশের আদালতগুলোতে অনুপস্থিত। যেমন—উকিলবাবুরা অনেক ক্ষেত্রেই প্রাসঙ্গিক আলোচনার পরিবর্তে অপ্রাসঙ্গিক আলোচনা করে সাক্ষীকে বিব্রত করেন। হাকিমও তাতে কোনো বাধা দেন না। এ কারণে সামগ্রিক বিচারপ্রক্রিয়ায় একধরনের জটিলতা সৃষ্টি হয়।
প্রশ্ন: ক. কমলাকান্ত আদালতে কিসের সাক্ষী দিতে গিয়েছিল? ১
প্রশ্ন: খ. কোন পরিপ্রেক্ষিতে উকিলবাবু কমলার জবানবন্দি গ্রহণে অপারগতা প্রকাশ করেন? ২
প্রশ্ন: গ. আদালতের দক্ষতা প্রশ্নে মোকারম সাহেবের অনুভূতি সাহিত্যসম্রাট তাঁর ‘কমলাকান্তের জবানবন্দি’ রচনায় কীভাবে প্রতিফলিত করেছেন, তা ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘উকিলবাবুরা অনেক ক্ষেত্রেই প্রাসঙ্গিক আলোচনার পরিবর্তে অপ্রাসঙ্গিক আলোচনা করে সাক্ষীকে বিব্রত করেন।’ উক্তিটি ‘কমলাকান্তের জবানবন্দি’ রচনার আলোকে বিশ্লেষণ করো। ৪
২। ঘটনা-১: রহিম ও করিম দুই বন্ধু। রহিমের সাহিত্যে অনুরাগ রয়েছে। সে বেশ কিছু বইও পড়েছে। কিন্তু করিমের মধ্যে বই পড়া কিংবা সাহিত্যচর্চার কোনো আগ্রহ নেই।
ঘটনা-২: রহিম ধীরে ধীরে উপলব্ধি করে, সাহিত্যের মধ্যে একধরনের আনন্দ আছে। তাই সে আনন্দচিত্তে সাহিত্য পাঠ করে। কিন্তু করিম সাহিত্যের মধ্যে কোনো আনন্দ খুঁজে পায় না।
প্রশ্ন: ক. শিক্ষা কী? ১
প্রশ্ন: খ. ‘কবির সৃষ্টিও এই বিশ্বসৃষ্টির অনুরূপ’ বলতে লেখক কী বোঝাতে চেয়েছেন? ২
প্রশ্ন: গ. করিমের মতো ছাত্ররা সাহিত্যের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার বিষয়টিকে ‘সাহিত্যে খেলা’ প্রবন্ধে লেখক কীভাবে দেখেছেন, তা ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘সাহিত্যে মানবাত্মা খেলা করে এবং সেই খেলার আনন্দ উপভোগ করে’—‘সাহিত্যে খেলা’ প্রবন্ধের উক্তিটি উদ্দীপকের ঘটনা-২-এর আলোকে বিশ্লেষণ করো। ৪
৩। ’৭১-এ লেখা এক মুক্তিযোদ্ধার চিঠি:
মা,
আমি এখন ঢাকার অদূরে কেরানীগঞ্জের এক বন্ধুর বাসায় আছি। এখান থেকেই যুদ্ধে চলে যাব। ওরা আমাদের বন্ধুদেরকে নির্মমভাবে হত্যা করেছে। আর সহ্য করা যায় না মা। এর প্রতিশোধ নিতেই হবে। বুলেটে প্রাণ দিতে হয় দেব। জানি, বাবা খুব রাগ করবেন, কিন্তু এমন সময় আমার পক্ষে ঘরে ফেরা সম্ভব নয়। জানি না, তোমার সাথে আর দেখা হবে কি না। আমি না এলেও দুঃখ কোরো না। হাজার সুমনের মা হয়ে তুমি বেঁচে থেকো স্বাধীন বাংলায়।
ইতি, তোমার সুমন
প্রশ্ন: ক. কাজী নজরুল ইসলামের একটি কাব্যগ্রন্থের নাম লেখো। ১
প্রশ্ন: খ. লেখক কোন অর্থে নিজেকে বনের পাখির সঙ্গে তুলনা করেছেন? ২
প্রশ্ন: গ. সুমনের যুদ্ধে অংশগ্রহণের বিষয়টি তারুণ্যের কোন দিকটিকে প্রতিফলিত করে, তা ‘যৌবনের গান’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা করো।
প্রশ্ন: ঘ. ‘আর সহ্য করা যায় না মা, এর প্রতিশোধ নিতেই হবে। বুলেটে প্রাণ দিতে হয় দেব।’ ‘যৌবনের গান’ প্রবন্ধের আলোকে সুমনের এই উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৪
খ-বিভাগ : কবিতা
৪। রহিম সাহেব বাংলা ভাষা ও সাহিত্য সম্পর্কে খুব বেশি সচেতন নন। তিনি তাঁর সন্তানদের ইংরেজি মাধ্যমে পড়ালেখা করান। তিনি বলেন, তাঁর ছেলে হবে ইংরেজি সাহিত্যের ‘জন মিল্টন’। তাঁর এরূপ কথার জবাবে তাঁরই শিক্ষক বন্ধু বললেন, ‘নিজের ভাষাকে উপেক্ষা করে বিদেশি সাহিত্যচর্চা ভিক্ষাবৃত্তির সমান।’ তিনি তাঁকে মনে করিয়ে দিলেন মধুসূদন দত্তের কবিতার দুটি চরণ—
‘ওরে বাছা, মাতৃকোষে রতনের রাজি,
এ ভিখারী-দশা তবে কেন তোর আজি?’
প্রশ্ন: ক. কুললক্ষ্মী কে? ১
প্রশ্ন: খ. ‘মাতৃভাষা রূপ-খনি, পূর্ণ মণিজালে।’ বলতে কবি কী বুঝিয়েছেন? ২
প্রশ্ন: গ. রহিম সাহেবের মতো স্বপ্নবিলাসী ব্যক্তিদের সম্পর্কে কবি মাইকেল মধুসূদন দত্ত কিরূপ মনোভাব ব্যক্ত করেছেন, ‘বঙ্গভাষা’ কবিতার আলোকে ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘ওরে বাছা, মাতৃকোষে রতনের রাজি,
এ ভিখারী-দশা তবে কেন তোর আজি?’—কবি মাইকেল মধুসূদন দত্তের এই চরণদ্বয়ের প্রেক্ষাপট তুলে ধরো এবং এর তাৎপর্য বিশ্লেষণ করো। ৪
৫। তামান্না ও রাজিব একটি ঐতিহাসিক সিনেমা দেখেছে। ছবির নায়ক হোসেন আলী একজন তরুণ রাজনীতিবিদ। ইংরেজ শাসন থেকে দেশকে মুক্ত করাই তাঁর রাজনীতির লক্ষ্য। এ লক্ষ্য সামনে রেখে তিনি তরুণ সমাজকে উজ্জীবিত করতে চান। কিন্তু তাঁর চারপাশের তরুণেরা হতোদ্যম—নৈতিক অবক্ষয়ের পঙ্কিল আঁধারে তাদের বাস। তীব্র কটাক্ষের মাধ্যমে তিনি তাদের ভোঁতা অনুভূতিকে জাগিয়ে তুলতে চাচ্ছেন। তাদের তিনি আলোর পথে নিয়ে আসতে বদ্ধপরিকর।
প্রশ্ন: ক. কবি ফররুখ আহমদ রচিত একটি কাব্যগ্রন্থের নাম লেখো। ১
প্রশ্ন: খ. ‘পাঞ্জেরি’ কবিতায় কবি পাঞ্জেরি শব্দটি কী অর্থে ব্যবহার করেছেন? ২
প্রশ্ন: গ. ছবির নায়ক হোসেন আলীর মধ্যে ‘পাঞ্জেরি’ কবিতায় বর্ণিত কবি ফররুখ আহমদের চেতনা কতটুকু প্রতিফলিত হয়েছে, তা ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. উদ্দীপকের আলোকে ‘পাঞ্জেরি’ কবিতার মূল বক্তব্য বিশ্লেষণ করো। ৪
৬। আফসার উদ্দিন পরিবারের সবাইকে নিয়ে বিভিন্ন বিষয়ে কথা বলছিলেন। তিন সন্তানকে অনেক দিন পর কাছে পেয়ে তিনি জীবনের বিভিন্ন স্মৃতি রোমন্থন করছিলেন। হঠাৎ স্মৃতির ফাঁকে উঁকি দিয়ে বেরিয়ে এল তাঁর প্রথম সন্তান। আজ থেকে ১০ বছর আগে মাত্র দেড় বছর বয়সে যে পৃথিবী থেকে চলে গেছে। আফসার উদ্দিন মনে মনে ভাবেন, তাঁর সন্তানদের হয়তো মনেই নেই তাদের সেই ভাইটির কথা। থাকবে কীভাবে, আফসার উদ্দিন নিজেও তো ভুলে গেছেন।
প্রশ্ন: ক. ‘একটি ফটোগ্রাফ’ কবিতাটি শামসুর রাহমানের কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে। ১
প্রশ্ন: খ. জিজ্ঞাসু অতিথিকে পিতা সংবাদটি জানানোর পর তাঁর কী প্রতিক্রিয়া হয়েছিল? ২
প্রশ্ন: গ. উদ্দীপকের বিষয়বস্তুর সঙ্গে ‘একটি ফটোগ্রাফ’ কবিতার কোন দিকটির মিল পাওয়া যায়—ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. উদ্দীপকের আফসার উদ্দিনের অনুভূতির সঙ্গে ‘একটি ফটোগ্রাফ’ কবিতার পিতার অনুভূতির তুলনামূলক বিশ্লেষণ করো। ৪
গ-বিভাগ: উপন্যাস [পদ্মানদীর মাঝি]
৭। দিনমজুর হরিপদ জীবনের অনেক কিছু থেকেই বঞ্চিত। স্ত্রী অন্ধ হওয়ার কারণে সারা দিন হাড়ভাঙা পরিশ্রম করে এসেও খাওয়াটা পায় না সময়মতো। গত কয়েক দিন হলো পাশের বাড়ির গৌরী বিধবা হয়ে বাপের বাড়ি ফিরেছে। হরির বাসাতেই সে সারা দিন পড়ে থাকে। গৌরীর কল্যাণে জীবনের অনেকগুলো না পাওয়া প্রাপ্তিতে রূপ নিয়েছে। যেমন—ভাতের সানকিটা এগিয়ে দেওয়া, জামাটা ময়লা হয়ে গেছে বলে সতর্ক করে দেওয়া ইত্যাদি। মনের অজান্তেই সে গৌরীকে নিয়ে ঘর করার স্বপ্ন দেখে। সর্ববঞ্চিত হরিপদের এ নিষিদ্ধ আসক্তি যৌক্তিক কিন্তু ন্যায়সংগত নয়।
প্রশ্ন: ক. কপিলার স্বামীর নাম কী ছিল? ১
প্রশ্ন: খ. মালাকে কুবের ডাক্তার দেখাতে নিয়ে না যাওয়ার কারণ লেখো। ২
প্রশ্ন: গ. উদ্দীপকের কোন দিকগুলো ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসে প্রতিফলিত হয়েছে, তা ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘সর্ব বঞ্চিত হরিপদের এ নিষিদ্ধ আসক্তি যৌক্তিক কিন্তু ন্যায়সংগত নয়।’ উক্তিটি কুবেরের নিষিদ্ধ আসক্তির আলোকে বিশ্লেষণ করো। ৪
৮। ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাস বাংলার জেলেজীবনের এক ইতিবৃত্ত। কুবের, গণেশ, ধনঞ্জয়, শেতলবাবু—এ জীবনের সংগ্রামশীল সদস্য। নিম্নবিত্ত শ্রেণীর জীবন তাদের। পদ্মা ও পদ্মার তীরবর্তী অঞ্চলই তাদের জীবিকার প্রধান উৎস। সারা রাত নদীতে জাল ফেলে ক্লান্ত দেহে তারা ঘরে ফেরে। তাতেও তাদের জীবিকা নির্বাহ হয় না। কষ্টের লাগাম টানতে না পেরে কেউ কেউ চলে যায় ময়না দ্বীপে।
প্রশ্ন: ক. ‘পদ্মানদীর মাঝি’ কোন শ্রেণীর উপন্যাস? ১
প্রশ্ন: খ. জেলেপাড়া খুব ঘনবসতিপূর্ণ হওয়ার নেপথ্যে কী কাজ করেছে? ২
প্রশ্ন: গ. ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসে বাংলার জেলেজীবনের যে চিত্র উঠে এসেছে, তা নিজের ভাষায় ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘কষ্টের লাগাম টানতে না পেরে কেউ কেউ চলে যায় ময়না দ্বীপে’—উক্তিটি ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ করো। ৪
৯। আক্কাস মিয়া কৃপণ স্বভাবের মানুষ হলেও তার ছেলে মন্তু বেশ উদার। মানুষের দুঃখ তাকে ব্যথিত করে। তার এ অনুভূতি দরিদ্র গ্রামবাসীর কাছে মরূদ্যানে জলাধারের মতোই আশীর্বাদ। এমন কোনো দিন পাওয়া যাবে না, যেদিন সে কারও না-কারও দুঃখ নিবারণে নিজে নিঃস্ব হয়েছে। এ নিয়ে বাপ-বেটায় ঝগড়াও কম হয় না। তার পরও ছেলের এ অভ্যাসকেই আক্কাস মিয়ার সবচেয়ে ভালো লাগে। কোনো কারণে মন্তু যদি নিঃশর্ত দানে বিরত থাকে, তাহলে তার ভালো লাগে না। মানুষের এ অদ্ভুত আচরণ দেখে তার ভৃত্য হাসু মিয়ার বিস্ময়ের সীমা থাকে না।
প্রশ্ন: ক. ‘পদ্মানদীর মাঝি’ কোন শ্রেণীর উপন্যাস? ১
প্রশ্ন: খ. ‘হালা ডাকাইত’—কুবেরের এ মন্তব্যের মর্মভেদ লেখো। ২
প্রশ্ন: গ. মন্তু চরিত্রটি ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসের কোন চরিত্রকে প্রতিভাত করেছে, তা ব্যাখ্যা করো। ৩
প্রশ্ন: ঘ. ‘মানুষের এ অদ্ভুত আচরণ দেখে তার ভৃত্য হাসু মিয়ার বিস্ময়ের সীমা থাকে না।’—হাসু মিয়ার এ অনুভূতি ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ করো। ৪
===
মডেল টেস্ট
সময়: ৩ ঘণ্টা, পূর্ণমান: ১০০
[ডানপার্শ্বস্থ সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়]
১। ক) ট্র্যাজেডি হিসেবে রক্তাক্ত প্রান্তর নাটকের সার্থকতা প্রতিপন্ন করো।
১০×১=১০
অথবা, খ) রক্তাক্ত প্রান্তর নাটকে নায়ক নয় নায়িকাই প্রধান—উক্তিটির আলোকে জোহরা বেগমের চরিত্র বিশ্লেষণ করো।
২। সংক্ষিপ্ত উত্তর দাও: ৫×১=৫
ক) ‘বোন বলে ডেকেছ তাই কিছু বঝি, বাকিটুকুও বুঝতে পারি, কারণ আমি মেয়ে’—উক্তিটি কে, কাকে, কেন বলেছে?
অথবা, খ) ‘আমি আর একজনের জন্য অপেক্ষা করব’—কে কার জন্য কেন অপেক্ষা করবে?
৩। সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো: ৫×১=৫
ক) ছোট মুক্তিটাকে অবহেলা করে বড় মুক্তিটাকে আলিঙ্গন করেছে।
অথবা, খ) নিজের নিয়তিকে আমি হাতে গড়ে নেওয়ার পক্ষপাতী।
৪। যেকোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ রচনা করো। ২০×১=২০
ক) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
খ) একটি বর্ষণমুখর সন্ধ্যা
গ) ডিজিটাল বাংলাদেশ ঘ) বাংলাদেশের পর্যটনশিল্প
ঙ) অপসংস্কৃতি ও আমাদের যুবসমাজ
৫। নিচের যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও। ৫×৬=৩০
ক) ‘ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নাম ব্যাকরণ’—ব্যাখ্যা করো।
খ) উৎপত্তির বিচারে বাংলা ভাষার শব্দগুলোকে কয় ভাগে ভাগ করা যায়? আলোচনা করো।
গ) বাংলা একাডেমী প্রবর্তিত অ-তৎসম ও তৎসম শব্দের ক্ষেত্রে প্রযোজ্য তিনটি করে বানান নিয়ম লেখো।
ঘ) সমাস নির্ণয় করো: (ছয়টি)
হরতাল, জ্যোৎস্নারাত, একাদশ, স্বাক্ষর, শ্রমকিনাঙ্ককঠিন, ভূলোক, খাঁচাছাড়া
ঙ) বিপরীত শব্দ লেখো: (ছয়টি)
নৈঋত, সৌম্য, ব্যষ্টি, শুক্ল, প্রাচীন, প্রত্যয়, অলীক, মুগ্ধ।
চ) নিম্নোক্ত শব্দগুলোর ভাবানুবাদমূলক বাংলা প্রতিশব্দ লেখো। (ছয়টি)
protocol, Immigrant, Lien, Routine, Index, Memorandum, Volunteer, Manuscript
ছ) প্রকৃতি ও প্রত্যয় নির্ণয় করো (ছয়টি)
তেজি, ভাস্কর, আত্মঘাতী, যোদ্ধা, লাজুক, দাঙ্গাবাজ, তারুণ্য, মাথাল।
৬। ভাবসম্প্রসারণ করো: ১০
ক) পথের প্রান্তে আমার তীর্থ নয়, পথের দুপাশে আছে মোর দেবালয়।
অথবা, খ) দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য।
৭। কোনো শিল্পপ্রতিষ্ঠানের সহকারী ব্যবস্থাপক পদের জন্য নিজ যোগ্যতার বিবরণ দিয়ে একটি আবেদনপত্র লেখো। ১০
অথবা, বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা বিষয়ে জনমত সৃষ্টির লক্ষ্যে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র রচনা করো।
৮। তোমার কলেজে উদ্যাপিত ‘বিজয় দিবস’ অনুষ্ঠানের একটি প্রতিবেদন রচনা করো। ১০
অথবা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘সর্বস্তরে বাংলা ভাষার সঠিক ব্যবহার’ শীর্ষক আলোচনাচক্রের প্রধান আলোচকের ভাষণ তৈরি করো।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...