Thursday, May 17, 2012

Study tips

প্রতিটি  পাঠ্য বিষয়ের জন্য পৃথক স্টাডি নোটবুক বানাও। পড়ার সময় এই সেল্ফ স্টাডি নোটের কথা অবশ্যই মনে রাখবে, আর রাখবে কমপক্ষে দুই রঙের দুটি কলম।
 বইয়ের লাইনগুলো যখন পড়বে তখন তা থেকে প্রশ্ন তৈরি করবে। যদি তুমি কঠিন প্রশ্ন তৈরি করতে পার তাহলে খুবই ভালো। এটা তোমাকে ওই বিষয়ের ওপর তোমার মনোযোগ সৃষ্টি করবে।
 বিষয়ভিত্তিক প্রশ্নগুলো এক রঙের কলম দিয়ে একটি খাতায় লেখো। এবার নিজের মন থেকে নিজের ভাষায় অন্য রঙের কলম দিয়ে তার উত্তরগুলো লেখ। এ ক্ষেত্রে বইয়ের ভাষা ব্যবহার করবে না।
 তুমি কোনো বিষয়ের কঠিনতর প্রশ্নোত্তর তৈরি করতে সমর্থ হলে, তার অর্থ হচ্ছে তুমি তাতে বেশি মনোযোগ দিতে পেয়েছে এবং এগুলো দীর্ঘ সময় তোমার মনে থাকবে।
 তোমার নোটগুলো রিভাইস দাও। এটি খুবই গুরুত্বপূর্ণ।
 উদাহরণ এবং প্রশ্নগুলো নিয়মিত সলভ করো। একসময় দেখবে বেশির ভাগ প্রশ্ন ও উদাহরণের উত্তর তোমার জানা হয়ে গেছে।
 উত্তরগুলো আড়াল করে শুধু প্রশ্নগুলোর দিকে নজর দাও। এবার তুমি যে উত্তরগুলো লিখেছিলে তা স্মরণ করার চেষ্টা করো। পর্যবেক্ষণ করো তোমার স্মরণশক্তি।
 কখন রিভাইস দেবে? প্রতিদিন রাতে ঘুমাবার আগে নোটগুলো রিভাইস দাও। সপ্তাহ শেষে সপ্তাহের সব নোট রিভাইস দাও। আর পরীক্ষার আগে রিভাইস দাও যতটা পরীক্ষার জন্য দরকার।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...