Monday, May 7, 2012

Exclusive note on conjunction for JSC Exam

Conjunction :
যে Word দুই বা ততোধিক word বা sentence- কে যুক্ত করে তাকে Conjunction বা সংযোজক অব্যয় বলে। Word গুলো হলো, And, but, for, or, nor, also, after, because, unless, while etc.
‘Conjunctions are words that join together words, phrases or sentences.’
Conjunction-এর প্রকারভেদ:
Conjunction সাধারণত তিন প্রকার। যথা:
1. Coordinating or Coordinative Conjunction 2. Subordinating or Subjective Conjunction
3. Correlative conjunction
Coordinating Conjunction :
যেসব Conjunction দুই বা ততোধিক সমশ্রেণীর (of equal rank) clause-কে যুক্ত করে তাদের Coordinating Conjunction বলে। যেমন:
a. Rana studied hard and passed the exam. b. Walk fast or you will miss the train.
ওপরের বাক্য দুটিতে and এবং or হলো coordinating conjunction কারণ এরা দুটি সমশ্রেণীর Clause-কে যুক্ত করেছে। এখন তোমাদের মনে প্রশ্ন জাগতে পারে, সমশ্রেণীর clause বলতে কী বোঝানো হয়েছে। এই বিষয়টিকে ভালোভাবে জানতে হবে। প্রথম বাক্য Rana studied hard এবং (he) passed the exam এই দুটি হলো Clause যাদের and যুক্ত করেছে। এরা সমশ্রেণী Clause কারণ এরা প্রত্যেকেই স্বাধীন; প্রত্যেকেই আলাদা বাক্য হিসেবে ব্যবহূত হতে পারত; অন্যটির সাহায্য নেয়ার দরকার হতো না। যেমন: a. Rana studied hard (রানা কঠোর পড়ালেখা করেছিল।)
b. Rana passed the exam (রানা পরীক্ষায় পাস করেছিল।)
দুটি বাক্যই স্বয়ংসম্পূর্ণ। এ দুটিই আমাদের ওপরের প্রথম উদাহরণে clause হিসেবে ব্যবহূত হয়েছে।
আবার দ্বিতীয় উদাহরণে ব্যবহূত clause দুটিকেও দুটি আলাদা বাক্যে পরিণত করা যায়, একটির অর্থকে প্রকাশ করতে অপরটির সাহায্যের দরকার হয় না। যেমন: a. Walk fast. (দ্রুত হাঁট।)
b. You will miss the train. (তুমি ট্রেন ফেল করবে।)
এই দুটি স্বাধীন (independent) বাক্যই আমাদের ওপরে দ্বিতীয় উদাহরণে clause হিসেবে or (নইলে) দ্বারা যুক্ত হয়েছে। তাহলে আমরা বুঝলাম, কেন clause গুলোকে স্বাধীন ও সমশ্রেণীর বলা হয়েছে। সঙ্গে সঙ্গে আমরা এটাও জানলাম, and এবং or হলো coordinating conjuncation. আরেকটি জিনিস জেনে রাখো, এরূপ coordinating conjunction দ্বারা যুক্ত clause গুলোকে বলে coordinate clause.
# Coordinating conjunction-কে আবার নিচের চারটি ভাগে ভাগ করা হয়:
1. Cumulative or Copulative Conjunction 2. Alternative or Disjunctive Conjunction 3. Adversative Conjunction 4. Illative Conjunction
Cumulative or Copulative Conjunction: এই শ্রেণীর Conjunction গুলো নিচে দেওয়া হলো।
and both ... and, no less ... than, as well as,
not only ... but also
এদের কাজ হলো, এরা দুই বা ততোধিক coordinate clause-কে (সমশ্রেণীভুক্ত clause-কে) যুক্ত করে।
যেমন: a. Go there. (সেখানে যাও।)
b. You will find him. (তুমি তাকে পাবে।)
বাক্য দুটিকে and দ্বারা যুক্ত করে পাওয়া যায়: Go there and will find him. (এখন কিন্তু বাক্য দুটি একটি clause-এ পরিণত হয়েছে।)
আবার, a. Tusher has done the work.
b. Sumon has done the work.
বাক্য দুটি পড়ে জানা যাচ্ছে, Tusher এবং Sumon উভয়েই কাজটি শেষ করেছে। এদের Both ... and দ্বারা যুক্ত করে পাওয়া যায়: Both Tusher and Sumon have done the work. (both=উভয়ই) (বাক্যটিতে have-এর ব্যবহার লক্ষ করো।) এভাবে a. The president has come. b. The secretary has come.
বাক্য দুটিকে as well as (= and) দ্বারা যুক্ত করে পাওয়া যায়: The president as well as the secretary has come. (লক্ষ করো, as well as এর আগে singular subject ব্যবহূত হয়েছে বলে singular verb ‘has’ ব্যবহূত হলো।) আবার, a. Tusher has done the work. b. Sumon has done the work. বাক্য দুটিতে দেখা যাচ্ছে, শুধু Tusher-ই নয়, Sumon-ও কাজটি করেছে। সুতরাং not only ... but also দ্বারা বাক্য দুটিকে যুক্ত করা যায়: Not only Tusher but also Sumon has done the work. আবার, a. You are fit for the job. b. He is fit for the job.
বাক্য দুটিকে এভাবে ব্যাখ্যা করা যায়: তুমি (you) তার (he) চেয়ে একই কাজটির (job) জন্য কোনো অংশে কম উপযুক্ত নয়। তাহলে no less ... than ব্যবহার করে বাক্য দুটিকে যুক্ত করা যাক:
You are no less fit for the job than he.
Alternative or Disjunctive Conjunction:
এই শ্রেণীর conjunction গুলো নিচে দেওয়া হলো।
either....or, neither... nor, or এবং otherwise
এ ধরনের conjunction-গুলো দুটি ভাব বা বক্তব্যের মধ্যে থেকে মাত্র একটিকে বেছে নেওয়ার ক্ষেত্রে ব্যবহূত হয়। মনে রাখবে, এরাও কিন্তু coordinating conjunction এর দলে। মাত্র একটি ভাবকে বেছে নিলেও এরা দুটি স্বাধীন ভাবের মধ্য থেকেই একটিকে বেছে নেয়। যেমন: a. Dina has not done the work. b. Mina has not done the work.
বাক্য দুটির প্রত্যেকটিই negative বা না বোধক। এখানে বোঝা যাচ্ছে, Dina বা Mina কেউই কাজটি করেনি। দুজনের মধ্যে কেউই নয়, এরূপ অর্থ প্রকাশ করতে neither ... nor ব্যবহূত হয়। তাহলে ওপরের বাক্য দুটিকে একত্রে লেখা যায়:
Neither Dina nor Mina has (have নয়) done the work.. আবার, a. Study hard. b. You will fail in the exam. বাক্য দুটিকে or অথবা otherwise (নইলে) দ্বারা যুক্ত করা যায়। Study hard or (otherwise) you will fail in the exam.
Adversative Conjunctions
এই শ্রেণীর Conjunction-গুলো নিচে দেওয়া হলো।
but, yet, still, however, only, nevertheless, on the contrary, while, whereas etc.
যে Conjunctions দুটি বিপরীতার্থক ভাবের মধ্যে সংযোগ স্থাপন করে, তাকে Adversative Conjunctions বলে। যেমন:
a. The man is rich. (লোকটি ধনী);
b. The man is unhappy. (লোকটি অসুখী)
বাক্য দুটির ভাব একে অপরের বিরোধিতা করে। ধনী হলে সচরাচর মানুষ সুখী হয়। কিন্তু এই বাক্যদ্বয়ের কর্তার ক্ষেত্রে ঘটনাটি উল্টো ঘটেছে। সুতরাং but (কিন্তু), yet (তথাপি), still (তবুও)-এর যেকোনোটি ব্যবহার করে ভাব দুটির মধ্যে তুলনা করা যায়।
The man is rich but (he is) unhappy.
বা, The man is rich, yet he is unhappy.
বা, The man is rich, still he is unhappy
However-এর অর্থ ‘যাহোক’; এটিও দুটি পরস্পরবিরোধী ভাবের মধ্যে যোগসূত্র স্থাপন করে। যেমন: a. He behaved rudely with me. (সে আমার সঙ্গে নির্দয় ব্যবহার করেছিল।)
b. I love him. (আমি তাকে ভালোবাসি।)
বাক্য দুটিকে এভাবে যুক্ত করা যায়: He behaved rudely with me however, I love him.
Nevertheless-এর অর্থ হলো ‘তথাপি’: এই Conjunction-টিও দুটি বিরুদ্ধ ভাবকে সংযুক্ত করে। যেমন: a. Rana did not study hard.
b. He passed the exam.
বাক্য দুটিকে এভাবে যুক্ত করা যায়: Rana did not study hard nevertheless, he passed the exam.
On the contrary হলো একটি phrase, এর অর্থ হলো অপরপক্ষে, বিপরীতক্রমে। এই Conjunction টিও দুটি পরস্পরবিরোধী ভাবকে সংযুক্ত করে। যেমন:
a. He is an active man. (সে একজন কর্মঠ লোক।)
b. His son has become lazy. (তার ছেলে অলস হয়েছে।)
বাক্য দুটিকে নিচের নিয়মে যুক্ত করা যায়—
He is an active man on the contrary, (or, on the other hand) his son has become lazy. এরূপে—
a. I did not want to do any harm to you. (আমি তোমার কোনো ক্ষতি করতে চাইনি।)
b. I wanted to help you. (আমি তোমাকে সাহায্য করতে চেয়েছিলাম।)
বাক্য দুটিকে নিচের নিয়মে যুক্ত করা যায়—
I did not want to do any harm to you on the contrary, I wanted to help you/While, whereas = যেখানে, অপরপক্ষে। এ দুটি conjunction ও দুটি পরস্পরবিরোধী ভাবের মধ্যে যোগসূত্র স্থাপন করে। যেমন:
a. Mr. Rahman is a very honest man. (মি. রহমান খুবই সৎ লোক।)
b. His son is very dishonest. (তার ছেলে খুবই অসৎ।)
বাক্য দুটিকে নিচের নিয়মে যুক্ত করা যায়—
Mr. Rahman is a very honest man while (whereas) his son is very dishonest.
only অর্থ ‘কেবল’: এটিও দুটি বিরোধী ভাবের মধ্যে যোগসূত্র স্থাপন করে। যেমন:
a. Clean the glass. (আয়নাটি পরিষ্কার করো।)
b. Take care that you do not break it. (খেয়াল রেখো এটা যেন না ভাঙে।)
বাক্য দুটিকে নিচের নিয়মে যুক্ত করা যায়—
Clean the glass, only take care that you do not break it. (যন্ত্রটি ব্যবহার করো, শুধু খেয়াল রেখো যেন এটা না ভেঙে ফেল।) তাহলে দেখা গেল যে only দ্বারা একটি শর্
ত প্রকাশিত হয়।
Illative Conjunctions
এ ধরনের conjunction গুলো নিচে দেওয়া হলো।
therefore, consequently, for, as a result
যে conjunction কোনো কার্যকরণ সম্পর্কে বা অনুমান বোঝাতে ব্যবহূত হয়, তাকে Illative Conjunctions বলে। অর্থাৎ, একটি ভাব, ‘কার্য’ (ফল) এবং অপর একটি ভাব ‘কারণ’ এর মধ্যে এই conjunction-গুলো সম্পর্ক স্থাপন করে।
যেমন: a. He has starved for three days.
b. He has become weak.
তোমরা লক্ষ করে দেখো এখানে প্রথম বাক্যটি হলো ‘কারণ’ এবং দ্বিতীয় বাক্যটি ‘ফলাফল’। এদের নিচের নিয়মে যুক্ত করা যায়—
বা, He has starved for three days as a result (ফলে), he has become weak.
বা, He has starved three days consequently. (পরিণামে), he has become weak.
He has starved for three days therefore (যার ফলে) he has become weak.
ওপরের তিনটি বাক্যে আমরা ‘ফলাফল’ প্রকাশক ভাবটির আগে therefore, as a result, consequently-এগুলো ব্যবহার করেছি। বিপরীতক্রমে for (কারণ) ব্যবহার করে যুক্ত বাক্য গঠন করতে পারতাম। তখন ‘কারণ’ প্রকাশন ভাবটির আগে for ব্যবহার করতে হতো। যেমন:
He has become weak for, he has starved for three days.
Subordinating conjunction or Linking word: একটি principal clause এবং একটি subordinate clause-কে যে word-যুক্ত করে তাকে subordinating conjunction বা linking word বলে। বিশেষভাবে লক্ষ করলে দেখা যায়, এই conjunction টি place, time, cause, effect, purpose, manner, condition, comparison, apposition এবং concession-কে নির্দেশ করে।
লক্ষ করো:
Place (স্থানবাচক): Where, wherever ইত্যাদি। You may go wherever you like.
Time (সময়বাচক): Before, after, since, till, when, while, until ইত্যাদি। Wait until I come back. He had finished the work before I came.
Cause (কারণবাচক): As, because, since ইত্যাদি। As I was busy, I could not come. He did not attend the meeting because his wife was ill.
Effect (ফলবাচক): He is so weak that he can’t go out.
Purpose (উদ্দেশ্যবাচক): That, so that, in order that, lest ইত্যাদি। Word hard you can succeed in life.(that)
Manner (পদ্ধতিবাচক): As, so far, as far as though ইত্যাদি। Do the work as I tell you.
Condition (শর্তবাচক): If, unless, as if, in case, whether, provided that ইত্যাদি। You will reap as you sow.
Comparison (তুলনাবাচক): As, that ইত্যাদি। He is not so lazy as you think. She is wiser than you.
Apposition (উদ্দেশ্যবাচক): He gave me the word that he would help me.
Concession (ছাড়বাচক): Though (although), as, however, whatever, no matter ইত্যাদি। Though (Although) he is poor, he is honest.  
Correlative Conjunction
Relate মানে যুক্ত হওয়া। Correlate মানে পরস্পর যুক্ত হওয়া বা সম্বন্ধযুক্ত হওয়া। এই জাতীয় conjunction গুলো জোড়ায় জোড়ায় ব্যবহূত হয়। যেমন:
(i) as — as, Rana is as tall as his brother.
(ii) so — as, Rana is not so tall as his brother.
(iii) the same — as, He bought the same book as I want. (iv) either — or, Either Anwar or Kashem has helped Rina’s grandmother.
(v) neither — nor, Neither he nor his brothers have done this.
(vi) no sooner — than, No sooner had I reached the station than the train left.
(vii) scarcely — when, Scarcely had we reached the station when the train started.
(viii) hardly — when, Hardly had I reached the school when the class began.
(ix) whether — or, I do not know whether they have arrived or not.
(x) the same — that, This is the same book that I need. (xi) such — as, He is not such a good man as I thought.
Fill in the gaps with correct conjunction from the following words.
A. while — otherwise — since — either —or — as .... as — as
i) — he is rich, he can help the poor.
ii) Do not play — it rains.
iii) — Rana worked hard, he could shine in life.
iv) Anwar — well — Kashem help Rina’s grandmother. v) — he — his sister can do this.
B. how—if—unless—lest—no—sooner—how
i) — had he seen e than he ran away.
ii) Walk fast — you should miss the train.
iii) — you start at once, you will be late.
iv) He is not — brave — as his brother.
v) Tell us — you escaped.
C. as—if—and—when—untill—whether—if
i) Ruplal is healthy — active.
ii) Hardly had he seen me, — he became happy.
iii) He talks — he were a mad.
iv) Come to visit my house — you can.
v) I do not know — he read or not.
D. with — at — on — by — about — for
i) We watch the news — television.
ii) Water boils — 100 degrees Celsius.
iii) Did you stay at a hotel or — friends.
iv) Some people talk — their work all the time.
v) I was bitten — a dog.


সঠিক উত্তর: A. (i) As (ii) while (iii) Since (iv) as -as, (v) Either - or. B. (i) No sooner (ii) lest (iii) Unless (iv) so as (v) how.
C. (i) and (ii) when (iii) as if (iv) when (v) whether.
D. (i) on (ii) at (iii) with (iv) about (v) by.

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...