Friday, May 4, 2012

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-2012 সম্ভাব্য প্রশ্নাবলি

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-2012 সম্ভাব্য প্রশ্নাবলি
বাংলা প্রথম পত্র
প্রশ্নের ধরন ও মানবণ্টন:
সৃজনশীল (রচনামূলক) : ৬০ নম্বর, বহুনির্বাচনী প্রশ্ন: ৪০ নম্বর
গদ্যাংশ থেকে ৫টি প্রশ্ন থাকবে। পদ্যাংশ থেকে ৪টি প্রশ্ন থাকবে।
প্রতিটি অংশ থেকে কমপক্ষে তিনটি করে নিয়ে মোট ছয়টি প্রশ্নের উত্তর করতে হবে (৬ ঢ ১০=৬০)
বহুনির্বাচনী অংশ থেকে ৪০টি প্রশ্ন থাকবে। প্রতিটির নম্বর ১ করে।

গদ্যাংশ: সৃজনশীল প্রশ্ন:
বাংলা ভাষার জন্মকথা:
১। ক) বৈদিক ভাষা কী?
খ) বাংলা ভাষাকে কেন দুষ্টু মেয়ে বলা হয়েছে?
গ) উদ্দীপকের আলোকে সংস্কৃত ভাষা ও প্রাকৃত ভাষার মধ্যে পার্থক্য নিরূপণ কর।
ঘ) 'সংস্কৃত থেকে নয়, প্রাকৃত ভাষা থেকেই উদ্ভব ঘটেছে বাংলা ভাষার'-'বাংলা ভাষার জন্মকথা' প্রবন্ধের আলোকে মন্তব্যটির যথার্থতা মূল্যায়ন কর।
২। ভাষা বংশ কী?
খ) আসামি, ওড়িয়া, মৈথিলি ইত্যাদি ভাষাকে কেন 'বাংলা ভাষার আত্মীয় বলা হয়েছে?
গ) ভাষাকে স্রোতবাহী নদীর সাথে তুলনা করা হয়েছে কেন? ব্যাখ্যা কর।
ঘ) 'ভাষার ধর্মই বদলে যাওয়া'_'বাংলা ভাষার জন্মকথা' প্রবন্ধের আলোকে বাক্যটি বিশেস্নষণ কর।

আমাদের লোকশিল্প:
১। ক) মৃৎশিল্প কী?
খ) 'মৃৎশিল্প বাংলাদেশের একটি প্রাচীনতম নিদর্শন'_এ মন্তব্যটি ব্যাখ্যা কর।
গ) তোমার পাঠ্য বইয়ে পোড়ামাটির কাজের যে নিদর্শনসমূহ দেওয়া আছে, সেগুলো ব্যবহার লিখ।
ঘ) মৃৎশিল্পের বৈচিত্র্যময় ব্যবহারের পরিচয় দাও।
২। ক) নকশিকাঁথা কী?
খ) 'বর্ষাকাল নকশিকাঁথা তৈরির উপযুক্ত সময়'_উক্তিটি ব্যাখ্যা কর।
গ) নকশিকাঁথা তৈরির একটি ভাষাচিত্র অঙ্কন কর।
ঘ) গ্রামীণ লোকশিল্পের অন্যতম আকর্ষণ নকশিকাঁথাকে আমরা কীভাবে বাঁচিয়ে রাখতে পারি?

মহত্ত্বেও শক্তি:
১। ক) 'মহত্ত্বেও শক্তি' প্রবন্ধটি কোন্ গ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
খ) 'যতদিন সে আছে, ততদিন আমার নাম নাই'_বাক্যটি ব্যাখ্যা কর।
গ) হাতেম তায়ী ও ইয়েমেনের নরপতির চরিত্রের পার্থক্য লিখ।
ঘ) 'পাপকে ঘৃণা কর, পাপীকে নয়'_বাক্যটির অনত্মর্নিহিত তাৎপর্য ব্যাখ্যা কর।
২। ক) 'মহত্ত্বের শক্তি' প্রবন্ধের লেখকের নাম কী?
খ) হাতেম তায়ীর সংৰিপ্ত পরিচয় দাও।
গ) একজন মহৎ লোকের কী কী গুণ থাকা প্রয়োজন_উপস্থাপণ কর।
ঘ) 'তাঁহার যশঃচিহ্ন, তাঁহার মহত্ত্ব-মহিমারই অনুরূপ'_উক্তিটি বিচার কর।
সুন্দর ব্যবহার :
১। ক) 'সুন্দর ব্যবহার' প্রবন্ধের লেখকের নাম কী?
খ) আমরা কীভাবে ভদ্রতার পরিচয় দিতে পারি?
গ) গুণী ব্যক্তির কাছ থেকে সমাজ কীভাবে উপকৃত হয়?
ঘ) 'সুন্দর ব্যবহার' প্রবন্ধের আলোকে বিশপের মহত্ত্বের পরিচয় দাও।
২। ক) সুন্দর ব্যবহার বলতে কী বোঝ?
খ) একজন অপরিচিত লোকের সাথে তোমার ব্যবহার কেমন হওয়া উচিত বলে তুমি মনে কর?
গ) বিনয় ও তোয়াজের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
ঘ) 'সুন্দর ব্যবহার' প্রবন্ধের আলোকে সুন্দর ব্যবহারের গুরম্নত্ব আলোচনা কর।

রাজাঃ
১। ক) রাজা কে?
খ) রাজা ও কামালের মধ্যে যে সৌহার্দ্য গড়ে উঠেছে, তার পরিচয় দাও।
গ) পাভির প্রকি শিৰাথর্ীদের কোন ধরনের মনোভাব জাগ্রত হতে পারে বলে তুমি মনে কর?
ঘ) 'অতিথি পাখি ধরা ও মারা দন্ডনীয় অপরাধ'্ত-বাক্যটি বিশেস্নষণ কর।
২। ক) 'রাজা' গল্পের লেখকের নাম কী?
খ) 'রাজা' গল্পের রাজার নামকরণ কীভাবে হয়েছিল?
গ) 'মানুষ ও পাখির মধ্যে বন্ধুত্ব হতে পারে'্ত-ব্যাখ্যা কর।
ঘ) ত্রিশ বছর পরও কামাল কেন রাজাকে ভুলতে পারে নি? 'রাজা' গল্প অবলম্বনে বিশেস্নষণ কর।
তারার দেশের হাতছানিঃ
১। ক) 'তারার দেশের হাতছানি' প্রবন্ধটির লেখক কে?
খ) 'চারপাশের পৃথিবীটাকে মনে হয় বিরাট চ্যাপ্টা থালা'্ত-উক্তিটি ব্যাখ্যা কর।
গ) গ্যালিলিও এবং টলেমির পৃথিবীর সম্পর্কিত মতবাদেও তুলনামূলক আলোচনা কর।
ঘ) 'তারার দেশের হাতছানি' প্রবন্ধের আলোকে মানুষের আকাশে ওড়ার চেষ্টার পৌরাণিক কাহিনীগুলো সংৰেপে আলোচনা কর।
২। ক) মহাবিশ্ব কী?
খ) মহাবিশ্ব সম্পর্কে আধুনিক বিজ্ঞানীরা কী ধরনের ধারণা পোষণ করেন?
গ) 'তারার দেশের হাতছানি' প্রবন্ধের আলোকে মরম্নভ্থমির রাতের আকাশের একটি দৃশ্য আঁক।
ঘ) পৃথিব ও আকাশ সম্বন্ধে প্রাচীন গ্রিকরা যে ধারণা পোষণ করতেন, তার বর্ণনা দাও।
একাত্তরের দিনগুলি:
১। ক) শহীদ জননী কে?
খ) ২৫ মার্চের ভয়াল চিত্রটি তোমার নিজের ভাষার বর্ণনা কর।
গ) 'একাত্তরের দিনগুলি' রচনার আলোকে 'মেলাঘরের মুক্তিযোদ্ধাদের' একটি জীবনচিত্র অাঁক।
ঘ) 'একাত্তরের দিনগুলি' রচনার আলোকে রম্নমীর চারিত্রিক বৈশিষ্ট্য বিশেস্নষণ কর।
২। ক) জাহানারা ইমাম কেন 'বঙ্গজননী' আখ্যা পেয়েছেন?
খ) 'রোমান গস্ন্যাডিয়েটরের চেয়েও আমাদের অবস্থা খারাপ'_উক্তিটি বিশেস্নষণ কর।
ঘ) উদ্দীপকের আলোকে আমাদের স্বাধীনতা সংগ্রামের একটি বর্ণনা দাও।
জোঁক:
১। ক) 'জোঁক' গল্পটি লেখকের কোন গল্প থেকে সংকলন করা হয়েছে?
খ) টের পাইলে কি আর রক্ত খাইতে পারে?'_বুঝিয়ে লিখ।
গ) 'জোঁক' গল্পে যে বঞ্চনার কথা তুলে ধরা হয়েছে, তার পরিচয় দাও।
ঘ) 'দুর্বল সব সময় সবলের দ্বারা নির্যাতিত'_'জোঁক' গল্প অবলম্বনে মূল্যায়ন কর।
২। ক) ওসমান কে?
খ) 'অজম করতে দিমু না, যা থাকে কপালে'_এর দ্বারা কী বোঝানো হয়েছে?
গ) 'জোঁক' গল্পের জমিদার শ্রেণীর চরিত্র ও ও কৃষকের জীবন ব্যবস্থার চিত্রাঙ্কন কর।
ঘ) 'দুও বোকা। এইডা আর এমন কি জোঁক। এর চেয়ে বড় জোঁকও আছে'_কথাটির তাৎপর্য বিশেস্নষণ কর।
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম:
১। ক) তৎকালীন রেসকোর্স ময়দানের বর্তমান নাম কী?
খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে উলেস্নখ করেছিলেন যে, '১৯৫২ সালে রক্ত দিয়েছি'_কেন?
গ) বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এদেশের বাঙালির কাছে কেন গুরম্নত্বপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ) ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ এদেশের মানুষকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিল'_বিশেস্নষণ কর।
২। ক) কত লাখ মানুষের উপস্থিতিতে বন্ধবন্ধু ৭ই মার্চের ভাষণ দিয়েছিলেন?
খ) বঙ্গবন্ধুর ভাষণটিকে 'ঐতিহাসিক ভাষণ' বলার কারণ কী?
গ) '২৩ বৎসরের করম্নণ ইতিহাস বাংলার অত্যাচারের, বাংলার মানুষের রক্তের ইতিহাস'_ভাষণের এই উক্তিটি বিশেস্নষণ কর।
ঘ) বন্ধবন্ধুর ভাষণটি একটি 'ঐতিহাসিক দলিল'_বিশ্নেষণ কর।
কম্পিউটারের কথা:
১। ক) কম্পিউটার কী?
খ) বর্তমান জীবনে কম্পিউটারকে অত্যনত্ম গুরম্নত্বপূর্ণ বিবেচনা করা হয় কেন?
গ) তোমার ব্যক্তিজীবনে কম্পিউটারের ব্যবহার লিখ।
ঘ) কম্পিউটার ব্যবহারের যে পরিচয় আছে, তার গুরম্নত্ব বিশেষণ কর।
২। ক) আধুনিক কম্পিউটারের জনক কে?
খ) কম্পিউটারকে আমরা প্রধানত কোন্ কোন্ কাজে ব্যবহার করে থাকি?
গ) বাংলাদেশে কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে তোমার মতামত ব্যক্ত কর।
ঘ) 'কম্পিউটার আমাদের কঠিন কাজকে সহজ করে দেয়'_'কম্পিউটারের কথা' প্রবন্ধের আলোকে মনত্মব্যটির যথার্থ বিশেস্নষণ কর।
ফুলের মেলা:
১। ক) 'ফুলের মেলা' প্রবন্ধে কোন্ ঋতুর কথা বলা হয়েছে?
খ) 'মৃতের মধ্যে জীবনের সঞ্চালন' বলতে কী বোঝ?
গ) বসনত্ম ঋতুর রূপবৈচিত্র্যের বর্ণনা দাও।
ঘ) 'প্রকৃতির যে দিকে চাই, সেদিকেই দেখি যেন সুন্দরের আগুন লেগে গেছে'_কথাটির তাৎপর্য বিশেস্নষণ কর।
২। ক) চেস্টনাট গাছপালার মধ্যে আকৃতিগতভাবে কোন গাছগুলো বৃহৎ?
খ) নিষপ্রাণ প্রকৃতির মাঝে প্রাণের সঞ্চার হয় কীভাবে?
গ) আমাদের বসনত্ম ঋতুর সঙ্গে ইংল্যান্ডের বসনত্ম ঋতুর তুলনা কর।
ঘ) একেই বলে 'জীবনের জাগরণ'্তকথাটি বিশেস্নষণ কর।
ভাষা ও শিক্ষা:
১। ক) জ্ঞান আদান-প্রদানের সবচেয়ে উপযোগী মাধ্যম কোন্ ভাষা?
খ) 'শিক্ষার মানেই এখন জনগণের শিক্ষা'_বুঝিয়ে লিখ।
গ) সব ধরনের শিক্ষারই প্রয়োজন রয়েছে, বাংলা ভাষার ক্ষেত্রে এটি কীভাবে প্রযোজ্য হতে পারে_বুঝিয়ে লিখ।
ঘ) ''শিক্ষার স্ট্যান্ডার্ড' মানে জ্ঞানের 'স্ট্যান্ডার্ড', মিডিয়ামের স্ট্যান্ডার্ড নয়"_কথাটির তাৎপর্য বিশেস্নষণ কর।
২। ক) একুশের ফেব্রম্নয়ারির মর্মকথা কী?
খ) ভাষার উদ্দেশ্য কী ধরনের হয়ে থাকে?
গ) শিক্ষার মাধ্যম হিসাবে মাতৃভাষা বাংলার গুরম্নত্ব সম্পর্কে লিখ।
ঘ) 'কথার ঝুড়ি নিয়ে তবেই না বাড়ি ফিরব'_পঙক্তি দুটির মর্মার্থ 'ভাষা ও শিক্ষা' প্রবন্ধের আলোকে বিশেস্নষণ কর।
রবীন্দ্রনাথের কথা:
১। ক) রবীন্দ্রনাথ যখন সাহিত্য ক্ষেত্রে প্রবেশ করেছিলেন, তখন সকলে কী নিয়ে লিখতেন?
খ) জীবনের শেষ প্রানত্মে এসে রবীন্দ্রনাথ কেন অভিজ্ঞতাটিকে গুরম্নত্ব দিয়েছিলেন, ব্যাখ্যা কর।
গ) জোদ্দার মীর্জার এই মনোভাবকে কিসের অপমান বলা যায়, তা 'রবীন্দ্রনাথের কথা' প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) ডালিম ম-লদের মতো মানুষদের অবস্থার উত্তরনের উপায় রবীন্দ্রনাথের আশাবাদের আলোকে বিশেস্নষণ কর।
২। ক) রবীন্দ্রনাথ ঠাকুর কতটি উপন্যাস রচনা করেছেন?
খ) রবীন্দ্রনাথ ঠাকুরকে কেন শেকসপিয়র, গ্যায়টে, ভিক্তর উগের সঙ্গে তুলনা করা হয়?
গ) বাংলা গদ্য সাহিত্যে প্রথম চলিত ভাষার প্রয়োগে প্রমথ চৌধুরীর যে অবদান, বাংলা গল্পে প্রথম বাংলাদেশের গ্রামের প্রতিচ্ছবি তুলে ধরা তেমনি রবীন্দ্রনাথের অবদান_তুলনামূলক ব্যাখ্যা কর।
ঘ) ''নোবেল পুরস্কার লাভ তাঁর গুণের সামান্য স্বীকৃতি মাত্র'_'রবীন্দ্রনাথের কথা' প্রবন্ধের এই অভিব্যক্তিটিকে যথাযথভাবে বিশেস্নষণ কর। গাছের সঙ্গে জীবন:
১। ক) উদ্ভিদরাজ্য বলতে কী বোঝ?
খ) লেখক কেন মধুমঞ্জরি লতা থেকে সরে থাকতে পারতেন না?
গ) 'গাছের সঙ্গে জীবন' প্রবন্ধের লেখকের বাল্যকালের ফুলবাগানের স্মৃতিটির সাদৃশ্য নিরূপণ কর।
ঘ) 'নিচের দিকের উদ্ভিদে কোনো ফুল ফোটে না, সেগুলোর জীবনচক্র রহস্যময়'্ত-উক্তিটি বিশেস্নষণ কর ।
২। ক) 'গাছের সঙ্গে জীবন' প্রবন্ধটির লেখকের নাম কী?
খ) লেখকের আবিষ্কারের বিষয়ে অসম্পূর্ণতা নিয়ে দুঃখ নেই কেন?
গ) রকমফের কী? উদ্ভিদের দুটি রকমফের উলেস্নখ কর এবং একটির বর্ণনা দাও।
ঘ) গাছের সঙ্গে মানুষের রয়েছে নিবিড় সম্পর্ক ও সাদৃশ্য_উক্তিটির মূল্যায়ন কর।

রূপকথার সেই আশ্চর্য প্রদীপ:
১। ক) 'রূপকথার সেই আশ্চর্য প্রদীপ'_এর রচয়িতা কে?
খ) বৈদু্যতিক বাতির আধুনিকায়নে ড. কুলিজ ও ড. আরভিং-এর অবদান বর্ণনা কর।
গ) বৈদু্যতিক বাতির উন্নয়নে এডিসনের অবদান আলোচনা কর।
ঘ) 'জীবনের প্রতিটি ৰেত্রে বিদু্যতের ব্যবহার অভাবনীয়'_বিশেস্নষণ কর।
২। ক) 'রূপকথার সেই আশ্চর্য প্রদীপ' প্রবন্ধটি লেখকের কোন গ্রন্থ থেকে সংকলিত?
খ) 'আমি যেটা আবিষ্কার করেছি সেটা থামানো যায়'_কথাটিতে কী বোঝানো হয়েছে? ব্যাখ্যা কর।
গ) বিজ্ঞানী হিসেবে টমাস আলভা এডিসনের মূল্যায়ন কর।
ঘ) 'আমাদের জীবনযাত্রা আজ সবচেয়ে বেশি নির্ভরশীল বিদু্যতের ওপর'_'রূপকথার সেই আশ্চর্য প্রদীপ' প্রবন্ধের আলোকে মনত্মব্যটির যথার্থতা বিশেস্নষণ কর। তৈলচিত্রের ভূত:
১। ক) প্রেতাত্মা মানে কৗ?
খ) মানুষের মধ্যে ভয় কাজ করে কেন?
গ) ভয় পাওয়ার বৈজ্ঞানিক ব্যাখ্যা দাও।
ঘ) 'তৈলচিত্র' গল্পে নগেনের ভয় পাওয়ার কারণ কী? ব্যাখ্যা কর।
২। ক) 'তৈলচিত্রের ভূত' গল্পের লেখক কে?
খ) মামার প্রতি নগেনের শ্রদ্ধা ভক্তি কেমন ছিল?
গ) 'সমাজে প্রচলিত ভূত-বিশ্বাসই নগেনকে ভয় পেতে সাহায্য করেছে'_উক্তিটি ব্যাখ্যা কর।
ঘ) পরাশর ডাক্তার বিজ্ঞানবুদ্ধিও দ্বারা কীভাবে নগেনের ভূত-বিশ্বাস ও কুসংস্কারকে ভিত্তিহীন প্রমাণ করেছিলেন?
খ্যাতির বিড়ম্বনা:
১। ক) 'খ্যাতির বিড়ম্বনা' নাটকটির কেন্দ্রীয় চরিত্রের নাম কী?
খ) তার চরিত্রের উলেস্নখযোগ্য বৈশিষ্ট্য কী?
গ) কাঙালিচরণ কীভাবে দুকড়িকে জব্দ করেছিল?
ঘ) 'খ্যাতির বিড়ম্বনা' নাটক অবলম্বনে দুকড়ির চরিত্র বিশেস্নষণ কর।
২। ক) 'খ্যাতির বিড়ম্বনা' নাটকের লেখকের নাম কী?
খ) 'সাধারণ লোকের কাজ নয়'_উক্তিটির ব্যাখ্যা দাও।
গ) সসত্মা খ্যাতি অর্জনে দুকড়ি দত্ত যেভাবে বিড়ম্বনার শিকার হল তার চিত্রাঙ্কন কর।
ঘ) 'খ্যাতির বিড়ম্বনা' নাটক অবলম্বনে কাঙালিচরণের ভ্থমিকা আলোচনা কর। প্রতিবন্ধিতা ও তার প্রতিকার:
১। ক) 'আনত্মর্জাতিক প্রতিবন্ধী' দিবস কবে?
খ) 'প্রতিবন্ধীরা সমাজের বোঝা'্ত-কথাটির ব্যাখ্যা দাও।
গ) প্রতিবন্ধিতার প্রকারভেদ ও কারণ সম্পর্কে বিসত্মারিত আলোচনা কর।
ঘ) 'প্রতিবন্ধীদের প্রতি দয়া বা করম্নণা নয়'_মনত্মব্যটি বিশেস্নষণ কর।
২। ক) দৃষ্টি প্রতিবন্ধী কী?
খ) 'ব্রেইল পদ্ধতি সম্পর্কে তোমার ধারণা বিশেস্নষণ কর।
গ) একজন বিখ্যাত প্রতিবন্ধী সম্পর্কে লিখ।
ঘ) 'আর এর জন্য দরকার দৃষ্টিভঙ্গিও উদারতা এবং মানসিকতার পরিবর্তন'_উক্তিটি বিশেস্নষণ কর।

পদ্যাংশ : সৃজনশীল প্রশ :
প্রার্থনা :
১। ক) 'প্রার্থনা' কবিতাটির কবি কে?
খ) স্রষ্টাভক্ত কবি কেন স্রষ্টাকে এক মুহূর্তের জন্যও ভুলতে পারেন না?
গ) কবি নিজেকে দীনহীন বলে স্রষ্টার কাছে নিজেকে সমর্পণ করেছেন কেন?
ঘ) 'একাগ্র হৃদয়ে স্মরিলে তোমারে, নিভে শোকানল'_উক্তিটি বিশেস্নষণ কর। দুরনত্ম আশা:
১। ক) 'দুরনত্ম আশা' কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুরের কোন্ কাব্যগ্রন্থ থেকে সংগৃহীত?
খ) 'পরাক্রমশালী জাতিরা কখনও বিপদকে ভয় করে না? কেন?
গ) 'ইহার চেয়ে হতেম যদি আরব বেদুয়িন'_কবি কেন আরব বেদুয়িন হতে চেয়েছেন?
ঘ) 'ভীরম্নতা নয়, সাহসিকতাই জীবনের অর্থ'_বিশেস্নষণ কর।
অভিযান:
১। ক) 'অভিযান' শব্দটির অর্থ কী?
খ) মানুষ কীভাবে নতুন প্রভাতের সূচনা করতে পারে_বর্ণনা কর।
গ) 'পাতাল ফেড়ে চলবি মাতাল/স্বর্গে দিবি টান'_উক্তিটি বিশেস্নষণ কর।
ঘ) 'সময়-সমাজে নাইরে সময়/বেরিয়ে তোরা আয়'_এখানে কবি কেন সময়-সাজের জন্য অপেৰা না করেই বেরিয়ে আসার আহ্বান করেছেন?
খাঁটি সোনা:
১। ক) 'ষাঁটি সোনা' কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে সংগৃহীত?
খ) 'ক্লানত্মি-হরা' বলতে কী বোঝ?
গ) বাংলার মাটির বৈশিষ্ট্য ও প্রকৃতির বর্ণনায় প্রদত্ত ছকটি কতটুকু কার্যকর_যৌক্তিক সমাধান দাও।
ঘ) 'খাঁটি সোনা' কবিতায় স্বদেশের যে সৌন্দর্য ও বৈশিষ্ট্য ফুটে উঠেছে, তা উদ্দীপকের আলোকে নিরূপণ কর।
আবার আসিব ফিরে:
১। ক) 'আবার আসিব ফিরে' কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংগৃহীত?
খ) 'আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে'_কবি কেন ধানসিঁড়ি নদীর তীরে আবার ফিরে আসতে চান?
গ) কবিতাটিতে যে প্রাকৃতিক সৌন্দর্যের কথা ফুটে উঠেছে, তার বর্ণনা দাও।
ঘ) 'আমারেই পাবে তুমি ইহাদের ভিড়ে'_কবির এই উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
রূপাই:
১। ক) 'রূপাই' কবিতাটি কবির কোন্ কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
খ) কবিতাটি অনুসরণে রূপাই-এর দৈহিক গঠনের বর্ণনা দাও।
গ) 'রূপাই' কবিতা অবলম্বনে রূপাইয়ের কর্মের একটি বর্ণনা তুলে ধর।
ঘ) 'চাষীদের ঐ কালো ছেলে সব করেছে জয়'_তোমার পঠিত কবিতা অনুসরণে ব্যাখ্যা দাও।
১। ক) 'স্মৃতিস্তম্ভ' কবিতায় কবি কোন্ শহীদদের স্মৃতি উল্লেখ করেছেন?
খ) ভাষা শহীদদের আত্মদান বাংলাভাষীদের কাছে কেন অক্ষয় হয়ে থাকবে?
গ) 'আমরা এখনও/চার কোটি পরিবার/খাড়া রয়েছি তো'_এই পঙক্তিটিতে কবি কী বুঝিয়েছেন?
ঘ) 'ইটের মিনার ভেঙ্গেছে ভাঙুক'-উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
বাবুরের মহত্ত্ব:
১। ক) 'বাবুরের মহত্ত্ব' কবিতাটির কবি কে?
খ) মাটির দখলই খাঁটি জয় নয়, কেন?
গ) সম্রাট বাবুরের গুণাবলী 'বাবুরের মহত্ত্ব' কবিতা অবলম্বনে লিখ।
ঘ) খলিফা ওমর ও বাবুর উভয়েই ছিলেন সুযোগ্য শাসক_ব্যাখ্যা কর।
তরম্ন:
১। ক) 'তরম্ন' কবিতাটি কোন্ কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
খ) 'তরম্ন' কবিতাটিতে কবি তরম্নকে কেন মানুষের চেয়ে ভালো বলেছেন?
গ) 'গাছ থেকে মানুষ অনেক শিৰা গ্রহণ করতে পারে'_কীভাবে? বিশেস্নষণ কর।
ঘ) 'যখন মানবকুল ধনবান হয়, তখন তাদেও শির সমুন্নত হয়'_কেন? বিশেস্নষণ কর।
নওল কিশোর:
১। ক) 'নওল কিশোর' কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংগৃহীত?
খ) 'উন্নত কর জাতি' বলতে কী বোঝানো হয়েছে? ব্যাখ্যা কর।
গ) 'নওল কিশোর' কবিতা অবলম্বনে নবীন কিশোরদের বৈশিষ্ট্যের তুলনা কর।
ঘ) 'আমরা নবীন, আমরা সম্ভাবনাময়'_উক্তিটির বিশেস্নষণ কর।
অবাক সূর্যোদয়:
১। ক) 'অবাক সূর্যোদয়' কবিতাটি কোন্ কাব্যগ্রন্থ থেকে সংগৃহীত?
খ) 'পাবক প্রাণ' বলতে কবি কী বুঝিয়েছেন? ব্যাখ্যা কর।
গ) 'মনুষ্যত্বের অধিক অপমান'_কথাটি কোন প্রসঙ্গে কেন বলা হয়েছে?
ঘ) 'মানুষের হাতে অবাক সূর্যোদয়/ যায় পুড়ে যায় মর্ত্যের অমানিশা/শঙ্কার সংশয়'_ব্যাখ্যা কর।
প-শ্রম:
১। ক) কে কান নিয়ে গেছে বলা হয়েছে?
খ) কানের খোঁজে যে অভিযান চালানো হয়, তা বিফলে গেল কেন? আলোচনা কর।
গ) 'প-শ্রম' কবিতাটি পড়ে তুমি কী শিখতে পারলে, লিখ?
ঘ) 'মিটিং হল ফিটিং হল, কান মেলে না তবু'_কেন? উক্তিটির বিশেস্নষণ কর।
একুশের কবিতা:
১। ক) 'একুশের কবিতা' কাদের উদ্দেশ্যে লেখা হয়েছে?
খ) কবিতায় 'মুক্ত বাতাস' বলতে কী বোঝানো হয়েছে?
গ) একুশে ফেব্রয়ারি সম্পর্কে তুমি কি জান, তা লিখ।
ঘ) 'একুশে ফেব্রম্নয়ারি আমাদের জাতীয় জীবনে অন্যতম প্রেরণার উৎস'_উক্তিটি বিশেস্নষণ কর।
নিমন্ত্রণঃ
১। ক) 'নিমন্ত্রণ' কবিতার রচয়িতা কে?
খ) কবি শহরের বন্ধুদেরকে নিমন্ত্রণ করেছেন কেন?
গ) পলস্নী ও শহরের প্রকৃতির মধ্যে পার্থক্য নিরূপণ কর।
ঘ) কবির পলস্নীপ্রীতির স্বরূপ বিশেস্নষণ কর।

বাংলা দ্বিতীয় পত্র
১। অনুবাদ (২টি থাকিবে। ১টির উত্তর দিতে হইবে) ৫
1. A newspaper is a store ...
2. A garden is .............
3. Man is the architect....
4.We should bear ....
5. Books are men’s.......
6. A good is one of the—-
7. Poverty is a curse.....
8. In this life ..............
9. Here is my mother—-
10. The life of a student . …………
11. Parents are the .........
12. Early rising ...........
13. The computer is one of the—-
14. Knowledge is vaster than—-
15. Gardening is my hobby—-
16.Punctuality is to be .......
17. There is a proverb........
18. No man can live alone—-
19. Illiteracy is a great——-
20. It is very difficult to be——-
21. Always speak the truth——
22. Students have youth and energy——
23. Time is very valuable——
24. Modern science is teaching——
25. Education is the backbone………..

২। পত্র ও দরখাস্ত: (৩টি থাকিবে। ১টির উত্তর দিতে হইবে): ৫
দরখাস্ত:
১) বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখ।
অথবা ,
দরিদ্র তহবিল থেকে আর্থিক সাহায্য চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখ ।
২) ছাড়পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখ।
৩। মশার উপদ্রব নিবারনের জন্য কর্তৃপক্ষের সহায়তা কামনা করে একটি আবেদন পত্র লিখ।
৪। তোমার এলাকায় বিশুদ্ধ পানীয় জলের জন্য অনতিবিলম্বে একটি গভীর নলকূপ স্থাপনের নিমিত্ত স্থানীয় ইউনিয়নের পরিষদের চেয়ারম্যানের সমীপে একখানা আবেদন পত্র লিখ।
৪। তোমার এলাকায় সাধারণ পাঠাগার স্থাপনের জন্য আর্থিক সাহায্য চেয়ে জেলা প্রশাসকের কাছে একখানা আবেদন পত্র লিখ।
৫। তোমার এলাকায় বিদু্যৎ বিভ্রাটের জন্য সংশিস্নষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে একটি পত্র লিখ।
৬) গরমের জন্য সকালে ক্লাস করতে চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি দরখাসত্ম লিখ।
সংবাদপত্রে :
৭) তোমাদের এলাকায় পানীয় জলের অভাব মোচনের লক্ষ্যে নলকূপ চেয়ে যথাযথ কতর্ৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদ পত্রে/ কর্তৃপক্ষের নিকট/চেয়ারম্যানের নিকট একটি দরখাসত্ম লিখ।
১) তোমার এলাকায় বিদু্যৎ বিভ্রাটের প্রতিকার প্রার্থনা করে যথাযথ কতর্ৃ পক্ষের নিকট অথবা সংবাদপত্রে একটি পত্র রচনা কর।
২) তোমার এলাকায় একটি ডাকঘর স্থাপনের প্রয়োজনীয়তা উলেস্নখ করে কর্তর্ৃপক্ষের দৃষ্টি আকর্ষণের জন্য দৈনিক পত্রিকায়/পোস্ট মাস্টারের নিকট একটি পত্র লিখ।
৩) তোমার এলাকায় বন্যার্তদের সাহায্যের আবেদন জানিয়ে পত্রিকার সমপাদকের নিকট/জেলা প্রশাসকের নিকট একটি পত্র লিখ।
৫। দ্রব্যমূল্যের উর্ধগতির ফলে তোমার এলাকার দরিদ্র মানুষের যে কষ্ট হচ্ছে তা জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লিখ।
৭। বৃক্ষেরোপণের প্রয়োজনীয়তা উলেস্নখ করে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লিখ।
৮। তোমার এলাকায় রাস্তা সংস্কারের জন্য সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লিখ।
পত্র:
১) একটি বিজ্ঞান মেলার/আনন্দঘন দিনের বর্ণনা দিয়ে তোমার বন্ধুকে একখানা পত্র লিখ।
২) পরীক্ষায় অসদুপায় অবলম্বন না করার জন্য ছোট ভাইকে পরামর্শ দিয়ে একটি পত্র লিখ।
৩) মাদক দ্রব্যের অপকারিতার কথা বর্ননা দিয়ে তোমার বন্ধুকে একটি পত্র লিখ।
৪) একটি ঐতিহাসিক স্থানের বর্ণনা জানিয়ে বন্ধুর নিকট একটি পত্র লিখ।
৫) ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তৃব্য সম্পর্কে ছোট ভাইকে উপদেশ দিয়ে একটি পত্র লিখ।
৬) ছাত্রজীবনে শিক্ষা সফরের গুরুত্ব উলেখ করে তোমার বন্ধুর নিকট একটি পত্র লিখ।
৭) জে.এস.সি পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিয়েছো তা উলেস্নখ করে বাবার নিকট একটি পত্র লিখ।
৮) সাংস্কৃতিক সপ্তাহের সংক্ষিপ্ত বিবরণ দিয়ে তোমার বন্ধুর নিকট একটি পত্র লিখ।
৯) বন্ধুর মাতৃবিয়োগে/পিতৃবিয়োগে তাকে সানত্ম্বনা জানিয়ে একটি পত্র লিখ।
১০) জুনিয়র বৃত্তি পরীক্ষায় তোমার বন্ধুর কৃতিত্বে তাকে অভিনন্দন জানিয়ে একটি পত্র লিখ।
১১) দৈনিক সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা জানিয়ে তোমার বন্ধুকে একখানি পত্র লিখ।
১২) জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে তোমার বন্ধুর নিকট একটি পত্র লিখ।

৩। ভাব সমপ্রসারণ : (২টি থাকিবে। ১টির উত্তর করিতে হইবে) : ৫

১.কীর্তিমানের মৃতু্য নাই.....
২. জন্ম হোক যথাতথা....
৩. স্বাধীনতা অর্জনের চেয়ে .......
৪. নানান দেশের নানান....
৫. ভোগে সুখ নাই..........
৬. স্বদেশের উপকারে নাই.....
৭. মঙ্গল করিবার শক্তিই......
৮. ঘুমিয়ে আছে শিশুর পিতা....
৯. প্রাণ থাকিলে প্রাণী.........
১০.চরিত্র মানুষের অমূল্য সমপদ..
১১. বন্যেরা বনে সুন্দর.......
১২. পুষপ আপনার জন্য/সকলের তরে সকলে....
১৩। সংসার সাগর দুঃখ তরঙ্গের ......
১৪) দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপ স্বরূপ।
১৫) আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।
১৬) দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।
১৭) শৈবাল দীঘিরে বলে.....
১৮) গ্রন্থগত বিদ্যা আর পরহসত্মে ধন....
১৯। পথ পথিকের সৃষ্টি করে না।
২০। স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভাল।
২১। পরের অনিষ্ট চিন্তা কর্ত্ত্তে।
৪। সারাংশ বা সারমর্ম : ( ২টি থাকিবে। ১টির উত্তর দিতে হইবে) ১০

সারাংশ
১. অভ্যাস ভয়ানক.........
২.মানুষের সুন্দর মুখ.........
৩. ভবিষ্যতের ভাবনা.........
৪. বিদ্যা মানুষের............
৫. ক্রোধ মানুষের..........
৬. মুখে অনেকেই টাকা..
৭. মানুষের মূল্য কোথায়.........
৮ সকল প্রকার কায়িক.....
৯. স্বাধীন হবার জন্য....
১০. প্রকৃত জ্ঞানের স্পৃহা........
১১. ভবিষ্যতের ভাবনা.....
১২. অতীতকে ভুলে যাও..
১৩. ছাত্র জীবন আমাদের.........
১৪. শ্রমকে শ্রদ্ধার সাথে ....
১৫. তুমি জীবনকে সুন্দর.........
১৬. মাতৃস্নেহের তুলনা.........
১৭. বার্ধক্য তাহাই.........
১৮. সময় ও স্রোত.........

সারমর্ম
১. ছোট ছোট বালুকার....
২. স্বাধীনতা সপর্শ মনি.....
৩. এসেছে নতুন শিশু.....
৪. পরের মুখে শেখা্ত্ত
৫. নদী কভু পান নাহি......
৬. একদা ছিল না জুতা.....
৭. দাও ফিরে সে অরণ্য....
৮.সিন্ধু তীরে খেলে......
৯. সবারে বাসিব ভালো.........
১০. পরের কারণে স্বার্থ....
১১. সব সাধকের বড়.........
১২. নিন্দুকেরে বাসি আমি..
১৩. সার্থক জন্ম মোর.....
১৪. বসুমতি কেন তুমি.........
১৫। বহুদিন ধরে.........
১৬। দ-িতের সাথে.........

৫। প্রবন্ধ : ( ৫টি থাকিবে। ১টির উত্তর করিতে হইবে) : ১০

১। সময়ের মূল্য
২। দৈনন্দিন জীবনে বিজ্ঞানের অবদান
৩। কম্পিউটার
৪। বৃক্ষরোপণ অভিযান
৫। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য
৬। একটি শীতের সকাল৭। একটি বর্ষণমুখর সন্ধ্যা
৮। শ্রমের মর্যাদা
৯। দ্রব্যমূল্য বৃদ্ধি ও তার প্রতিকার
১০। তোমার প্রিয় ব্যক্তিত্ব (শেখ মুজিবুর রহমান)
১১। সংবাদপত্র
১২। ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য
১৩। তোমার শৈশব স্মৃতি
১৪। ডিজিটাল বাংলাদেশ


ENGLISH (COMPULSORY)
FIRST PAPER

PART-A: SEEN COMPREHENSION (QUESTION NO.1-8)

1. A piece of land ——-school garden. (Unit:1, Lesson: 10)
2. Once upon a time two farmers——-my friend. (Unit:2, Lesson: 3)
3. Once upon a time there lived——his orchard. (Unit:2, Lesson: 17)
4. Mrs Siddiqua Murshed was——-the morning. (Unit:3, Lesson: 7)
5. A long time ago in a small——-sleep in peace. (Unit:4, Lesson: 2)
6. Once upon a time many years—-said excitedly(Unit:5, Lesson: 4)
7. Hans lived happily——-magician quickly. (Unit:5, Lesson: 10)
8. It was a nice warm——-about him. (Unit:3, Lesson: 1)
9. Once upon a time there lived——-young boys. (Unit:5, Lesson: 7)
10. Mrs Ayesha Amin liked to——-us wiser. (Unit:2, Lesson: 2)
11. The water in the laboratory——-dark shadow. (Unit: 5, Lesson:13)

QUESTION NO. 9,10,11, 12
প্রশ্নগুলো Textbook থেকে দেয়া হবে। সম্ভাব্য গুরুত্বপূর্ণ ৯,১০,১১, ১২ প্রশ্নের নমুনা জনকণ্ঠ পত্রিকায় এর আগে ছাপা হয়েছে। তোমরা নিশ্চয়ই সেগুলো সংগ্রহ করে রেখেছো। QUESTION NO. 13.:

LETTER WRITING:

1. Write a letter to your friend inviting him to attend the party.
2. Write a letter to your friend telling him about your experience for a picnic you enjoyed recently.
3. Write a letter to your friend/ father about your preparation for the Junior School Certificate Examination.
4. Write a letter to your friend congratulating him on his brilliant success in the Junior School Certificate Examination.
5. Write a letter to your friend condoling him at his mother’s death.
6. Write a letter to your friend thanking him for his hospitality.
7. Write a letter to your younger brother advising him to be punctual in his studies.
8. Write a letter to your father describing your aim in life.
9. Write a letter to your younger brother telling him about the necessary of reading newspaper
10.Write a letter to friend inviting him to join the marriage ceremony of your elder sister.

QUESION NO. 14.
PARAGRAPH:
1. A village Blacksmith.
2. My first day at school.
3. My garden.
4. Water hyacinth.
5. Honesty is the best policy.
6. Gardening.
7. Mr Ant and Mr Grasshopper.

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...