Wednesday, August 28, 2013

ইন্টারনেটে মাতৃভাষায় পড়াশোনা!

ইন্টারনেটে মাতৃভাষায় পড়াশোনা!

ইন্টারনেটে বদৌলতে বিশ্ব এখন হাতের মুঠোয়। দৈনন্দিন জীবনযাত্রা এখন অনেকটাই কম্পিউটার ইন্টারনেট নির্ভর। আধুনিক শিক্ষাব্যবস্থায় এসেছে আমূল পরিবর্তন। ঘরে বসেই বিশ্বের নামি দামি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাওয়া যাচ্ছে অনায়াসেই। বাংলাদেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়েও ই-লার্নিং চালু হয়েছে। সেই ধারাবাহিকতায় বাংলা ভাষায় স্কুল কলেজের লেখাপড়ার সুযোগ করে দিয়েছে কয়েকটি ওয়েবসাইট। সময় কিংবা অন্য কোনো কারণে স্কুল-কলেজে নিয়মিত না যাওয়া গেলেও সিলেবাস অনুযায়ি ঘরে বসেই শিক্ষা নেওয়া যাচ্ছে। বাংলা ভাষায় লেখাপড়ার এ বিষয় সম্পর্কে নিয়েই এই লেখা।
নির্দিষ্ট একটি শ্র্রেনীকক্ষ। নির্দিষ্ট সময়ে শিক্ষক লেকচার দিচ্ছেন আর মনযোগ দিয়ে সেটি শ্রবণ করছে একঝাঁক শিক্ষার্থী। দেশের প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই এমনটি দেখা যায়। তবে শিক্ষাপ্রতিষ্ঠানের মানের ভিন্নতাসহ নানা কারণে সব প্রতিষ্ঠানে যে কেউ ভর্তি হতে পারে না। আবার অনেকেই সময়ে অভাবে স্কুল কলেজে গিয়ে নিয়মিত লেখাপড়া করতে পারে না। তথ্য প্রযুক্তির অগ্রযাত্রা এই চিত্রকে বদলে দিয়েছে। ক্লাসের বিপরীতে এখন ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল ক্লাসে অংশগ্রহণ করছে শিক্ষার্থীরা। ঘরে, বাইরে, বেড়াতে গিয়ে এমনকি ভিন দেশে বসে এখন মাতৃভাষা বাংলাতেই পড়াশোনার সুযোগ এসেছে। স্কুল কলেজের শিক্ষার্থীরা ছাড়াও আগ্রহী যে কেউ নির্দিষ্ঠ একটি শ্রেণীর লেখাপড়া করতে পারছেন কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া ছাড়াই।


যেখানে পড়বেন
ইন্টারনেটে পড়াশোনা বা ই-লার্নিং এর বিষয়টি অনেকটাই নতুন বলা চলে। বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় ই-লার্নিং চালু করলেও এই বিষয়টি তেমনটি জনপ্রিয় হয়ে ওঠেনি। তবে বিষয়টিকে জনপ্রিয় করার প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে কয়েকটি ওয়েবসাইট। এখানে মাধ্যমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় নিয়ে পড়াশোনার ব্যবস্থা রয়েছে। এমন কয়েকটি উল্লেখযোগ্য ওয়েবসাইট হলো শিক্ষক ডট কম , যন্ত্রগনক ডট কম এডুকেশন বিডি ডট অর্গ । এসব ওয়েবসাইট বিষয়ভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত লেকচার প্রকাশ করা। এছাড়া শিক্ষার্থীদের স্কুলের বাইরে মেধা যাচাই করা, পরীক্ষা দেওয়ার  জন্যও বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য চ্যাম্পস২১ .
স্কুল কলেজের পড়াশোনার জন্য এডুকেশন বিডি
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সিলেবাস অনুযায়ী অনলাইনে পড়াশোনার সুযোগ করে দিয়েছে এই ওয়েবসাইটটি। এখানে অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ও বিসিএস পরীক্ষার বিভিন্ন বিষয়ের উপর অধ্যায়ভিত্তিক নিয়মিত লেকচার প্রকাশ করা হয়। এসএসসি এর বিষয়গুলোর মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, জীব বিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান, সাধারণ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, অর্থনীতি, ব্যবসায় শিক্ষা, ব্যবসায় উদ্যোগ ও কৃষি শিক্ষা বিষয়ে সিলেবাস অনুযায়ি ধারাবাহিক শিক্ষার ব্যবস্থা রয়েছে। এইচএসসির বিষয়গুলোর মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, উচ্চতর গনিত, পদার্থ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, পৌরনীতি, ভূগোল, ইসলাম শিক্ষা, ইতিহাস, কৃষি শিক্ষা, ব্যবসায় নীতি ও প্রয়োগ, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ও সমাজকল্যাণ। প্রয়োজনীয় তথ্যউপাত্ত সম্বলিত এসব বিষয়ের ধারাবাহিক লেকচার পড়ে একজন শিক্ষার্থী সম্যক জ্ঞান পাবে। কোনো বিষয় না বুঝলে কমেন্টে আলোচনা করার সুযোগ রয়েছে। বিসিএস পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্যও রয়েছে আলাদা একটি বিভাগ। বিভিন্ন সালের বিসিএস পরীক্ষার প্রশ্নোত্তরসহ সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে এখানে বিস্তারিত তথ্য পাওয়া যায়। এসব লেকচার থেকে সহজেই একজন পরীক্ষার্থী সহজেই তার পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। বিভিন্ন পরীক্ষার তথ্যও পাওয়া যাচ্ছে সাইটটিতে। এছাড়া সাইটটিতে নিয়মিত কুইজে অংশগ্রহণ করে পুরস্কার জেতার সুযোগ রয়েছে। সাইটটির ঠিকানা:
বিষয়ভিত্তিক পড়াশোনায় শিক্ষক ডট কম
বাংলায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা স্লোগানকে ধারণ করে গত আগষ্টে যাত্রা শুরু করেছে শিক্ষক ডট কম সাইটটি। সম্প্রতি গুগলের রাইজ অ্যাওয়ার্ড পায় এই ওয়েবসাইটটি। বুয়েটের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রাক্তন শিক্ষক, বর্তমানে ইউনিভার্সিটি অফ আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক, এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ড. রাগিব হাসানের অসাধারন উদ্যোগ শিক্ষক ডট কম মুক্ত জ্ঞানের প্রকাশ ও বিকাশের জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম। এখানে বাংলা ভাষায় নানা বিষয়ে অনলাইন কোর্স দেওয় হচ্ছে এবং হবে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এই কোর্সগুলো সবার জন্য উন্মুক্ত। যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে এখানে নানা বিষয় শিখতে পারবেন। সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে পরিচালিত এই অবাণিজ্যিক প্ল্যাটফর্মে জ্যোতির্বিজ্ঞান ১০১, কেমিকৌশল পরিচিতি, ক্লাউড কম্পিউটিং, তড়িৎকৌশল পরিচিতি, ফাইন্যান্স ১০১, অর্থবিজ্ঞান পরিচিতি, জিওগ্রাফিক ইনফর্মেশন সিস্টেম [এওঝ] পরিচিতি, পরিবেশ এবং পরিবেশ ব্যবস্থাপনা পরিচিতি, বায়োইনফরমেটিক্স পরিচিতি, ক্যালকুলাসের অ-আ-ক-খ, সি প্রোগ্রামিং, সি++ প্রোগ্রামিং, পরিবেশ বিজ্ঞান পরিচিতি, নিউরোসায়েন্স পরিচিতি, আইপি টেলিফোনী, প্রোটিনের গঠন, ক্যান্সার ন্যানোটেকনলজি, মেটাবলিক সিনড্রোম পরিচিতি, পরিসংখ্যান পরিচিতিসহ বেশ কয়েকটি বিষয়ে ধারাবাহিক লেকচার প্রকাশ করা হচ্ছে। প্রতিটি লেকচারের সাথেই ভিডিও টিউটোরিয়াল রয়েছে। ফলে একজন শিক্ষার্থী ভিডিও টিউটোরিয়াল ও লেকচার দেখে সহজেই বিষয়গুলো অনুধাবন করতে পারবেন। প্রশিক্ষকদের আগ্রহে নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে এই সাইটে। যাত্রা শুরুর ৩/৪ মাসেই জনপ্রিয় হয়ে উঠেছে সাইটটি। রাগিব হাসান ছাড়াও সাইটটিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চতর শিক্ষার্জনকারীরা এখানে প্রশিক্ষক হিসেবে রয়েছেন। সংশ্লিষ্ঠ বিষয়ে পারদর্শী যে কেউ এই সাইটে শিক্ষক হিসেবে অংশগ্রহণ করতে পারবেন। সাইটটির ঠিকানা:

বাংলায় কম্পিউটিংয়ের জগত যন্ত্রগনক
কম্পিউটার বিজ্ঞান শিক্ষার বিকাশ ও প্রসারের লক্ষ্য নিয়ে তৈরি হয়েছে যন্ত্রগণক নামের একটি ওয়েবসাইট। শিক্ষক ডটকমের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার ও তথ্যবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক রাগিব হাসানের আরেকটি প্রচেষ্টা এই যন্ত্রগনক। অনলাইনে কম্পিউটার বিজ্ঞান শেখার সুযোগ দিতে তিনি এ সাইটটি তৈরি করেছেন। তিনি জানান, ইতিমধ্যে ৩টি কোর্স পরিচালিত হচ্ছে। এই কোর্সগুলো হলো- কম্পিউটার নিরাপত্তা ১০১, যন্ত্রগনকের যন্ত্রও মন্ত্রর- গল্পের ছলে অ্যালগরিদম শেখা ও ক্লাউড কম্পিউটিং। এসব বিষয়ে গল্পের সাহায্যে খুব সহজেই শিক্ষার্থীদের শেখার সুযোগ করে দেওয়া হচ্ছে। এছাড়া লজিক ও ডিস্ক্রিট ম্যাথ বা বিচ্ছিন্ন গণিত ও যুক্তিবিদ্যা এবং কম্পিউটার প্রোগ্রামিং নামে দুটি কোর্স খুব শীঘ্রই চালু হবে। তাছাড়া কম্পিউটার বিজ্ঞানের নানা বিষয় যুক্ত করার পরিকল্পনা রয়েছে সাইটটিতে। তিন আরো বলেন, ‘তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে বাংলা ভাষায় কম্পিউটার বিজ্ঞানের শিক্ষাকে সহজবোধ্যভাবে সহজ ভাষায় সবার কাছে পৌঁছে দেওয়াই এ সাইটের মূল উদ্দেশ্য। এতে করে শিক্ষার্থীরা সহজে অনেক কিছু শিখতে পারবে।’ নিবন্ধিত শিক্ষার্থী ছাড়াও অনেকেই নিবন্ধন না করেও এ ওয়েবসাইটের অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে বলেও জানান তিনি। এছাড়া প্রতিটি কোর্সে লেকচার নোট সাইটেও দেওয়া হচ্ছে এবং সঙ্গে সঙ্গে আপলোড করা হচ্ছে ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবেও। প্রতিটি লেকচারের শেষে শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান যাচাইয়ের জন্য রয়েছে কুইজ। যার জবাব দিলে সঙ্গে সঙ্গে ইমেইলে ফলাফল পাবেন শিক্ষার্থীরা।
যন্ত্রগণকের সব কোর্স ও লেকচার/ভিডিও যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।
জ্যোতিবিজ্ঞান শিক্ষায় সুবর্ণরেখা
যারা জ্যোতিবিজ্ঞান ও বিববর্তনীয় জীববিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন বা করতে চান তাদের জন্য অসাধারণ একটি কাজের সাইট সুবর্ণরেখা। সাধারণত এ ধরনের বিষয়ে বাংলা ভাষায় কনটেন্ট নেই বললেই চলে। বাংলা ভাষায় শিক্ষার্থীদের এ সম্পর্কিত সম্যক জ্ঞান দিতেই সাইটটির সূচনা। এখানে কোর্স অনুযায়ী না হলেও ধারাবাহিকভাবে জ্যোতিবিজ্ঞান ও বিবর্তনীয় জীববিজ্ঞান সম্পর্কিত শতাধিক লেকচার রয়েছে। আগে বিজ্ঞানপুরী নাম থাকলেও বর্তমানে এটি সুবর্ণরেখা নামে নামকরণ করা হয়েছে। সাইটটির ঠিকানা:
পরীক্ষার আগেই পরীক্ষা
স্কুলে বা বাসায় লেখাপড়া কেমন হচ্ছে তা যাচাইয়ের সুবিধা নিয়ে চালু হয়েছে চ্যাম্পস ২১ নামের একটি ওয়েব পোর্টাল। এখানে অনলাইনের মাধ্যমে তৃতীয় থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা বাংলা ও ইংরেজি মাধ্যমে আপাতত বিজ্ঞান ও গণিতের পরীক্ষা দিতে পারছে। প্রতিটি অধ্যায় থেকে রয়েছে তিনটি করে পরীক্ষা এবং প্রতিটি পরীক্ষায় থাকছে ২০টি করে প্রশ্ন। বছরে দুটি টার্ম (প্রথম ও দ্বিতীয় সাময়িক) পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে। পরীক্ষা দেওয়ার সঙ্গে সঙ্গেই পাওয়া যাচ্ছে ফলাফল। এ ছাড়া কোনো প্রশ্নের উত্তর ভুল হলে তা কী কারণে ভুল হয়েছে আর সঠিক উত্তরটিও ব্যাখ্যাসহ পাওয়া যাবে। সাইটটি আরো সমৃদ্ধ করার কাজ এখনো এগিয়ে যাচ্ছে। নিজেদের মতামত বিনিময় করার জন্য রয়েছে চ্যাম্পস ২১ ফোরাম। এখানে স্কুলের পড়ার বাইরে শিক্ষার্থীদের জন্য মজার মজার গল্প, কমিকস, কুইজ প্রতিযোগিতা, সাধারণ জ্ঞানসহ আরও মজার মজার বিষয় রয়েছে। তবে সাইটটিতে এসব পরীক্ষায় অংশগ্রহণ করতে নির্দিষ্ট পরিমান ফি দিতে হয়।

No comments:

Post a Comment