Sunday, August 11, 2013

ওয়ার্ডে স্বয়ংক্রিয় সংরক্ষণ










মাইক্রোসফট অফিসের সাম্প্রতিক সংস্করণগুলোতে ‘অটো রিকভারি’ নামে একটি সুবিধা থাকে। সেটি চালু করে রাখলে কোনো কারণে যদি হঠাৎ কম্পিউটার বন্ধ হয়ে যায় তখন মাইক্রোসফট ওয়ার্ডের ফাইলের লেখাগুলো আবার পুনরুদ্ধার করা যায়। তবে তাতেও সব লেখা পাওয়া যায় না মানে সাধারণত কম্পিউটার বন্ধ হওয়ার ১০ মিনিট আগের অবস্থা পর্যন্ত সবগুলো লেখা ফিরে পাওয়া যায়।
আপনি চাইলে ওয়ার্ডের অটো সেভ অপশনটি চালু করে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। প্রথমে ফাইল মেন্যুর Save As থেকে কোনো একটি অপশনে ক্লিক করুন। এখন নিচে বাম পাশের Tools থেকে Save Options-এ ক্লিক করুন।
নতুন উইন্ডো এলে Save Auto Recover... অপশনটিতে টিক চিহ্ন দিয়ে ডান পাশে এক মিনিট নির্বাচন করে ok দিন। এখন ওয়ার্ডে কোনো ফাইল খুলে ফাইলটির কোনো নাম দিয়ে কোনো কিছু লিখলে প্রতি এক মিনিট পর পর ফাইলটি অটো সেভ হবে। হঠাৎ বিদ্যুৎ চলে গেলেও কোনো সমস্যা হবে না। কারণ, ফাইলটিতে কম্পিউটার বন্ধ হওয়ার এক মিনিট আগের অবস্থা পর্যন্ত সেভ করা থাকবে।
যদি কম্পিউটারে কাজ করে মাইক্রোসফ্ট ওয়ার্ডের ফাইলটি  পেনড্রাইভে করে অন্য কোথাও নিয়ে যেতে চান, তাহলে ওই ফাইলটি পেনড্রাইভেই খুলুন বা পেনড্রাইভে সেভ করে কাজ শুরু করুন। তাহলে বিদ্যুৎ চলে গেলে ওই ফাইলটি পেনড্রাইভেই সেভ থাকবে।









No comments:

Post a Comment