প্রিয় ২০১১ সালের এসএসসি পরীক্ষার্থী শুভেচ্ছা নিও। ইংরেজি দ্বিতীয় পত্রের
প্রশ্নগুলো A ও B এই দুই অংশে ভাগ করা থাকবে। এ অংশ দুটির প্রশ্নগুলো নিয়ে
এখানে ধারাবাহিকভাবে আলোচনা করব।
১. নম্বর প্রশ্ন: Using the right form of verbs: এ প্রশ্নে পাঁচটি শূন্যস্থানসহ একটি সংক্ষিপ্ত Passage দেওয়া থাকবে। তোমাদের সঠিক Tense অর্থাৎ verb-এর যথাযথ form ব্যবহার করে শূন্যস্থান পূরণ করতে হবে। এ প্রশ্নের উত্তরের জন্য clue দেওয়া থাকতে পারে, আবার নাও থাকতে পারে। এ প্রশ্নের উত্তর লিখতে Passageটি উত্তরপত্রে তোলার প্রয়োজন নেই। ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে verb-এর সঠিক formটি লিখে দিলেই চলবে।
২ নম্বর প্রশ্ন: Using appropriate prepositions: এ প্রশ্নে পাঁচটি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। সঠিক Passage ব্যবহার করে শূন্যস্থান পূরণ করতে হবে। এ প্রশ্নে সাধারণত কোনো clue দেওয়া থাকে না। উত্তরপত্রে Passageটি না তুলে ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে সঠিক Prepositionটি লিখলেই হবে।
৩ নম্বর প্রশ্ন: Using articles where necessary: এ ক্ষেত্রে ১০টি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। শূন্যস্থানে সঠিক article (a/an/the) বসাতে হবে। কোনো শূন্যস্থানে article প্রয়োজন না হলে সেখানে ক্রস (x) চিহ্ন বসাতে হবে। এ প্রশ্নেও উত্তরপত্রে passageটি না তুলে ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে পাশে সঠিক article বা ক্রস (x) চিহ্ন দিলেই চলবে।
৪ নম্বর প্রশ্ন: Using linking words or phrases and Idioms: এ প্রশ্নটি দুইভাবে হতে পারে। প্রথমত, পাঁচটি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকতে পারে। বক্সের মধ্যে প্রদত্ত linking words/phrases and idioms থেকে উপযুক্তটি নিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। অথবা শূন্যস্থানসহ পাঁচটি detached sentence দেওয়া থাকবে। বক্সের মধ্য থেকে যথাযথ linking words/phrases and idioms বসিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। এখানেও passageটি বা detached sentenceগুলো না তুলে আগের মতো ক্রমানুসারে শুধু উত্তর লিখলেই চলবে।
৫ নম্বর প্রশ্ন: Changing the form of speech: এ প্রশ্নের পাঁচটি sentence-এর একটি অনুচ্ছেদ বা passage দেওয়া থাকবে। sentenceগুলো থাকবে direct speech-এ। তোমরা passageটিকে indirect speech-এ রূপান্তর করবে।
৬ নম্বর প্রশ্ন: Transformation of sentences: এ প্রশ্নে একটি passage দেওয়া থাকবে। passageটিতে পাঁচটি বাক্য আন্ডারলাইন করা থাকবে। আন্ডারলাইন বাক্যগুলোর পাশের নির্দেশনা অনুযায়ী সেগুলোকে affirmative/ negetive/ interrogative/ simple/ complex/ compound/ positive/ comparative/ superlative/ active বা passive ইত্যাদিতে রূপান্তর করতে হবে।
৭ নম্বর প্রশ্ন: Making tag questions: এ প্রশ্নে পাঁচটি আলাদা বাক্য থাকবে। প্রতিটি বাক্যের শেষে ফাঁকা জায়গা থাকবে। সেখানে তোমাকে tag question সংযোজন করতে হবে। এ ক্ষেত্রে উত্তরপত্রে শুধু tag question অংশ না লিখে প্রথমে প্রশ্নে প্রদত্ত বাক্যটি লিখে কমা (,) দেবে এবং শেষে tag question বসাবে।
৮ নম্বর প্রশ্ন: Completing sentece parts: এ প্রশ্নে বিভিন্ন ধরনের পাঁচটি complex sentence-এর প্রথম বা দ্বিতীয় অংশ ফাঁকা থাকবে। ফাঁকা স্থানে উপযুক্ত clause বসাতে হবে। তবে উত্তর লেখার সময় শুধু ফাঁকা অংশের উত্তরটুকু লিখবে না, উভয় অংশই লিখবে। অর্থাৎ পুরো Complex sentenceটি লিখবে।
৯ নম্বর প্রশ্ন: Cloze passage: এ প্রশ্নে একটি passage দেওয়া থাকে, যার প্রতিটি পঞ্চম, ষষ্ঠ বা সপ্তম wordটি শূন্যস্থান হিসেবে দেওয়া থাকবে। তোমাদের উপযুক্ত parts of speech বসিয়ে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে। এখানে একই শব্দ বিভিন্নভাবে একাধিকবারও ব্যবহূত হতে পারে। এ প্রশ্নের উত্তরের clue থাকতে পারে, আবার নাও পারে। তবে সাধারণত clue দেওয়া থাকলে শূন্যস্থান থাকে ১০টি। আর clue না থাকলে শূন্যস্থান দেওয়া থাকে পাঁচটি। এখানেও তোমরা পুরো Passageটি না লিখে ক্রমানুসারে উত্তরগুলোই শুধু লিখবে।
১০ নম্বর প্রশ্ন: Writing a report or a paragraph: এ প্রশ্নের উত্তরে তোমাদের কোনো একটি ঘটনা, অনুষ্ঠান বা কাল্পনিক পরিস্থিতি সম্পর্কে সাধারণ প্রতিবেদন লিখতে হবে। মনে রাখতে হবে, প্রতিবেদনটি সংবাদপত্রের জন্য নয়। এটি পরিচিত কেউ, বন্ধুবান্ধব বা শিক্ষকদের জন্য লিখতে হয়। অথবা এ প্রশ্নের উত্তরে একটি Paragraph লিখতে হয়। Paragraph-এর প্রশ্নটি তিন রকমের হতে পারে। ১. কোনো একটি বিষয়ের ওপর একটি information table দেওয়া থাকবে। Paragraph-এর title বা শিরোনাম লিখে তারপর প্রদত্ত তথ্যের আলোকে Paragraphটি লিখতে হবে। অথবা ২. কোনো ব্যক্তি বা বিষয়ের ওপর একটি Paragraph দেওয়া থাকবে।
১১ নম্বর প্রশ্ন: Writing composition: এ প্রশ্নে দুটি বিষয়ের উল্লেখ থাকবে। তোমাদের যেকোনো একটির ওপর প্রবন্ধ লিখতে হবে। প্রবন্ধগুলো descriptive, narrative, argumentative ও imaginative—এ চারটির মধ্যে যেকোনো দুই প্রকারের হবে। লেখাটি ২০০ থেকে ২৫০ শব্দে সীমিত রাখবে।
১২ নম্বর প্রশ্ন: Writing formal letter: এটা হলো দরখাস্ত বা letter of application। তোমার নিজের কোনো বিষয়ে বা জীবনবৃত্তান্তসহ চাকরি বা অন্য কোনো বিষয়ে দরখাস্ত লিখতে হবে।
১৩ নম্বর প্রশ্ন: Writing a dialogue/summary: এ ক্ষেত্রে তোমাদের নির্দিষ্ট একটি বিষয়ের ওপর dialogue লিখতে হবে। এর বিকল্প হিসেবে দেওয়া থাকবে একটি passage। তুমি হয়তো dialogue লিখবে অথবা প্রদত্ত passageটির সারাংশ লিখবে। সারাংশ বা summary পরিমাণে প্রদত্ত passageটির এক-তৃতীয়াংশ বা তার কমও হতে পারে। summary লেখা শুরু করার আগে সংশ্লিষ্ট বিষয়ে একটি title দিতে ভুলবে না।
১৪ নম্বর প্রশ্ন: Completing a story/an imaginary situation: এ প্রশ্নে তোমাদের কোনো একটি গল্প বা কাল্পনিক ঘটনা বা বিষয়ের outlines বা প্রারম্ভিক কিছু বর্ণনা দেওয়া থাকবে; তোমাদের গল্পটি শেষ করতে হবে। এ প্রশ্নেরও কোনো বিকল্প প্রশ্ন থাকবে না।
এসএসসি পরীক্ষার্থী, আজ তোমাদের জন্য ইংরেজি প্রথম পত্রের Part A, Seen Comprehension-এর ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করা হলো। কীভাবে কোন প্রশ্নের উত্তর দিতে হয়, এই বিষয় নিয়ে আজকের এই লেখা। এসএসসি পরীক্ষায় ইংরেজি প্রথম পত্রের প্রধান পরীক্ষক হিসেবে দায়িত্ব পালনকালে আমার কাছে যেসব বিষয় তোমাদের জন্য খুব দরকারি বলে মনে হয়েছে প্রশ্নাবলীর উত্তরের সঙ্গে সে বিষয়গুলোই এখানে আলোচনা হয়েছে।
PART-A: Reading Test
Read the text carefully and answer the questions follow it:
Feroza’s childhood was full of suffering and sorrow. She never had a moment of happiness in her life. All she remembered from her childhood was the extreme want of shelter and clothing. In 1972 at the age of 12, she was married to a 25 year’s old unemployed man. Feroza entered into her husband’s house with the dreams and hopes of a young girl but all she saw was more want. Feroza worked for a handful of grains to feed herself, her mother-in-law and her husband. When her first son was born, she was 19. The birth of a child meant another mouth to feed. Feroza’s toiling days became intense with the birth of her second son in 1982. Her husband was still unwilling to work and therefore, she had to work even harder to feed all the five mouths. From morning till dark she worked, worked and worked. When she was 24, her third son was born. Each day became more difficult for Feroza. No matter how hard she worked, she could never earn enough to feed everyone. Eight years went by and Feroza was still struggling for herself and her family. Then she came to learn about the Grameen Bank. She became a member of the Bank, took a loan and started her own husking-rice business. Gradually, she managed to improve her condition and managed to repay the loan borrowed from the Grameen Bank. In 1995 Feroza took an even larger loan and started a stationery shop along side her husking business. She went to the adult literacy center, learned how to read and write. By 2000, Feroza’s worst days were over. She had solvency, security and happiness.
1. Choose the best answer from the alternatives: 5
a. Feroza began her life with a lot of—
(i) land and capital (ii) capital and hopes
(iii) sufferings and happiness (iv) sufferings
b. The first baby was born to them in—
(i) 1992 (ii) 1979 (iii) 1880 (iv) 1980
c. At last Feroza had to work hard to feed—
(i) 5 mouths (ii) 6 mouths
(iii) 3 mouths (iv) 4 mouths
d. Her second son was born in—
(i) 1982 (ii) 1983 (iii) 1984 (iv) 1985
e. What made Feroza solvent and happy?
(i) her family (ii) her own effort (iii) Grameen bank (iv) her husband
2. Write whether the statements are true or false. If false, give the correct answer: 5
(a) Feroza passed her childhood in miseries.
(b) Feroza was married when she was an adult.
(c) Three sons were born to Feroza.
(d) Feroza’s worst days were never gone.
(e) She started a stationery shop when she was thirty-six years old.
3. Fill in each gap in the following sentences of the passage with a suitable word from the box. There are more words than necessary: 5
hopes dreams conjugal till struggling Program
unwilling toiling birth with adult Improve
Feroza began her (a) —- life in sufferings with high (b) —- and lofty (c) —- of prosperity. In her husband’s house she had to do a lot of household work from morning (d) —- night. Her (e) —- days turned more and more intense with the (f) —- of children while the unemployed husband was still (g) —- to undergo manual labor to earn for the expanding family. However, Feroza’s involvement and financial transaction (h) —- the Grameen Bank brought about turning point in her life. She would overcome the difficulties by starting business, joining the (i) —- literacy (j) —- and by learning to read and write.
4. Read the passage in A. Now write a paragraph based on the information about Feroza. Use the clues in the box below. Write the information in a logical sequence as it appears in the text. The paragraph should not exceed 70 words: 5
toil — childhood — unemployed
—dreams— loan — business
5. Read the text in A again. Now answer the following questions in your own words: 5
(a) How was Feroza’s childhood?
(b) What were Feroza’s dreams?
(c) What did Feroza have by the year 2000?
(d) What sorts of business did Feroza start after taking loan?
(e) How did Feroza improve her lot?
6. Fill in each gap with a suitable word of your own, based on the information from the text in A. 5
Being born in poverty, Feroza had never a (a) —-of happiness. She felt (b) —- want of food (c) —-and clothing. She was married to an (d) —- youth who was not (e) —- to work for the family. Then three children were (f) —- to Feroza, she did not have (g) —- to eat in spite (h) —- working hard, she managed to improve her (i) —- by taking loan from Grameen Bank and (j) —- a business with that money. At last, she had solvency and happiness.
7. Read the passage A again. Think you are Rahima, landless poor women. Now write in about 70-80 words about your self, stating how your life has changed through loans, business and education. 5
8. Read the text in A again. Now write the main ideas of the story in your own words in not more than five sentences. 5
Answer: এখন উত্তর কীভাবে লিখবে তা দেখে নাও:
তোমাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ পরামর্শসহ উত্তরমালা দেওয়া হলো। আশা করি, তোমরা অনেক কিছু নতুন করে জানতে পারবে।
1. Chose the best answer (Capital letter এবং Small letter-এর ব্যবহার বিশেষভাবে খেয়াল রাখতে হবে।)
a. (iv) sufferings
b. (ii) 1979
c. (i) 5 months
d. (i) 1982
e. (ii) her own effort
2. True/ False: (এই প্রশ্নের উত্তর লেখার সময় অনেকে not শব্দটি ব্যবহার করে অর্থাৎ (is not/was not/are not etc.) এটা কিন্তু মৌলিক উত্তর হয় না, তার মানে উত্তরটি সঠিক বলে বিবেচনা করা হয় না অনেক ক্ষেত্রে।
a. True.
b. False, Correct answer: Feroza was married at the age of 12.
c. True.
d. False, Correct answer: Feroza’s worst days had gone by 2000.
e. False, Correct answer: She started a stationary shop when she was thirty-five years old.
3. Fill in the gaps:
a. conjugal b. hopes
c. dreams
d. till
e. toiling
f. birth
g. unwilling
h. with
i. adult
j. program
4. Wring a paragraph within 70 words using Information in a logical sequence. (এই প্রশ্নের উত্তর লিখতে অনেক বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। যেমন: (১) Box-এ তুলে দেওয়া শব্দগুলো Passage থেকে খুঁজে বের করতে হবে। (২) Passage অনুযায়ী ধারাবাহিকতা বজায় রেখে উত্তর লিখতে হবে। (৩) প্রয়োজনে word-এর পরিমার্জন, বর্ধন, রূপ পরিবর্তন করতে হবে অর্থাৎ word-টিকে past/verb+ing/অথবা sentence-এ অন্য কোনো পরিবর্তনের প্রয়োজন হলে করা যাবে। (৪) তোমাকে খেয়াল রাখতে হবে উত্তর paragraphটি যেন ৭০ শব্দের চেয়ে বেশি না হয়।)
Feroza had to live a poor and miserable life from her childhood. She did not have a moment of happiness. She was married to a lazy and unemployed man. She dreams of happiness, solvency and education were shattered. She worked hard to support her family. She took a loan from the Grameen bank and started a rice husking business of rice husking. After much toiling her worst days were gone. She became successful changing her life.
5. Questions answer:
a) Feroza’s childhood was full of suffering and sorrows without having any happy moment.
b) Feroza’s dreams were a happy family, financial solvency and starting reading and writing again.
c) By the year of 2000, Feroza had overcome her worst days and then she had solvency, security and happiness.
d) After taking loan, Feroza started her rice-husking business.
e) Feroza improved her lot by working hard and doing business with loan money taking from the Grameen Bank.
6. Fill in the gaps: (শিক্ষার্থী বন্ধুরা, তোমরা ৬ নম্বর প্রশ্নের উত্তর লিখতে গিয়ে অনেক সময় Vocabulary সমস্যায় পড়ো। কারণ Passage থেকে হুবহ লাইনটি থাকে না। তবে ভয়ের কিছু নেই। মনে রাখবে, পরীক্ষায় তুমি শূন্যস্থান পূরণে সমজাতীয় (Synonym) শব্দ ব্যবহার করতে পারবে এবং সঠিক হলে নম্বর পাবে।)
a) moment/time
b) more/further
c) protection/shelter
d) unemployed
e) willing/eager
f) born
g) food
h) of
i) condition/state
j) started
7. Writing guided paragraph within 70-80 words. (৭ নম্বর উত্তর লেখার সময় সব সময়ই 1st person singular number use করে লিখতে হয়। খেয়াল রাখতে হবে, উত্তরটি যেন কোনোভাবেই ৮০ শব্দের বেশি না হয়।)
I am Rahima. I live at Dhamrai in Dhaka. My husband is an unemployed man because he does not want to do any work. I am fighting for the survival of my family and myself. I have become a member of the Grameen Bank. After taking a loan from the Grameen Bank, I started rice-husking business. I have also started a stationary shop near my house. Moreover, I can now read and write. I am very busy with my current business and enjoying a happy life.
8. Writing summary/Main Ideas: (শিক্ষার্থী তোমরা ৮ নম্বর প্রশ্নের উত্তর লিখতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়ো এই ভেবে যে উত্তরটি কীভাবে লিখবে? তুমি দুইভাবেই লিখতে পারো: (১) Passage আকারে অথবা (২) Sentence আকারে। যেভাবেই লিখ নম্বর পাবে।)
Feroza, an extra ordinary woman grew up in want. She was married at an early age when she was only 12 with an unemployed man. She worked very hard to support herself as well as her family. After becoming a member of Grameen Bank, she took a loan, started a rice-husking business, and changed her poor condition. Finally, she could overcome all odds and got happiness and solvency in her life.
এসএসসি পরীক্ষা যেহেতু গুরুত্বপূর্ণ পরীক্ষা, তাই শিক্ষার্থী সারা জীবন মনে রাখবে। দেখতে দেখতে ২০১১ সাল শুরু হয়ে কয়েক দিন পেরিয়েও গেছে। তাই এই সময়ের প্রস্তুতিটা হবে নিরবচ্ছিন্ন। অর্থাৎ সব বিষয়ে সমান গুরুত্ব দেওয়া।তেমনি আমি মনে করি, সময় আছে, এই সময় অক্লান্ত পরিশ্রম আর কষ্ট করলে ভালো ফল অর্জনের মাধ্যমে সব কষ্ট সফল হবে। আমি মনে করি, নতুন করে কোনো কিছু না পড়ে বরং পড়া অংশটা আবার ভালোভাবে দেখা উচিত।
বিষয়ভিত্তিক প্রস্তুতি (বিজ্ঞান, মানবিক, বাণিজ্য): অনেকেই নিজের বিষয়ভিত্তিক বিষয়গুলোর প্রতি বেশি জোর দিয়ে থাকে। বিজ্ঞান ও বাণিজ্যের শিক্ষার্থীদের ক্ষেত্রে এটি বেশি লক্ষ করা যায়। তবে আমি মনে করি, এ সময়ে বিষয়ভিত্তিক বিষয়ের সঙ্গে অনান্য বিষয়গুলোও পড়বে। প্রতিদিন সবগুলো বিষয় পড়বে। অন্তত এক ঘণ্টা করে হলেও সব বিষয়গুলো পড়বে এবং রিভিশন দেবে। কেননা অনেকগুলো বিষয়কে সহজ মনে করে শিক্ষার্থীরা গুরুত্ব দেয় না এতে করে পরীক্ষার আগে শিক্ষার্থী চাপের মুখে পড়ে যায়। তাই সম্ভব হলে পরিবারের সচেতন কেউ মা-বাবা ও ভাইবোনের সহায়তায় একটা রুটিন করে নেওয়া যেতে পারে। আর এই রুটিন অনুসারে পড়লে পড়ার ধরাবাহিকতা থাকে। হয়তো কোনো বিষয় শেষ, তাতে কী? তার পরও পড়তে হবে। কেননা চর্চার কোনো বিকল্প নেই।
গণিত ও ইংরেজির প্রস্তুতি: আমাদের শিক্ষার্থীদের অতিসচেতন অভিভাবকেরা তাঁদের সচেতনতার প্রমাণ রাখেন সন্তানদের এই দুই বিষয়ে বারবার সাবধান করে দিয়ে। পড়াশোনার শুরু থেকেই এই কোমালমতি শিশুদের মধ্যে গণিত আর ইংরেজিবিষয়ক ভীতি দানা বাঁধে। আর এসএসসি পর্যায়েও তারা এটিকে কাটাতে পারে না। তবে আমি মনে করি, ভয় না পেয়ে বরং এই দুই বিষয়ে জোর দেওয়া উচিত। আর একজন শিক্ষার্থী জোর দেবে চর্চার মাধ্যমে। নিয়মিত টেস্টপেপার থেকে ভালো স্কুলগুলো বেছে সমাধান করবে।
সৃজনশীল প্রশ্ন পদ্ধতি : সৃজনশীল প্রশ্ন পদ্ধতি আমাদের শিক্ষা-ব্যবস্থায় নতুন একটি বিষয়। শহর অঞ্চলের শিক্ষক ও শিক্ষার্থীরা এই বিষয়টি এখন বেশ ভালো বোঝে। তবে যারা প্রত্যন্ত অঞ্চল বা গ্রামের কোনো স্কুল থেকে পরীক্ষা দিচ্ছে, সেসব শিক্ষার্থীদের উদ্দেশে বলব, ভয় পাওয়ার কোনো কারণ নেই। যেহেতু সৃজনশীলে মুখস্থের কোনো সুযোগ নেই, তাই বই ভালো করে পড়তে হবে। কেননা বিষয়টি ভালোভাবে বুঝতে পারলে যেকোনো ধরনের প্রশ্নের উত্তর করা সম্ভব।
নৈর্ব্যক্তিক ও লিখিত : লিখিত ও নৈর্ব্যক্তিক এই দুই অংশের নম্বরের যোগফল হলো একটা বিষয়ের মূল নম্বর। তাই কোনো অংশকেই হেলাফেলা করা যাবে না। তবে সৃজনশীল প্রশ্ন পদ্ধতির বদৌলতে এখন শিক্ষার্থীকে পুরো বইটি খুঁটিয়ে পড়তে হয়। বেছে বেছে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন পড়ার কোনো সুযোগ এখানে নেই। তাই শিক্ষার্থীরা যদি মূল বইটি ভালো করে পড়ে, তবে লিখিত ও নৈর্ব্যক্তিক দুই অংশেই ভালো করবে।
শিক্ষার্থীর পরীক্ষার সময় বণ্টন : পরীক্ষার হলে সময় পরীক্ষার্থীদের জন্য দুর্লভ কিছু। সময় সচেতনতা আগে থেকেই গড়ে তুলতে হবে। ভালো স্কুলগুলোতে টেস্ট পরীক্ষার পর থেকে সাপ্তাহিক পরীক্ষা নেওয়া হয়। এতে করে শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা দেওয়া শেখে। তবে বারবার পরীক্ষা দেওয়ার সুযোগ না থাকলে ঘরে বসেই টেস্টপেপার থেকে ভালো স্কুল নির্বাচন করে সময় ধরে সমাধান করা যেতে পারে। এতে করে পরীক্ষার হলে সময় নিয়ে আলাদা ঝামেলা হয় না।
২০১১ সালের শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সৃজনশীল প্রশ্নোত্তর লিখন। এর জন্য ভয় পাওয়ার কোনো কারণ নেই। সচেতনভাবে ও গুরুত্বসহকারে প্রশ্নোত্তরের চারটি স্তর—জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা—ভালোভাবে বুঝে ও চিহ্নিত করে লিখবে। প্রাসঙ্গিক, প্রয়োজনীয় ও যৌক্তিক কথায় উত্তর লিখতে চেষ্টা করবে।
প্রতিদিনের পড়া: রুটিন করে দৈনিক আট-নয় ঘণ্টা ব্যক্তিগত পড়ালেখার এবং পঠিত বিষয় মূল্যায়ন করার জন্য প্রয়োজনীয় সময় রাখতে হবে। প্রতিদিন প্রয়োজনীয় বিশ্রাম, কিছু সময় খেলাধুলা/চিত্তবিনোদন করলে ভালো, যেন শরীর ও মন বিশ্রাম পায়। দিনের বেলা পড়ালেখা ও রাতে বিশ্রাম নিতে হবে। কঠিন বিষয়গুলোর জন্য বেশি সময় দিতে হবে। নিয়মিত ও সুষম খাদ্য খেতে হবে।
ভালো নম্বর পেতে: পরক্ষার্থীর নিজের ভেতর পাস করার প্রত্যয় ও পরিবেশ তৈরি করা খুব গুরুত্বপূর্ণ। প্রথম প্রত্যেক পরীক্ষার্থীকে ৪৫ থেকে ৬০ নম্বর পাওয়ার মতো করে প্রস্তুতি নিতে হবে। কম ও সহজ বিষয়গুলো নিয়ে পরীক্ষার্থীদের সঙ্গে কাজ করতে হবে। যারা ভালো ফলাফল (৬১-৮৫) করতে চায়, বেশি পরিশ্রম করার সাহস রাখে, তাদের বেশি পরিশ্রম করতে হবে, সৃজনশীল উত্তর লিখতে হবে এবং কাজ করতে হবে বেশি সময় ও কঠিন বিষয়গুলো নিয়ে। উত্তরগুলোও সৃজনশীল করতে হবে।
জিপিএ ৫.০০ পাওয়া: জিপিএ ৫.০০ পাওয়া নির্ভর করে দীর্ঘ মেয়াদি প্রস্তুতি ও পড়ালেখার ওপর। তবে তাৎক্ষণিক প্রস্তুতি হিসেবে বিবেচনা করতে হবে, হাতের লেখা সুন্দর হতে হবে। পরীক্ষা উত্তরপত্র দৃষ্টিনন্দন হতে হবে। একাধিক বইয়ের সাহায্য নিয়ে নোট তৈরি করতে হবে। উত্তরগুলো মৌলিক, যৌক্তিক, ব্যাপক ও স্পষ্ট হতে হবে। উত্তরের সৃজনশীলতা ও স্বকীয়তা থাকতে হবে। তুলনামূলকভাবে বেশি তথ্য থাকতে হবে। সব প্রশ্নের উত্তর ও পুনরায় পড়ে নিশ্চিত করতে হবে।
বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার প্রস্তুতি: বিজ্ঞান শাখায় পাঠ্যপুস্তকভিত্তিক সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য ও ব্যবহারিক পরীক্ষা ও খাতা নিশ্চিত করতে হবে। প্রয়োজনীয় চিত্র, গ্রাফ, চার্ট ব্যবহার করতে হবে।
ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায়, বইয়ের তথ্যের সঙ্গে প্রাসঙ্গিক আলোচনা ও সমসাময়িক ব্যাখ্যা দেওয়া, উদাহরণ দেওয়া ও উত্তরগুলো একটু আকারে বড় করলে ভালো।
উভয় ক্ষেত্রেই ইংরেজি ও গণিত বিষয়ে বেশি অনুশীলন করা প্রয়োজন।
পরীক্ষার্থীদের মান উন্নয়ন: পরীক্ষায় ভালো জিপিএ পাওয়া সবারই আশা, একই সঙ্গে বিষয়ভিত্তিক গভীর ও ব্যাপক জ্ঞান অর্জন ও উচ্চ মার্গের মানুষ হওয়াও গুরুত্বপূর্ণ। পরীক্ষার্থীদের তিন দিকেই গুরুত্ব দিতে হবে ও অর্জন করতে হবে। তবে পরীক্ষার ঠিক পূর্ববতী সময়ে, পাঠ্যপুস্তক পড়া ও লেখার চর্চা করা, শিক্ষকদের পরামর্শ নেওয়া ও সময় বেঁধে নিয়মিত পড়লেখা করা গুরুত্ব পূর্ণ। উত্তরের স্বকীয়তা, মৌলিকতা ও সৃজনশীলতা উত্তরের মান উন্নত করবে।
১. নম্বর প্রশ্ন: Using the right form of verbs: এ প্রশ্নে পাঁচটি শূন্যস্থানসহ একটি সংক্ষিপ্ত Passage দেওয়া থাকবে। তোমাদের সঠিক Tense অর্থাৎ verb-এর যথাযথ form ব্যবহার করে শূন্যস্থান পূরণ করতে হবে। এ প্রশ্নের উত্তরের জন্য clue দেওয়া থাকতে পারে, আবার নাও থাকতে পারে। এ প্রশ্নের উত্তর লিখতে Passageটি উত্তরপত্রে তোলার প্রয়োজন নেই। ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে verb-এর সঠিক formটি লিখে দিলেই চলবে।
২ নম্বর প্রশ্ন: Using appropriate prepositions: এ প্রশ্নে পাঁচটি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। সঠিক Passage ব্যবহার করে শূন্যস্থান পূরণ করতে হবে। এ প্রশ্নে সাধারণত কোনো clue দেওয়া থাকে না। উত্তরপত্রে Passageটি না তুলে ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে সঠিক Prepositionটি লিখলেই হবে।
৩ নম্বর প্রশ্ন: Using articles where necessary: এ ক্ষেত্রে ১০টি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। শূন্যস্থানে সঠিক article (a/an/the) বসাতে হবে। কোনো শূন্যস্থানে article প্রয়োজন না হলে সেখানে ক্রস (x) চিহ্ন বসাতে হবে। এ প্রশ্নেও উত্তরপত্রে passageটি না তুলে ক্রমানুসারে (a), (b), (c) ইত্যাদি লিখে পাশে সঠিক article বা ক্রস (x) চিহ্ন দিলেই চলবে।
৪ নম্বর প্রশ্ন: Using linking words or phrases and Idioms: এ প্রশ্নটি দুইভাবে হতে পারে। প্রথমত, পাঁচটি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকতে পারে। বক্সের মধ্যে প্রদত্ত linking words/phrases and idioms থেকে উপযুক্তটি নিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। অথবা শূন্যস্থানসহ পাঁচটি detached sentence দেওয়া থাকবে। বক্সের মধ্য থেকে যথাযথ linking words/phrases and idioms বসিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। এখানেও passageটি বা detached sentenceগুলো না তুলে আগের মতো ক্রমানুসারে শুধু উত্তর লিখলেই চলবে।
৫ নম্বর প্রশ্ন: Changing the form of speech: এ প্রশ্নের পাঁচটি sentence-এর একটি অনুচ্ছেদ বা passage দেওয়া থাকবে। sentenceগুলো থাকবে direct speech-এ। তোমরা passageটিকে indirect speech-এ রূপান্তর করবে।
৬ নম্বর প্রশ্ন: Transformation of sentences: এ প্রশ্নে একটি passage দেওয়া থাকবে। passageটিতে পাঁচটি বাক্য আন্ডারলাইন করা থাকবে। আন্ডারলাইন বাক্যগুলোর পাশের নির্দেশনা অনুযায়ী সেগুলোকে affirmative/ negetive/ interrogative/ simple/ complex/ compound/ positive/ comparative/ superlative/ active বা passive ইত্যাদিতে রূপান্তর করতে হবে।
৭ নম্বর প্রশ্ন: Making tag questions: এ প্রশ্নে পাঁচটি আলাদা বাক্য থাকবে। প্রতিটি বাক্যের শেষে ফাঁকা জায়গা থাকবে। সেখানে তোমাকে tag question সংযোজন করতে হবে। এ ক্ষেত্রে উত্তরপত্রে শুধু tag question অংশ না লিখে প্রথমে প্রশ্নে প্রদত্ত বাক্যটি লিখে কমা (,) দেবে এবং শেষে tag question বসাবে।
৮ নম্বর প্রশ্ন: Completing sentece parts: এ প্রশ্নে বিভিন্ন ধরনের পাঁচটি complex sentence-এর প্রথম বা দ্বিতীয় অংশ ফাঁকা থাকবে। ফাঁকা স্থানে উপযুক্ত clause বসাতে হবে। তবে উত্তর লেখার সময় শুধু ফাঁকা অংশের উত্তরটুকু লিখবে না, উভয় অংশই লিখবে। অর্থাৎ পুরো Complex sentenceটি লিখবে।
৯ নম্বর প্রশ্ন: Cloze passage: এ প্রশ্নে একটি passage দেওয়া থাকে, যার প্রতিটি পঞ্চম, ষষ্ঠ বা সপ্তম wordটি শূন্যস্থান হিসেবে দেওয়া থাকবে। তোমাদের উপযুক্ত parts of speech বসিয়ে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে। এখানে একই শব্দ বিভিন্নভাবে একাধিকবারও ব্যবহূত হতে পারে। এ প্রশ্নের উত্তরের clue থাকতে পারে, আবার নাও পারে। তবে সাধারণত clue দেওয়া থাকলে শূন্যস্থান থাকে ১০টি। আর clue না থাকলে শূন্যস্থান দেওয়া থাকে পাঁচটি। এখানেও তোমরা পুরো Passageটি না লিখে ক্রমানুসারে উত্তরগুলোই শুধু লিখবে।
১০ নম্বর প্রশ্ন: Writing a report or a paragraph: এ প্রশ্নের উত্তরে তোমাদের কোনো একটি ঘটনা, অনুষ্ঠান বা কাল্পনিক পরিস্থিতি সম্পর্কে সাধারণ প্রতিবেদন লিখতে হবে। মনে রাখতে হবে, প্রতিবেদনটি সংবাদপত্রের জন্য নয়। এটি পরিচিত কেউ, বন্ধুবান্ধব বা শিক্ষকদের জন্য লিখতে হয়। অথবা এ প্রশ্নের উত্তরে একটি Paragraph লিখতে হয়। Paragraph-এর প্রশ্নটি তিন রকমের হতে পারে। ১. কোনো একটি বিষয়ের ওপর একটি information table দেওয়া থাকবে। Paragraph-এর title বা শিরোনাম লিখে তারপর প্রদত্ত তথ্যের আলোকে Paragraphটি লিখতে হবে। অথবা ২. কোনো ব্যক্তি বা বিষয়ের ওপর একটি Paragraph দেওয়া থাকবে।
১১ নম্বর প্রশ্ন: Writing composition: এ প্রশ্নে দুটি বিষয়ের উল্লেখ থাকবে। তোমাদের যেকোনো একটির ওপর প্রবন্ধ লিখতে হবে। প্রবন্ধগুলো descriptive, narrative, argumentative ও imaginative—এ চারটির মধ্যে যেকোনো দুই প্রকারের হবে। লেখাটি ২০০ থেকে ২৫০ শব্দে সীমিত রাখবে।
১২ নম্বর প্রশ্ন: Writing formal letter: এটা হলো দরখাস্ত বা letter of application। তোমার নিজের কোনো বিষয়ে বা জীবনবৃত্তান্তসহ চাকরি বা অন্য কোনো বিষয়ে দরখাস্ত লিখতে হবে।
১৩ নম্বর প্রশ্ন: Writing a dialogue/summary: এ ক্ষেত্রে তোমাদের নির্দিষ্ট একটি বিষয়ের ওপর dialogue লিখতে হবে। এর বিকল্প হিসেবে দেওয়া থাকবে একটি passage। তুমি হয়তো dialogue লিখবে অথবা প্রদত্ত passageটির সারাংশ লিখবে। সারাংশ বা summary পরিমাণে প্রদত্ত passageটির এক-তৃতীয়াংশ বা তার কমও হতে পারে। summary লেখা শুরু করার আগে সংশ্লিষ্ট বিষয়ে একটি title দিতে ভুলবে না।
১৪ নম্বর প্রশ্ন: Completing a story/an imaginary situation: এ প্রশ্নে তোমাদের কোনো একটি গল্প বা কাল্পনিক ঘটনা বা বিষয়ের outlines বা প্রারম্ভিক কিছু বর্ণনা দেওয়া থাকবে; তোমাদের গল্পটি শেষ করতে হবে। এ প্রশ্নেরও কোনো বিকল্প প্রশ্ন থাকবে না।
এসএসসি পরীক্ষার্থী, আজ তোমাদের জন্য ইংরেজি প্রথম পত্রের Part A, Seen Comprehension-এর ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করা হলো। কীভাবে কোন প্রশ্নের উত্তর দিতে হয়, এই বিষয় নিয়ে আজকের এই লেখা। এসএসসি পরীক্ষায় ইংরেজি প্রথম পত্রের প্রধান পরীক্ষক হিসেবে দায়িত্ব পালনকালে আমার কাছে যেসব বিষয় তোমাদের জন্য খুব দরকারি বলে মনে হয়েছে প্রশ্নাবলীর উত্তরের সঙ্গে সে বিষয়গুলোই এখানে আলোচনা হয়েছে।
PART-A: Reading Test
Read the text carefully and answer the questions follow it:
Feroza’s childhood was full of suffering and sorrow. She never had a moment of happiness in her life. All she remembered from her childhood was the extreme want of shelter and clothing. In 1972 at the age of 12, she was married to a 25 year’s old unemployed man. Feroza entered into her husband’s house with the dreams and hopes of a young girl but all she saw was more want. Feroza worked for a handful of grains to feed herself, her mother-in-law and her husband. When her first son was born, she was 19. The birth of a child meant another mouth to feed. Feroza’s toiling days became intense with the birth of her second son in 1982. Her husband was still unwilling to work and therefore, she had to work even harder to feed all the five mouths. From morning till dark she worked, worked and worked. When she was 24, her third son was born. Each day became more difficult for Feroza. No matter how hard she worked, she could never earn enough to feed everyone. Eight years went by and Feroza was still struggling for herself and her family. Then she came to learn about the Grameen Bank. She became a member of the Bank, took a loan and started her own husking-rice business. Gradually, she managed to improve her condition and managed to repay the loan borrowed from the Grameen Bank. In 1995 Feroza took an even larger loan and started a stationery shop along side her husking business. She went to the adult literacy center, learned how to read and write. By 2000, Feroza’s worst days were over. She had solvency, security and happiness.
1. Choose the best answer from the alternatives: 5
a. Feroza began her life with a lot of—
(i) land and capital (ii) capital and hopes
(iii) sufferings and happiness (iv) sufferings
b. The first baby was born to them in—
(i) 1992 (ii) 1979 (iii) 1880 (iv) 1980
c. At last Feroza had to work hard to feed—
(i) 5 mouths (ii) 6 mouths
(iii) 3 mouths (iv) 4 mouths
d. Her second son was born in—
(i) 1982 (ii) 1983 (iii) 1984 (iv) 1985
e. What made Feroza solvent and happy?
(i) her family (ii) her own effort (iii) Grameen bank (iv) her husband
2. Write whether the statements are true or false. If false, give the correct answer: 5
(a) Feroza passed her childhood in miseries.
(b) Feroza was married when she was an adult.
(c) Three sons were born to Feroza.
(d) Feroza’s worst days were never gone.
(e) She started a stationery shop when she was thirty-six years old.
3. Fill in each gap in the following sentences of the passage with a suitable word from the box. There are more words than necessary: 5
hopes dreams conjugal till struggling Program
unwilling toiling birth with adult Improve
Feroza began her (a) —- life in sufferings with high (b) —- and lofty (c) —- of prosperity. In her husband’s house she had to do a lot of household work from morning (d) —- night. Her (e) —- days turned more and more intense with the (f) —- of children while the unemployed husband was still (g) —- to undergo manual labor to earn for the expanding family. However, Feroza’s involvement and financial transaction (h) —- the Grameen Bank brought about turning point in her life. She would overcome the difficulties by starting business, joining the (i) —- literacy (j) —- and by learning to read and write.
4. Read the passage in A. Now write a paragraph based on the information about Feroza. Use the clues in the box below. Write the information in a logical sequence as it appears in the text. The paragraph should not exceed 70 words: 5
toil — childhood — unemployed
—dreams— loan — business
5. Read the text in A again. Now answer the following questions in your own words: 5
(a) How was Feroza’s childhood?
(b) What were Feroza’s dreams?
(c) What did Feroza have by the year 2000?
(d) What sorts of business did Feroza start after taking loan?
(e) How did Feroza improve her lot?
6. Fill in each gap with a suitable word of your own, based on the information from the text in A. 5
Being born in poverty, Feroza had never a (a) —-of happiness. She felt (b) —- want of food (c) —-and clothing. She was married to an (d) —- youth who was not (e) —- to work for the family. Then three children were (f) —- to Feroza, she did not have (g) —- to eat in spite (h) —- working hard, she managed to improve her (i) —- by taking loan from Grameen Bank and (j) —- a business with that money. At last, she had solvency and happiness.
7. Read the passage A again. Think you are Rahima, landless poor women. Now write in about 70-80 words about your self, stating how your life has changed through loans, business and education. 5
8. Read the text in A again. Now write the main ideas of the story in your own words in not more than five sentences. 5
Answer: এখন উত্তর কীভাবে লিখবে তা দেখে নাও:
তোমাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ পরামর্শসহ উত্তরমালা দেওয়া হলো। আশা করি, তোমরা অনেক কিছু নতুন করে জানতে পারবে।
1. Chose the best answer (Capital letter এবং Small letter-এর ব্যবহার বিশেষভাবে খেয়াল রাখতে হবে।)
a. (iv) sufferings
b. (ii) 1979
c. (i) 5 months
d. (i) 1982
e. (ii) her own effort
2. True/ False: (এই প্রশ্নের উত্তর লেখার সময় অনেকে not শব্দটি ব্যবহার করে অর্থাৎ (is not/was not/are not etc.) এটা কিন্তু মৌলিক উত্তর হয় না, তার মানে উত্তরটি সঠিক বলে বিবেচনা করা হয় না অনেক ক্ষেত্রে।
a. True.
b. False, Correct answer: Feroza was married at the age of 12.
c. True.
d. False, Correct answer: Feroza’s worst days had gone by 2000.
e. False, Correct answer: She started a stationary shop when she was thirty-five years old.
3. Fill in the gaps:
a. conjugal b. hopes
c. dreams
d. till
e. toiling
f. birth
g. unwilling
h. with
i. adult
j. program
4. Wring a paragraph within 70 words using Information in a logical sequence. (এই প্রশ্নের উত্তর লিখতে অনেক বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। যেমন: (১) Box-এ তুলে দেওয়া শব্দগুলো Passage থেকে খুঁজে বের করতে হবে। (২) Passage অনুযায়ী ধারাবাহিকতা বজায় রেখে উত্তর লিখতে হবে। (৩) প্রয়োজনে word-এর পরিমার্জন, বর্ধন, রূপ পরিবর্তন করতে হবে অর্থাৎ word-টিকে past/verb+ing/অথবা sentence-এ অন্য কোনো পরিবর্তনের প্রয়োজন হলে করা যাবে। (৪) তোমাকে খেয়াল রাখতে হবে উত্তর paragraphটি যেন ৭০ শব্দের চেয়ে বেশি না হয়।)
Feroza had to live a poor and miserable life from her childhood. She did not have a moment of happiness. She was married to a lazy and unemployed man. She dreams of happiness, solvency and education were shattered. She worked hard to support her family. She took a loan from the Grameen bank and started a rice husking business of rice husking. After much toiling her worst days were gone. She became successful changing her life.
5. Questions answer:
a) Feroza’s childhood was full of suffering and sorrows without having any happy moment.
b) Feroza’s dreams were a happy family, financial solvency and starting reading and writing again.
c) By the year of 2000, Feroza had overcome her worst days and then she had solvency, security and happiness.
d) After taking loan, Feroza started her rice-husking business.
e) Feroza improved her lot by working hard and doing business with loan money taking from the Grameen Bank.
6. Fill in the gaps: (শিক্ষার্থী বন্ধুরা, তোমরা ৬ নম্বর প্রশ্নের উত্তর লিখতে গিয়ে অনেক সময় Vocabulary সমস্যায় পড়ো। কারণ Passage থেকে হুবহ লাইনটি থাকে না। তবে ভয়ের কিছু নেই। মনে রাখবে, পরীক্ষায় তুমি শূন্যস্থান পূরণে সমজাতীয় (Synonym) শব্দ ব্যবহার করতে পারবে এবং সঠিক হলে নম্বর পাবে।)
a) moment/time
b) more/further
c) protection/shelter
d) unemployed
e) willing/eager
f) born
g) food
h) of
i) condition/state
j) started
7. Writing guided paragraph within 70-80 words. (৭ নম্বর উত্তর লেখার সময় সব সময়ই 1st person singular number use করে লিখতে হয়। খেয়াল রাখতে হবে, উত্তরটি যেন কোনোভাবেই ৮০ শব্দের বেশি না হয়।)
I am Rahima. I live at Dhamrai in Dhaka. My husband is an unemployed man because he does not want to do any work. I am fighting for the survival of my family and myself. I have become a member of the Grameen Bank. After taking a loan from the Grameen Bank, I started rice-husking business. I have also started a stationary shop near my house. Moreover, I can now read and write. I am very busy with my current business and enjoying a happy life.
8. Writing summary/Main Ideas: (শিক্ষার্থী তোমরা ৮ নম্বর প্রশ্নের উত্তর লিখতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়ো এই ভেবে যে উত্তরটি কীভাবে লিখবে? তুমি দুইভাবেই লিখতে পারো: (১) Passage আকারে অথবা (২) Sentence আকারে। যেভাবেই লিখ নম্বর পাবে।)
Feroza, an extra ordinary woman grew up in want. She was married at an early age when she was only 12 with an unemployed man. She worked very hard to support herself as well as her family. After becoming a member of Grameen Bank, she took a loan, started a rice-husking business, and changed her poor condition. Finally, she could overcome all odds and got happiness and solvency in her life.
এসএসসি পরীক্ষা যেহেতু গুরুত্বপূর্ণ পরীক্ষা, তাই শিক্ষার্থী সারা জীবন মনে রাখবে। দেখতে দেখতে ২০১১ সাল শুরু হয়ে কয়েক দিন পেরিয়েও গেছে। তাই এই সময়ের প্রস্তুতিটা হবে নিরবচ্ছিন্ন। অর্থাৎ সব বিষয়ে সমান গুরুত্ব দেওয়া।তেমনি আমি মনে করি, সময় আছে, এই সময় অক্লান্ত পরিশ্রম আর কষ্ট করলে ভালো ফল অর্জনের মাধ্যমে সব কষ্ট সফল হবে। আমি মনে করি, নতুন করে কোনো কিছু না পড়ে বরং পড়া অংশটা আবার ভালোভাবে দেখা উচিত।
বিষয়ভিত্তিক প্রস্তুতি (বিজ্ঞান, মানবিক, বাণিজ্য): অনেকেই নিজের বিষয়ভিত্তিক বিষয়গুলোর প্রতি বেশি জোর দিয়ে থাকে। বিজ্ঞান ও বাণিজ্যের শিক্ষার্থীদের ক্ষেত্রে এটি বেশি লক্ষ করা যায়। তবে আমি মনে করি, এ সময়ে বিষয়ভিত্তিক বিষয়ের সঙ্গে অনান্য বিষয়গুলোও পড়বে। প্রতিদিন সবগুলো বিষয় পড়বে। অন্তত এক ঘণ্টা করে হলেও সব বিষয়গুলো পড়বে এবং রিভিশন দেবে। কেননা অনেকগুলো বিষয়কে সহজ মনে করে শিক্ষার্থীরা গুরুত্ব দেয় না এতে করে পরীক্ষার আগে শিক্ষার্থী চাপের মুখে পড়ে যায়। তাই সম্ভব হলে পরিবারের সচেতন কেউ মা-বাবা ও ভাইবোনের সহায়তায় একটা রুটিন করে নেওয়া যেতে পারে। আর এই রুটিন অনুসারে পড়লে পড়ার ধরাবাহিকতা থাকে। হয়তো কোনো বিষয় শেষ, তাতে কী? তার পরও পড়তে হবে। কেননা চর্চার কোনো বিকল্প নেই।
গণিত ও ইংরেজির প্রস্তুতি: আমাদের শিক্ষার্থীদের অতিসচেতন অভিভাবকেরা তাঁদের সচেতনতার প্রমাণ রাখেন সন্তানদের এই দুই বিষয়ে বারবার সাবধান করে দিয়ে। পড়াশোনার শুরু থেকেই এই কোমালমতি শিশুদের মধ্যে গণিত আর ইংরেজিবিষয়ক ভীতি দানা বাঁধে। আর এসএসসি পর্যায়েও তারা এটিকে কাটাতে পারে না। তবে আমি মনে করি, ভয় না পেয়ে বরং এই দুই বিষয়ে জোর দেওয়া উচিত। আর একজন শিক্ষার্থী জোর দেবে চর্চার মাধ্যমে। নিয়মিত টেস্টপেপার থেকে ভালো স্কুলগুলো বেছে সমাধান করবে।
সৃজনশীল প্রশ্ন পদ্ধতি : সৃজনশীল প্রশ্ন পদ্ধতি আমাদের শিক্ষা-ব্যবস্থায় নতুন একটি বিষয়। শহর অঞ্চলের শিক্ষক ও শিক্ষার্থীরা এই বিষয়টি এখন বেশ ভালো বোঝে। তবে যারা প্রত্যন্ত অঞ্চল বা গ্রামের কোনো স্কুল থেকে পরীক্ষা দিচ্ছে, সেসব শিক্ষার্থীদের উদ্দেশে বলব, ভয় পাওয়ার কোনো কারণ নেই। যেহেতু সৃজনশীলে মুখস্থের কোনো সুযোগ নেই, তাই বই ভালো করে পড়তে হবে। কেননা বিষয়টি ভালোভাবে বুঝতে পারলে যেকোনো ধরনের প্রশ্নের উত্তর করা সম্ভব।
নৈর্ব্যক্তিক ও লিখিত : লিখিত ও নৈর্ব্যক্তিক এই দুই অংশের নম্বরের যোগফল হলো একটা বিষয়ের মূল নম্বর। তাই কোনো অংশকেই হেলাফেলা করা যাবে না। তবে সৃজনশীল প্রশ্ন পদ্ধতির বদৌলতে এখন শিক্ষার্থীকে পুরো বইটি খুঁটিয়ে পড়তে হয়। বেছে বেছে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন পড়ার কোনো সুযোগ এখানে নেই। তাই শিক্ষার্থীরা যদি মূল বইটি ভালো করে পড়ে, তবে লিখিত ও নৈর্ব্যক্তিক দুই অংশেই ভালো করবে।
শিক্ষার্থীর পরীক্ষার সময় বণ্টন : পরীক্ষার হলে সময় পরীক্ষার্থীদের জন্য দুর্লভ কিছু। সময় সচেতনতা আগে থেকেই গড়ে তুলতে হবে। ভালো স্কুলগুলোতে টেস্ট পরীক্ষার পর থেকে সাপ্তাহিক পরীক্ষা নেওয়া হয়। এতে করে শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা দেওয়া শেখে। তবে বারবার পরীক্ষা দেওয়ার সুযোগ না থাকলে ঘরে বসেই টেস্টপেপার থেকে ভালো স্কুল নির্বাচন করে সময় ধরে সমাধান করা যেতে পারে। এতে করে পরীক্ষার হলে সময় নিয়ে আলাদা ঝামেলা হয় না।
২০১১ সালের শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সৃজনশীল প্রশ্নোত্তর লিখন। এর জন্য ভয় পাওয়ার কোনো কারণ নেই। সচেতনভাবে ও গুরুত্বসহকারে প্রশ্নোত্তরের চারটি স্তর—জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা—ভালোভাবে বুঝে ও চিহ্নিত করে লিখবে। প্রাসঙ্গিক, প্রয়োজনীয় ও যৌক্তিক কথায় উত্তর লিখতে চেষ্টা করবে।
প্রতিদিনের পড়া: রুটিন করে দৈনিক আট-নয় ঘণ্টা ব্যক্তিগত পড়ালেখার এবং পঠিত বিষয় মূল্যায়ন করার জন্য প্রয়োজনীয় সময় রাখতে হবে। প্রতিদিন প্রয়োজনীয় বিশ্রাম, কিছু সময় খেলাধুলা/চিত্তবিনোদন করলে ভালো, যেন শরীর ও মন বিশ্রাম পায়। দিনের বেলা পড়ালেখা ও রাতে বিশ্রাম নিতে হবে। কঠিন বিষয়গুলোর জন্য বেশি সময় দিতে হবে। নিয়মিত ও সুষম খাদ্য খেতে হবে।
ভালো নম্বর পেতে: পরক্ষার্থীর নিজের ভেতর পাস করার প্রত্যয় ও পরিবেশ তৈরি করা খুব গুরুত্বপূর্ণ। প্রথম প্রত্যেক পরীক্ষার্থীকে ৪৫ থেকে ৬০ নম্বর পাওয়ার মতো করে প্রস্তুতি নিতে হবে। কম ও সহজ বিষয়গুলো নিয়ে পরীক্ষার্থীদের সঙ্গে কাজ করতে হবে। যারা ভালো ফলাফল (৬১-৮৫) করতে চায়, বেশি পরিশ্রম করার সাহস রাখে, তাদের বেশি পরিশ্রম করতে হবে, সৃজনশীল উত্তর লিখতে হবে এবং কাজ করতে হবে বেশি সময় ও কঠিন বিষয়গুলো নিয়ে। উত্তরগুলোও সৃজনশীল করতে হবে।
জিপিএ ৫.০০ পাওয়া: জিপিএ ৫.০০ পাওয়া নির্ভর করে দীর্ঘ মেয়াদি প্রস্তুতি ও পড়ালেখার ওপর। তবে তাৎক্ষণিক প্রস্তুতি হিসেবে বিবেচনা করতে হবে, হাতের লেখা সুন্দর হতে হবে। পরীক্ষা উত্তরপত্র দৃষ্টিনন্দন হতে হবে। একাধিক বইয়ের সাহায্য নিয়ে নোট তৈরি করতে হবে। উত্তরগুলো মৌলিক, যৌক্তিক, ব্যাপক ও স্পষ্ট হতে হবে। উত্তরের সৃজনশীলতা ও স্বকীয়তা থাকতে হবে। তুলনামূলকভাবে বেশি তথ্য থাকতে হবে। সব প্রশ্নের উত্তর ও পুনরায় পড়ে নিশ্চিত করতে হবে।
বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার প্রস্তুতি: বিজ্ঞান শাখায় পাঠ্যপুস্তকভিত্তিক সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য ও ব্যবহারিক পরীক্ষা ও খাতা নিশ্চিত করতে হবে। প্রয়োজনীয় চিত্র, গ্রাফ, চার্ট ব্যবহার করতে হবে।
ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায়, বইয়ের তথ্যের সঙ্গে প্রাসঙ্গিক আলোচনা ও সমসাময়িক ব্যাখ্যা দেওয়া, উদাহরণ দেওয়া ও উত্তরগুলো একটু আকারে বড় করলে ভালো।
উভয় ক্ষেত্রেই ইংরেজি ও গণিত বিষয়ে বেশি অনুশীলন করা প্রয়োজন।
পরীক্ষার্থীদের মান উন্নয়ন: পরীক্ষায় ভালো জিপিএ পাওয়া সবারই আশা, একই সঙ্গে বিষয়ভিত্তিক গভীর ও ব্যাপক জ্ঞান অর্জন ও উচ্চ মার্গের মানুষ হওয়াও গুরুত্বপূর্ণ। পরীক্ষার্থীদের তিন দিকেই গুরুত্ব দিতে হবে ও অর্জন করতে হবে। তবে পরীক্ষার ঠিক পূর্ববতী সময়ে, পাঠ্যপুস্তক পড়া ও লেখার চর্চা করা, শিক্ষকদের পরামর্শ নেওয়া ও সময় বেঁধে নিয়মিত পড়লেখা করা গুরুত্ব পূর্ণ। উত্তরের স্বকীয়তা, মৌলিকতা ও সৃজনশীলতা উত্তরের মান উন্নত করবে।
No comments:
Post a Comment