Saturday, May 5, 2012

TIPS FOR HSC EXAM

জিপিএ-৫ (গোল্ডেন), এইচএসসি পরীক্ষা-০৯ কেমিকৌশল বিভাগ
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা

 বাংলায় এ+ পেতে বিগত বছরের বোর্ড পরীক্ষায় আসা ব্যাকরণভিত্তিক প্রশ্নগুলোর সমাধান করো।
 ব্যাখ্যার উত্তরে উৎস হতে হবে, নতুবা ওই প্রশ্নে কোনো নম্বরই পাবে না।
 ইংরেজি প্রথম পত্রের ফ্লোচার্টে সংক্ষিপ্ত ও ধারাবাহিক পয়েন্ট লিখবে, কোনো পূর্ণ বাক্য লেখা যাবে না এবং প্রতিটি পয়েন্টকে তীর চিহ্ন দিয়ে যুক্ত করতে ভুলবে না।
 রি-অ্যারেঞ্জের উত্তর অবশ্যই প্যারাগ্রাফ আকারে লিখতে হবে, তবে তার ওপর একটি বক্স করে সঠিক উত্তরের ক্রমটি লিখে দেবে।
 ইংরেজি দ্বিতীয় পত্রের ৭ ও ৮ নম্বর প্রশ্নের উত্তরে অবশ্যই পূর্ণ বাক্য লিখতে হবে, নতুবা কোনো নম্বর পাবে না।
 বিজ্ঞান বিভাগের যেসব প্রশ্নে ক. খ. গ. ঘ. রয়েছে সেগুলোর উত্তর একই সঙ্গে দেবে নতুবা খাতার টপশিটে নম্বর তোলার সময় যে অংশটি একত্রে লেখনি, সেটির নম্বর বাদ পড়ে যেতে পারে।
 জীববিজ্ঞানে প্রতিটি প্রশ্নের সঙ্গে প্রাসঙ্গিক চিত্র দেবে এবং ডান দিকে লেভেলিং করবে, কেননা এ চিত্রগুলোয় প্রশ্নের ৪০% পর্যন্ত নম্বর বরাদ্দ থাকে।
 পদার্থবিজ্ঞানের গাণিতিক সমস্যাগুলোর সমাধানে খাতার ডান পাশে সবগুলো উপাত্ত তুলতে (রাশির পরিচয় ও এককসহ) হবে এবং বাঁ দিকে সূত্র ও হিসাব দেখাতে হবে।
 পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের আলো সংক্রান্ত প্রশ্নের উত্তরে পরিষ্কার রশ্মিচিত্র দিতে হবে এবং আলোর গতিপথ তীর চিহ্ন দিয়ে দেখাতে হবে।
 রসায়ন প্রথম পত্রের জন্য সংক্ষিপ্ত প্রশ্নগুলোর ওপর জোর দাও এবং বিগত বছরের বোর্ড পরীক্ষার প্রশ্নগুলো সমাধান করো।
 জৈব রসায়নের বিক্রিয়াগুলো পড়ার সময় একটি বিক্রিয়া থেকে আরেকটি বিক্রিয়ার পার্থক্য তৈরি করে নিতে হবে।
 রসায়ন দ্বিতীয় পত্রের বিক্রিয়াগুলোয় প্রয়োজনীয় শর্ত (তাপমাত্রা, চাপ, প্রভাবক ইত্যাদি) এবং প্রধান উৎপাদের সংকেতের নিচে নাম লিখে দেবে।
 রসায়নের গাণিতিক সমস্যাবলির জন্য মনিমুল হক স্যারের বইয়ের উদাহরণ ও বোর্ড পরীক্ষার প্রশ্ন সমাধান করার চেষ্টা করবে।
PART-A: Grammar (Marks-40):
পরীক্ষায় গ্রামারের ১০টি আইটেম থেকে যেকোনো আটটি প্রশ্ন দেওয়া থাকবে। আটটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।
1. Using right form of verbs: NCTB প্রদত্ত Sample Question অনুসারে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় প্রশ্নপত্রের 1 নম্বর প্রশ্নে শূন্যস্থানসহ একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ দেওয়া থাকবে। এটি Cluse-সহ অথবা Cluse ছাড়া দেওয়া হতে পারে। পরীক্ষার্থীদের সঠিক Tense-এর যথাযথ Verb ব্যবহার করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে।
2. Using appropriate Preposition: পরীক্ষায় প্রশ্নপত্রের এ অংশে একটি short letter অথবা একটি Passage দেওয়া থাকবে। পরীক্ষার্থীদের এসব শূন্যস্থানে উপযুক্ত Preposition ব্যবহার করতে হবে। প্রশ্নটি without clues অথবা with clues আকারে থাকতে পারে। Without clues-এর ক্ষেত্রে প্রতিটি শূন্যস্থানে Appropriate Preposition বসাতে হবে।
3. Using articles: পরীক্ষায় প্রশ্নপত্রের এ অংশে ১০টি শূন্যস্থানসংবলিত একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। তোমাদের a, an বা the ব্যবহার করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে। কিছু শূন্যস্থান এমন থাকবে, যাতে কোনো Article ব্যবহূত হবে না, সেখানে ক্রস (×) চিহ্ন বসাতে হবে।
4. Using linking words: এ অংশে পাঁচটি with clues বা without clues শূন্যস্থানসংবলিত একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ দেওয়া থাকবে। With clues-এর ক্ষেত্রে তোমাদের প্রদত্ত তালিকা থেকে উপযুক্ত Linking word বাছাই করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে।
5. Using Phrases & Idioms: এ ক্ষেত্রে প্রদত্ত তালিকা থেকে পাঁচটি Idioms বা বাগ্ধারা ব্যবহার করে পাঁচটি অর্থপূর্ণ বাক্য করতে হবে।
6. Changing the form of speech: এ অংশে পাঁচটি Direct Speech বা প্রত্যক্ষ উক্তিসহ একটি বর্ণনা অনুচ্ছেদ আকারে দেওয়া থাকবে। এগুলো Indirect Speech বা পরোক্ষ উক্তিতে রূপান্তর করতে হবে।
7. Transformation of sentences: এ অংশে একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। অনুচ্ছেদের Underline-কৃত পাঁচটি বাক্য নির্দেশনা অনুযায়ী রূপান্তর করতে হবে।
8. Making tag questions: এ অংশের সব sentences নির্দিষ্ট বিষয় সম্পর্কিত Dialogue আকারে অথবা Isolated কিংবা Detached Sentence বা ভিন্ন ভিন্নভাবে খণ্ডবাক্য আকারে দেওয়া হতে পারে। প্রতিটি বাক্যে যথোপযুক্ত Tag question সংযোজন করে পুনরায় লিখে উত্তর করতে হবে।
9. Completing sentences parts: এ অংশে পাঁচটি অসম্পূর্ণ sentences-এর প্রথমাংশ বা দ্বিতীয়াংশ দেওয়া থাকবে। এগুলো প্রয়োজনীয় Clause বা খণ্ডবাক্য বসিয়ে বোধগম্য, অর্থবোধক, পরিপূর্ণ বাক্যে পরিণত করতে হবে।
10. Cloze passage: পরীক্ষায় এ অংশে একটি ‘Cloze passage’ Clues-সহ বা Clues ছাড়া ১০টি শূন্যস্থানসংবলিত একটি speech দেওয়া থাকবে। তোমাদের উপযুক্ত Parts of speech যথাযথ Form-এ ব্যবহার করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে।
PART-B: Composition (Marks-60)
11. Writing reports/paragraph: পরীক্ষায় report writing বা paragraph writing-এর যেকোনো একটির ওপর প্রশ্ন থাকবে। বিকল্প কোনো প্রশ্ন থাকবে না।
12. Short composition: ছাত্রছাত্রীদের নিজের সম্পর্কে অথবা কোনো বিষয়, কোনো বস্তু, কোনো স্থান বা ঘটনা সম্পর্কে একটি short composition লিখতে হবে।
13. Writing formal/informal letter : পরীক্ষায় formal letter/informal letter-এর যেকোনো একটি লিখতে বলা হবে। কোনো প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে না।
14. Writing dialogue/summary : এ ক্ষেত্রে প্রদত্ত situation-এর ওপর একটি dialogue লিখতে বলা হবে। dialogue writing-এর বিকল্প প্রশ্ন হিসেবে সামারি রাইটিংও হতে পারে।
15. Completing a story/an imaginary situation : এ ক্ষেত্রে কোনো story বা কাল্পনিক কাহিনির কয়েক লাইন প্রথমে দেওয়া থাকবে। নিজ কল্পনাশক্তি দিয়ে এটিকে সম্পন্ন করতে হবে।
সঠিক পরিকল্পনা: এইচএসসি পরীক্ষার প্রস্তুতির আগেই একটি পরিকল্পনা থাকা দরকার। সঠিক পরিকল্পনা গ্রহণ এবং এর যথাযথ বাস্তবায়ন ভালো ফল আনতে পারে। আগে পড়াশোনা নিয়ে যা কিছু করেছ, তা নিয়ে ভেবে সময় নষ্ট করবে না। সামনের যে কয়টা দিন পাবে, এর সবটুকু সঠিকভাবে ব্যবহার করো। এ জন্য একটি রুটিন তৈরি করে নাও।
ইতিবাচক মনোভাব: নেতিবাচক মনোভাব পড়াশোনায় খারাপ ফলাফল ফেলতে পারে। এ জন্য মনের এলোমেলো চিন্তাগুলো দ্রুত সরিয়ে ফেলতে হবে। সার্বিক প্রস্তুতি যদি তোমার মনের মতো না হয়েও থাকে, তার পরও দুশ্চিন্তাগ্রস্ত হবে না। তোমার মাঝে যতটুকু জ্ঞান আছে ততটুকু ঠিকমতো কাজে লাগাও।
মনকে চাপমুক্ত রাখো: পড়াশোনার চাপে যদি কাবু হয়ে যাও তাহলে তো চলবে না। মনকে সব সময় ফুরফুরে রাখতে হবে। পড়াশোনাকে বোঝা মনে না করে, এটাকে উপভোগ করতে শেখো। জোর করে পড়াশোনা কখনোই সুফল বয়ে আনে না। বরং পড়াশোনাকে উপভোগ করো।
বুঝে পড়ো: বিষয়বস্তু না বুঝে মুখস্থ করতে গেলে হিতে বিপরীত হতে পারে। যেকোনো একটা বিষয় আগে পরিষ্কারভাবে বুঝে তারপর আয়ত্তে আনার চেষ্টা করো। বিষয়বস্তু সম্পর্কে যদি তোমার ধারণা স্পষ্ট হয়, তবে তা শিখতে তোমাকে বেশি কষ্ট করতে হবে না এবং দ্রুত শিখতে পারবে। ইচ্ছাকে প্রাধান্য দাও, পড়তে বসার আগে নিজেকে প্রস্তুত করে নাও কোন বিষয়টি দিয়ে তুমি শুরু করবে। ধরো, অঙ্ক করতে এখন তোমার ভালো লাগছে না, কিন্তু অঙ্ক অনেক বাকি রয়ে গেছে কিংবা পদার্থবিজ্ঞান নিয়ে বসেছ, সেটাও ভালো লাগছে না। এই অবস্থায় কী করবে, ভেবে পাচ্ছ না। অনিচ্ছাকৃত কোনো বিষয়ে পড়াশোনা করলে একঘেয়েমিতে ভুগতে পারো। এ রকম সময়ে অন্য একটি বিষয় নিয়ে পড়তে বসো।
বুদ্ধিকে কাজে লাগাও: অনেকে সারা দিন পড়াশোনা করেও ভালো ফল করতে পারে না। আবার অল্প পড়েও বুদ্ধি সঠিক প্রয়োগে অনেকে ভালো ফল করে। কোন অধ্যায়গুলো বেশি গুরুত্বপূর্ণ, কোন অধ্যায়গুলো অপেক্ষাকৃত সহজ, সেগুলোর বিচার-বিশ্লেষণ করে এবং ভালো কলেজগুলোর প্রশ্নপত্রগুলো ঘেঁটে নিজের মতো করে একটি সাজেশন তৈরি করেছ, সেগুলো পড়ো।
সব বিষয়ে সমান মনোযোগ দাও: সব বিষয়েই সজাগ দৃষ্টি রাখতে হবে। যে বিষয়গুলো সহজ মনে করো, সেগুলোকে ফেলে না রেখে নিশ্চিত হয়ে নাও যে এই বিষয়গুলো তুমি ঠিকমতো আয়ত্ত করতে পেরেছ। যে বিষয়গুলো খুব ভালো করে পড়েছ, সেগুলোও ফেলে না রেখে বারবার রিভিশন দেবে। গুরুত্বপূর্ণ কোনো প্রশ্ন যেন তোমার নজর এড়িয়ে না যায়, সে জন্য সতর্ক থাকতে হবে।
PART-A: Grammar (Marks-40)
পরীক্ষায় গ্রামারের নিচের ১০টি আইটেম থেকে যেকোনো ৮টি প্রশ্ন দেওয়া থাকবে। ৮টি প্রশ্নের মধ্যে ৮টিরই উত্তর দিতে হবে। কোনো প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে না। যেমন: Using right form of verbs, Using appropriate preposition, Using articles where necessary, Using linking words, Phrase and idioms, Changing the form of speech, Transformation of sentences, Making tag questions, Completing sentences, Cloze tests.
PART-B: Composition (Marks-60)
Writing reports/paragraph: পরীক্ষায় report writing বা paragraph writing-এর যেকোনো একটির ওপর প্রশ্ন থাকবে। বিকল্প কোনো প্রশ্ন থাকবে না।
Short composition: এ ক্ষেত্রে ছাত্রছাত্রীদের নিজেদের সম্পর্কে অথবা কোনো বিয়য়, কোনো বস্তু, কোনো স্থান বা ঘটনা সম্পর্কে একটি শর্ট কমপোজিশন লিখতে বলা হবে। গতানুগতিক বিষয়গুলো পরিহার করে শর্ট কমপোজিশন লিখতে হবে।
Writing formal/informal letter: পরীক্ষায় formal letter /informal letter-এর যেকোনো একটি লিখতে বলা হবে। কোনো প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে না।
Writing dialogue/summary: এ ক্ষেত্রে প্রদত্ত situation-এর ওপর একটি ডায়লগ লিখতে বলা হবে। ডায়লগের বিষয়টি অবশ্যই ছাত্রছাত্রীদের জীবন ও অভিজ্ঞতার সঙ্গে সম্পর্কযুক্ত হতে হবে। ডায়লগ রাইটিংয়ের বিকল্প প্রশ্ন হিসেবে সামারি রাইটিং হতে পারে।
Completing a story/an imaginary situation: এ ক্ষেত্রে কোনো স্টোরি বা কাল্পনিক কাহিনির কয়েক লাইন প্রথমে দেওয়া থাকবে। ছাত্রছাত্রীদের তাদের নিজ কল্পনাশক্তি দিয়ে এটিকে সম্পূর্ণ করতে হবে।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...