Friday, May 4, 2012

Suggestion:গার্হস্থ্য অর্থনীতি+ ইসলাম শিক্ষা for SSC-2013


গার্হস্থ্য অর্থনীতি

প্রথম খ- : গৃহব্যবস্থাপনা

***প্রথম অধ্যায় : গৃহ ও গৃহব্যবস্থাপনা

১। ক) গৃহব্যবস্থাপনা বলতে কী বোঝ?
খ) স্বর্ণার পরিবারে সুব্যবস্থাপনার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) স্বর্ণার মতো তোমার পরিবারকে সুব্যবস্থাপনার মধ্যে আনার জন্য তুমি কী করবে?
ঘ) স্বর্ণা পরিবারের মধ্যমণি_বিশেস্নষণ কর।
২। ক) কী ছাড়া কোন কাজে সফলতা আসে না?
খ) গৃহব্যবস্থাপনার ব্যবস্থাপকের কোন ধরনের গুণ থাকে?
গ) মিন্টু ও প্রিন্সের মা তার লৰ্য পূরণের নিমিত্তে কী কী পদৰেপ গ্রহণ করে থাকেন?
ঘ) যেখানে গৃহ সেখানেই গৃহব্যবস্থাপনা_ এ উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
* * *৩। গৃহব্যবস্থাপনা কী?
খ) একজন গৃহিণীর কাছে গৃহব্যবস্থাপনা খুবই প্রয়োজনীয় কেন?
গ) অনত্মরা চৌধুরীর ঘটনার আলোকে একজন গৃহব্যবস্থাপকের গুণাবলিসমূহ উলেস্নখ কর।
ঘ) বুদ্ধিমত্তা, উদ্দীপনা ও সৃজনীশক্তি একজন গৃহব্যবস্থাপকের গুরম্নত্বপূর্ণ গুণ_ উক্তিটির তাৎপর্য বিচার কর।
***৪। ক) গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্যকে কয়ভাগে ভাগ করা যায়?
খ) কেন গৃহব্যবস্থাপককে পারিবারিক দায়িত্ব ও কর্তব্য পালন করতে হয়?
গ) কীভাবে একজন গৃহব্যবস্থাপক পরিবারের সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা করতে পারে?
ঘ) গৃহে সুষ্ঠু কর্মব্যবস্থা সৃষ্টি করা একজন গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য_ বিশেস্নষণ কর।
***৫। ক) সুব্যবস্থাপকের গুণ কতটি?
খ) কীভাবে সুব্যবস্থাপকের বুদ্ধিমত্তার প্রকাশ ঘটে?
গ) গৃহের পরিবেশকে আকর্ষণীয় ও বৈচিত্রম্যয় করতে কোন গুণগুলো চর্চা করতে হয়?
ঘ) সব গুণের সমষ্টিই ব্যক্তিত্ব_মূল্যায়ন কর।

***দ্বিতীয় অধ্যায় : গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য

১। ক) সাধারণত পরিবারের ব্যবস্থাপক কে হন?
খ) লস্কর সাহেবের পরিবারের গৃহব্যবস্থাপক কে? কেন?
গ) কীভাবে মেয়েটি তার কাজের চাপ হ্রাস করতে পারে? বর্ণনা কর।
ঘ) গৃহব্যবস্থাপকের বুদ্ধি, দৈর্ঘ্য ও অধ্যাবসায়ের গুরম্নত্ব ব্যাখ্যা কর।
***২। ক) গৃহের গুরম্নদায়িত্ব পালনের ভার কার ওপর ন্যসত্ম থাকে?
খ) জাতীয় অনুষ্ঠানে অংশগ্রহণে গৃহব্যবস্থাপকের দায়িত্ব ব্যাখ্যা কর।
গ) পরিবারের স্বামী ও সনত্মানের প্রতি গৃহব্যবস্থাপক হিসেবে সিমির মা কীভাবে দায়িত্ব পালন করেন?
ঘ) সুষ্ঠু ব্যবস্থাপনার সাথে গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্যের সম্পর্ক অবিচ্ছেদ্য_উক্তিটির যথার্থতা যাচাই কর।
***৩। ক) গৃহ পরিচালনা করতে কী কী বিষয় গৃহব্যবস্থাপকের আওতায় পড়ে?
খ) কোনো কাজের পরিকল্পনা প্রণয়নে সিদ্ধানত্ম গ্রহণের ভূমিকা কতটুকু তা ব্যাখ্যা কর।
গ) স্মৃতির বাবা-মা কীভাবে সামাজিক দায়িত্বগুলো পালন করে উদাহরণসহ ব্যাখ্যা কর।
ঘ) গৃহব্যবস্থাপক পরিবারে এক গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে_এ উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
***৪। ক) একজন গৃহব্যবস্থাপকের সামাজিক দায়িত্ব কী?
খ) গৃহব্যবস্থাপককে পরিবারের চাহিদা পূরণে ব্যবস্থাপনা প্রক্রিয়ার অনুসরণ করতে হয় কেন?
গ) সালাম সাহেব যেসব সামাজিক দায়িত্ব পালন করেন সেগুলো তুলে ধর।
ঘ) জাতীয় উন্নয়নমূলক কাজে সহায়তাদান গৃহব্যবস্থাপকের একটি মহৎ গুণ_ উক্তিটির তাৎপর্য বিচার কর।
***৫। ক) গৃহব্যবস্থাপকের ২টি পারিবারিক দায়িত্ব ও কর্তব্য উলেস্নখ কর।
খ) পরিবারের সদস্যদের মধ্যে কর্ম বণ্টন করার উদ্দেশ্য কী?
গ) কীভাবে একজন গৃহব্যবস্থাপক পরিবারের চাহিদা পূরণে ব্যবস্থাপনা প্রক্রিয়া অনুসরণ করে তার দায়িত্ব পালন করতে পারে?
ঘ) গৃহব্যবস্থাপকের পারিবারিক দায়িত্বগুলো বিশেস্নষণ কর।
তৃতীয় অধ্যায় : গৃহসম্পদ

১। ক) গৃহসম্পদ কী?
খ) কয়েকটি মানবীয় সম্পদের নাম উলেস্নখ কর।
গ) আয়েশার মা যেসব বৈশিষ্ট্য দেখে গৃহসম্পদের বিষয়গুলো চিহ্নিত করেন তা বাসত্মবতার নিরিখে বর্ণনা কর।
ঘ) গৃহব্যবস্থাপনায় মানবীয় সম্পদ ও বস্তুগত সম্পদ এক গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করে_উক্তিটির মূল্যায়ন কর।
২। ক) গৃহসম্পদ কী?
খ) গৃহসম্পদ প্রয়োজন কেন?
গ) সাহিদা আকতারের কর্মকা-ের আলোকে গৃহসম্পদের শ্রেণিবিভাগ চিত্রের মাধ্যমে উপস্থাপন কর।
ঘ) গৃহ ব্যবস্থাপনার মূল্যবান সম্পদ হল মানবীয় সম্পদ_উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
***৩। ক) গৃহসম্পদ বলতে কী বোঝ?
খ) সম্পদের বৈশিষ্ট্যগুলো বুঝিয়ে লিখ।
গ) সম্পদের শ্রেণিবিভাগ করে তার ব্যাখ্যা কর।
ঘ) কীভাবে সম্পদের সুষ্ঠু ব্যবহার করা যায়? তোমার মতামত প্রকাশ কর।

***চতুর্থ অধায় : সম্পদের ব্যবস্থাপনা

***১। ক) সম্পদ কাকে বলে?
খ) পারিবারিক বাজেট করা হয় কেন?
গ) রফিক সাহেবের পরিবারের জন্য একটি মাসিক বাজেট প্রণয়ন কর।
ঘ) সময় তালিক ও পারিবারিক বাজেট রফিক সাহেবের পরিবারের সুখ-শানত্মির মূল কারণ_উক্তিটি মূল্যায়ন কর।
***২। ক) পারিবারিক বাজেট কাকে বলে?
খ) উপরের বাজেটে কোন খাতকে বেশি গুরম্নত্ব দেওয়া হয়েছে? কেন?
গ) ত্রম্নটিমুক্ত করে বাজেটটি উপস্থাপন কর।
ঘ) উপরের বাজেটটি রফিক সাহেবের ছেলেমেয়ের শিৰা গ্রহণকে কীভাবে প্রভাবিত করবে_ব্যাখ্যা কর।
৩। ক) সময়ের তালিকা কী?
খ) সময়ের তালিকার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) শায়লা রহমানের ৫ সদস্যবিশিষ্ট পরিবারের জন্য ৭,৯৬৫ টাকার একটি মাসিক বাজেটের নমুনা তৈরি কর।
ঘ) সময়ের তালিকা প্রণয়নকালে যেসব বিষয় বিবেচনায় আনা উচিত বলে তুমি মনে কর তার পৰে সমর্থন জ্ঞাপন কর।
***৪। ক) পারিবারিক বাজেট কী?
খ) প্রতিটি পরিবারের জন্য বাজেট প্রস্তুত করা প্রয়োজন কেন?
গ) আকতার হোসেনের পরিবারের আলোকে কাল্পনিক তথ্যের সাহায্যে একটি পারিবারিক বাজেট প্রস্তুত কর।
ঘ) সম্পদের সুষ্ঠু ব্যবহারের জন্য কতকগুলো বিষয় বিবেচনা করা উচিত_ উক্তিটির তাৎপর্য বিচার কর।

***চতুর্থ অধ্যায় : সম্পদের ব্যবস্থাপনা : (বাকি অংশ)

***৫। ক) বাজেট কাকে বলে?
খ) পরিবারের বাজেট তৈরির নিয়ম কী?
গ) সম্পদের সুষ্ঠু ব্যবহারের জন্য কোন বিষয়গুলো বিবেচনা করা উচিত_ব্যাখ্যা কর।
ঘ) সুষ্ঠুভাবে সীমিত অর্থ ব্যয় করার জন্য একটি সুষ্ঠু বাজেট পরিকল্পনা প্রয়োজন_ উক্তিটি যুক্তিসহ ব্যাখ্যা কর।
***পঞ্চম অধ্যায় : ফসল সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ ও সংরৰণে লাগসই প্রযুক্তি
***১। ক) পদচলিত ধান মাড়াই যন্ত্রের প্রধান অংশ কয়টি?
খ) ধান মাড়াইয়ের পদ্ধতি বর্ণনা কর।
গ) বাড়িতে বাঁশের ডোলে ধান সংরৰণের সমস্যাগুলো কীভাবে দূর করা যায়? ব্যাখ্যা কর।
ঘ) ধানের সুষ্ঠু সংরৰণের গুরম্নত্ব বিশেস্নষণ কর।
***২। ক) ফসল সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ কী?
খ) ডাল মাড়াই পদ্ধতির একটি প্রবাহচিত্ত অঙ্কন কর।
গ) রহিম মিয়া গৃহপরিসরে ফসল সংরৰণকালে কী কী অসুবিধার সম্মুখীন হয়ে থাকেন?
ঘ) ফসল সংগ্রহের পর একে প্রক্রিয়াজাত করার প্রয়োজন পড়ে_বিষয়টি বিশেস্নষণ কর।
***৩। ক) মাড়াই কী?
খ) তেলবীজ মাড়াই পদ্ধতি ব্যাখ্যা কর।
গ) করিম কীভাবে আধুনিক পদ্ধতিতে ধান মাড়াইয়ের কাজটি করতে পারে ব্যাখ্যা কর।
ঘ) চিনাবাদাম, ভুট্টা, ছোলা ও মটর সংগ্রহোত্তর সংরৰণ প্রক্রিয়া বিশেস্নষণ কর।
৪। ক) ফসল প্রক্রিয়াজাতকরণ কী?
খ) ফসলকে প্রক্রিয়াজাতকরণের প্রয়োজন হয় কেন?
গ) বছির আহমেদের অভিজ্ঞতার আলোকে পদচলিত ধান মাড়াইযন্ত্রের বিভিন্নভাবে অংশ চিহ্নিত করে ব্যাখ্যা কর।
ঘ) গম মাড়াই ও ঝাড়াইয়ের বিভিন্ন দিক বিশেস্নষণ কর।


দ্বিতীয় খ- : শিশু বর্ধন ও পারিবারিক সম্পর্ক

প্রথম অধ্যায় : পরিবারে শিশুর যত্ন

*১। ক) শাল দুধ বা কলস্ট্রাম কী?
খ) নতুন জামা পরে শিশুটি কান্না শুরম্ন করল কেন?
গ) নবজাত শিশুটির জন্য উপযোগী জামা কীভাবে প্রস্তুত করা যেতে পারে?
ঘ) শিশুটিকে প্রথম ছয় মাস শুধু বুকের দুধ পান করানোর সিদ্ধানত্মটি মূল্যায়ন কর।
*২। ক) শিশু খাদ্য কী?
খ) জন্মের পর শিশুকে নিয়মিত মায়ের বুকের দুধ খাওয়ানো উচিত কেন?
গ) সাহিদার কার্যক্রমের আলোকে শিশুকে মাতৃদুগ্ধ পান করানোর নিয়ম চিত্রসহ উপস্থাপন কর।
ঘ) বোতলের দুধ বানানোর সময় সতর্ক থাকতে আর দুধ পান করানোর পর ঢেঁকুর তুলতে হয়_উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
*৩। ক) শিশুর যত্নের উপাদানগুলো কী?
খ) শিশুকে সূর্যালোকে রাখার নিয়ম বর্ণনা কর।
গ) শিশুর পোশাক নির্বাচনে কোন বিষয়গুলো বিবেচনা করতে হবে? ব্যাখ্যা কর।
ঘ) মায়ের দুধই নবজাতক শিশু ও শিশুর বেড়ে ওঠার জন্য আদর্শ দুধ_উক্তিটির আলোকে মায়ের দুধের উপকারিতা বিশেস্নষণ কর।
*৪। ক) মায়ের প্রথম দুধকে কী বলে?
খ) শিশুকে খাওয়ানোর সময়সূচি একটি তালিকা তৈরি কর।
গ) শিশুর জন্য উপাদেয় একটি খাদ্য তৈরি কর।
ঘ) একমাত্র মায়ের দুধকেই একটি স্বয়ংসম্পূর্ণ শিশু খাদ্য বলা যায়_উক্তিটি বিশেস্নষণ কর।

দ্বিতীয় খ- : শিশু বর্ধন ও পারিবারিক সম্পর্ক (বাকি অংশ)

***দ্বিতীয় অধ্যায় : শিশুর আচরণগত সাধারণ সমস্যা ও প্রতিকার

*১। ক) আচরণ কী?
খ) কয়েকটি আচরণগত সমস্যার বর্ণনা দাও।
গ) অনিম কেন বিছানা ভিজিয়ে থাকে তা বর্ণনা কর।
ঘ) বিছানা ভেজানোর কারণ নির্ধারণ করা গেলে এর প্রতিকারও সম্ভব_উক্তিটি বিশেস্নষণ কর।
*২। ক) আচরণগত সমস্যা কী?
খ) শিশুর মানসিক উদ্বেগ ও ক্লেশ বলতে কী বোঝায়?
গ) তিথির হঠাৎ রেগে যাওয়ার কারণ বাসত্মবতার নিরিখে ব্যাখ্যা কর।
ঘ) শিশুর রাগ ইচ্ছা করলেই কমানো যায়_উক্তিটির পৰে তোমার যুক্তি দাও।
*৩। ক) আচরণগত সমস্যা কী?
খ) অতিরিক্ত রাগ শিশুর মানসিকতার ওপর কী ধরনের প্রভাব ফেলে? ব্যাখ্যা কর।
গ) শিশুদের রাগের কারণগুলোর চিহ্নিত কর।
ঘ) শিশুদের অতিরিক্ত রাগ প্রতিকারযোগ্য_এর স্বপৰে যুক্তি দেখাও।
*৪। ক) স্বাভাবিক আচরণ কী?
খ) শিশুর আচরণগুলো সামাজিক গ্রহণযোগ্যতা অর্জনে ব্যর্থ হয়_কথাটি ব্যাখ্যা কর।
গ) শৈশবের আচরণগত সমস্যা সমাধানে পিতা-মাতার ভূমিকা বর্ণনা কর।
ঘ) শিশুর বিছানা ভিজানোর সম্ভাব্য কারণ ও প্রতিকার সম্পর্কে বিশেস্নষণ কর।

**তৃতীয় অধ্যায় : পরিবারে কিশোর-কিশোরী

*১। ক) বয়ঃসন্ধিকাল কী?
খ) মিতুর শারীরিক চাহিদা বৃদ্ধির কারণ ব্যাখ্যা কর।
গ) কীভাবে মিতুর মানসিক চাহিদা পূরণ করা যায় বর্ণনা কর।
ঘ) এ সময়কে ঝুঁকিপূর্ণ বলা হয়েছে কেন_মূল্যায়ন কর।
*২। ক) কিশোর-কিশোরীর বয়ঃসীমা কয় ভাগে ভাগ করা যায়?
খ) কিশোর-কিশোরী বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ) কৈশোরকালে হিমু ও অর্পির শারীরিক চাহিদা কীভাবে পূরণ করা যায়?
ঘ) কিশোর-কিশোরীদের মানসিক পরিবর্তনের সঙ্গে মানসিক চাহিদা লৰ্য করা যায়_এ উক্তির আলোকে চাহিদাগুলো বিশেস্নষণ কর।
৩। ক) কিশোর-কিশোরীদের চাহিদা কয় ধরনের এবং কী কী?
খ) কিশোর-কিশোরীদের খাদ্য ও পুষ্টির চাহিদা কী ধরনের হয়ে থাকে?
গ) রোগান হ্যামির সামাজিক চাহিদার যেসব বিশেষ দিক রয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ) কিশোর-কিশোরীদের মানসিক ও সামাজিক চাহিদা একে অপরের পরিপূরক_উক্তিটি বিশেস্নষণ কর।

চতুর্থ অধ্যায় : সমাজের বিভিন্ন ব্যক্তির সঙ্গে কিশোর-কিশোরীর সম্পর্ক স্থাপন

**১। ক) সামাজিক সম্পর্ক কী?
খ) সুসম্পর্ক কীভাবে গড়ে ওঠে?
অথবা, প্রতিবেশী কীভাবে প্রতিবেশীকে সাহায্য করে?
সম্পর্ক স্থাপনে কতকগুলো নীতি মেনে চলতে হয় কেন?
গ) তুমি তোমার সমবয়সী বন্ধুর সাথে কীভাবে সম্পর্ক রৰা করে চলবে?
অথবা, রম্নমি ও জলি কীভাবে নিজেদের মধ্যে শিৰকের সাথে, সমবয়সী ও প্রতিবেশীদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেছে? সেগুলো ব্যাখ্যা কর।
ঘ) জীবনকে অর্থপূর্ণ করতে হলে সমাজে বিভিন্ন ব্যক্তিবর্গের সাথে মিলেমিশে সামাজিক জীবনযাপন করতে হয়_ উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
অথবা, প্রতিবেশীর সঙ্গে সুদৃঢ় সম্পর্ক ব্যক্তি, সমাজ ও জাতির প্রত্যৰ ও পরোৰভাবে উপকৃত হওয়ার বিষয়_ উক্তিটি বিশেস্নষণ কর।

তৃতীয় খ- : খাদ্য ও পুষ্টি

***প্রথম অধ্যায় : খাদ্য, খাদ্য উপাদান ও পুষ্টি

১। ক) পুষ্টি কাকে বলে?
খ) মানবদেহে প্রোটিনের চাহিদা লেখ।
গ) একটি পরিবারের প্রোটিনের চাহিদা কীভাবে পূরণ করা যায় এর একটি তালিকা তৈরি কর।
ঘ) বাংলাদেশে প্রতিবছর বহু শিশু পুষ্টিহীনতায় ভুগছে_উক্তিটি বিশেস্নষণ কর।
***২। ক) খাদ্যের উপাদান কয়টি?
অথবা, খাদ্যের কাজ কী?
অথবা, দেহ গঠনে খাদ্যের ভূমিকা ব্যাখ্যা কর।
খ) ত্রম্নটিপূর্ণ স্বাস্থ্য চেনার উপায় ব্যাখ্যা কর।
অথবা, কী কী বিষয় একজন ব্যক্তির পুষ্টিগত অবস্থাকে প্রভাবিত করে?
অথবা, স্বাস্থ্য ভালো না থাকায় যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় তা ব্যাখ্যা কর।
গ) বাংলাদেশের শিশুদের পুষ্টিহীনতায় ভোগার মূল নিয়ামকগুলো কী কী তা বাসত্মব অবস্থাদৃষ্টে ব্যাখ্যা কর।
ঘ) 'প্রতিনিয়ত আমাদের শরীরের ৰয় পূরণে খাদ্য এক অনস্বীকার্য ভূমিকা পালন করছে'_উক্তিটির যথার্থতা নির্ণয় কর।
***৩। ক) প্রোটিন কী?

অথবা, বিভিন্ন বয়সে ও বিভিন্ন শ্রমে ক্যালরির চাহিদা এক রকম নয়_ উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।
অথবা, দ্বিতীয় শ্রেণীর প্রোটিন বলতে কী বোঝায় ব্যাখ্যা কর।
খ) চর্বি ও পানিতে কোন ধরনের ভিটামিন দ্রবণীয়?
গ) কোন ব্যক্তির কতটুকু প্রোটিন প্রয়োজন এবং তার অভাব হলে কী জাতীয় সমস্যার সম্মুখীন হতে হয়?
ঘ) প্রোটিনের ৪টি কাজ উলেস্নখপূর্বক তার প্রয়োজনের যথার্থতা নিরূপণ কর।
***৪। ক) পলিস্যাকরাইড কী?
অথবা, ভিটামিন কী? অথবা, গলগ- কী?
অথবা, ভিটামিন 'ই' ও 'কে'-এর অভাবে কী হয়?
অথবা, ভিটামিন 'এ' কত সালে আবিষ্কৃত হয়।
খ) কখন ভিটামিন 'এ' নষ্ট হয়ে যায়?
অথবা, ভিটামিন 'ই' ও 'কে'-এর রাসায়নিক নাম, ধর্ম ও খাদ্য উৎস ব্যাখ্যা কর।
গ) ভিটামিনের অভাব হলে কী কী সমস্যা দেখা দিতে পারে?
ঘ) সুস্থ ও সুন্দর দেহের জন্য ভিটামিন 'ই' ও 'কে' যে ধরনের কার্যকর ভূমিকা রাখে_ তার যথার্থতা বিশেস্নষণ কর।
অথবা, প্রতিটি ভিটামিনের উৎস, চাহিদা ও অভাবজনিত অবস্থা বিশেস্নষণ কর।
অথবা, মা ও শিশুর স্বাস্থ্য রৰায় ভিটামিন 'এ'-এর কোন বিকল্প নেই_কথাটির যৌক্তিকতা বুঝিয়ে লেখ।

***দ্বিতীয় অধ্যায় : ক্যালরি

***১। ক) ক্যালরি কী? অথবা, কিলোক্যালরি কী?
অথবা, খাদ্যের ক্যালরি কী?
খ) শাকসবজিতে ক্যালরি কম কেন? ব্যাখ্যা কর।
অথবা, বিভিন্ন বয়স ও শ্রমভেদে ক্যালরির চাহিদা সম্পর্কে ব্যাখ্যা দাও।
গ) দৈনিক খাদ্য তালিকার ভিত্তিতে একজন ব্যক্তির খাদ্যের যেসব উপাদান ক্যালরি উৎপাদন করে তা তালিকার সাহায্যে বিশেস্নষণ কর।
অথবা, একজন লোকের কীভাবে খাদ্যের ক্যালরি নির্ণয় করবে তা ছকচিত্রের মাধ্যমে ব্যাখ্যা কর।
ঘ) ব্যক্তির ক্যালরির চাহিদা যেসব বিষয়ের ওপর নির্ভর করে তা নির্ণয় কর।

***তৃতীয় অধ্যায় : খাদ্যের চাহিদা ও মেনু পরিকল্পনা

***১। ক) মেনু কী? অথবা, মেনু পরিকল্পনা কী? খাদ্য তালিকা কী?
খ) উপলৰভেদে মেনু পরিকল্পনার বিবরণ দাও।
অথবা, মৌসুমভেদে মেুন পরিকল্পনাকে কয়ভাগে ভাগ করা যায় এবং কী কী?
গ) একটি আদর্শ মেনুর পরিকল্পনা ব্যাখ্যা কর।
অথবা একজন মা মেনু পরিকল্পনার মাধ্যমে কী ধরনের সুবিধা ভোগ করার বিষয়টি নিশ্চিত করতে পারে?
অথবা, একজন গর্ভবতী মহিলার জন্য এবং প্রসূতি মায়ের জন্য একদিনের মেনু প্রস্তুত কর।
ঘ) মেনু পরিকল্পনার সময় কী কী বিষয় বিবেচনায় আনা উচিত বলে তুমি মনে কর।
অথবা, যেসব বিষয় বিবেচনা করে মেনু পরিকল্পনা করলে সুপরিকল্পিত মেনু তৈরি হয় সেগুলো বিশেস্নষণ কর।

***চতুর্থ অধ্যায় : রোগীর পথ্য

***১। ক) পথ্য কাকে বলে?
অথবা, কোন ধরনের রোগীকে নরম পথ্য দিতে হয়?
খ) পথ্যের প্রয়োজন হয় কেন?
অতবা, নরম পথ্য ও তরল পথ্য বিষয় দুটির ব্যাখ্যা কর।
অথবা, পথ্যের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
অথবা, পথ্যের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ) একজন লোকের একটি পথ্য তালিকা তৈরি কর।
অথবা, জ্বর, পেটের পীড়া ও জন্ডিস রোগের পথ্যগুলোর একটি তালিকা তৈরি কর।
ঘ) যে কোন ধরনের রোগীর সুস্থ হয়ে ওঠার পেছনে পথ্যের প্রয়োজনীয়তার যথার্থতা বিশেস্নষণ কর।
অথবা, একজন জ্বরের রোগীর পথ্যে কোন বিষয়গুলো থাকা উচিত বলে তুমি মনে কর।
***২। ক) একজন রোগীর প্রতিদিন কত ক্যালরি খাদ্য বা পথ্যের প্রয়োজন?
খ) পথ্যের শ্রেণী বিভাগ ব্যাখ্যা কর।
গ) পথ্যের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
ঘ) রোগীকে পুষ্টিকর ও সহজপাচ্য পথ্য দেওয়া উচিত_এর যথার্থতা যাচাই কর।
অথবা, একজন জ্বরের রোগীর পথ্যে কোন বিষয়গুলো থাকা উচিত বলে তুমি মনে কর?

পঞ্চম অধ্যায় : খাদ্য প্রস্তুত ও পরিবেশন

***১। ক) রেসিপি কাকে বলে?
অথবা, রেসিপির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
বর্তমানে রেসিপি অধিক জনপ্রিয় হয়ে উঠেছে কেন?
খ) রান্নার দুর্ঘটনার কতিপয় কারণ উলেস্নখ কর।
অথবা, রান্নাঘরে অনাময় ব্যবস্থা রৰার উদ্দেশ্য ব্যাখ্যা কর।
খাদ্য পরিবেশনের বিভিন্ন ৰেত্রে সতর্কতা অবলম্বন করতে হয় কেন?
গ) দশ সদস্যকে পরিবেশনযোগ্য একটি রেসিপি তৈরি করে তা ছকের মাধ্যমে উপস্থাপন কর।
অথবা, রান্নায় দুর্ঘটনা এড়াতে কী ধরনের সতর্কতা গ্রহণ করবে তা নিজের ভাষায় ব্যাখ্যা কর।
ঘ) রেসিপি অনুযায়ী যে কোনো খাদ্য তৈরি করা যায়_এ উক্তিটির আলোকে ফিরনি তৈরির পদ্ধতিসমূহ উপস্থাপন কর।
অথবা, রান্নার ৰেত্রে কৌশলগত পদ্ধতির মূল্যায়ন কর।
রান্নাঘরের পরিবেশ হওয়া চাই স্বাস্থ্যসম্মত_ বিশেস্নষণ কর।
চতুর্থ খ- : বস্ত্র ও পরিচ্ছদ

**প্রথম অধ্যায় : বয়ন তন্তু

*** ১। ক) তন্তু কী?
অথবা, প্রাকৃতিক তন্তু বলতে কী বোঝায়_ব্যাখ্যা কর। রেয়ন ও এসিটেট কী? লিনেন তন্তু কী?
কৃত্রিম তন্তু কী? রেশম তন্তুর উৎস কী? বয়ন তন্তু কী? নাইলন কী? খনিজ তন্তু কী?
খ) সুতি তন্তুর ২টি বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
অথবা, উৎস অনুসারে প্রাকৃতিক তন্তুর প্রকারভেদ ব্যাখ্যা কর।
রেশম তন্তুর ৪টি কর্মবৈশিষ্ট্য উলেস্নখ কর।
জাপানে কেন পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি রেশম উৎপন্ন হয়?
পোশাকের প্রবর্তন সম্পর্কে লিখ।
গ) তুমি কীভাবে প্রাকৃতিক তন্তুর শ্রেণিবিন্যাস করবে?
অথবা, রেশম তন্তুর ৰতির দিকগুলো উলেস্নখ কর।
সুতি বস্ত্রের কর্মবৈশিষ্ট্য বর্ণনা কর।
ঘ) প্রত্যেক তন্তুরই ভৌত, রাসায়নিক ও কর্মবৈশিষ্ট্য রয়েছে_এ উক্তির আলোকে সুতি তন্তুর রাসায়নিক বৈশিষ্ট্যসমূহ বিশেস্নষণ কর।
অথবা, কৃত্রিম রেশমই বর্তমানে রেয়ন নামে পরিচিত_উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
সিনথেটিক কাপড় পরিধানে আরামদায়ক নয়_মূল্যায়ন কর।
সকল প্রকার তন্তু থেকে বস্ত্র তৈরি করা যায় না_কারণ ব্যাখ্যা কর।

***দ্বিতীয় অধ্যায় : পোশাক নির্বাচনে রং, রেখা, নকশা ও জমিনের গুরম্নত্ব

***১। ক) নকশা কী? বর্ণচক্র কী? প্রানত্মিক রং কয়টি ও কী কী?
খ) গঠনমূলক নকশা ও অলংকৃত নকশা ধারণা দুটি ব্যাখ্যা কর।
অথবা, বর্ণচক্রে বিভিন্ন বর্ণের সৃষ্টি হয় কেন?
প্রানত্মিক রংগুলো কোন কোন রংয়ের মিশ্রণে তৈরি হয় চিত্রের সাহায্যে দেখাও।
গ) গঠনমূলক নকশা ও অলংকৃত নকশার দ্বারা তৈরি পোশাক চিত্রের সাহায্যে দেখাও।
ঘ) পোশাকের নকশা নির্ভর করে জমিনের ওপর_কথাটির যথার্থতা প্রমাণ কর।
অথবা, দেহত্বক ও শারীরিক গঠনের ওপর রঙের প্রভাব বিশেস্নষণ কর।

তৃতীয় অধ্যায় : ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও পোশাক পরিচ্ছদে পারিপাট্য

***১। ক) ব্যক্তিগত পরিচ্ছন্নতা কী?
অথবা, পোশাকের পারিপাট্য কী? পরিচ্ছদের পরিচ্ছন্নতা কী?
খ) পারিপাট্যের নীতি কী? ব্যাখ্যা কর।
অথবা, পরিচ্ছন্ন পোশাক পরিধান করা উচিত কেন?
ব্যক্তিগত পরিচ্ছন্নতার উদ্দেশ্যসমূহ ব্যাখ্যা কর।
গ) কোন কোন নিয়ম অনুসরণের মাধ্যমে একজন ব্যক্তি তার ত্বকের নিয়মিত যত্ন নিতে পারে? ব্যাখ্যা কর।
অথবা, একজন ব্যক্তি কীভাবে পোশাকের দৈনিক যত্ন ও সাপ্তাহিক যত্ন নিয়ে থাকে? ব্যাখ্যা কর।
ঘ) দাঁত থাকতে দাঁতের যত্ন নিতে হয়_ বিশেস্নষণ কর।
অথবা, বিভিন্ন ধরনের বস্ত্রের সংরৰণের কৌশল সম্পর্কে তুমি যা জান তা উপস্থাপন কর।
পারিপাট্য রৰায় দৈহিক পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা এবং এর নীতিমালা বিশেস্নষণ কর।

***চতুর্থ অধ্যায় : বস্ত্র ধৌতকরণ

***১। ক) ড্রাইওয়াশ বা শুল্ক ধৌতকরণ কী?
অথবা, বস্ত্র ধৌত কী? পরিষ্কারক দ্রব্য কী?
খ) গায়ের রং ও দৈহিক গঠনের ওপর রঙের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, শুল্ক ধৌতকরণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
কাপড় ধৌতকরণের উদ্দেশ্য ব্যাখ্যা কর।
গ) কীভাবে কাপড় ধৌতকরণ করা হলে রেজওয়ান সাহেবের পোশাক দীর্ঘদিন ব্যবহার উপযোগী থাকবে?
অথবা, কোন ধরনের প্রক্রিয়া অবলম্বনের মাধ্যমে গৃহে বসে পোশাক থেকে খুব সহজে রক্তের এবং তরকারির ঝোলের দাগ অপসারণ করা যায়, তা ব্যাখ্যা কর।
ঘ) পোশাকের ড্রাইওয়াশ বা শুষ্ক ধৌতকরণের পদ্ধতিটি বিশেস্নষণ কর।
অথবা, বস্ত্র ধৌতকরণে পরিষ্কারক দ্রব্যের ভূমিকা অতীব তাৎপর্যপূর্ণ_উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
*২। ক) দাগ অপসারণ কী?
খ) রঙিন কাপড়ে দাগ অপসারণের জন্য কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে?
গ) কীভাবে কাপড় ধৌতকরণ করা হলে পোশাক দীর্ঘদিন ব্যবহারের উপযোগী থাকবে?
ঘ) যে কোনো কাপড় ধোয়ার সময় যেসব নিয়ম মেনে চলা উচিত বলে তুমি মনে কর তা বিশেস্নষণ কর।

ইসলাম শিক্ষা

ক-অংশ (আকাইদ ও শরীয়াতের উৎস)
অধ্যায় : ০১ (আকাইদ)

ইসলাম
*১। ক) আকাইদ ও ইসলাম কী?
খ) ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা_ব্যাখ্যা কর।
অথবা, ইসলাম শিৰা একজন মুসলমানের জন্য গুরম্নত্বপূর্ণ? ব্যাখ্যা কর।
গ) ঈমান ও ইসলামের মধ্যে সম্পর্ক নিরূপণ কর।
ঘ) একজন মুসলিমকে ঈমান আনার জন্য কী কী বিষয়ের প্রতি বিশ্বাস রাখতে হবে?

তাওহীদ
***১। ক) তাওহীদ বলতে কী বুঝ?
খ) "তাওহীদে বিশ্বাসী ব্যক্তি সৎকর্মের প্রতি অনুপ্রাণিত হন।" ব্যাখ্যা কর।
গ) মনিরম্নজ্জমান সাহেব কীভাবে আলস্নাহর পরিচয় লাভ করতে পারেন ব্যাখ্যা কর।
ঘ) তাওহীদের বিশ্বাসে গুরম্নত্ব ও তাৎপর্য বিশেস্নষণ কর।
**২। ক) তাওহীদ কী?
খ) তাওহীদ বিশ্বাস মানুষের আত্মমর্যাদাবোধ জাগিয়ে তোলে কেন?
গ) তাওহীদে বিশ্বাস কীভাবে ব্যক্তিচরিত্রকে উন্নত করে? বুঝিয়ে লিখ।
ঘ) "ইসলামের সব শিৰাই তাওহীদে বিশ্বাসের ওপর প্রতিষ্ঠিত।" উক্তিটির আলোকে ইসলামে তাওহীদে বিশ্বাসের গুরম্নত্ব বিশেস্নষণ কর।
**৩।ক) তাওহীদের বাণী প্রচারে কোন নবী অগি্নকু-ে নিৰিপ্ত হয়েছিল?
খ) আসলাম সাহেবের কর্মকা-ের পরিণতি কুরআন ও হাদীসের আলোকে বিশেস্নষণ কর।
গ) কাফীর মনত্মব্যে তার যে মনোভাব প্রকাশ পেয়েছে শরীয়াতের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) শাফী ও কাফীর মধ্যে কার মতামতকে তুমি অধিক যৌক্তিক বলে মনে কর? ইসলামের আলোকে বিশেস্নষণ কর।

কুফর, শিরক ও নিফাক
**৪। ক) কুফর কী?
খ) কাফির বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
গ) কবির কীভাবে আলস্নাহর প্রতি বিশ্বাসকে মজবুত করতে পারে? ব্যাখ্যা কর।
ঘ) কুফরের পরিণতি বিশেস্নশণ কর।
৫। ক) শিরক কী?
খ) দু'জনের প্রার্থনাই শিরক হওয়ার কারণ ব্যাখ্যা কর।
গ) শফিক শিরক না করে কীভাবে মাজারে প্রার্থনা করতে পারত?
ঘ) ''আলস্নাহ শিরক করার গুনাহ কখনও ৰমা করেন না।"_এ আয়াতের আলোকে শফিকের কাজটি মূল্যায়ন কর।
৬। ক) নিফাক ও মুনাফিক কাকে বলে?
খ) মুনাফিক ব্যক্তির চিহ্ন বা লৰণ কি কি?
গ) ইসলামের দৃষ্টিতে ফয়নাল কী ধরনের লোক? ব্যাখ্যা কর।
ঘ) একজন মুনাফিক ব্যক্তির কুফল বর্ণনা কর।
*৭। ক) খাতমুন নবুওয়্যাত অর্থ কী?
খ) কিয়ামত বলতে কী বোঝায়? সংৰেপে লিখ।
গ) সালিমের ধারণাটি ইসলামের কোন বিশ্বাসের পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ) শেষ নবী সম্পর্কে সাকিবের বক্তব্য কুরআন-হাদিসের আলোকে প্রমাণ কর।
***৮। ক) কিয়ামত কী?
খ) জান্নাতের কয়টি নাম আছে ও কী কী?
গ) সাতটি দোজখের নাম লিখ। জাহান্নামে কোন ব্যক্তি যাবে?
ঘ) জাহান্নামের পরিণতি সম্পর্কে আলোচনা কর।

রিসালাত
৬। ক) মানবজাতির সর্বশেষ দিশারি কী?
খ) রিসালাতে বিশ্বাস কীভাবে ঈমানের গুরম্নত্বপূর্ণ অঙ্গ?
গ) সোয়াদের মনোভাব ইসলামি শরীয়াতের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) সিয়ামের সর্বশেষ উক্তির যথার্থতা নিরূপণ কর।
৭। ক) রিসালাতের শাব্দিক অর্থ কী?
খ) 'খতমে নবুওয়্যাত' বলতে কী বোঝায়?
গ) খতমে নবুওয়্যাত সম্পর্কে আরিফের বন্ধুর দৃষ্টিভঙ্গিকে তুমি কীভাবে ব্যাখ্যা করবে?
ঘ) ''নবুওয়্যাতের দরজা সর্বদা উন্মুক্ত''-এ বিশ্বাস নিয়ে আরিফের বন্ধুর ইবাদাত কি শরীয়াতসম্মত? বিশেস্নষণ কর।

অধ্যায় : ০২ (শরীয়াতের উৎস)

ভূমিকা :
***১। ক) শরীয়াতের উৎস কয়টি?
খ) শরীয়াত বলতে কী বোঝায়, ব্যাখ্যা কর।
গ) রাসেলের ব্যবহারিক জীবনে ইলমে শরীআতের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
ঘ) ইলমে শরীয়াতের মূল উৎসগুলো বিশেস্নষণ কর।
২। ক) ইজমা অর্থ কী?
খ) রাসুল (সঃ)-এর সুন্নাহ বলতে কি বোঝানো হয়েছে?
গ) আবু বকরের জীবনে ইজমা ও কিয়াস কতটুকু গুরম্নত্বপূর্ণ ব্যাখ্যা কর।
ঘ) আবু বকরের জীবনে ইসলামের বিধান পালন করতে কুরআন ও হাদিসের ভূমিকা বিশেস্নষণ কর।
***৩। ক) শরীয়াতের তৃতীয় উৎস কোনটি?
খ) ইসলামি শরীয়াতের দ্বিতীয় উৎসটি বর্ণনা কর।
গ) সাকীর উক্তিটি শরীয়াতের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) সাদীকের বক্তব্যের সাথে তুমি কি একমত? উত্তরের স্বপৰে যুক্তি দাও।

কুরআন মাজিদ
****১। ক) হজরত মুহাম্মদ (সঃ)-এর ওপর অবতরণের পূর্বে কুরআন কোথায় নাযিল হয়?
খ) "কুরআন সমগ্র বিশ্বের সর্বকালের মানুষের জন্য"-উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ) আবুর ব্যবহারিক জীবনে কুরআন কীরূপ প্রভাব ফেলবে? ব্যাখ্যা কর।
ঘ) "কুরআন মানুষকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে আসে।"-উক্তিটি বিশেস্নষণ কর।
****২। ক) কুরআন মাজীদ কী?
খ) কুরআন আরবি ভাষায় নাযিল হওয়ার কারণ ব্যাখ্যা কর।
গ) পবিত্র কুরআন শরীফকে কীভাবে সংরৰণ করা হয়_ব্যাখ্যা কর।
ঘ) কুরআন মাজীদ কীভাবে সংকলন করা হয়েছে_বিশেস্নষণ কর।

নাযিরা তিলাওয়াত
*১।ক) তিলাওয়াত কী?
খ) নাযিরা তিলাওয়াত বলতে কী বুঝ?
গ) নামাযে বিশুদ্ধভাবে কুরআন তিলাওয়াত করলে কী কী ফযিলত পাওয়া যায়? আলোচনা কর।
ঘ) নামাযে বিশুদ্ধভাবে কুরআন তিলাওয়াতের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

*** অধ্যায় : ০২ (শরীয়াতের উৎস)

শানে নুযুল
**১। ক) শানে নুযুল কাকে বলে? উহার উপকারিতা কী?
খ) সুরা আদ্্দুহার অনুবাদ লিখ।
গ) এ সুরায় মহানবী (সঃ)_এর প্রতি যে কয়টি অনুগ্রহের কথা বলা হয়েছে তার মধ্যে যে কোন একটি ব্যাখ্যা কর।
ঘ) আমাদের ব্যবহারিক জীবনে এই সুরার শিৰা ব্যাখ্যা কর।
অথবা, বর্তমান সমাজে এই সুরায় গুরম্নত্ব বিশেস্নষণ কর।
****২। ক) "বালাদুল আমীন" বলতে কোন নগরীকে বোঝায়? জীন শব্দের অর্থ কী?
খ) সূরা আততীনের অনুবাদ মুখস্থ লিখ।
গ) আমাদের ব্যবহারিক জীবনে এ সুরার শিৰা ব্যাখ্যা কর।
ঘ) সুরা আততীনের বিষয়বস্তু বিশেস্নষণ কর।
৩। ক) কিয়ামত দিবসের ভয়াবহ অবস্থার কথা কোন সুরায় বর্ণিত হয়েছে?
খ) যে সুরায় কিয়ামতের ভয়াবহ অবস্থার বর্ণনা হয়েছে সে সূত্রটি নাযিল হয় কেন?
গ) এ সুরার শিৰা জনাব মীযান ও রম্নমেলের ব্যবহারিক জীবনে কীরূপ প্রভাব ফেলবে?
ঘ) এ সুরায় বর্ণিত কিয়ামতের ভয়াবহ অবস্থা বিশেস্নষণ কর। এ সুরা থেকে কী কী শিৰা পাওয়া যায়? আলোচনা কর।

মহানবী (সঃ) এর হাদীস :
***১নং হাদীস, *** ২নং হাদীস, **৩নং হাদীস, **** ৮নং হাদীস, **৯ নং হাদীস।

হালাল ও হারাম :
১। ক) শরীয়াতের ভাষায় হালাল ও হারাম বলতে কী বুঝ?
খ) ইসলামের দৃষ্টিতে শূকরের মাংস হারাম কেন?
গ) শরীআতের ভাষায় আমাদের ব্যবহারিক জীবনে হালাল ও হারামের প্রভাব আলোচনা কর।
ঘ) কী কী জিনিস হারাম-তার একটি তালিকা তৈরি কর।

*** খ-অংশ (ইবাদত, আখলাক ও জীবনাদর্শ

*** অধ্যায় : ০৩ (ইবাদত)

*১। ক) ইবাদাত কী?
খ) আলস্নাহর ইবাদাতের জন্য কাদেরকে সৃষ্টি করা হয়েছে?
গ) আমরা কেন ইবাদাত করি?
ঘ) ইবাদাতের গুরম্নত্ব ও তাৎপর্য বিশেস্নষণ কর।

সালাত
১। ক) সালাত কী?
খ) "নামায মানুষকে খারাপ কাজ থেকে বিরত রাখে"_ব্যাখ্যা কর।
গ) শরীর চর্চা শিৰক কীভাবে সকলকে নামাযের জামায়াতে আনতে উদ্বুদ্ধ করতে পারতেন।
ঘ) কীভাবে সালাত মানুষকে অশস্নীল ও খারাপ কাজ থেকে বিরত রাখে? ব্যাখ্যা কর।

যাকাত, হাজ্জ, জিহাদ
***১। ক) যাকাত শব্দের অর্থ কী?
খ) নিয়মিত কাদের উপর যাকাত আদায় করা ফরয?
গ) যাকাত সম্পর্কে জনাব হোসেনের মনোভাব ইসলামি শরীআতের আলোকে ব্যাখ্যা কর।
অথবা, আর্থিক সাহায্য প্রদানের মাঝে সম্প্রীতির ব্যাখ্যা কর।
অথবা, আর্থিক সাহায্য প্রদানের মাধ্যমে গরিবদের স্বাবলম্বী করার বিষয়টি ব্যাখ্যা কর।
ঘ) "যাকাত ধনী ও গরিবের মাঝে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করে"_ইমাম সাহেবের এই উক্তিটির তাৎপর্য বিশেস্নষণ কর।
অথবা, বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে যাকাতের গুরম্নত্ব মূল্যায়ন কর।
****২। ক) হাজ্জ কী?
খ) কোন জনগোষ্ঠীর উপর হাজ্জ ফরয নয়?
গ) "হাজীদের মর্যাদা ও সম্মান অনেক বেশি"- বিষয়টি বুঝিয়ে লিখ।
ঘ) হাজ্জের আধ্যাত্মিক গুরম্নত্ব ও তাৎপর্য মূল্যায়ন কর।

*** অধ্যায় : ০৩ (ইবাদত)

***৩। ক) জিহাদ কী? জিহাদে আকবর ব্যাখ্যা কর।
খ) মানুষ কয়ভাবে জিহাদ করে ও সেগুলো কী কী?
গ) জিহাদের আধ্যাত্মিক শিৰা বর্ণনা কর।
অথবা, আমাদের ব্যবহারিক জীবনে জিহাদের আধ্যাত্মিক প্রভাব "সাম্প্রতিক অবস্থা" ব্যাখ্যা কর।
ঘ) জিহাদের গুরম্নত্ব ও তাৎপর্য মূল্যায়ন কর।

পিতামাতার অধিকার, আত্মীয়-স্বজনের অধিকার ও প্রতিবেশীর অধিকার :

***১। ক) পিতা-মাতার অধিকার বলতে কি বুঝ?
খ) আলস্নাহর পরে সনত্মানের কাদের অধিকার সবচেয়ে বেশি?
গ) হযরত বায়েজীদ বোসত্মামী (রঃ)-এর দৃষ্টানত্ম অনুসরণ করে পিতা-মাতার জীবদ্দশায় তুমি কীভাবে তাঁদের অধিকার সংরৰণ করবে?
ঘ) মৃতু্য পরবতর্ী সময়ে পিতা-মাতার অতি আমাদের দায়িত্ব-কর্তব্য বিশেস্নষণ কর।
***২। ক) পিতা-মাতার প্রতি প্রত্যেক সনত্মানের দায়িত্বও কর্তব্য সবচেয়ে বেশি কেন?
খ) আলস্নাহ তাআলা কাদের অপরাধ মাফ করেন এবং কাদের অপরাধ মাফ করেন না।
গ) 'সনত্মানের উপর পিতা-মাতা উভয়ের হক আছে'_এ সম্পর্কে নবীজী কি রয়েছেন?
ঘ) 'মায়ের পায়ের নিচে সনত্মানের জান্নাত'- বিশেস্নষণ কর।
**৩। ক) আত্মীয় কে? অথবা, মহানবী (সঃ)-এর ভাষায় প্রতিবেশী কারা?
খ) আত্মীয়-স্বজনের অধিকার বলতে কি বুঝ?
গ) ইসলামের দৃষ্টিতে আত্মীয়-স্বজনের প্রতি তোমার করণীয় কাজ কী? ব্যাখ্যা কর।
ঘ) "আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না"-হাদিসটি তাৎপর্য আলোচনা কর।
***৪। ক) অধিকারের দিক দিয়ে প্রতিবেশীকে কয়ভাগে ভাগ করা হয়েছে?
খ) প্রতিবেশীর সাথে কী রূপ আচরণ করা উচিত?
গ) কীভাবে প্রতিবেশীর অধিকার আদায়ের প্রয়োজনীয়তা কুরআন ও হাদিসের আলোকে বিশেস্নষণ কর।

ছাত্র-শিক্ষক ও মালিক_শ্রমিকের সম্পর্ক

***১। ক) পিতা-মাতার পরই কার মর্যাদা। অথবা, কার দুআ জীবনে উন্নতির চাবিকাঠি।
খ) শিৰককে কেন শ্রদ্ধা করতে হয়?
গ) কেন শিৰকদের শ্রদ্ধা করা ইবাদাতের শামিল?
ঘ) শিৰকদের হক আদায় করতে কী কী নিয়ম মেনে চলতে হবে ?-বিশেস্নষণ কর।
*২। ক) শ্রম কত প্রকার?
খ) শ্রমের মর্যাদা বলতে কী বুঝ?
গ) কী উপায়ে মালিক ও শ্রমিক পরস্পরের হক আদায় করতে পারে, ব্যাখ্যা কর।
ঘ) ইসলামী রীতিনীতির আলোকে শ্রমিক ও মালিকের সম্পর্ক বিশেস্নষণ কর।

নারীর মর্যাদা :
***১। ক) পৃথিবীতে কেমন করে সকল নর-নারীর সৃষ্টি হয়েছে?
খ) নারীর মর্যাদা বলতে কি বোঝায়?
গ) নারীরা কীভাবে পুরম্নষদের পাশাপাশি কাজে অংশগ্রহণ করবে?
ঘ) "ইসলামী নারীদের পুরম্নষের সাথে সমঅধিকার ও পূর্ণ মর্যাদা দান করেছে।"-বিশেস্নষণ কর।
অথবা, কুরআন ও হাদিসের আলোকে নারীর অধিকার মূল্যায়ন কর।

*** অধ্যায় ০৪ (আখলাক)
তাকওয়া

***১। ক) তাকওয়া কী?
খ) মুত্তাকী বলতে কী বোঝায়?
গ) মুত্তাকী হতে হলে আমাদের কী করতে হবে? কুরআন ও হাদিসের আলোকে ব্যাখ্যা কর।
ঘ) কুরআন ও হাদিসের আলোকে মানব চরিত্রের তাকওয়ার গুরম্নত্ব বিশেস্নষণ কর।

সত্যবাদিতা :
১।ক) সত্যবাদিতা, সাদীকে বা সত্যবাদী, মিথ্যা ও কাষিফ কাকে বলে? মিথ্যার আরবি প্রতিশব্দ কী?
খ) 'সদা সত্য কথা বলা একটি মহৎগুণ'-বিশেস্নষণ কর। (ক্রমশ)
গ) সত্যবাদিতায় সত্যিকার মুক্তি ও সাফল্য আসে, আর মিথ্যার পরিণাম ধ্বংস_ এ প্রসঙ্গে মহানবী (সঃ) কি বলেছেন?
ঘ) মানব জীবনে সত্যবাদিতার গুরম্নত্ব ও প্রভাব আলোচনা কর।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...