Monday, March 18, 2013

Suggestion Bangla 2nd Paper for HSC Exam-2013

নাটক [রক্তাক্ত প্রান্তর]

রচনামূলক প্রশ্ন ১০x১=১০

*** ১. 'রক্তাক্ত প্রান্তর' নাটক অবলম্বনে ইব্রাহীম কার্দি চরিত্রটি আলোচনা কর।

*** ২. ঐতিহাসিক নাটক কাকে বলে? ঐতিহাসিক নাটক হিসেবে 'রক্তাক্ত প্রান্তর' নাটক কতখানি সার্থক বিচার কর।

অথবা, তবে যুদ্ধের ইতিহাস আমার নাটকের উপকরণ নয়, অনুপ্রেরণা মাত্র। 'রক্তাক্ত প্রান্তর' নাটক প্রসঙ্গে নাট্যকারের এ উক্তির তাৎপর্য আলোচনা কর।

*** ৩. 'রক্তাক্ত প্রান্তর' একটি দ্বন্দ্ব মুখর নাটক। এই দ্বন্দ্বের স্বরূপ বিশ্লেষণ কর।

** ৪. 'রক্তাক্ত প্রান্তর' নাটকের নামকরণের সার্থকতা আলোচনা কর।

সংক্ষিপ্ত প্রশ্ন : ৫x১=৫

*** ১. সুজাউদ্দৌলা এই নাটকে পথ নির্দেশনাকারী দার্শনিক-উক্তিটি বিশ্লেষণ কর। (২/২)

*** ২. আমি পরীক্ষা করতে আসিনি, গ্রহণ করতে এসেছি। কে, কাকে, কখন এ কথা বলেছে? (১/২)

** ৩. কালো পর্দা না ছাই! এ রূপের আগুন অত সহজে ঢাকা পড়ে? এখানে কার রূপের কথা বলা হচ্ছে? কে, কাকে, কখন এ উক্তি করেছে? (১/২)

** ৪. হিরণবালা কে? তার সংক্ষিপ্ত পরিচয় দাও।

*** ৫. যে ফিরে যাবে সে আমি হবো না। সে হবে বিশ্বাসঘাতক। কে, কাকে, কেন এ উক্তি করেছিল। (১/২)

** ৬. মানুষকে খুন করে মানুষ মানুষের রক্তে পিয়াস মেটায় মানুষ, জানোয়ার চাটে জানোয়ারের রক্ত। কে, কাকে, কখন এ উক্তি করেছিল?

** ৭. আমি উষ্ণ, আমি জীবন্ত, কেন আমাকে ত্যাগ করবেন? কে, কাকে, কেন এ কথা বলেছে? (২/২)

** ৮. আতা খাঁ কে? তার সংক্ষিপ্ত পরিচয় দাও। (১/১)

** ৯. বোন বলে ডেকেছ, তাই কিছু বুঝি। বাকিটুকুও বুঝতে পারি, কারণ আমি মেয়ে। কে, কাকে, কখন এ কথা বলেছে? (১/২)

** ১০. আহমদ শাহ আবদালী কে? তার সম্পর্কে আলোচনা কর। (২/২)

* ১১. দিলীপ কে? তার পরিচয় দাও। (১/৩)

** ১২. তুমি পশু সে দেবতা। কে, কাকে, কোন প্রসঙ্গে এ কথা বলেছে?

** ১৩. মরে গেছে। আমি যখন তাকে খুঁজে পেলাম তখন সে মরে পড়ে আছে। লাশটা কাধে ফেলে বয়ে এনেছি। কে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছে?

** ১৪. রক্তে রক্ত মিশেছে। কার সাধ্য এই রক্ত-মাংস-অস্থি হাতরে শত্রু মিত্র বেছে-বেছে আলাদা করে।

ব্যাখ্যা : ৫x১=৫

*** ১. এই শিবিরে তোমার আমার মাঝখানে আমার পিতার লাশ শুয়ে আছে। আমি তোমার কাছে এগুবো কি করে? (১/২)

*** ২. আমি নারী। আমি হৃদয় দিয়ে বিশ্ব জয় করব। (৩/১)

*** ৩. নিজের নিয়তিকে আমি নিজ হাতে গড়ে নেওয়ার পক্ষপাতি। (২/১)

*** ৪. আমার পক্ষে অনির্দিষ্টকাল পর্যন্ত উদাসীন থাকা সম্ভব নয়। (২/১)

** ৫. আমার ভাইয়ের রক্ত ঢেলে প্রদীপ জ্বেলেছে। নইলে ওর আলো এত লাল হবে কেন? (১/১)

৬. আমি নিশ্চিত জানি, জয় পরাজয় যাই আসুক, মৃত্যু ভিন্ন আমার অন্য কোনো পথ নেই। (১/২)

৭. ছোট মুক্তিটাকে অবহেলা করে বড় মুক্তিটাকে আলিঙ্গন করেছেন। (৩/২)

৮. তার জীবনে আমি আকস্মিক নই, আমি স্বাভাবিক। অধিকারটা স্বপ্নঅলীক। আলোটাই সত্য, আলোটাই স্থায়ী। (৩/২)

৯. মনের কথার ভাষা জনে জনে আলাদা, তার পরতে পরতে নানা রকম অর্থ অনর্থ লুকিয়ে থাকে। (২/৩)

১০. দেশ নয়, জাতি নয়, যশ নয়, আপনাকে এই অন্ধকার রাতে আমার কাছ থেকে ছিনিয়ে নিয়ে যাচ্ছে সে অন্য কোন নারী। (২/১)

১১. একজন মানুষের জীবনে কোন দুটো মুহূর্ত এক রকম নয়। (২/১)

১২. আজ আমরা জয়ী সম্পূর্ণ জয়ী। (৩/১)

১৩. মানুষ মরে গেলে পঁচে যায়। বেঁচে থাকলে বদলায়। কারণে অকারণে বদলায়, সকালে বিকালে বদলায়।

প্রবন্ধ রচনা : ২০x১=২০

কম্পিউটার, শীতের সকাল, বৃক্ষরোপণ, ৪. ডিজিটাল বাংলাদেশ/ তথ্যপ্রযুক্তি ও বাংলাদেশ, জাতীয় জীবনে মুক্তিযুদ্ধের চেতনা, বাংলাদেশের পর্যটন শিল্প, বিদ্যুৎ ও আধুনিক জীবন, জাতি গঠনে নারী সমাজের ভূমিকা, বাংলাদেশের উৎসব, বই পড়ার আনন্দ, কৃষিকাজে বিজ্ঞান, মাদকাসক্তি ও তার প্রতিকার, ইন্টারনেট ও আজকের বিশ্ব, স্বদেশপ্রেম, আমাদের স্বাধীনতা সংগ্রাম, দিন বদলের পালায় বাংলাদেশ।

ব্যাকরণ : ৬x৫=৩০

ব্যাকরণ প্রশ্ন (২/৩টি থাকে) :

*** ১. বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্যের বৈশিষ্ট্যগুলো লিখ/একটি সার্থক বাক্যের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।

*** ২. শব্দগঠন কী? বাংলাভাষায় নতুন শব্দ গঠনের নিয়মগুলো আলোচনা কর।

*** ৩. ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খল আবিষ্কারের নাম ব্যাকরণ- আলোচনা কর।/ ভাষা ব্যাকরণকে অনুসরণ করে না, ব্যাকরণই ভাষাকে অনুসরণ করে।/ ব্যাকরণকে ভাষার সংবিধান বলা হয় কেন?

*** ৪. অর্থগতভাবে বাংলা শব্দ কত প্রকার ও কী কী? উদাহরণসহ আলোচনা কর।

** ৫. বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানের পাঁচটি নিয়ম লিখ।

* ৫. ণ-ত্ব বিধানের ছয়টি নিয়ম লেখ।

* ৬. ষ-ত্ব বিধানের ছয়টি নিয়ম লেখ।

ব্যাকরণ নির্ণয়ধর্মী প্রশ্ন :

**** ১. সমাস নির্ণয়। **** ২. নামসহ প্রকৃতি প্রত্যয় নির্ণয়। **** ৩. পারিভাষিক শব্দ। **** ৪. শব্দ/বাক্য শুদ্ধিকরণ। **** ৫. সমার্থক শব্দ। **** ৬. বিপরীত শব্দ। ** ৭. বাক্য রূপান্তর। ** ৮. শব্দের উচ্চারণ। * ৯. উপসর্গ যোগে শব্দগঠন।

(বি:দ্র: উপরের প্রশ্নগুলোর জন্য সরবরাহকৃত লেকচারশিট এবং টেস্ট পেপার ফলো করবে।

পত্রলিখন : ১০x১=১০

আবেদনপত্র/ ব্যক্তিগত পত্র/ সংবাদপত্রে প্রকাশের পত্র/ অভিনন্দন পত্র/ অন্যান্য।

ব্যক্তিগত পত্র

*** ১. মাদকাসক্তির কুফল সম্পর্কে জানিয়ে/নকলের কুফল উল্লেখপূর্বক পড়াশোনায় উৎসাহ দিয়ে/ পরীক্ষায় ভালো করার উৎসাহ দিয়ে ছোট ভাইকে একটি পত্র লেখ।

*** ২. তোমার কলেজে উদযাপিত একুশে ফেব্রুয়ারি/স্বাধীনতা দিবস/ বিজয় দিবস সম্পর্কে বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র দাও।

*** ৩. তোমার কলেজে উদযাপিত বার্ষিক ক্রীড়ানুষ্ঠান/ সাংস্কৃতিক সপ্তাহ/নবীনবরণ/নববর্ষ সম্পর্কে বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র দাও।

** ৪. এইচএসসি পরীক্ষার পর অবসর দিনগুলো কিভাবে কাটাবে তা জানিয়ে বন্ধুকে একখানা পত্র দাও।

** ৫. অন্যান্য ব্যক্তিগত পত্র টেস্ট পেপার ফলো কর।

সংবাদপত্রে প্রকাশের জন্য পত্র

** ১. তোমার এলাকায় বিশুদ্ধ পানির অভাব প্রসঙ্গে/ আর্সেনিক দূষণের প্রতিকার চেয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখ।

*** ২. তোমার এলাকায় বন্যার্তদের সাহায্যের আবেদন জানিয়ে/ রাস্তা সংস্কারের জন্য আবেদন জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখ।

*** ৩. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও প্রতিকার চেয়ে/ শিক্ষাঙ্গনে সন্ত্রাস দূরীকরণে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখ।

** ৪. দুর্নীতি প্রতিরোধে/নিরক্ষরতা দূরীকরণে/ বৃক্ষরোপণে জনমত গঠনের উদ্দেশ্যে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি পত্র লেখ।

৫. অন্যান্য সংবাদপত্রে প্রকাশের জন্য পত্র টেস্ট পেপার ফলো কর।

আবেদনপত্র

*** ১. মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক/কলেজে প্রভাষক পদে চাকরি চেয়ে একটি আবেদনপত্র লেখ।

** ২. শিক্ষা সফরে যাওয়ার জন্য অনুমতি প্রার্থনা করে কলেজের অধ্যক্ষের কাছে একটি আবেদনপত্র লেখ।

** ৩. কোনো শিল্প প্রতিষ্ঠানের ম্যানেজার/কর্মকর্তা পদে নিয়োগের জন্য আবেদনপত্র লেখ।

** ৪. ভিপিপি যোগে কিছু পুস্তক সরবরাহের জন্য কোনো পুস্তক প্রকাশনীর নিকট একটি পত্র লিখ।

মানপত্র

** ১. তোমার কলেজে নবাগত অধ্যক্ষের যোগদান উপলক্ষে একখানি অভিনন্দন পত্র রচনা কর।

* ২. তোমার কলেজে একজন বরেণ্য মুক্তিযোদ্ধার আগমন উপলক্ষে একটি অভিনন্দন পত্র রচনা কর।

ভাষণ : ১০x১=১০

*** ১. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস/বিজয় দিবস/নববর্ষ সম্পর্কে একটি ভাষণ তৈরি কর।

*** ২. জাতি গঠনে ছাত্র সমাজের ভূমিকা/আর্তমানবতার সেবায় তরুণদের সচেতন করার লক্ষ্যে একটি ভাষণ তৈরি কর।

*** ৩. পড়ার অভ্যাস গঠন বিষয়ে আলোচনা চক্রে প্রধান অতিথির একটি ভাষণ তৈরি কর।

*** ৪. নিরক্ষরতা দূরীকরণে/যুবসমাজের অবক্ষয় সম্পর্কে একটি ভাষণ তৈরি কর।

*** ৫. সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গন/ দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিষয়ে একটি ভাষণ তৈরি কর।

*** ৬. ডেঙ্গু/ সোয়াইন ফ্লু/ আর্সেনিক/এইডস-এর ভয়াবহতা সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি ভাষণ তৈরি কর।

*** ৭. অন্যান্য ভাষণের জন্য পত্র টেস্ট পেপার ফলো কর।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...