Saturday, March 9, 2013

কম্পিউটার শিক্ষা প্রথম পত্র

কম্পিউটার শিক্ষা প্রথম পত্র
১. আকৃতিগত দিক থেকে কম্পিউটার কত প্রকার ও কী কী? আলোচনা কর। অ্যানালগ ও ডিজিটাল কম্পিউটারের মধ্যে পার্থক্যগুলো আলোচনা কর। (৪৯৬)১০ সংখ্যাটিকে বিসিডি কোডের মাধ্যমে প্রকাশ কর। ৫+৪+১=১০
২. ASCII কোড এবং EBCDIC কোড সম্পর্কে যা জান লেখ। সুডো কোড কী? 3D কোন ধরনের সংখ্যা? সংখ্যাটির সমকক্ষ দশমিক ও অকট্যাল মান বের কর। ৫+১+৪=১০
অথবা, সংখ্যা পদ্ধতির বেস বলতে কী বোঝ? বাইনারি, অকট্যাল, দশমিক ও হেকসাডেসিমেল সংখ্যা পদ্ধতির বেস কত? (ABC)16 এবং (DEF)16 সংখ্যাদ্বয় যোগ কর এবং ফলাফল অকট্যালে প্রকাশ কর। (৩৮.০৫)১০ কে বাইনারি সংখ্যায় রূপান্তর কর। ১+২+৪+৩=১০
৩. অপারেটিং সিস্টেমের সংগঠন আলোচনা কর। মাল্টিপ্রোগ্রামিং অপারেটিং সিস্টেম সম্পর্কে যা জান লেখ। ৬+৪=১০
অথবা, রিয়েল টাইম অপারেটিং সিস্টেম সম্পর্কে যা জান লেখ। বর্ণভিত্তিক অপারেটিং সিস্টেম ও চিত্রভিত্তিক অপারেটিং সিস্টেমের মধ্যে পার্থক্য লেখ। (৭৫.২৫)১০ কে বাইনারি সংখ্যায় রূপান্তর কর।
৪. ডকুমেন্ট সম্পাদনা বলতে কী বোঝ? টাইপরাইটারের তুলনায় ওয়ার্ড প্রসেসরের সুবিধাগুলো উল্লেখ কর। বেসিক চলকের নাম লেখার নিয়মাবলি লেখ। ৩+৪+৩=১০
অথবা,
লেজার প্রিন্টারের কার্যনীতি আলোচনা কর। কম্পাইলার ও ইন্টারপ্রেটারের মধ্যে পার্থক্য লেখ। একটি আদর্শ প্রোগ্রামের গুণাবলি উল্লেখ কর।
৫. ডেস্কটপ পাবলিশিং সম্পর্কে যা জান লেখ। প্রত্যেক প্রকার মৌলিক গেটের প্রতীক অঙ্কন কর এবং নির্গমনমুখের সমীকরণ ও সত্যক সারণি লেখ। ২+৩=৫
অথবা, জঝ ফ্লিপ-ফ্লপের গঠন ও কার্যাবলি বর্ণনা কর। মনিটর কী? মনিটরের ব্যবহার বর্ণনা কর। ৩+২=৫
৬. ৪-বিট শিফট রেজিস্টারের ব্লক চিত্র অঙ্কন কর।
মৌলিক গেটের মাধ্যমে পূর্ণ-যোগের বর্তনির বাস্তবায়ন কর। ২+৩=৫
অথবা, ডিকোডার কী? চিত্রসহ ডিকোডারের গঠন সম্পর্কে লেখ। ৫
৭) অর্ধপরিবাহী, স্মৃতি র‌্যাম ও রমের বৈশিষ্ট্য উল্লেখ কর। ৫
অথবা, কারন্যু ম্যাপের সাহায্যে সরল কর। F(A, B, C, D) = S(0, 1, 2, 4, 5, 7, 11, 15) প্রধান স্মৃতি ও সহায়ক স্মৃতির মধ্যে পার্থক্য লেখ। ২+৩=৫
৮) পাইপ-লাইনিং কী? পাইপ-লাইন প্রসেসরের প্রসেসিং পদ্ধতি আলোচনা কর।
সরল কর : A + B + C . B C 3+2=5
অথবা, স্ক্যানার সম্পর্কে যা জান লেখ। 1+2+3+................+N সিরিজের যোগফল নির্ণয়ের জন্য ফ্লোচার্ট অঙ্কন কর এবং প্রোগ্রাম লেখ। ২+৩=৫
কম্পিউটার শিক্ষা দ্বিতীয় পত্র
১. উপাত্ত ও তথ্যের মধ্যে পার্থক্য উল্লেখ কর। কম্পিউটার সেন্টার বলতে কী বোঝায়? কম্পিউটার সেন্টারের সংগঠন ও কার্যাবলি আলোচনা কর। ৩+৭=১০
অথবা, ডেটা কোডিং বলতে কী বোঝায়? ডেটা কোডিংয়ের প্রকারভেদ আলোচনা কর। ডেটা কোডিংয়ের উদ্দেশ্য ও নীতিমালা উল্লেখ কর?
২. ডেটার সত্যতা নির্ধারণ ও বৈধতা যাচাইয়ের উপায়গুলো বিস্তারিত লেখ। কম্পিউটার ভাইরাস কী? কম্পিউটারকে ভাইরাস থেকে মুক্ত রাখার উপায়গুলো উল্লেখ কর। কম্পিউটার ভাইরাসের লক্ষণগুলো কী কী?
অথবা,
ডেটা স্ট্রাকচার বলতে কী বোঝ? কয়েকটি ডেটা স্ট্রাকচারের নাম লেখ। স্ট্যাক ও কিউ ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্যগুলো লেখ। লিংকড লিস্ট কী? লিংকড লিস্টের সংগঠন দেখাও। ৩+৩+৪=১০
৩. ৩২, ৪৩, ২৩, ৫৬, ৮৭, ৫৬, ১৯ ডেটাগুলোকে কুইক সর্ট পদ্ধতিতে সাজাও। ইউপিএস কী? ইউপিএসের ব্যবহারের ক্ষেত্রগুলো উল্লেখ কর। মাল্টিমিডিয়া পিসির অংশগুলো কী কী?
অথবা,
স্প্রেডশিট প্যাকেজের বৈশিষ্ট্য ও ব্যবহারের ক্ষেত্রগুলো লেখ। মাল্টিমিডিয়া কী? মাল্টিমিডিয়া ব্যবহারের ক্ষেত্রগুলো কী কী? ৬+৪=১০
৪. ফাংশন ব্যবহারের নিয়ম উল্লেখ কর। যে কোনো একটি গ্রাফের সচিত্র বর্ণনা প্রদান কর। ৪+৬=১০
অথবা, বিট থেকে শুরু করে ডেটাবেজের সংগঠন আলোচনা কর। চিত্রসহ ডেটা হায়ারার্কি দেখাও। মডেম কী? মডেমের মাধ্যমে উপাত্ত স্থানান্তর আলোচনা কর।
৫. সিকুয়েন্সিয়াল ফাইলের সংগঠন আলোচনা কর। ৫
অথবা, MIDI কী? অ্যানিমেশন কী? অ্যানিমেশন কত প্রকার ও কী কী? সংক্ষেপে আলোচনা কর।
৬) ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার এবং রিজার্ভেশন সিস্টেম সম্পর্কে লেখ। ৫
অথবা, ডেটাবেজ মডেল কত প্রকার ও কী কী? যে কোনো দুটির সংগঠন আলোচনা কর। ৫
৭. রিলেশনাল ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের বৈশিষ্ট্য ও ক্ষেত্রগুলো উল্লেখ কর।
অথবা, ক্লায়েন্ট সার্ভার ও ডিস্ট্রিবিউটেড ডেটাবেজ সম্পর্কে যা জান লেখ। ৫
৮. ডেটা কমিউনিকেশন সিস্টেমের উপাদানগুলোর নাম লেখ। উপাত্ত আদান-প্রদানের প্রথা অথবা মোড কত প্রকার ও কী কী? আলোচনা কর। ২+৩=৫
অথবা, সমাজে তথ্যপ্রযুক্তির প্রভাব (সুফল ও কুফল) আলোচনা কর। ৫

No comments:

Post a Comment