Monday, January 21, 2013

Suggestion Home Economics

এস.এস.সি পরীক্ষা-২০১৩
প্রথম খ- : গৃহব্যবস্থাপনা

***প্রথম অধ্যায় : গৃহ ও গৃহব্যবস্থাপনা

***১। ক) গৃহব্যবস্থাপনা বলতে কী বোঝ?
খ) স্বর্ণার পরিবারে সুব্যবস্থাপনার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

২। ক) কী ছাড়া কোন কাজে সফলতা আসে না?
খ) গৃহব্যবস্থাপনায় ব্যবস্থাপকের কোন ধরনের গুণ থাকে?

***৩। ক) গৃহব্যবস্থাপনা কী?
খ) একজন গৃহিণীর কাছে গৃহব্যবস্থাপনা খূবই প্রয়োজনীয় কেন?

***৪। ক) গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্যকে কয়ভাগে ভাগ করা যায়?
খ) কেন গৃহব্যবস্থাপককে পারিবারিক দায়িত্ব ও কর্তব্য পালন করতে হয়?

**৫। ক) সুব্যবস্থাপকের গুণ কতটি?
খ) কীভাবে সুব্যবস্থাপকের বুদ্ধিমত্তার প্রকাশ ঘটে?

দ্বিতীয় অধ্যায় : গৃহব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য

১। ক) সাধারণত পরিবারের ব্যবস্থাপক কে হন?
খ) লস্কর সাহেবের পরিবারের গৃহব্যবস্থাপক কে? কেন?

***২। ক) গৃহের গুরুদায়িত্ব পালনের ভার কার ওপর ন্যস্ত থাকে?
খ) জাতীয় অনুষ্ঠানে অংশগ্রহণে গৃহব্যবস্থাপকের দায়িত্ব ব্যাখ্যা কর।

***৩। ক) গৃহপরিচালনা করতে কী কী বিষয় গৃহব্যবস্থাপকের আওতায় পড়ে?
খ) কোনো কাজের পরিকল্পনা প্রণয়নে সিদ্ধান্ত গ্রহণের ভূমিকা কতটুকু তা ব্যাখ্যা কর।

***৪। ক) একজন গৃহব্যবস্থাপকের সামাজিক দায়িত্ব কী?
খ) গৃহব্যবস্থাপককে পরিবারের চাহিদাপূরণে ব্যবস্থাপনা প্রক্রিয়ায় অনুসরণ করতে হয় কেন?

***৫। ক) গৃহব্যবস্থাপকের ২টি পারিবারিক দায়িত্ব ও কর্তব্য উল্লেখ কর।
খ) পরিবারের সদস্যদের মধ্যে কর্ম বণ্টন করার উদ্দেশ্য কী?

তৃতীয় অধ্যায় : গৃহসম্পদ

***১। ক) গৃহসম্পদ কী?
খ) কয়েকটি মানবীয় সম্পদের নাম উল্লেখ কর।

***২। ক) গৃহসম্পদ কী?
খ) গৃহসম্পদ প্রয়োজন কেন?

***৩। ক) গৃহসম্পদ বলতে কী বোঝ?
খ) সম্পদের বৈশিষ্ট্যগুলো বুঝিয়ে লিখ।

***চতুর্থ অধ্যায় : সম্পদের ব্যবস্থাপনা

***১। ক) সম্পদ কাকে বলে?
খ) পারিবারিক বাজেট করা হয় কেন?

***২। ক) পারিবারিক বাজেট কাকে বলে?
খ) উপরের বাজেটে কোন খাতকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে? কেন?

৩। ক) সময়ের তালিক কী?
খ) সময়ের তালিকার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

***৪। ক) পারিবারিক বাজেট কী?
খ) প্রতিটি পরিবারের জন্য বাজেট প্রস্তুত করা প্রয়োজন কেন?

***৫। ক) বাজেট কাকে বলে?
খ) পরিবারের বাজেট তৈরির নিয়ম কী?

***পঞ্চম অধ্যায় : ফসল সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণে লাগসই প্রযুক্তি

***১। ক) পদচলিত ধান মাড়াই যন্ত্রের প্রধান অংশ কয়টি?
খ) ধান মাড়াইয়ের পদ্ধতি বর্ণনা কর।

***২। ক) ফসল সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ কী?
খ) ডাল মাড়াই পদ্ধতির একটি প্রবাহচিত্ত অঙ্কন কর।

***৩। ক) মাড়াই কী?
খ) তেলবীজ মাড়াই পদ্ধতি ব্যাখ্যা কর।

৪। ক) ফসল প্রক্রিয়াজাতকরণ কী?
খ) ফসলকে প্রক্রিয়াজাতকরণের প্রয়োজন হয় কেন?

দ্বিতীয় খ- : শিশু বর্ধন ও পারিবারিক সম্পর্ক

***প্রথম অধ্যায় : পরিবারে শিশুর যতœ

***১। ক) শাল দুধ বা কলস্ট্রাম কী?
খ) নতুন জামা পরে শিশুটি কান্না শুরু করল কেন?

***২। ক) শিশু খাদ্য কী?
খ) জন্মের পর শিশুকে নিয়মিত মায়ের বুকের দুধ খাওয়ানো উচিত কেন?

***৩। ক) শিশুর যতেœর উপাদানগুলো কী?
খ) শিশুকে সূর্যালোকে রাখার নিয়ম বর্ণনা কর।

**৪। ক) মায়ের প্রথম দুধকে কী বলে?
খ) শিশুকে খাওয়ানোর সময়সূচি একটি তালিকা তৈরি কর।

দ্বিতীয় অধ্যায় : শিশুর আচরণগত সাধারণ সমস্যা ও প্রতিকার

*১। ক) আচরণ কী?
খ) কয়েকটি আচরণগত সমস্যার বর্ণনা দাও।

*২। ক) আচরণগত সমস্যা কী?
খ) শিশুর মানসিক উদ্বেগ ও ক্লেশ বলতে কী বোঝায়?

*৩। ক) আচরণগত সমস্যা কী?
খ) অতিরিক্ত রাগ শিশুর মানসিকতার ওপর কী ধরনের প্রভাব ফেলে? ব্যাখ্যা কর।

*৪। ক) স্বাভাবিক আচরণ কী?
খ) শিশুর আচরণগুলো সামাজিক গ্রহণযোগ্যতা অর্জনে ব্যর্থ হয়- কথাটি ব্যাখ্যা কর।

তৃতীয় অধ্যায় : পরিবারে কিশোর কিশোরী

***১। ক) বয়ঃসন্ধিকাল কী?
খ) মিতুর শারীরিক চাহিদা বৃদ্ধির কারণ ব্যাখ্যা কর।

***২। ক) কিশোর কিশোরীর বয়ঃসীমা কয় ভাগে ভাগ করা যায়?
খ) কিশোর কিশোরী বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।

***৩। ক) কিশোর কিশোরীদের চাহিদা কয় ধরনের এবং কী কী?
খ) কিশোর কিশোরীদের খাদ্য ও পুষ্টির চাহিদা কী ধরনের হয়ে থাকে?

চতুর্থ অধ্যায় : সমাজের বিভিন্ন ব্যক্তির সঙ্গে কিশোর কিশোরীর সম্পর্ক স্থাপন

***১। ক) সামাজিক সম্পর্ক কী?
খ) সুসম্পর্ক কীভাবে গড়ে উঠে?
অথবা, প্রতিবেশী কীভাবে প্রতিবেশীকে সাহায্য করে?
সম্পর্কে স্থাপনে কতকগুলো নীতি মেনে চলতে হয় কেন?

তৃতীয় খ- : খাদ্য ও পুষ্টি

***প্রথম অধ্যায় : খাদ্য, খাদ্য উপাদান ও পুষ্টি

১। ক) পুষ্টি কাকে বলে?
খ) মানবদেহে প্রোটিনের চাহিদা লেখ।

***২।ক) খাদ্যের উপাদান কয়টি?
অথবা, খাদ্যের কাজ কী?
অথবা, দেহ গঠনে খাদ্যের ভূমিকা ব্যাখ্যা কর।
খ) ত্রুটিপূর্ণ স্বাস্থ্য চেনার উপায় ব্যাখ্যা কর।
অথবা, কী কী বিষয় একজন ব্যক্তির পুষ্টিগত অবস্থাকে প্রভাবিত করে?
অথবা, স্বাস্থ্য ভালো না থাকায় যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় তা ব্যাখ্যা কর।

***৩।ক) প্রোটিন কী?
অথবা, দ্বিতীয় শ্রেণীর প্রোটিন বলতে কী বোঝায় ব্যাখ্যা কর।
খ) চর্বি ও পানিতে কোন ধরনের ভিটামিন দ্রবণীয়?

***৪। ক) পলিস্যাকরাইড কী?
অথবা, ভিটামিন কী? অথবা, গলগ- কী?
অথবা, ভিটামিন ‘ই’ ও ‘কে’ এর অভাবে কী হয়?
অথবা, ভিটামিন ‘এ’ কত সালে আবিষ্কৃত হয়?
খ) কখন ভিটামিন ‘এ’ নষ্ট হয়ে যায়?
অথবা, ভিটামিন ‘ই’ ও ‘কে’ এর রাসায়নিক নাম, ধর্ম ও খাদ্য উৎস ব্যাখ্যা কর।

দ্বিতীয় অধ্যায় : ক্যালরি

১। ক) ক্যালরি কী? অথবা, কিলোক্যালরি কী?
অথবা, খাদ্যের ক্যালরি কী?
খ) শাকসবজিতে ক্যালরি কম কেন? ব্যাখ্যা কর।
অথবা, বিভিন্ন বয়স ও শ্রমভেদে ক্যালরির চাদিহা সম্পর্কে ব্যাখ্যা দাও।

***তৃতীয় অধ্যায় : খাদ্যের চাহিদা ও মেনু পরিকল্পনা
***১।ক) মেনু কী? অথবা, মেনু পরিকল্পনা কী? খাদ্য তালিকা কী?
খ) উপলক্ষভেদে মেনু পরিকল্পনার বিবরণ দাও।
অথবা, মৌসুমভেদে মেনু পরিকল্পনাকে কয়ভাগে ভাগ করা যায় এবং কী কী?

***তৃতীয় অধ্যায় : খাদ্যের চাহিদা ও মেনু পরিকল্পনা

***১।ক) মেনু কী? অথবা, মেনু পরিকল্পনা কী? খাদ্য তালিকা কী?
খ) উপলক্ষভেদে মেনু পরিকল্পনার বিবরণ দাও।
অথবা, মৌসুমভেদে মেনু পরিকল্পনাকে কয়ভাগে ভাগ করা যায় এবং কী কী?

***চতুর্থ অধ্যায় : রোগীর পথ্য

***১।ক) পথ্য কাকে বলে?
অথবা, কোন ধরনের রোগীকে নরম পথ্য দিতে হয়?
খ) পথ্যের প্রযোজন হয় কেন?
অথবা, নরম পথ্য ও তরল পথ্য বিষয় দুটির ব্যাখ্যা কর।
অথবা, পথ্যের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

***২।ক) একজন রোগীর প্রতিদিন কত ক্যালরি খাদ্য বা পথ্যের প্রয়োজন?
খ) পথ্যের শ্রেণী বিভাগ ব্যাখ্যা কর।
গ) পথ্যের প্রয়োজনীতা ব্যাখ্যা কর।

পঞ্চম অধ্যায় : খাদ্য প্রস্তুত ও পরিবেশন

***১। ক) রেসিপি কাকে বলে?
অথবা, রেসিপির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
বর্তমানে রেসিপি অধিক জনপ্রিয় হয়ে উঠেছে কেন?
খ) রান্নায় দুর্ঘটনার কতিপয় কারণ উল্লেখ কর।
অথবা, রান্নঘরে অনাময় ব্যবস্থা রক্ষার উদ্দেশ্য ব্যাখ্যা কর।
খাদ্য পরিবেশনের বিভিন্ন ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হয় কেন?

চতুর্থ খ- : বস্ত্র ও পরিচ্ছেদ

প্রথম অধ্যায় : বয়ন তন্তু

১। ক) তুন্তু কী?
অথবা, প্রাকৃতিক তন্তু বলতে কী বোঝায়Ñ ব্যাখ্যা কর।, রেয়ন ও এসিটেট কী?, লিনেন তন্তু কী?
কৃত্রিম তন্তু কী?, রেশম তন্তুর উৎস কী?, বয়ন তন্তু কী?, নাইলন কী?, খনিজ তন্তু কী?
খ) সুতি তন্তুর ২টি বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
অথবা, উৎস অনুসারে প্রাকৃতিক তন্তুর প্রকারভেদ ব্যাখ্যা কর।
রেশম তন্তুর ৪টি কর্মবৈশিষ্ট্য উল্লেখ কর।
জাপানে কেন পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি রেশম উৎপন্ন হয়?
পোশাকের প্রবর্তন সম্পর্কে লিখ।

***দ্বিতীয় অধ্যায় : পোশাক নির্বাচনে রং, রেখা, নকশা ও জমিনের গুরুত্ব

***১। ক) নকশা কী?, বর্ণচক্র কী?, প্রান্তিক রং কয়টি ও কী কী?
খ) গঠনমূলক নকশা ও অলংকৃত নকশা ধারণা দুটি ব্যাখ্যা কর।
অথবা, বর্ণচক্রে বিভিন্ন বর্ণের সৃষ্টি হয় কেন?
প্রান্তিক রংগুলো কোন কোন রংয়ের মিশ্রণে তৈরি হয় চিত্রের সাহায্যে দেখাও।

তৃতীয় অধ্যায় : ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও পোশাক পরিচ্ছেদে পারিপাট্য

***। ক) ব্যক্তিগত পরিচ্ছন্নতা কী?
অথবা, পোশাকের পারিপাট্য কী?, পরিচ্ছদের পরিচ্ছন্নতা কী?
খ) পারিপাট্যের নীতি কী? ব্যাখ্যা কর।
অথবা, পরিচ্ছন্ন পোশাক পরিধান করা উচিত কেন?
ব্যক্তিগত পরিচ্ছন্নতার উদ্দেশ্যসমূহ ব্যাখ্যা কর।

চতুর্থ অধ্যায় : বস্ত্র ধৌতকরণ

***১। ক) ড্রাইওয়াশ বা শুষ্ক ধৌতকরণ কী?
অথবা, বস্ত্র ধৌত কী?, পরিষ্কারক দ্রব্য কী?
খ) গায়ের রং ও দৈহিক গঠনের ওপর রঙের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, শুষ্ক ধৌতকরণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
কাপড় ধৌতকরণের উদ্দেশ্য ব্যাখ্যা কর।

*২। ক) দাগ অপসারণ কী?
খ) রঙিন কাপড়ে দাগ অপসারণের জন্য কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে?

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...