Thursday, January 17, 2013

Study tips for SSC Exam

Part-A (Grammer)
1. Right forms of verbs : একটি passge দেওয়া থাকবে এবং শূন্যস্থান পূরণ করতে হবে। তোমাদের tense পরিবর্তন করা ছাড়াও passive form use ও right forms use করে এর উত্তর লিখতে হতে পারে।
2. Uses of preposition : Preposition অংশে শূন্যস্থান পূরণ করতে হবে। যেহেতু appropriate preposition অংশ থেকে শূন্যস্থান পূরণ আসে, তাই বুঝে উত্তর করবে।
3. Uses of articles : Articles থাকবে passage থেকে। আগে তোমরা a, an, the দিয়ে article করেছ, এবার শূন্যস্থান পূরণ করবে no article দিয়ে। বিষয়টি সহজ ও সাধারণ।
4. Linkers/Idioms and Phrases :
(i) Linkers যদি পরীক্ষায় আসে, খেয়াল রাখবে বাক্যটি সম্পূর্ণ হয়েছে কি না। কারণ, বাক্যের প্রথমে বসলে capital letter হবে এবং যদি বাক্যের মধ্যে বা শেষে বসে তবে small letter linkersটি বসাবে।
(ii) Phrases and idioms : যদি sentenceটির মধ্যে বসে, তবে অবশ্যই small letter ব্যবহার করতে হবে এবং যদি বাক্যের শুরুতে বসে, তবে capital letter ব্যবহার করে idioms and phrases বসাবে। মনে রাখবে, idioms and phrases-এর ক্ষেত্রে subject ও number অনুসারে verb পরিবর্তন হতে পারে। এই অংশে পুরো বাক্য লিখতে হবে।
5. Re-write the reported speech: Passage narration মূলত sentence narration-এর একটি মৌলিক অংশ। প্রথমেই passage ভালোভাবে পড়ে বুঝে নেবে, কোন বাক্য থেকে এসেছে এবং indirect করতে reporting verb কী হবে ও tense পরিবর্তন কোন নিয়মে হবে।
6. Transformation of sentence : এ অংশে একটি প্যাসেজ দেওয়া থাকবে। তবে বাক্য পরিবর্তনের নিয়মে আলাদা আলাদা পাঁচটি বাক্যই পরিবর্তন করতে হবে। অবশ্যই প্যাসেজের ধারাবাহিকতা বজায় রাখবে। প্যাসেজ তুলে দিলে তোমার দেওয়া উত্তরটি আন্ডারলাইন করে দেবে।
7. Tag question : এ অংশে তোমরা জোর দেবে যেদিকটি, তা হলো প্রথমত, sentence negative format-এ গঠিত কি না/negative অর্থ প্রকাশ করে কি না। দ্বিতীয়ত, sentence part অংশে subject third person singular হওয়া সত্ত্বেও tag অংশে plural object বসে কি না। লক্ষ রাখবে, Imperative sentence দিয়ে শুরু হয়েছে কি না, তা বুঝে-শুনে করবে।
8. Completing sentences : (i) বাক্যের অংশবিশেষ পূরণ করতে হবে। এখানে পাঁচটি আলাদা বাক্য থাকবে এবং বাক্যের ক্ষেত্র নির্দিষ্ট। বেশির ভাগ ক্ষেত্রেই যেমন complex sentence-জাতীয় অংশ থেকে আসে। তা ছাড়া conditional sentence থেকে এর উত্তর দিতে হয়। মনে রাখবে, সম্পূর্ণ বাক্য লিখে completing sentences-এর উত্তর লিখতে হবে এবং তোমার লেখা অংশটি আন্ডারলাইন করে দেবে।
(ii) ৮ নম্বর অংশে দুই ধরনের প্রশ্ন থাকতে পারে। তবে একটি মাত্র পদ্ধতি প্রশ্নে থাকবে। দ্বিতীয় যে বিষয়টি সেটি হলো, fill in the gaps. এ অংশে noun, preposition, article, adverb, adjective use করে পাঁচটি শূন্যস্থান পূরণ করতে হবে।
Part- B (Composition)
9. Paragraph writing : এ অংশে মাত্র একটি paragraph questions সহ দেওয়া থাকবে। একটি মাত্র অনুচ্ছেদের মধ্যেই paragraph লেখা শেষ করতে হবে। প্রশ্নের নম্বর ১০, তাই কমপক্ষে ১২০-১৫০ শব্দের মধ্যে লিখবে। প্যারাগ্রাফের শিরোনাম অবশ্যই লিখতে হবে।
10. Composition: সিলেবাস অনুযায়ী দুটি composition থাকবে। মনোযোগ দিয়ে পড়াশোনা করলে সহজেই একটি কম্পোজিশন লিখতে পারবে। তাই কমপক্ষে চার-পাঁচটি ছোট ছোট প্যারা করে ২০০-২৫০ শব্দের মধ্যে কম্পোজিশন লেখবে।
11. Writing formal letter: Formal letter মানে হলো আনুষ্ঠানিক পত্র। Applicationটি সতর্কতার সঙ্গে পড়ে ও ভালোভাবে বুঝে উত্তর লিখবে। সুনির্দিষ্ট বিষয়, যা প্রশ্নে উল্লেখ থাকবে, তা অবশ্যই উত্তরে লিখবে।
12. (i) Dialogue writing : দুই ব্যক্তির মধ্যে কথোপকথন মানেই ডায়ালগ। সিলেবাস অনুযায়ী কিছু নির্দেশনা থাকবে প্রশ্নে, যা গাইডলাইন হিসেবে গণ্য হবে এবং তোমাকে উল্লিখিত নাম, বিষয়বস্তু এবং গতিপ্রকৃতি সেভাবে অনুসরণ করে ডায়লগ লিখতে হবে। আকার কোনোভাবেই খুব ছোট বা খুব বেশি বড় করা যাবে না।
(ii) Summary writing : এটি লেখার আগে কয়েকবার প্যাসেজটি মনোযোগ দিয়ে পড়বে। তারপর মূল কথাগুলো দিয়ে চার-পাঁচটি বাক্যে summary লেখা শেষ করবে।
13. Completing story : Completing story লিখতে অবশ্যই গাইডলাইন অনুসরণ করতে হবে। গাইডলাইন দুই ধরনের story থেকে আসতে পারে।

No comments:

Post a Comment