Wednesday, January 16, 2013

এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ মডেল টেস্ট : ইসলাম শিক্ষা

সৃজনশীল প্রশ্ন
সময় : ২ ঘণ্টা ১০ মিনিট পূর্ণমান : ৬০
ক-অংশ থেকে ৩টি এবং খ অংশ থেকে ৩টি করে মোট ৬টি প্রশ্নের উত্তর দাও :

ক-অংশ
১। শফিক সাহেব সরকারি কর্মকর্তা। তিনি বিভিন্ন অজুহাতে প্রায়ই অফিসে অনুপস্থিত থাকেন। কারণ জিজ্ঞাসা করা হলে তিনি মিথ্যা ওজর পেশ করেন। তিনি ওয়াদা ভঙ্গ করেন। কেউ তাঁর কাছে টাকা-পয়সা জমা রাখলে তা ফেরত দিতে গড়িমসি করেন। অথচ শফিক সাহেবের কথাবার্তা ও চালচলনে তাঁকে খুব ধার্মিক মনে হয়।
ক) রিসালাত অর্থ কী?
খ) 'দুনিয়া আখিরাতের শস্যক্ষেত্র'_বুঝিয়ে লেখো।
গ) শফিক সাহেবের আচরণে কিসের বহিঃপ্রকাশ ঘটেছে? ব্যাখ্যা করো।
ঘ) শফিক সাহেবের কর্মকাণ্ডের পরিণতি ইসলামী শরিয়তের আলোকে ব্যাখ্যা করো।
২। আবদুল লতিফ সাহেব ধর্মীয় পুস্তক রচনা করেন। প্রতিটি বইয়ের ভূমিকায় তিনি লিখেছেন, এই বইয়ের মধ্যে অনিচ্ছাকৃত ভুল-ত্রুটি থেকে যেতে পারে। সব ভুল-ত্রুটি যেন পাঠক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেন। আফজাল সাহেব বইগুলোর ভূমিকা পড়ে মনে মনে ভাবলেন, মানব রচিত পুস্তকে ভুল-ত্রুটি থাকবেই। কেবল আল্লাহর কিতাবে কোনো ত্রুটি নেই।
ক) তাওহিদ অর্থ কী?
খ) আসমানি কিতাব বলতে কী বোঝ?
গ) ত্রুটিমুক্ত গ্রন্থ বলতে আফজাল সাহেব কোন গ্রন্থের প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা করো।
ঘ) আবদুল লতিফ সাহেব রচিত গ্রন্থ এবং আল্লাহর কিতাবের মধ্যে একটি তুলনামূলক আলোচনা করো।
৩। আবুল কালাম সাহেব সৎ লোক। তিনি নিজে শরিয়তের বিধানের আলোকে জীবনযাপন করেন। গত জানুয়ারি মাসে তাঁর একমাত্র ছেলে হুমায়ুন মারা যায়। এতে তাঁর প্রতিবেশী কয়েকজন মন্দ লোক তাকে নিঃস্ব ও নির্বংশ বলে উপহাস করে। বিষয়টি তিনি মাওলানা বুরহান উদ্দীনকে অবগত করলে মাওলানা বুরহান উদ্দীন তাঁকে সুরা ইনশিরাহ এর অনুবাদ শুনিয়ে সান্ত্বনা দেন।
ক) সুরা ইনশিরাহ কোথায় নাজিল হয়েছে?
খ) সুরা ইনশিরাহ এর শানেনজুল ব্যাখ্যা করো।
গ) আবুল কালামের প্রতিবেশী মন্দ লোকদের আচরণের সঙ্গে কাদের আচরণের মিল রয়েছে? তাদের আচরণের কুফল ব্যাখ্যা করো।
ঘ) উদ্ভূত পরিস্থিতিতে আবুল কালামের করণীয় সুরা ইনশিরাহর আলোকে বিশ্লেষণ করো।
৪। জাকারিয়া ভালো ছাত্র। তার ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক তাকে জিজ্ঞাসা করলেন, পড়ালেখা করে তুমি কী হতে চাও? জাকারিয়া বলল, আমি ট্যাক্স বিভাগে চাকরি করতে চাই। কারণ শুধু বেতন দিয়ে বাড়ি-গাড়ির মালিক হওয়া যায় না। ট্যাক্স বিভাগে অতিরিক্ত আয়ের সুযোগ আছে। তখন শিক্ষক বললেন, হারাম খাদ্যের দ্বারা পরিপুষ্ট দেহের জন্য জাহান্নামই উপযুক্ত স্থান।
ক) হারাম অর্থ কী?
খ) হালাল খাদ্য গ্রহণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
গ) পেশা নির্বাচনে জাকারিয়ার উক্তির কুফল ব্যাখ্যা করো।
ঘ) শিক্ষক মহোদয়ের সর্বশেষ উক্তিটি বিশ্লেষণ করো।

খ-অংশ
৫। রাকিব রমজান মাসে এলাকার গরিবদের মাঝে কাপড় বিতরণ করলেন। তাঁর বন্ধু নাঈম তাঁকে কাপড় বিতরণের কারণ জিজ্ঞাসা করলে তিনি উত্তর দিলেন, সুনাম অর্জনের জন্য আমি দান করি। নাঈম বললেন, তোমার নিয়ত ঠিক করা উচিত। কারণ হাদিস শরিফে ইরশাদ হয়েছে, সব কাজের প্রতিদান নিয়তের ওপর নির্ভরশীল।
ক) নিয়ত অর্থ কী?
খ) শরিয়তের উৎস হিসেবে হাদিসের গুরুত্ব ব্যাখ্যা করো।
গ) রাকিবের কাপড় বিতরণ শরিয়তের আলোকে কী রূপ? কোরআন ও হাদিসের আলোকে বুঝিয়ে দাও।
ঘ) উদ্দীপকে উলি্লখিত হাদিসটির আলোকে সৎ নিয়তের গুরুত্ব বিশ্লেষণ করো।
৬। রফিক সাহেব সরকারি চাকরিজীবী। তিনি সততার সঙ্গে চাকরি করেন। ঘুষ গ্রহণের সুযোগ থাকা সত্ত্বেও তিনি ঘুষ গ্রহণ করেন না। অফিসের সবাই তাঁকে তাকওয়াবান হিসেবে শ্রদ্ধা করেন। পক্ষান্তরে মিজান সাহেব টাকার বিনিময়ে অফিসের বিভিন্ন তথ্য ফাঁস করে দেন। তিনি আমানতের খেয়ানত করেন। অথচ রাসুল (সা.) বলেছেন, যার মধ্যে আমানতদারি নেই তার ইমান নেই।
ক) আখলাক অর্থ কী?
খ) তাকওয়া বলতে কী বোঝ?
গ) রফিক সাহেবের আচরণে কোন কোন সদগুণ প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপকে উলি্লখিত হাদিসটির আলোকে মিজানের চরিত্র মূল্যায়ন করো।
৭। রমিজ নেশা করায় অভ্যস্ত। সে হেরোইন, ফেনসিডিল, গাঁজা ইত্যাদির সাহায্যে নেশা করে। তাকে এগুলো পরিহার করতে বলা হলে সে বলে, আল্লাহ মদকে হারাম করেছেন। আমি যা ব্যবহার করি তা হারাম নয়। এ কথা শুনে মাওলানা সাঈদ আহমদ বললেন, নেশা সৃষ্টিকারী সব দ্রব্যই মাদক। আর সব মাদকই হারাম। এ কথা হাদিসে উল্লেখ আছে।
ক) মদের আরবি প্রতিশব্দ কী?
খ) মাদকদ্রব্যের একটি তালিকা প্রস্তুত করো।
গ) রমিজের কর্মকাণ্ডের কুফল ব্যাখ্যা করো।
ঘ) মাওলানা সাঈদ আহমদের উক্তিটি বিশ্লেষণ করো।
৮। তন্নী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। সে খারাপ ছেলেমেয়ের সঙ্গে চলাফেরা করে। তার মা-বাবা তার প্রতি বিরক্ত। তার বড় বোন তাহিরা খুবই ভদ্র। তিনি শালীনভাবে জীবনযাপন করেন। তন্নীর খালা তাকে উপদেশ দিয়ে বলেন, 'তোমার উচিত ভালো মেয়েদের সঙ্গে বন্ধুত্ব করা।'
ক. সত্যবাদিতা কী?
খ. ওয়াদা পালনের গুরুত্ব ব্যাখ্যা করো।
গ. তন্নীর চলাফেরার কুফল আলোচনা করো।
ঘ. তাহিরার আচরণের সুফল বিশ্লেষণ করো।
৯। আনিস বাল্যকালে পিতাকে হারায়। পিতার মৃত্যুর পর সে মায়ের স্নেহে লালিত-পালিত হয়। তার স্বভাব-চরিত্র অত্যন্ত সুন্দর। যৌবনে পদার্পণ করে আনিস দেখল, এলাকায় নানা ধরনের অন্যায়-অনাচার। অন্যায়-অনাচার দূরীকরণের লক্ষ্যে আনিস এলাকার যুবকদের নিয়ে 'সত্যের সাক্ষী' নামে একটি সংগঠন গড়ে তুলল।
ক. হিলফুল ফুজুল কী?
খ. আরবের লোকেরা মহানবী (সা.)-কে কেন আল-আমীন বলে ডাকত?
গ. আনিসের চরিত্রে কার আদর্শ প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. অন্যায়-অনাচার দূরীকরণের লক্ষ্যে আনিসের পদক্ষেপটি মূল্যায়ন করো।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...