Friday, July 20, 2012

কঠিন কিছু নয় Paragraph Writing

Paragraph হলো ছোট আকারের গদ্য রচনা।
তবে ছোট বলে একে অবহেলা করা যাবেনা,  Paragraph-এ রাখতে হয় বিষয়ের পরিপূর্ণতা।

যেকান বিষয় নিয়েই একটি Paragraph লেখা যায়। তবে তার কয়েকটি শর্ত আছে। আর এই শর্তগুলোই Paragraph এর বৈশিষ্ট্য নির্ধারিত করে দেয়।

Paragraph এমন এক ক্ষুদ্র রচনা যার মধ্যে একটি মাত্র idea বর্ণিত হয় এবং যা নিজের মধ্যে স্বয়ংসম্পূর্ণ। যেহেতু Paragraph আকারে বেশ ছোট, সেহেতু অনেক শিক্ষার্থীই এই অল্প পরিসরে একটি idea বা ভাবকে পরিপূর্ণ ও সুসংবদ্ধভাবে উপস্থাপন করতে পারে না।  কিভাবে Paragraph স্বয়ংসম্পূর্ণ এবং সুন্দর করে তোলা যায় সেই কৌশলগুলো জানার আগে Paragraph এর ”গঠন বিন্যাস’’ সম্বন্ধে ভালো ধারণা থাকা চাই।

Paragraph-এর আকার ঠিক কতটুকু হবে বা এতে মোট কতটি বাক্য বা word থাকবে তা নিয়ে কোন ধরা-বাঁধা নিয়ম নেই। তবে এটুকু বলা যায় যে, একটি idea (ভাব) কে পরিপূর্ণ রূপে প্রকাশ করতে যতগুলো বাক্যের প্রয়োজন, একটি  আদর্শ Paragraph এ তার চেয়ে কম বাক্য থাকা উচিত নয়। আকার যাই হোক, একটি ভাল  Paragraph এর গোটা ‘শরীর’-টাকে তিন ভাগে ভাগ করা যায় :Beginning, Bodz এবং End.

Paragraph এর প্রথম sentenceটিই মূলতঃ তার সূচনা নির্দেশ করে। এই অংশটির কিছু গুণ থাকা চাই, যেমন-
(ক) তা হবে অত্যন্ত interesting, প্রথম বাক্যটি পড়েই যেন পাঠক আকৃষ্ট হয়।
(খ) প্রথম sentenceটি বামপাশের margin থেকে একটু সরে এসে শুরু করতে হবে। একে বলে indent করণ।

Topic Sentence
একটি  Paragraph এর প্রধান ideaটি যে বাক্যের দ্বারা প্রকাশিত হয় তা topic sentence। এটি সাধারণত কোন  Paragraph এর প্রথমে লেখা হয়। আবার topic sentenceটিকে  Paragraph এর শেষেও লেখা যায়। এমন কি কোন  Paragraph এ আদৌ কোন topic sentence না-ও থাকতে পারে, সমগ্র  Paragraph টিতে তার ভাবটুকু প্রচ্ছন্ন রয়ে যেতে পারে।
কোন একটি title বা শিরোনাম দেয়া হলে সেই titleটি সম্বন্ধে কিভাবে ভাবতে হবে, কোন কোন বিষয়গুলো লিখতে হবে -তা আলোচনা করা যাক। কি লিখব তা চূড়ান্ত না করে কিভাবে লিখব তা জেনে কোন ফল হবে না।

Idea Development
মনে কর তোমাকে একটি বিষয় দেয়া হলো : How to Arrange a Picnic। এ নিয়ে তুমি ‘কি’ লিখবে প্রথমেই তা তোমাকে  ভাবতে হবে, সমস্যাটা এখানেই শুরু হয়। ‘কি লিখব’- এই ভাবনাই শিক্ষার্থীদেরকে ভাবিয়ে তোলে। কত কী-ই তো লেখা যায়- এখানে কোন জিনিসগুলো লিখলে ভাল হবে- এই প্রশ্নের উত্তর নিজের কাছে দিতে গিয়ে হিমশিম খেয়ে যায়। এ কারণে জানা দরকার কোন একটি idea-কে কোন কৌশল অবলম্বন করে develop বা বিকশিত করে তোলা যায়।
যে কোন ‘বিষয়’ হাতে পেয়ে প্রথমে তোমাকে বিষয়টিকে একটি খসড়া কাগজে লিখতে হবে। এবার নিচের প্রশ্নগুলো ঐ কাগজে আলাদা আলাদা ভাবে লেখ :
Who? What? When? Where? How? Why? (কে? কি? কখন? কোথায়? কিভাবে? কেন?)
এই প্রশ্নগুলো হল তোমার idea development এর প্রাথমিক চাবি। যে কোন বিষয় সম্বন্ধে পর্যাপ্ত তথ্য বের করতে হলে এই প্রশ্নগুলোর উত্তর জানাই যথেষ্ট। প্রশ্নগুলোকে মুখস্থ করে নাও।
পাঁচটি প্রশ্নের প্রথম অক্ষর হল W এবং একটির প্রথম অক্ষর হল H.
এবার তোমার title বা শিরোনামটির সাথে সঙ্গতি রেখে একটি করে প্রশ্ন তাতে আরোপ কর এবং যে সব উত্তর তুমি দিতে পার তা সংক্ষেপে খসড়া কাগজটিতে title এর মাধ্যমে লিখে ফেল। এই উদাহরণে আমাদের title ছিল How to Arrange a Picnic। এর উপর উক্ত ছয়টি প্রশ্ন আরোপ করে যে সব উত্তর পাওয়া যায় তা এভাবে লেখা যায়:
Who?- a committee, its members, who will do what?-
What?- a managerial function, a systematic (পদ্ধতিগত) series of action.
When?- to decide the time, when to start, how long to enjoy?
Where?- deciding the spot (স্থান), from where to start?
How?- how to reach (পৌছান) the spot, how to gather necessary things.
Why?- ..............? Think
উপরের তথ্যগুলোকে যথাযথ ভাষায় প্রকাশ করতে পারলেই তা একটি  Paragraph এ পরিণত হবে।
এবার দেখা যাক কোন কৌশলে এই তথ্যগুলোকে যথাযথভাবে সাজিয়ে একটি চমত্কার  Paragraph লেখা যায়।

Techniques of
Effective Writing
সংগৃহীত তথ্যকে কিভাবে লেখার কৌশলের মাধ্যমে একটি চমত্কার  Paragraph এ পরিণত করা যায় তা অবশ্যই জানা দরকার। নিচে  কৌশলগুলো  দেখানো হলো।
(A) A good beginning
Paragraph এর প্রথম sentenceকে অবশ্যই হতে হবে প্রাসঙ্গিক ও আকর্ষণীয়। নিচের উপায়গুলোর যে কোন একটি অবলম্বন করে এই beginning sentence-কে আকর্ষণীয় করে তোলা যায়।
Topic sentence ব্যবহার করে গোটা paragraph এর মূল কথাটাই প্রথম বাক্যে বলা যেতে পারে। বিষয়বস্তু যদি হয় কতকগুলো ঘটনার তালিকা, তাহলে  প্রথম বাক্যটি এভাবে শুরু করা যায় :
- There are five steps (ধাপ) in arranging a picnic.
- In order to arrange a picnic one has to do five things
এরপর ধাপগুলোর বর্ণনা দিতে হবে।
বিষয়বস্তু  যদি এমন হয় যে তা কয়েকটি ঘটনার সমষ্টি কিন্তু কয়টি ঘটনা তা স্পষ্ট করে বলা যাচ্ছেনা তাহলে, নিচের কায়দায় প্রথম বাক্যটি এবং পরবর্তী বাক্যের কিছু অংশ লেখা যায় :
- There are a number of (কয়েকটি) causes of the population problem. Of them the following five causes.
- Beginning sentence এর পরে আসে developers. এই অংশের বাক্যগুলোই paragraph টির মূল idea কে বিকশিত করে তোলে।
(B) Developers
Paragraph এর topic sentence বা মূল idea দ্বারাই developer হিসেবে বাক্য গঠন করার জন্য কোন্ কথাগুলো অন্তর্ভুক্ত করতে হবে তা নির্ধারিত হবে।
একটি developer এর সাথে অপর developer এর চমত্কার যুক্তিসঙ্গত এবং বোধগম্য সামঞ্জস্য থাকতে হবে।
(C) The Terminator
Paragraph এর শেষ sentenceটি হলো terminator। বিভিন্নভাবে এটি গঠন করা যায় :
Topic sentence এর ছায়া অবলম্বনে-          
A rainy day- ‘...’ Therefore, from a personal point of view, it can be said that a rainy day is more interesting than boring.
Population of Bangladesh- ‘...’ So, both the public and the government should be up and doing to solve this fatal problem.

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...