Sunday, July 15, 2012

মডেল টেস্ট-২  বাংলা for PEC Exam

সময়: ২ ঘণ্টা, পূর্ণমান: ১০০
১। সঠিক উত্তরটি খাতায় লেখো: ১×১০ = ১০
(ক) ‘বারি’ শব্দের অর্থ কী? ঘর / বাহির / পানি / ঝড়
(খ) ‘আজি নিস্তার নাহি’—এটা কার উক্তি?
শাহজাদার / শিক্ষকের / বাদশাহর দূতের / বাদশাহর
(গ) সোনার কুড়াল না নিয়ে কাঠুরে কিসের পরিচয় দিলেন?
সততার / ভদ্রতার / বোকার / নির্বোধের
(ঘ) তিতুমীরের জন্ম কত সালে?
১৭৮২ / ১৬৮২ / ১৯৮২ / ১৮৮২
(ঙ) মুক্তিকামী মহাসাধক বলতে কাকে বোঝানো হয়েছে?
ডাক্তারকে / শিক্ষককে / চাষিকে / শাহজাদাকে
(চ) জীয়তকুণ্ড কিসের নাম?
গুহার নাম / জলাধারের নাম / প্রাচীন নগরের নাম / জাদুঘরের নাম
(ছ) ‘তোমরা কি ভাই নীল আকাশের তারা’—বাক্যটির শেষে কোন চিহ্ন ব্যবহার উপযুক্ত?
দাঁড়ি / কমা / সেমিকোলন / প্রশ্নবোধক
(জ) নিচের কোনটি সাইক্লোনের শব্দের প্রতিশব্দ?
ঘূর্ণিঝড় / সুনামি/ বন্যা / ভূমিকম্প
(ঝ) লালবাতি জ্বলে উঠলে চালক কী করেন?
গাড়ি থামান / গাড়ি চালান / গাড়ি থেকে থেমে যান / গাড়ি ডানে ঘোরান
(ঞ) রুমা ও রুবা রাতে ঠিকমতো ঘুমোতে পারে না কেন?
গরমের জন্য / ক্ষুধার জন্য / মুক্তিযোদ্ধাদের অপেক্ষায় / বাবা আসবেন বলে।
২। কবিতা ও কবির নাম উল্লেখ করে ‘জোনাকিরা’ বা ‘সাইক্লোন’ কবিতার প্রথম ৮ লাইন মুখস্থ লেখো। ১+১+৮=১০
৩। (ক) প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখো। ৫
‘তিনি চিরকাল শ্রদ্ধায় ও ভালোবাসায় বেঁচে থাকবেন।’
অথবা, (খ) ‘প্রাণের চেয়ে মান বড়’—কথাটি বুঝিয়ে লেখো।
৪। নিচের যেকোনো তিনটি প্রশ্নের উত্তর লেখো। ৪×৩=১২
(ক) কীভাবে কাঠুরিয়ার অবস্থার পরিবর্তন হলো?
(খ) তিতুমীর কীভাবে শহীদ হলেন?
(গ) জসীম কে? কারা, কীভাবে তাকে হত্যা করেছিল?
(ঘ) ঘূর্ণিঝড়ে নদীতে কী দৃশ্য দেখা যায়?
(ঙ) কবি এ দেশকে সোনার ছবি বলেছেন কেন?
৫। নিচের শব্দ দিয়ে বাক্য রচনা করো (যেকোন পাঁচটি)। ৫
তরঙ্গ, দিশেহারা, দলপতি, মজলুম, প্রতিবাদ, সহায়তা
৬। প্রদত্ত অনুচ্ছেদটিতে বিরামচিহ্ন বসাও। ৫
ভেবে দেখ তো পৃথিবীতে যদি গাছপালা না থাকত তাহলে কী হতো আমরা কি তাহলে বাঁচতে পারতাম আসলে গাছপালা আমাদের পরম বন্ধু গাছপালা ছাড়া পৃথিবীতে আমাদের জীবন অচল
৭। প্রদত্ত অনুচ্ছেদ পড়ে পাঁচটি প্রশ্ন তৈরি করো। ৫
অঞ্জনা কথা শেষ করতে না-করতেই আবির বলতে শুধু করল—আমি ইতিহাসের ছাত্র। এই মহাস্থানগড় আমার কাছে ইতিহাসের স্বর্ণপুরী। এর ধাপে ধাপে আমাদের প্রাচীন সভ্যতার নিদর্শন চাপা পড়েছিল। বুকানন হ্যামিল্টন আর আলেকজান্ডার কানিংহাম এ সম্বন্ধে সবার দৃষ্টি আকর্ষণ করেন। ধ্বংসাবশেষ খনন করে এখন পর্যন্ত যা পাওয়া গেছে, তাতে গড়ে উঠেছে মহাস্থান গড় জাদুঘর।
৮। নিচের যুক্তবর্ণ ব্যবহার করে শব্দ গঠন করো (যেকোন পাঁচটি)। ৫
ঞ্জ, স্ত, ক্ত, দ্ধ, দ্ভ, ম্প, ষ্ট
৯। নিচের শব্দের বিপরীত শব্দ লেখো (যেকোন পাঁচটি)। ৫
উদার, মৌন, জ্বলা, খোলা, সহিষ্ণুতা, শুকনো, যুদ্ধ
১০। এককথায় প্রকাশ করো (যেকোন পাঁচটি)। ৫
যোদ্ধাদের অস্থায়ী ঘাঁটি, যা চক্রাকারে ঘুরপাক খায়, যে সহজে রেগে ওঠে, রক্ষা করা হয়েছে এমন, ওষুধের গুণসম্পন্ন গাছপালা, কল্পনা করা যায় না এমন, প্রহরা দেয় যে।
১১। নিচের অনুচ্ছেদটিতে ব্যবহূত ক্রিয়াপদগুলোর চলিত রূপ লেখো। ৫
জলপরি আবার ডুব দিয়ে একটা লোহার কুঠার আনিয়া তাকে দেখাইল। কাঠুরিয়া এতক্ষণ পরে নিজের কুঠারখানি চিনিতে পারিয়া সানন্দে বলিয়া উঠিল, হ্যাঁ, এটাই আমার।
১২। সংক্ষেপে উত্তর লেখো (যেকোনো চারটি)। ২×৪=৮
(ক) লোভী কাঠুরিয়া কেন হায় হায় করতে লাগল?
(খ) সেলফোনের সুবিধা কী?
(গ) চন্দন বৃক্ষ কী জন্য বিখ্যাত?
(ঘ) জোনাকিরা কোথায় এসে ভিড় জমাল?
(ঙ) খোলা মাঠ কী উপদেশ দেয়?
(চ) পাখির মনের মধ্যে সব সময় কী জেগে থাকত?
১৩। ‘দেশের জন্য’ অথবা ‘সবার আমি ছাত্র’ কবিতার মূলভাব নিজের ভাষায় লেখো। ৮
১৪। ১৫০ শব্দের মধ্যে নিচের যেকোনো একটি বিষয়ের ওপর রচনা লেখো। ১২
(ক) মানুষের বন্ধু গাছপালা (খ) কম্পিউটার
(গ) শহীদ তিতুমীর (ঘ) প্রাণিজগৎ
(ঙ) বাংলাদেশের মুক্তিযুদ্ধ।

No comments:

Post a Comment

Composition on Female Education in Bangladesh for Examination

  Female Education in Bangladesh Education is a light to which everybody has the equal right. Education is the backbone of a nation. The ...