Monday, December 3, 2012

২০১৩ সালের ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার তথ্য

২০১৩ সালে দেশের ১২টি ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষার প্রয়োজনীয় তথ্যাদি নিচে দেওয়া হলো। বাংলাদেশে ছেলেদের জন্য ৯টি ও মেয়েদের জন্য ৩টি ক্যাডেট কলেজে শিক্ষার্থীদের পড়াশোনার ব্যবস্থা আছে।
প্রার্থীর যোগ্যতা:
ক) জাতীয়তা: প্রার্থীকে বাংলাদেশি নাগরিক হতে হবে।
খ) শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীকে ষষ্ঠ শ্রেণী অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
গ) বয়স: ১ জানুয়ারি ২০১৩ তারিখে সর্বোচ্চ ১৪ বছর হতে হবে।
ঘ) শারীরিক যোগ্যতা: প্রার্থীকে নিম্নলিখিত শারীরিক যোগ্যতাসম্পন্ন হতে হবে।
উচ্চতা: ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি (বালক ও বালিকা উভয় ক্ষেত্রে প্রযোজ্য)।
সুস্থতা: প্রার্থীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।
আবেদনপত্র পূরণের পদ্ধতি ও সময়সূচি: এ বছর আবেদনপত্র পূরণ ও জমাদানের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। শুধু অনলাইনে আবেদন গ্রহণযোগ্য হবে।
ক্যাডেট কলেজে Online Application Outlet-এর মাধ্যমে আবেদন: প্রার্থী এবং অভিভাবকের সুবিধার্থে অনলাইনে আবেদন করার জন্য দেশের প্রতিটি ক্যাডেট কলেজেই একটি করে ‘Online Application Outlet’ থাকবে। এ ক্ষেত্রে প্রার্থী যে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক, সেই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ক্যাডেট কলেজে উপস্থিত হয়ে Online-এ আবেদন করতে হবে। ক্যাডেট কলেজের Online Application Outlet ২৪ নভেম্বর ২০১২ তারিখ থেকে ২৩ ডিসেম্বর ২০১২ তারিখ পর্যন্ত প্রতিদিন (শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত) সকাল ০৮০০ ঘটিকা হইতে বিকেল ১৭০০ ঘটিকা পর্যন্ত এবং ২৪ ডিসেম্বর ২০১২ তারিখ দুপুর ১৪০০ ঘটিকা পর্যন্ত চালু থাকবে। Online Application Outlet-এর মাধ্যমে আবেদন করার ক্ষেত্রে সোনালী ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে সোনালী ব্যাংক লিঃ, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে ‘ক্যাডেট কলেজ ফান্ড’ শিরোনামে আবেদনপত্র ফি বাবদ ১০০০ (এক হাজার) টাকার অফেরতযোগ্য ডিমান্ড ড্রাফট (ডিডি/পে অর্ডার) প্রয়োজনীয় কাগজপত্রাদি, পাসপোর্ট এবং স্টাম্প (রঙিন) ছবির সফটকপি পেনড্রাইভ/সিডিতে জমা করতে হবে।
# ওয়েবসাইটে গিয়ে পাঁচটি ধাপে মোট ১১০০ টাকা (এগারশত) টাকা পরিশোধের মাধ্যমে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্রাদি: নিচের কাগজপত্রাদি ২৪ নভেম্বর ২০১২ থেকে ৫ জানুয়ারি ২০১৩ তারিখের মধ্যে প্রার্থীর প্রবেশপত্রে উল্লিখিত কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ক্যাডেট কলেজের ঠিকানায় (ক্রমিক নং-৫ দ্রষ্টব্য) “১৫১০” ইঞ্চি খামের ওপরে প্রার্থীর ইনডেক্স নম্বর এবং কেন্দ্রের নাম উল্লেখ পূর্বক রেজিস্টার্ড ডাকের মাধ্যমে অথবা বাহকের মাধ্যমে পৌঁছাতে হবে।
ক) প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (৫ম শ্রেণী) সত্যায়িত সনদপত্র (ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য আবশ্যিক নয়)।
খ) জন্ম নিবন্ধন/জন্ম সনদপত্রের সত্যায়িত ফটোকপি।
গ) অধ্যয়নরত বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্তৃক ষষ্ঠ অথবা সমমানের বাংলা/ইংরেজি মাধ্যম/মাদ্রাসা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সনদপত্র। পরীক্ষা ফলাফল প্রকাশিত না হয়ে থাকলে প্রধান শিক্ষক কর্তৃক এই মর্মে সনদ প্রদান করতে হবে।
ঘ) পিতা/অভিভাবক ও মাতার মাসিক আয়ের সপক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র।
ঙ) শহীদ/মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত পিতা/মাতার মুক্তিযোদ্ধার মূল সনদপত্রের সত্যায়িত কপির ফটোকপি।
চ) সশস্ত্র বাহিনী (কর্মরত কিংবা অবসরপ্রাপ্ত সামরিক সদস্য/ক্যাডেট কলেজে কর্মরত অভিভাবকের (পিতা/মাতা) চাকরির সপক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র।
ছ) ক্ষুদ্র নৃগোষ্ঠী (উপজাতি) প্রার্থীদের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্বের প্রত্যয়নপত্র।
জ) প্রার্থীর পিতা ও মাতা উভয়ের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।
ঝ) প্রার্থীর ১ কপি পাসপোর্ট সাইজ এবং ১ কপি স্ট্যাম্প সাইজ (রঙিন) ছবি।
(জেনে রাখুন: সত্যায়িত ফটোকপিতে প্রত্যয়নকারী ব্যক্তির নাম ও পদমর্যাদাসহ অফিসিয়াল সীল ব্যবহার করতে হবে।)
চাহিদাকৃত কাগজপত্রাদি ৫ জানুয়ারি ২০১৩-এর মধ্যে ক্যাডেট কলেজে পৌঁছাতে ব্যর্থ হলে আবেদনপত্র ত্রুটিপূর্ণ হিসেবে গণ্য হবে।
পরীক্ষার মাধ্যম: বাংলা ও ইংরেজি উভয় মাধ্যম।
জেনে রেখো: লিখিত পরীক্ষার পূর্ণমান ২০০।
পরীক্ষার সময়: ১১ জানুয়ারি ২০১৩, সকাল ৯:০০ থেকে ১১:৩০ পর্যন্ত। মোট সময়: ২ ঘণ্টা ৩০ মিনিট।
# ২৪ নভেম্বর ২০১২ তারিখ সকাল ১০:০০ ঘটিকা থেকে ২৪ ডিসেম্বর ২০১২ দুপুর ১৪:০০ ঘটিকা পর্যন্ত অনলাইনে আবেদন করতে লগ অন করুন: www.cadetcollege.army.mil.bd

No comments:

Post a Comment